কম্পিউটার

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

Windows 10 রক্ষণাবেক্ষণ পরিবর্তিত হয়েছে। এটা তোমার জন্য কি মানে বহন করে? এর অর্থ হল পুনরুদ্ধার এবং নিরাপত্তার উন্নতি, যখন উইন্ডোজ আপডেট কিছুটা অজনপ্রিয় শো হওয়া সত্ত্বেও একটি ভিন্ন কাজ করছে। আপনার সিস্টেমে আরও বেশি নিয়ন্ত্রণ প্রদানের জন্য গোপনীয়তা সেটিংসকে একটি বিশাল (এছাড়াও অজনপ্রিয়) পুনর্গঠন দেওয়া হয়েছে, যার অর্থ আপনার সাথে খেলার জন্য কয়েকটি নতুন সেটিংস রয়েছে৷

আসুন পরিবর্তনগুলি বিস্তারিতভাবে পর্যালোচনা করি৷

উইন্ডোজ আপডেট

মাইক্রোসফট একটি নতুন, কিছুটা আক্রমনাত্মক Windows আপডেট সিস্টেম প্রয়োগ করেছে যার লক্ষ্য সকলকে সব সময় আপডেট রাখা। এটি একটি নিরাপত্তা মাস্টারস্ট্রোক এবং এটি নিঃসন্দেহে নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলির ভাগ করা বোঝা কমিয়ে দেবে, কিন্তু অনেকেই এখন রেডমন্ড দ্বারা পরিমাপ করা স্বৈরাচারী শৈলীর বিরুদ্ধে যুক্তি দেখান৷

"কিছু Windows 10 সংস্করণ আপনাকে আপনার পিসিতে আপগ্রেডগুলি স্থগিত করতে দেয়৷ আপনি যখন আপগ্রেডগুলি স্থগিত করেন, তখন নতুন উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি কয়েক মাস ধরে ডাউনলোড বা ইনস্টল করা হবে না৷ আপগ্রেডগুলি স্থগিত করা নিরাপত্তা আপডেটগুলিকে প্রভাবিত করে না৷ মনে রাখবেন যে আপগ্রেডগুলি স্থগিত করা আপনাকে পেতে বাধা দেবে। সর্বশেষ উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি যত তাড়াতাড়ি উপলব্ধ হবে৷"

উইন্ডোজ আপডেট এখন সম্পূর্ণ-স্বয়ংক্রিয়, আপনার সিস্টেম জুড়ে ক্রমবর্ধমান আপডেটের তরঙ্গের পর তরঙ্গ মুক্ত করে। এবং, উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলির বিপরীতে, আপনার কাছে পৃথক আপডেটগুলি নির্বাচন বা স্থগিত করার কোনও বিকল্প নেই। এর মানে বৈশিষ্ট্য, নিরাপত্তা, ড্রাইভার, প্যাচ, সংশোধন, সংজ্ঞা এবং আরও অনেক কিছু স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হবে।

উইন্ডোজ 10 প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা ব্যবহারকারীরা বৈশিষ্ট্য আপডেটের ইনস্টলেশন পিছিয়ে দিতে সক্ষম হবেন, তবে নিরাপত্তা আপডেটগুলি এখনও জোয়ারের মতো রোল হবে। এটি বলেছে, আপনাকে এখনও ডিফারেল বৈশিষ্ট্যটি সক্ষম করতে হবে। সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> অ্যাডভান্সড অপশন-এ যান . নিচের চিত্র অনুসারে আপনি ডিফারেল বিকল্পটি খুঁজে পেয়েছেন।

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

বিকল্পটি উপলব্ধ থাকলে, আপডেটগুলি আট মাস পর্যন্ত পিছিয়ে দেওয়া যেতে পারে; সেই সময়ের পরে Windows 10 চার্জ নেবে, আপনাকে বাধ্যতামূলক আপডেট ইনস্টল করতে বাধ্য করবে। একটি সামান্য ধূর্ত এবং কিছুটা বিরক্তিকর জবরদস্তি পদ্ধতিতে, Windows 10 এর নিরাপত্তা আপডেটগুলিকে ধীর করে দেবে, যাতে আপনাকে সম্পূর্ণরূপে সুরক্ষিত থাকার জন্য আপনার সিস্টেমটিকে সম্পূর্ণরূপে আপডেট করতে হবে। আমি সামান্য চালাকি বলি; এটা একেবারে গালভরা।

প্রো: বর্ধিত সুরক্ষা, ইউনিফাইড ডেভেলপমেন্ট, ডিভাইস জুড়ে তুলনামূলকভাবে বিরামহীন অভিজ্ঞতা

কন: হ্রাসকৃত নমনীয়তা, বোচড আপডেটের সম্ভাবনা, মিটারযুক্ত সংযোগ ব্যবহার করার রিপোর্ট, সিস্টেম নিয়ন্ত্রণের ক্ষতি

মিটারযুক্ত সংযোগ

সংক্ষেপে, আমি আপনাকে দেখাব কিভাবে নিশ্চিত করা যায় যে Windows 10 একটি মিটারযুক্ত সংযোগ ব্যবহার করার সময় আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করে না। প্রথমে, আপনি যে নেটওয়ার্কটিকে 'মিটারড' হিসাবে চিহ্নিত করতে চান তার সাথে সংযোগ করুন৷ তারপর সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াইফাই-এ যান . নেটওয়ার্ক তালিকার নীচে স্ক্রোল করুন এবং অগ্রিম বিকল্পগুলি নির্বাচন করুন৷ . আপনি পৃষ্ঠার অর্ধেক নীচে মিটারযুক্ত সংযোগ বিকল্পটি দেখতে পাবেন। এটি শুধুমাত্র আপনি যে সংযোগটি ব্যবহার করছেন তার জন্য প্রযোজ্য, এবং সিস্টেম-ব্যাপী নয়।

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

যাইহোক, একটি উত্তর ডেস্ক চ্যাট সেশনে একজন মাইক্রোসফ্ট বিশেষজ্ঞ আমাকে নিশ্চিত করেছেন যে মিটারড মোড আপনাকে ধারাবাহিকভাবে সমস্ত সিস্টেম আপডেট ব্লক করতে দেয়। আপনি এটি করতে চান কিনা তা আপনার উপর নির্ভর করে, তবে বিকল্পটি রয়েছে।

শাখা

আমার কাছে এখন উপলব্ধ বিভিন্ন উইন্ডোজ আপডেট শাখায় একটি চূড়ান্ত নোট রয়েছে। বিভিন্ন শাখা বিভিন্ন উইন্ডোজ 10 ইনস্টলেশনের জন্য অফার করা হয়, আপডেটের বিভিন্ন ফ্রিকোয়েন্সি অফার করে। মাইক্রোসফ্ট প্রতিটি শাখাকে সুরক্ষা আপডেট সহ সমর্থন করবে, তবে নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য বৈশিষ্ট্য আপডেটগুলি স্থগিত করার অনুমতি দেয়:

  • বর্তমান শাখা: বর্তমান শাখা হল Windows 10 এর আদর্শ সংস্করণ। যদি আপনাকে অন্যথায় জানানো না হয়, তাহলে আপনি বর্তমান শাখা চালাচ্ছেন। Windows 10 হোম পিসি শুধুমাত্র এই শাখায় থাকতে পারে।
  • ব্যবসার জন্য বর্তমান শাখা: ব্যবসার জন্য বর্তমান শাখাটি বর্তমান শাখার অনুরূপ, কিন্তু এটি পরীক্ষা এবং প্যাচিংয়ের অনুমতি দেওয়ার জন্য বৈশিষ্ট্য আপগ্রেডগুলিকে আট মাস পর্যন্ত পিছিয়ে দেওয়ার অনুমতি দেয়৷ Windows 10 প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা ব্যবহারকারীরা পূর্বে উল্লেখিত ডিফারেল পদ্ধতি অনুসরণ করে এই শাখায় প্রবেশ করতে পারবেন।
  • দীর্ঘ মেয়াদী সার্ভিসিং শাখা: লং টার্ম সার্ভিসিং ব্রাঞ্চটি এমন উদ্যোগের জন্য ডিজাইন করা হয়েছে যেখানে বৃহৎ আইটি অপারেশনগুলি গুরুতরভাবে স্থিতিশীল আপডেটের প্রয়োজন। এই শাখা নিরাপত্তা আপডেট এবং শুধুমাত্র নিরাপত্তা আপডেট পায়, এটি পেশাদার সেটআপের জন্য নিখুঁত রেন্ডার করে যার জন্য কোন বৈশিষ্ট্য আপডেটের প্রয়োজন হয় না। এই শাখাটি শুধুমাত্র Windows 10 এর এন্টারপ্রাইজ এবং এডুকেশন সংস্করণের জন্য এবং সাধারণত শুধুমাত্র যারা ভলিউম লাইসেন্স ক্রয় করে তাদের জন্য উপলব্ধ।

রিসেট এবং পুনরুদ্ধার

এছাড়াও উইন্ডোজ 10 মেকওভার প্রাপ্তির জন্য রিসেট এবং পুনরুদ্ধারের বিকল্পগুলি রয়েছে৷ উইন্ডোজ 8 'রিফ্রেশ এই পিসি' এবং 'এই পিসি রিসেট' বিকল্পগুলির প্রবর্তন দেখেছে। এটি একক "রিসেট" বিকল্পে নামিয়ে দেওয়া হয়েছে। আরেকটি ব্যাপক পরিবর্তনে, Windows 10-এর কোনো রিকভারি পার্টিশন নেই যাতে ছোট স্টোরেজের ডিভাইসে জায়গা খালি করা যায়। যদিও এটি স্পষ্ট উদ্বেগের বিষয়, আপনার জন্য উপলব্ধ বিকল্পগুলি উচিত৷ একটি গুরুতর ব্যর্থতার ক্ষেত্রে আপনি ঠিক আছে চালান.

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

রিসেট করার অর্থ হল আপনাকে আর সিস্টেম ইমেজ ব্যাকআপের উপর একচেটিয়াভাবে নির্ভর করতে হবে না, যদিও সেগুলি এখনও আপনার রক্ষণাবেক্ষণ প্রোগ্রামের একটি কেন্দ্রীয় বৈশিষ্ট্য হওয়া উচিত। রিসেট বৈশিষ্ট্যটি খুঁজে পেতে, সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার> শুরু করুন-এ যান . শুরু করুন ক্লিক করা হচ্ছে আপনাকে আমার ফাইলগুলি রাখুন এর মধ্যে নির্বাচন করতে দেয়৷ অথবা সবকিছু সরান , যেখানে প্রাক্তনটি একটি সিস্টেম "রিফ্রেশ" করে এবং পরেরটি একটি সম্পূর্ণ পরিষ্কার, একটি সুরক্ষিত ড্রাইভ ইরেজ টুল দিয়ে সম্পূর্ণ। আপনি যদি যেকোনো সময় আপনার Windows 10 ডিভাইস বিক্রি করার সিদ্ধান্ত নেন তাহলে দ্বিতীয় বিকল্পটি ব্যবহার করুন।

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

সিস্টেম পুনরুদ্ধার

সিস্টেম পুনরুদ্ধার এতটা পরিবর্তন করেনি - শুধু নিশ্চিত করুন যে আপনার সিস্টেম ব্যাকআপ তৈরি করছে যা আপনাকে লাইনের নিচে সংরক্ষণ করবে। আপনি সিস্টেম সুরক্ষা চালু করেছেন তা পরীক্ষা করা যাক।

কন্ট্রোল প্যানেলে যান স্টার্ট মেনুতে ডান ক্লিক করে। এখন, পুনরুদ্ধার অনুসন্ধান করুন৷ , তারপরে পুনরুদ্ধার> সিস্টেম পুনরুদ্ধার কনফিগার করুন> কনফিগার করুন> সিস্টেম সুরক্ষা চালু করুন . একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন টাইপ করেও এটি অর্জন করা যেতে পারে অনুসন্ধান বাক্সে৷

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করতে, আপনাকে অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করতে হবে। সেটিংস>আপডেট ও নিরাপত্তা>পুনরুদ্ধার-এ যান . এখানে, আপনি Advanced Startup অপশন দেখতে পাবেন। এখনই পুনঃসূচনা করুন নির্বাচন করুন৷ . Shift ধরে রেখেও উন্নত স্টার্টআপ সক্রিয় করা যেতে পারে আপনি পুনঃসূচনা টিপুন স্টার্ট মেনুতে।

আপনি একবার রিবুট করলে, আপনি একটি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করতে, একটি নির্দিষ্ট সিস্টেমের চিত্র ব্যবহার করতে, স্বয়ংক্রিয় মেরামতের বৈশিষ্ট্য ব্যবহার করতে বা কমান্ড প্রম্পটে অ্যাক্সেস করতে সক্ষম হবেন। সমস্ত বিকল্প আপনার!

একটি রিকভারি ড্রাইভ তৈরি করুন

যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, Windows 10-এ আর একটি ডেডিকেটেড রিকভারি পার্টিশন নেই, তাই এটি একটি ব্যাকআপ ড্রাইভ থাকা আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ যা আপনাকে খারাপ পরিস্থিতিতে উন্নত স্টার্টআপ বিকল্পগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেবে৷

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

পুনরুদ্ধার ড্রাইভ টাইপ করুন আপনার অনুসন্ধান বারে। সেরা মিলটি হওয়া উচিত একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করুন৷ . এটি নির্বাচন করুন এবং পর্দার নির্দেশাবলী অনুসরণ করুন, নিশ্চিত করুন যে আপনার কাছে পর্যাপ্ত স্থান উপলব্ধ একটি ড্রাইভ রয়েছে।

Windows 10 বক্সের বাইরে

মাইক্রোসফ্ট সিস্টেম রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে সবকিছুর কথা ভেবে থাকতে পারে, কিন্তু এর অর্থ এই নয় যে আপনি অন্য উপায়ে আপনার সিস্টেম বজায় রাখার চেষ্টা করবেন না। বিনামূল্যের উইন্ডোজ সফ্টওয়্যারের একটি আশ্চর্যজনক তালিকার জন্য, টিনার বড় তালিকার চেয়ে আর দেখুন না, অ্যান্টিভাইরাস থেকে শুরু করে চিত্র দর্শক, ডাউনলোড টুলস এবং আরও অনেক কিছু কভার করে৷

রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে, আপনি নিম্নলিখিত নিখুঁত সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি দখল করতে চাইবেন৷

CCleaner

একক-সেরা সিস্টেম রক্ষণাবেক্ষণের সরঞ্জামগুলির মধ্যে একটি। আবর্জনা পরিষ্কার, ব্রাউজার নিরাপত্তা, স্টার্টআপ ব্যবস্থাপনা এবং আরও অনেক কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে। একটি প্রায় প্রতিটি সিস্টেমে থাকা আবশ্যক৷

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

SUMo

সফ্টওয়্যার আপডেট মনিটর, বা SUMO, আপনার ইনস্টল করা সফ্টওয়্যার ট্র্যাক রাখে, আপডেটের জন্য পর্যবেক্ষণ করে এবং প্রযোজ্য যেখানে ডাউনলোড করে। আপনার সময় বাঁচায়, এবং আপনার ডেস্কটপ থেকে বিরক্তিকর আপডেট বার্তা রাখে। অস্বীকৃতি নিশ্চিত করুন৷ এবং অনির্বাচন করুন ডিফল্ট সেটিংস এবং অন্য কোনো সফ্টওয়্যার বা জরিপ ইনস্টলেশন আপনার উপর চাপ দেওয়ার চেষ্টা করে:আপনার যদি না হয় তবে একটি খারাপ সময় হবে .

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

বৃক্ষের আকার

TreeSize হল একটি শক্তিশালী এবং নমনীয় ডিস্ক ম্যানেজমেন্ট টুল যা আপনি আপনার ডিরেক্টরিগুলি স্ক্যান করতে ব্যবহার করতে পারেন সেই ফাইলগুলি খুঁজে বের করতে যেগুলি অপ্রয়োজনীয় স্থান নেয়৷

IOBit আনইনস্টলার

IOBit Uninstaller হল একটি সংযোজন করা বা অপসারণ করা প্রোগ্রাম তালিকার একটি উন্নত সংস্করণ যার সাথে আপনি পরিচিত হয়েছেন, একটি সহজ এক-ক্লিক ভর আনইনস্টল, খুব কমই ব্যবহৃত প্রোগ্রামগুলির তালিকা, রেজিস্ট্রির মতো অন্যান্য উইন্ডোজ বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস সহ অফার করে৷ IOBit আনইনস্টলার সমস্ত প্রোগ্রাম মুছে ফেলার জন্য নিজেকে গর্বিত করে, মূল অ্যাপ্লিকেশনটি মুছে ফেলার পরে অবশিষ্ট ফাইল এবং ফোল্ডারগুলিকে পরিষ্কার করে৷

Glary Utility 5

গ্ল্যারি ইউটিলিটিস 5-এ বেশ কয়েকটি দরকারী রক্ষণাবেক্ষণ সরঞ্জাম রয়েছে:ডিস্ক পরিষ্কার, শর্টকাট ফিক্সার, প্রসঙ্গ-মেনু পরিচালনা, ডিফ্রাগার এবং আরও অনেক কিছু। যাইহোক, এটিতে রেজিস্ট্রি ক্লিনারের মতো কিছু সাপের-তেল অ্যাপ্লিকেশনও রয়েছে। সামগ্রিকভাবে, একটি দরকারী টুল।

Windows 10 রক্ষণাবেক্ষণ:কী পরিবর্তন হয়েছে এবং আপনাকে কী বিবেচনা করতে হবে

বরাবরের মতো, তৃতীয় পক্ষের টুল ব্যবহার করার সময়, ইনস্টলারে কী অন্তর্ভুক্ত রয়েছে সে বিষয়ে সতর্ক থাকুন। অনেক কোম্পানি প্যাকেজিং বিশেষ করে বিরক্তিকর ম্যালওয়্যার-esq অ্যাপ্লিকেশনের আশ্রয় নিয়েছে। আমরা নিজেকে একটি অতিরিক্ত প্রতিরক্ষা লাইন দিতে Unchecky ব্যবহার করার পরামর্শ দেব৷

Windows 10 রক্ষণাবেক্ষণ রাউন্ডআপ

আমরা Windows 10 এবং নতুন রক্ষণাবেক্ষণ বৈশিষ্ট্য সম্পর্কিত প্রায় সবকিছুই কভার করেছি। কিন্তু এখনও অন্যান্য বৈশিষ্ট্য আসতে হবে. আপনি কি জানেন যে আপনার অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার, আপনার অ্যাপ্লিকেশন এবং আপনার পরিষেবাগুলির মধ্যে যোগাযোগের খোলা লাইন সক্ষম করতে Microsoft একটি অ্যান্টিম্যালওয়্যার স্ক্যান ইন্টারফেস অন্তর্ভুক্ত করেছে?

মাইক্রোসফ্ট চেষ্টা করেছে Windows 10 কে যতটা সম্ভব নিরাপদ এবং অ্যাক্সেসযোগ্য করার, এবং আমরা যেমন দেখেছি এটি বেশ কিছু পরিবর্তন এনেছে। অবশ্যই, কোনো কোম্পানি কখনোই সবকিছু পেতে পারে না ঠিক আছে, কিন্তু পথ ধরে কিছু সন্দেহজনক কলও হয়েছে। যদি অন্য সব সত্যিই, সত্যিই ব্যর্থ হয়, সবসময় হীরেন আছে.

Windows 10 রক্ষণাবেক্ষণ সরঞ্জামগুলির নতুন পরিসরে আপনি কি খুশি? অথবা আপনি কি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিতে আটকে থাকবেন? আপনি কি মনে করেন তা আমাদের জানান!


  1. Windows সার্চ ইনডেক্স কি এবং কেন আপনার এটি প্রয়োজন 

  2. Windows 10 মে আপডেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার