কম্পিউটার

পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য 7 বিনামূল্যের উইন্ডোজ টুল

কম্পিউটার ব্যবহার করার সবচেয়ে খারাপ অংশগুলির মধ্যে একটি হল এটি কতটা নির্বোধভাবে পুনরাবৃত্তি হতে পারে:সেই একটি ফাইলের জন্য শত শত ফোল্ডার অনুসন্ধান করা, বা দিনের পর দিন একই বিট টেক্সট টাইপ করা, বা হাজার হাজার ভিন্ন ফাইল পরিষ্কার করা এবং সংগঠিত করা...

আমরা এভাবে অনেক ঘন্টা নষ্ট করতে পারি। ভাগ্যক্রমে, আমরা একা নই!

অন্যেরা আমাদের মতোই ভুগেছে, যদি তার বেশি না হয়, এবং কেউ কেউ এমন সরঞ্জাম তৈরি করতে অনেক সময় নিয়েছে যা এই ব্যথাগুলি কমিয়ে দেয় -- তারপরে তাদের বিনামূল্যে ছেড়ে দেয়। আপনার অস্ত্রাগারে এই ইউটিলিটিগুলির কয়েকটি যোগ করে, আপনি সময় পুনরুদ্ধার করতে সক্ষম হবেন যা অন্যথায় ম্যানুয়াল পুনরাবৃত্তিতে হারিয়ে যেত।

1. অনেক ফাইলে টেক্সট খুঁজুন বা প্রতিস্থাপন করুন

আপনি কি কখনও একটি নির্দিষ্ট শব্দ বা বাক্যাংশ ধারণকারী একটি নির্দিষ্ট টেক্সট ফাইল বা দস্তাবেজ খুঁজে বের করার প্রয়োজন আছে, কিন্তু শুধু এটি সনাক্ত করতে পারেনি? আপনি ভেবেছিলেন আপনি জানেন যে আপনি এটি কোথায় রেখেছেন, কিন্তু এটি সেখানে নেই এবং আপনি ইতিবাচক আপনি এটি মুছে দেননি৷

তখনই আপনার grepWin প্রয়োজন . এটি ইউনিক্স সিস্টেমে পাওয়া grep টুল দ্বারা অনুপ্রাণিত, যা আপনাকে পাঠ্য বিষয়বস্তুর উপর ভিত্তি করে ফাইলগুলির জন্য সম্পূর্ণ ডিরেক্টরি অনুসন্ধান করতে দেয়। কিন্তু grep একটি কমান্ড-লাইন টুল, যা উইন্ডোজ ব্যবহারকারীদের সাথে ভালোভাবে বসবে না। সৌভাগ্যবশত, grepWin হল একটি GUI টুল।

পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য 7 বিনামূল্যের উইন্ডোজ টুল

আপনি GUI বিকল্পগুলির সাথে মোকাবিলা করার জন্য কিছুটা নমনীয়তা হারাবেন, তবে খুব বেশি নয়। আমি সামগ্রিকভাবে পরিচালনা করা অনেক সহজ বলে মনে করি এবং ফলাফলগুলি নেভিগেট করা আরও পরিষ্কার। মনে রাখবেন যে grepWin শুধুমাত্র Windows Vista এবং পরবর্তীতে কাজ করে।

ডাউনলোড করুন: grepWin

2. একই টেক্সট বারবার টাইপ করুন

আপনি ইমেলগুলিতে প্রতিক্রিয়া জানাচ্ছেন, রিপোর্ট টাইপ করছেন, ফর্মগুলি পূরণ করছেন বা এমনকি প্রোগ্রামিং করছেন, এমন কিছু বাক্যাংশ (বা এমনকি বাক্য) রয়েছে যা আপনি প্রতিদিন শত শত বার টাইপ করতে পারেন। কি সময় নষ্ট, তাই না?

PhraseExpress এর মত একটি পাঠ্য প্রসারক সত্যিই এই জন্য কাজে আসতে পারে. পাঠ্য সম্প্রসারণ সহজ:আপনি কয়েকটি অক্ষর টাইপ করেন, আপনি সম্প্রসারণের জন্য মনোনীত কী টিপুন, এবং আপনি এটিকে কনফিগার করেছেন এমন যেকোন সম্পূর্ণ বাক্যাংশে এটি জাদুকরীভাবে প্রসারিত হয় (যেমন lki এতে বিস্তৃত হতে পারে এবং আমি আপনার কাছে ফিরে আসব! )

পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য 7 বিনামূল্যের উইন্ডোজ টুল

PhraseExpress পেশাদার সংস্করণের 30-দিনের ট্রায়াল দিয়ে শুরু হয়, তারপর ফ্রিওয়্যার সংস্করণে পরিণত হয়। উভয় সংস্করণই অভিন্ন, একমাত্র ব্যতিক্রম হল যে ফ্রিওয়্যার সংস্করণটি শুধুমাত্র অ-রাজস্ব-উৎপাদনকারী কার্যকলাপের জন্য ব্যবহার করা যেতে পারে যা ক্লায়েন্ট-সার্ভার পরিবেশকে জড়িত করে না৷

ডাউনলোড করুন: PhraseExpress

3. বাল্কে ফাইলগুলির নাম পরিবর্তন করুন

কল্পনা করুন যে আপনি কয়েক ডজন বিভিন্ন পরিষেবা এবং প্রতিষ্ঠান থেকে 10 বছরের মূল্যের ডিজিটাল রসিদ এবং আর্থিক বিবৃতি সংগ্রহ করেছেন। কী এলোমেলো! সবচেয়ে খারাপ দিক হল এটি সবগুলিকে সংগঠিত করা হচ্ছে না, সবচেয়ে খারাপ দিক হল সেই সমস্ত ফাইলগুলির এমনভাবে নামকরণ করা যা সংস্থাকে এমনকি সম্ভব করে তোলে৷

আপনার বাল্ক রিনেম ইউটিলিটি না থাকলে , একটি বিনামূল্যে-ব্যক্তিগত-ব্যবহারের টুল যা আপনাকে নমনীয় নিয়ম এবং ফিল্টার ব্যবহার করে বাল্কে ফাইল (এবং ফোল্ডার) পুনঃনামকরণ করতে দেয়। আপনি সংখ্যা প্রতিস্থাপন এবং/অথবা বৃদ্ধি করতে পারেন, পাঠ্য এবং/অথবা টাইমস্ট্যাম্প সন্নিবেশ করতে পারেন, পুনরাবৃত্তিমূলকভাবে অসীম সাবফোল্ডার পরিচালনা করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷

পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য 7 বিনামূল্যের উইন্ডোজ টুল

দুটি বৈশিষ্ট্য যা আমি হাইলাইট করতে চাই তার মধ্যে রয়েছে EXIF ​​ডেটা ব্যবহার করে ফটো ফাইলের নামকরণ এবং ID3 ট্যাগ ব্যবহার করে মিউজিক ফাইলের নামকরণ। আপনি পুনঃনামকরণের আগে একটি পূর্বরূপ দেখতে পারেন যাতে আপনি কার্যকর করার আগে সর্বদা জানতে পারেন আপনি কী পেতে যাচ্ছেন৷

ডাউনলোড করুন: বাল্ক রিনেম ইউটিলিটি

4. বাল্কে সঙ্গীত ID3 ট্যাগ সম্পাদনা বা সরান

আজকের প্রচুর মিউজিক স্ট্রিমিং পরিষেবার সাথে, বেশিরভাগ লোকই মিউজিক ডাউনলোড করা থেকে মিউজিক স্ট্রিমিং-এ চলে গেছে -- কিন্তু সবাই নয়। হতে পারে আপনি স্ট্রিমিং বনাম ডাউনলোডের সুবিধা এবং অসুবিধা বিবেচনা করেছেন এবং সিদ্ধান্ত নিয়েছেন যে স্থানীয় ডিজিটাল ফাইলগুলি আপনার প্রয়োজনের জন্য আরও ভাল। যদি তাই হয়, সঙ্গীত পরিচালনা একটি বোঝা হতে পারে.

আমি আজকাল শুধুমাত্র মিউজিক স্ট্রিম করি, এবং আমি খুবই আনন্দিত যে প্রতিবার নতুন অ্যালবাম ডাউনলোড করার সময় আমাকে আর কয়েক ডজন ID3 ট্যাগ সম্পাদনা করতে হবে না। কিন্তু যদি এটি এখনও আপনি হন, তাহলে ID3 রিমুভার-এর মতো টুলের জন্য খুশি হন (একাধিক ফাইল থেকে সমস্ত ID3 ট্যাগ বের করতে) এবং MP3tag (একবারে একাধিক ফাইলে ID3 ট্যাগ সম্পাদনা করতে)।

পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য 7 বিনামূল্যের উইন্ডোজ টুল

ডাউনলোড করুন: ID3 রিমুভার

ডাউনলোড করুন: MP3 ট্যাগ

5. মিডিয়া ফাইল ফরম্যাটগুলিকে বাল্কে রূপান্তর করুন

ছবি, অডিও এবং ভিডিও রূপান্তর করার জন্য আলাদা টুল সহ আমরা আগে মিডিয়া রূপান্তরকারী সরঞ্জামগুলি কভার করেছি৷ কিন্তু একটি নিফটি টুল আছে যা তিনটি মিডিয়ার ধরন পরিচালনা করতে পারে এবং আজকের সবচেয়ে জনপ্রিয় ফরম্যাটের কয়েক ডজনের মধ্যে রূপান্তর করতে পারে।

মিডিয়া রূপান্তর হতে অনেক সময় লাগতে পারে, বিশেষ করে যদি আপনাকে নিয়মিত বিশাল মুভি ফাইল বা সম্পূর্ণ মিউজিক অ্যালবাম কনভার্ট করতে হয়। কিন্তু ফরম্যাট ফ্যাক্টরি সহ , আপনি সব ধরনের মিডিয়া ফাইল বাল্ক রূপান্তর করতে পারেন, এবং বিভিন্ন ধরনের মিডিয়া পরিচালনা করার জন্য আপনাকে তিনটি বা তার বেশি আলাদা টুল ইনস্টল করতে হবে না৷

পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য 7 বিনামূল্যের উইন্ডোজ টুল

কিন্তু সতর্কতার একটি শব্দ! ফরম্যাট ফ্যাক্টরি বান্ডেলওয়্যারের সাথে আসে, তাই এটি ইনস্টল করার সময় সাবধানে মনোযোগ দিন। একটি বিশেষ অফারের মতো দেখায় এমন যেকোনো চেকবক্সে টিক চিহ্ন তুলে দিতে ভুলবেন না এবং ফর্ম্যাট ফ্যাক্টরির জন্য বিশেষভাবে নয় এমন কোনো শর্ত প্রত্যাখ্যান করুন।

ডাউনলোড করুন: ফর্ম্যাট ফ্যাক্টরি

6. একবারে অনেক অ্যাপ আনইনস্টল করুন

আমি নতুন সফ্টওয়্যার পরীক্ষা না করে কয়েক দিনের বেশি কখনই যাই না, এবং কিছু দিন এমনকি বিভিন্ন অ্যাপ্লিকেশন পরীক্ষা করাও জড়িত। এই সমস্ত সফ্টওয়্যার ইনস্টল করা একটি ব্যথা, কিন্তু সবকিছু আনইনস্টল করা আরও খারাপ। তাই আমি বাল্ক অ্যাপ আনইনস্টল করার পদ্ধতির উপর নির্ভর করি।

আমি এখন পর্যন্ত যে সেরা টুলটি খুঁজে পেয়েছি তা হল বাল্ক ক্র্যাপ আনইনস্টলার . এটি আপনার সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করে, সমস্ত ইনস্টল করা সফ্টওয়্যার খুঁজে পায় এবং আপনি যেগুলি সরাতে চান তার পাশে একটি চেকবক্স চিহ্নিত করতে দেয়৷ এটি "শান্ত আনইনস্টলেশন" সমর্থন করে, যা আপনার কাছ থেকে কোনও ইনপুট ছাড়াই সমস্ত অপসারণ পরিচালনা করে৷

পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য 7 বিনামূল্যের উইন্ডোজ টুল

এই টুলটির চমৎকার বিষয় হল এটি অনাথ ইনস্টলেশনগুলিকেও শনাক্ত করে -- যে অ্যাপগুলি অতীতে "মুছে ফেলা হয়েছে" এবং উইন্ডোজ 10-এ ইনস্টল করা হিসাবে আর দেখা যায় না, তবে এখনও কিছু আকারে আপনার সিস্টেমে থেকে যায়৷

ডাউনলোড করুন: বাল্ক ক্র্যাপ আনইনস্টলার

7. কীস্ট্রোক এবং মাউস ক্লিকগুলি পুনরাবৃত্তি করুন

কিছু সময়ে, আপনাকে একই সঠিক কীস্ট্রোক বা একই সঠিক মাউস ক্লিকগুলি বারবার পুনরাবৃত্তি করতে হতে পারে। আসলে এটি সম্পন্ন করার অনেক উপায় আছে, কিন্তু সহজ এবং সহজ টুলগুলির মধ্যে একটি হল এটি আবার করুন .

একবার আপনি অ্যাপটি চালু করলে, আপনি বিভিন্ন "কাজ" তৈরি করতে পারেন যেখানে প্রতিটি কাজ কীস্ট্রোক, মাউস অ্যাকশন বা উভয়ের একটি ক্রম। একটি নতুন টাস্ক রেকর্ড করা শুরু করতে, একটি নতুন টাস্ক তৈরি করুন ক্লিক করুন৷ . একবার আপনার হয়ে গেলে, স্ক্রোল লক টিপুন তারপর এটি একটি নাম দিন। একবার টাস্ক তৈরি হয়ে গেলে, আপনি এটিকে পুনরাবৃত্তি করতে এবং কত ঘন ঘন সেট করতে পারেন।

পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য 7 বিনামূল্যের উইন্ডোজ টুল

Do It Again Windows XP-এর জন্য তৈরি করা হয়েছিল কিন্তু এখনও Windows 10 এর জন্য কাজ করে যতক্ষণ না আপনি এটিকে প্রশাসক হিসেবে চালান। সতর্ক থাকুন যে আপনি প্রথমবার এটি চালু করার সময় সঙ্গীত শুনতে পাবেন। আপনি বিকল্প> স্টার্টআপ সঙ্গীত চালান এ মেনুতে এটি অক্ষম করতে পারেন .

ডাউনলোড করুন: এটা আবার করুন

উইন্ডোজে কাজ স্বয়ংক্রিয় করার অন্যান্য উপায়

আপনি যদি কোনো তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে না চান, তাহলে আপনি সর্বদা বিল্ট-ইন উইন্ডোজ টাস্ক শিডিউলার অ্যাপ ব্যবহার করতে পারেন পুনরাবৃত্তিযোগ্য, সময়সূচী কাজগুলি তৈরি করতে। আরও জানতে, উইন্ডোজ টাস্ক শিডিউলারের সাথে স্বয়ংক্রিয় কাজগুলির এই উদাহরণগুলি দেখুন৷

আপনি যদি সত্যিই উন্নত এবং প্রযুক্তিগত পেতে চান, তাহলে আপনি AutoHotkey নামে একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করে অটোমেশন স্ক্রিপ্ট তৈরি করতে পারেন . অটোহটকি অন্যান্য জিনিসের মধ্যে কীস্ট্রোক এবং মাউস অ্যাকশন নিয়ন্ত্রণ করতে পারে এবং এর স্ক্রিপ্টিং ভাষার মাধ্যমে জটিল যুক্তি পরিচালনা করতে পারে। AutoHotkey সম্পর্কে আমাদের ওভারভিউতে আরও জানুন।

উইন্ডোজে আপনার সবচেয়ে খারাপ পুনরাবৃত্তিমূলক কাজগুলি কী কী? আপনি কিভাবে তাদের স্বয়ংক্রিয় সম্পর্কে যান, যদি সব? নীচের মন্তব্যে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Matriyoshka/Depositphotos


  1. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  2. এই টিপস এবং সরঞ্জামগুলির সাথে পুনরাবৃত্তিমূলক উইন্ডোজ টাস্কগুলি স্বয়ংক্রিয় করুন

  3. উইন্ডোজ 11, 10, 8 এবং 7 এর জন্য সেরা ফ্রি স্নিপিং টুল

  4. কিভাবে উইন্ডোজে কাজগুলি স্বয়ংক্রিয়ভাবে করা যায়