কম্পিউটার

15টি উন্নত কাজ PowerShell Windows 10-এ পরিচালনা করতে পারে

PowerShell একজন নবীন ব্যবহারকারীর জন্য একটি খুব ভীতিজনক সম্ভাবনা হতে পারে। 2016 সালে, একটি টেক্সট-ভিত্তিক ইন্টারফেস সম্পর্কে কিছু আশ্চর্যজনক এবং প্রত্নতাত্ত্বিক আছে — কিন্তু দক্ষ হয়ে উঠলে আপনি আপনার কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে এমনভাবে সাহায্য করতে পারেন যা আপনি হয়তো কখনোই ভাবতে পারেননি৷

একজন বিশেষজ্ঞ আপনার সিস্টেমের সমস্ত ক্ষেত্র সম্পর্কিত সমস্ত ধরণের কাজ সম্পাদন করতে PowerShell ব্যবহার করতে পারেন, তবে এই ধরণের দক্ষতা শুধুমাত্র মৌলিক বিষয়গুলি বোঝা এবং প্রচুর অনুশীলনের সাথে আসে। এই পনেরটি টাস্ক বোঝার মাধ্যমে, আপনি PowerShell কী তা বুঝতে শুরু করতে পারেন এবং এর ক্ষমতা কতদূর পৌঁছেছে সে সম্পর্কে ধারণা পেতে পারেন৷

এলিভেটেড পাওয়ারশেল প্রম্পট খোলা

এই কাজগুলির যেকোনও শুরু করতে, আপনাকে একটি উন্নত PowerShell প্রম্পট খুলতে হবে। এটি করতে, Windows অনুসন্ধান বারে Powershell টাইপ করুন, ডান-ক্লিক করুন উপযুক্ত ফলাফল, এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

15টি উন্নত কাজ PowerShell Windows 10-এ পরিচালনা করতে পারে

বিকল্পভাবে, আপনি সার্চ বারে PowerShell টাইপ করতে পারেন এবং CTRL + SHIFT + ENTER টিপুন। একই ফলাফল পেতে।

তারিখ এবং সময় সেট করুন

আপনার কম্পিউটারে তারিখ সেট করার প্রচুর উপায় রয়েছে, কিন্তু নিম্নলিখিত PowerShell কমান্ডগুলির সরলতা তাদের একজন নবীনের জন্য ভাল অনুশীলন করে তোলে। যাইহোক, আপনার নিজের নয় এমন একটি কম্পিউটারে এই প্যারামিটারগুলিকে টুইক করার সময় আপনার সতর্কতা অবলম্বন করা উচিত — অনুপযুক্তভাবে সারিবদ্ধ সিস্টেম ঘড়ি একটি অ্যাক্টিভ ডিরেক্টরি পরিবেশে বিপর্যয় সৃষ্টি করতে পারে।

শুরু করতে, একটি উন্নত PowerShell প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন:

সেট-তারিখ -তারিখ "12/25/2016 7:30 AM"

এন্টার টিপুন, এবং আপনার কম্পিউটারকে মনে করা উচিত যে এটি বড়দিনের দিন। তারপরে আপনি আপনার সিস্টেমকে সঠিক সময় এবং তারিখে ফিরিয়ে দেওয়ার জন্য একই কমান্ড ব্যবহার করে আপনার শেখার পরীক্ষা করতে পারেন, অথবা সেটিংস অ্যাপের মাধ্যমে আপনার পিসিকে আবার স্বয়ংক্রিয়ভাবে সময় এবং তারিখ সেট করতে বলুন।

তারিখ এবং সময় সামঞ্জস্য করুন

কিছু ক্ষেত্রে, আপনি সরাসরি পরিবর্তন না করে তারিখ এবং সময় পরিবর্তন করতে চাইতে পারেন। এই কাজটি সম্পূর্ণ করতে, আমরা একই সেট-তারিখ ব্যবহার করতে যাচ্ছি cmdlet আগের মতই একটু ভিন্ন পদ্ধতিতে:

সেট-তারিখ (পাওয়ার তারিখ)।AddDays(2)

উপরে, আপনি দেখতে পাচ্ছেন যে আমরা একটি কমান্ড চালাচ্ছি যা কম্পিউটারে বর্তমানে সেট করা তারিখ পুনরুদ্ধার করে, তারপরে অন্য একটি প্রক্রিয়া ট্রিগার করে যা মাসের দিনটিকে পছন্দসই মান পর্যন্ত বাড়িয়ে দেয়। এছাড়াও আমরা AddHours ব্যবহার করতে পারি , মিনিট যোগ করুন অথবা সেকেন্ড যোগ করুন এই সামঞ্জস্যকে সূক্ষ্ম-টিউন করতে, অথবা এগিয়ে যাওয়ার পরিবর্তে সময়ের মধ্যে ফিরে যেতে নম্বরের আগে একটি বিয়োগ চিহ্ন ব্যবহার করুন।

ফাইল এবং ফোল্ডার যাচাই করুন

PowerShell কমান্ডগুলি আপনার কম্পিউটারে ফাইল এবং ফোল্ডারগুলি বিদ্যমান কিনা তা পরীক্ষা করা সহজ করে তোলে, আপনাকে ফাইল এক্সপ্লোরারে খনন করার জন্য সময় ব্যয় না করে। এটি পরীক্ষা-পাথ ব্যবহার করা একটি সহজ বিষয় cmdlet আপনার নির্দিষ্ট পথের শেষে কিছু আছে কিনা তা যাচাই করতে। উদাহরণস্বরূপ, ডকুমেন্টস শিরোনামের একটি ফোল্ডারে PowerShell.xls নামক একটি ফাইল খুঁজে পেতে, আমি এইরকম একটি কমান্ড ব্যবহার করব (অবশ্যই, আপনার ফোল্ডারের অনুক্রমের উপর নির্ভর করে আপনার পথ আলাদা হবে):

পরীক্ষা-পাথ c:\Users\Brad\Documents\PowerShell.xls

তবে, স্ক্যান চালানোর জন্য আপনাকে সঠিক ফাইলের নাম জানতে হবে না। একটি তারকাচিহ্ন একটি ওয়াইল্ডকার্ড হিসাবে ব্যবহার করা যেতে পারে, এটি দরকারী যদি আপনি একটি নির্দিষ্ট ফাইলের প্রকারের জন্য অনুসন্ধান করতে চান, যেমন:

পরীক্ষা-পাথ c:\Users\Brad\Documents\*.xls

ফাইল এবং ফোল্ডারের নাম পরিবর্তন করুন

একবার আপনি ফাইল পাথ নির্ভুলভাবে টাইপ করতে স্বাচ্ছন্দ্য বোধ করলে, দ্রুত এবং দক্ষতার সাথে ফাইল এবং ফোল্ডারের নাম পরিবর্তন করতে PowerShell ব্যবহার করা যেতে পারে। শুধু পুনঃনামকরণ-আইটেম দিয়ে খুলতে মনে রাখবেন cmdlet, তারপর বিদ্যমান পথ দিন, তারপর আপনার পছন্দসই নাম — যেমন:

পুনঃনামকরণ-আইটেম c:\Users\Brad\Documents\PowerShellisDifficult.xls PowerShellisEasy.xls

ফাইল এবং ফোল্ডার সরান

একবার আপনি পুনঃনামকরণ-আইটেম ব্যবহার করলে PowerShell ব্যবহার করে ফাইল এবং ফোল্ডার সরানো সহজ cmdlet। কমান্ডের সেই অংশটি প্রতিস্থাপন করুন যেখানে আপনি নতুন নামটি এর নতুন অবস্থানের সাথে নির্দিষ্ট করবেন:

মুভ-আইটেম c:\Users\Brad\Documents\PowerShellisEasy.xls c:\Users\Brad\গুরুত্বপূর্ণ নথিপত্র

আমরা আগে যে ওয়াইল্ডকার্ড ব্যবহার করেছি তার সাথে এটি একত্রিত করুন, এবং আপনি দ্রুত একটি নির্দিষ্ট ধরণের ফাইল এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে সরাতে পারেন:

মুভ-আইটেম c:\Users\Brad\Documents\*.xls c:\Users\Brad\গুরুত্বপূর্ণ নথি

ওপেন প্রোগ্রাম

আমন্ত্রণ-আইটেম৷ cmdlet সরাসরি PowerShell প্রম্পট থেকে অ্যাপ্লিকেশন বা ফাইল খোলে:

আমন্ত্রণ-আইটেম c:\Windows\System32\notepad.exe

যাইহোক, যতক্ষণ পর্যন্ত অ্যাপ্লিকেশনটি আপনার উইন্ডোজ পাথে থাকবে, আপনি PowerShell-এ তার নাম দিয়ে একই কাজ করতে পারেন:

নোটপ্যাড

ডিফল্ট প্রোগ্রাম সহ ফাইল খুলুন

এই cmdlet প্রকৃতপক্ষে ফাইল খোলার জন্য আরও ভাল ব্যবহার করা যেতে পারে, তবে আগে থেকেই সচেতন হওয়ার জন্য একটি ছোট সতর্কতা রয়েছে৷ ইনভোক-আইটেম ব্যবহার করা হচ্ছে একটি ফাইল আরম্ভ করার জন্য ডিফল্ট হিসাবে সেট করা যাই হোক না কেন প্রোগ্রামে এটি খুলবে, তাই নিশ্চিত করুন যে এটি আগে থেকেই আপনার প্রয়োজন মেটাতে সেট আপ করা হয়েছে:

আমন্ত্রণ-আইটেম c:\MakeUseOf\Hello.txt

একটি ব্যাচ হিসাবে ফাইল খুলুন

আমন্ত্রণ-আইটেম৷ cmdlet সত্যিই উজ্জ্বল হয় যখন এটি ওয়াইল্ডকার্ড তারকাচিহ্নের সাথে একত্রিত হয় যা আমরা আগে ব্যবহার করেছি। আপনার অস্ত্রাগারে এই কমান্ডের সাহায্যে, আপনি একটি ফ্ল্যাশে একটি সম্পূর্ণ ফোল্ডারের মূল্যের ফাইল খুলতে পারেন:

আমন্ত্রণ-আইটেম c:\MakeUseOf\*.txt

পাঠ্য ফাইল পড়ুন

PowerShell-এর টেক্সট-ভিত্তিক ইন্টারফেস কখনই VLC-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হবে না যে পরিমাণ ফাইলের ধরন এটি প্রদর্শন করতে পারে। যাইহোক, এটি Get-Content ব্যবহার করে .txt ফাইলের বিষয়বস্তু উপস্থাপনের জন্য উপযুক্ত। কমান্ড:

Get-Content c:\MakeUseOf\Hello.txt

15টি উন্নত কাজ PowerShell Windows 10-এ পরিচালনা করতে পারে

যাইহোক, আপনি পুরো ডকুমেন্ট প্রদর্শন না করে শুধুমাত্র টেক্সট ফাইলের পূর্বরূপ দেখতে চাইতে পারেন, বিশেষ করে যদি এটি বিশেষভাবে বড় হয়। এই ক্ষেত্রে, আমরা -totalcount ব্যবহার করতে পারি প্যারামিটার:

Get-Content c:\MakeUseOf\Hello.txt -totalcount 5

15টি উন্নত কাজ PowerShell Windows 10-এ পরিচালনা করতে পারে

আপনি উপরে দেখতে পাচ্ছেন, ফলাফল হিসাবে নথির প্রথম পাঁচটি লাইন প্রদর্শিত হয়।

একটি পাঠ্য ফাইলে যোগ করুন

আপনি অ্যাড-কন্টেন্ট ব্যবহার করে একটি .txt ডকুমেন্টের বিষয়বস্তু পড়ার থেকে এক ধাপ এগিয়ে যেতে পারেন। cmdlet:

অ্যাড-কন্টেন্ট c:\MakeUseOf\Hello.txt "ব্র্যাড জোন্স লিখেছেন"

যাইহোক, এটি শুধু যোগ করা পাঠ্যটিকে নথির একেবারে শেষের দিকে রাখবে যেমন এটি দাঁড়িয়ে আছে, যা আপনি যা খুঁজছেন তা নাও হতে পারে৷

15টি উন্নত কাজ PowerShell Windows 10-এ পরিচালনা করতে পারে

এখানে, আপনি একটি বিশেষ অক্ষর ব্যবহার করে নির্ধারণ করতে পারেন যে আপনি আপনার সংযোজন একটি নতুন লাইনে যোগ করতে চান:

সামগ্রী যোগ করুন c:\MakeUseOf\Hello.txt "`নব্র্যাড জোন্স লিখেছেন"

15টি উন্নত কাজ PowerShell Windows 10-এ পরিচালনা করতে পারে

আপনি PowerShell-এর সাথে কাজ করার সময় মেমরিতে কমিট করার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ আরও কিছু বিশেষ অক্ষর খুঁজে পেতে পারেন। `b ব্যবহার করলে একটি ব্যাকস্পেস হবে, এবং `b একটি অনুভূমিক ট্যাব তৈরি করবে। এদিকে, `' একটি একক উদ্ধৃতি তৈরি করবে এবং `" একটি দ্বিগুণ উদ্ধৃতি তৈরি করবে।

একটি পাঠ্য ফাইল পরিমাপ করুন

আপনি একটি বেনামী নাম সহ একটি নির্দিষ্ট ফাইল খুঁজে বের করার চেষ্টা করছেন বা আপনি প্রোগ্রামিংয়ের দিনে কতটা কোড তৈরি করতে পেরেছেন তা জানতে চান, পাওয়ারশেল লাইনের সংখ্যা পরিমাপের একটি অত্যন্ত কার্যকর পদ্ধতি অফার করে একটি টেক্সট ফাইল। নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

Get-Content c:\MakeUseOf\Hello.txt | বস্তু পরিমাপ করুন 

15টি উন্নত কাজ PowerShell Windows 10-এ পরিচালনা করতে পারে

এখন, আমরা একসাথে দুটি cmdlet ব্যবহার করছি — এবং আপনি PowerShell-এ যত গভীরে যাবেন ততই এটি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

নিরাপত্তা এবং সিস্টেম অ্যাডমিন

যদি আপনার কম্পিউটার অস্বাভাবিক আচরণ প্রদর্শন করে, তাহলে সমস্যাটি নির্ণয় করার জন্য আপনি সাধারণত যে চ্যানেলগুলি ব্যবহার করবেন সেগুলিতে আপনার অ্যাক্সেস নাও থাকতে পারে৷ এইরকম সময়ে, PowerShell ব্যবহার করে একই তথ্য কীভাবে পুনরুদ্ধার করতে হয় তা জানা খুব সহজ হতে পারে৷

পান-পরিষেবা একটি cmdlet যা একটি নোট করার জন্য উপযুক্ত, কারণ এটিকে কল করলে আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত পরিষেবাগুলি তাদের বর্তমান অবস্থার পাশাপাশি প্রদর্শন করবে:

পান-পরিষেবা

যাইহোক, আমরা যে ধরনের পরিষেবাগুলির বিষয়ে তথ্য দেখতে চাই তা নির্ধারণ করতে আমরা আরও জটিল কমান্ড ব্যবহার করতে পারি:

গেট-সার্ভিস | যেখানে-অবজেক্ট {$_.status -eq "stopped"}

এটি শুধুমাত্র সেই পরিষেবাগুলি প্রদর্শন করবে যা বর্তমানে প্রতিটি পৃথক বস্তুর স্থিতি পরীক্ষা করে বন্ধ করা হয়েছে ($__ দ্বারা কমান্ডে উপস্থাপিত ) আমরা স্টপড শব্দটি প্রতিস্থাপন করতে পারি চলছে সহ সেবার বিপরীত সেট পেতে।

একটি পরিষেবা পুনরায় চালু করুন

একবার আপনি প্রতিষ্ঠিত হয়ে গেলে যে একটি পরিষেবা সমস্যা সৃষ্টি করছে, আমরা সরাসরি PowerShell থেকে এটি পুনরায় চালু করতে পারি:

রিস্টার্ট-পরিষেবা dbupdate

আমরা এমন একটি প্যারামিটারও ব্যবহার করতে পারি যা আমাদের সিস্টেমটি ব্যবহার করে সম্ভাব্য বিভ্রান্তিকর নামের পরিবর্তে পরিষেবাটির প্রদর্শন নাম দ্বারা উল্লেখ করতে দেয়:

রিস্টার্ট-সার্ভিস-ডিসপ্লেনাম "ড্রপবক্স আপডেট সার্ভিস"

একটি পরিষেবা সংশোধন করুন

কিছু পরিষেবার সমস্যা একটি সাধারণ পুনঃসূচনা দ্বারা ঠিক নাও হতে পারে। যদি আপনার সমস্যা একটি ঝামেলাপূর্ণ পরিষেবার কারণে হয় যা স্টার্টআপে খোলার জন্য ডিফল্ট হয়, আপনি এই সেটিংস পরিবর্তন করতে PowerShell ব্যবহার করতে পারেন:

সেট-সার্ভিস dbupdate -startuptype "ম্যানুয়াল"

আপনি যা করার চেষ্টা করছেন তার উপর নির্ভর করে, আপনি ম্যানুয়াল শব্দের জায়গায় "স্বয়ংক্রিয়" এবং "অক্ষম" ব্যবহার করতে পারেন৷

স্টক অ্যাপস রিফ্রেশ করুন

যদি কোনো অ্যাপ তার স্প্ল্যাশ স্ক্রিনে আটকে থাকে বা শুরু করতে ব্যর্থ হয়, তাহলে এটি অবিশ্বাস্যভাবে হতাশাজনক হতে পারে। উইন্ডোজ 10-এ ঝাঁপ দেওয়া প্রথাগত প্রোগ্রামগুলির তুলনায় অ্যাপগুলির উপর জোর দেয়, এবং এই ধরনের সফ্টওয়্যার প্রায়শই ব্যবহারকারীকে সমস্যা সমাধানের খুব বেশি সুযোগ দেয় না।

যাইহোক, PowerShell এই ধরণের সমস্যার সমাধানের জন্য ব্যবহার করা যেতে পারে — এই টিপটির জন্য MakeUseOf রিডার গ্যারি বিটিকে ধন্যবাদ:

Get-AppXPackage -AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}

এটি হল সবচেয়ে জটিল কমান্ড যার সাথে আমরা এখন পর্যন্ত কাজ করেছি, তাই আপনি যদি খেলার মধ্যে থাকা সমস্ত উপাদানগুলি পুরোপুরি বুঝতে না পারেন তবে হতাশ হবেন না। যাইহোক, আপনি cmdlets, প্যারামিটার, এবং এই নিবন্ধে অন্য কোথাও ব্যবহৃত কিছু কৌশলের মত ধারণা সম্পর্কে যা শিখেছেন তার উপর ভিত্তি করে, উপরে যা চলছে তার অন্তত কিছু আনপ্যাক করার চেষ্টা করতে পারবেন।

পরবর্তী পদক্ষেপ

এই পনেরটি কৌশলগুলি পাওয়ারশেল কী করতে সক্ষম তার একটি ভূমিকা মাত্র। এর ক্ষমতাগুলি আরও খনন করার জন্য সামান্য কোডিং জ্ঞানের প্রয়োজন হবে, বা অন্তত শেখার ইচ্ছা আছে — তবে সময় দেওয়া পুরষ্কার কাটবে।

Microsoft এর Windows PowerShell মালিকের ম্যানুয়ালটি শুরু করার জন্য একটি ভাল জায়গা। সেখান থেকে, পাওয়ারশেল সাবরেডিট পরীক্ষা করা মূল্যবান। সতর্ক থাকুন যে বোর্ডের বেশিরভাগ ব্যবহারকারীই বিশেষজ্ঞ, তাই আপনি প্রথমে আপনার গভীরতা থেকে বোধ করতে পারেন। যাইহোক, অভিজ্ঞ ব্যবহারকারীরা কী করতে সক্ষম তা দেখার জন্য এবং আপনার দক্ষতা উন্নত করতে অনুপ্রাণিত হওয়ার জন্য এটি একটি দুর্দান্ত জায়গা।

আপনি কি PowerShell এর জন্য সাহায্য খুঁজছেন? অথবা প্রস্তুত এবং আপনার অন্তর্দৃষ্টি ভাগ করতে ইচ্ছুক? নীচের মন্তব্য বিভাগে কথোপকথনে যোগ দেবেন না কেন?


  1. Windows 10 এ এলিভেটেড Windows PowerShell খোলার ৭ উপায়

  2. উইন্ডোজ 10 এ পাওয়ারশেল সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  3. Windows 11 এ Powershell কিভাবে আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজে কাজগুলি স্বয়ংক্রিয়ভাবে করা যায়