কম্পিউটার

কেন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি সংরক্ষণ করে?

আপনি সম্ভবত "রেজিস্ট্রি" সম্পর্কে অনেক শুনেছেন, বিশেষত যখন এটি উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি এবং সমস্যা সমাধানের সিস্টেমের সমস্যাগুলিকে টুইক করার ক্ষেত্রে আসে। কিন্তু আপনি যদি সবচেয়ে বেশি পছন্দ করেন, আপনি আসলে রেজিস্ট্রি কী তা জানেন না।

এবং এমনকি আপনি যদি জানেন এটি কী, তবুও এটি কীভাবে কাজ করে এবং কেন এটি উইন্ডোজ অপারেশনের জন্য গুরুত্বপূর্ণ তা নিয়ে এখনও অনেক রহস্য রয়েছে৷

এই নিবন্ধের শেষে, আপনি জানতে পারবেন রেজিস্ট্রি কী, কেন এটি গুরুত্বপূর্ণ যে Windows এটি সংরক্ষণ করে, কখন Windows এটি সংরক্ষণ করে এবং আপনি যদি কখনও এটির ব্যাক আপ করার প্রয়োজন হয় তাহলে আপনি কীভাবে এটিকে নিজেরাই সংরক্ষণ করতে পারেন৷

রেজিস্ট্রি কি?

রেজিস্ট্রি মূলত একটি বিশাল ডাটাবেস।

এই ডাটাবেসটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মধ্যে তৈরি করা হয়েছে এবং এটি সব ধরনের সিস্টেম-লেভেল কনফিগারেশন সংরক্ষণ করতে ব্যবহৃত হয়:কার্নেল বিকল্প, ড্রাইভার সেটিংস, পরিষেবার জন্য রান-টাইম বিশদ, ব্যবহারকারী ইন্টারফেস বিকল্প ইত্যাদি।

কেন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি সংরক্ষণ করে?

উইন্ডোজ অ্যাপগুলি কোথায় ইনস্টল করা আছে তা ট্র্যাক করতে, ইনস্টলেশনের টাইমস্ট্যাম্প এবং সংস্করণগুলি এবং প্রতিটি অ্যাপের জন্য লঞ্চ বিকল্পগুলিও ব্যবহার করে। থার্ড-পার্টি ডেভেলপাররা পছন্দ করলে রেজিস্ট্রিতে ডেটা সঞ্চয় করতে পারেন, এবং অনেকেই তা করেন, কিন্তু পোর্টেবল অ্যাপগুলি মোটেও রেজিস্ট্রি ব্যবহার করে না।

আপনি রেজিস্ট্রিটিকে ফোল্ডারগুলির একটি শ্রেণিবিন্যাস হিসাবে ভাবতে পারেন (যাকে "কী" বলা হয়) যেগুলিতে ফাইল রয়েছে (যাকে "মান" বলা হয়)। একটি কীতেও সাবকি থাকতে পারে। এই কারণেই রেজিস্ট্রি কী রেফারেন্সগুলি ফাইল পাথের মতো দেখায় (যেমন "HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Windows")।

কেন এবং কখন উইন্ডোজ রেজিস্ট্রি সংরক্ষণ করে

যখন লোকেরা রেজিস্ট্রি "সংরক্ষণ" সম্পর্কে কথা বলে, তখন এটি কিছুটা বিভ্রান্তিকর হতে পারে কারণ দুটি বিস্তৃত অর্থ রয়েছে:

  1. আপনি যখন রেজিস্ট্রি সংরক্ষণ করেন, আপনি অসংরক্ষিত পরিবর্তনগুলি প্রয়োগ করছেন এবং সামগ্রিক সিস্টেমের বর্তমান অবস্থা পরিবর্তন করছেন৷
  2. যখন আপনি রেজিস্ট্রি সংরক্ষণ করেন, আপনি একটি রেফারেন্স হিসাবে ব্যবহার করার জন্য একটি ফাইলে সামগ্রিক সিস্টেমের বর্তমান অবস্থা রপ্তানি করছেন।

বিভ্রান্তি এড়াতে, আমরা #1 অর্থের জন্য "সংরক্ষণ" ক্রিয়াটি সংরক্ষণ করতে চাই এবং অর্থ #2 সম্পর্কে কথা বলার সময় "ব্যাক আপ" ক্রিয়াটি ব্যবহার করতে চাই।

যেহেতু # 1 অর্থ অত্যন্ত মৌলিক এবং স্ব-ব্যাখ্যামূলক, তাই আমরা এই নিবন্ধের বাকি অংশে প্রধানত # 2 এর অর্থ সম্বোধন করব। (যদি এটি পরিষ্কার না হয়, যখনই কোনো পরিবর্তন করা হয় তখন Windows অবিলম্বে রেজিস্ট্রিটিকে ডিস্কে "সংরক্ষণ" করে।)

তাহলে উইন্ডোজ কখন স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি ব্যাক আপ করে? এটা বোঝার জন্য, আমাদের প্রথমে সিস্টেম রিস্টোর বুঝতে হবে।

সিস্টেম পুনরুদ্ধার এবং রেজিস্ট্রি

সিস্টেম পুনরুদ্ধার হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা আপনার সিস্টেমের একটি আংশিক ব্যাকআপ তৈরি করে (একটি "পুনরুদ্ধার পয়েন্ট" বলা হয়) এবং আপনাকে আপনার সিস্টেমের অবস্থা অতীতে আগের মতো ফিরিয়ে আনতে দেয়৷ এই পুনরুদ্ধার পয়েন্টগুলি তখন আপনার সিস্টেমটি কেমন ছিল তার জন্য রেফারেন্স হিসাবে কাজ করে৷

যখন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হয়, তখন উইন্ডোজ নিম্নলিখিতগুলি সংরক্ষণ করে:গুরুত্বপূর্ণ সিস্টেম-স্তরের ফাইল, নির্দিষ্ট প্রোগ্রাম ফাইল, স্থানীয় কিন্তু রোমিং প্রোফাইল ডেটা নয়, সিস্টেম-স্তরের কনফিগারেশন এবং অবশ্যই, রেজিস্ট্রি৷

Windows শুধুমাত্র পুনরুদ্ধার পয়েন্ট সহ স্বয়ংক্রিয় রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করে৷

কেন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি সংরক্ষণ করে?

সুতরাং যখন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি ব্যাক আপ করে তখন সম্পূর্ণরূপে বোঝার জন্য, উইন্ডোজ কখন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে তা আমাদের জানতে হবে:

  • একটি নতুন অ্যাপ ইনস্টল করার আগে (যদি এটির ইনস্টলার সিস্টেম পুনরুদ্ধার-সঙ্গত হয়)
  • ড্রাইভার ইনস্টল বা আপডেট করার আগে
  • উইন্ডোজ আপডেট চালানোর আগে
  • একটি পুনরুদ্ধার পয়েন্ট পুনরুদ্ধার করার আগে
  • প্রতি 7 দিন পরে শেষ তৈরি পুনরুদ্ধার পয়েন্ট

একটি সিস্টেমকে একটি পুনরুদ্ধার পয়েন্টের অবস্থায় ফিরিয়ে আনতে, সেই পুনরুদ্ধার বিন্দুটি অবশ্যই রেজিস্ট্রির একটি স্ন্যাপশট রয়েছে। মনে রাখবেন, রেজিস্ট্রি সিস্টেম-স্তরের কনফিগারেশনগুলিকে অন্তর্ভুক্ত করে যা সঠিক অপারেশনের জন্য প্রয়োজনীয়৷

কিভাবে ম্যানুয়ালি রেজিস্ট্রি সংরক্ষণ করবেন

যদিও উইন্ডোজ সিস্টেমে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলি করার আগে রেজিস্ট্রি ব্যাক আপ করার চেষ্টা করে, এটি নিখুঁত নয়। উদাহরণস্বরূপ, আপনি যখন হাতে পরিবর্তন করার চেষ্টা করবেন তখন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি ব্যাক আপ করবে না।

তাই ঝুঁকিপূর্ণ কিছু করার আগে -- রেজিস্ট্রি মান সম্পাদনা করা হোক, রেজিস্ট্রি পরিষ্কার করা হোক, একটি চতুর অ্যাপ ইনস্টল করা হোক বা অন্য যাই হোক -- রেজিস্ট্রি নিজেই ব্যাক আপ করা সবসময়ই স্মার্ট। ভাগ্যক্রমে, এটি খুব সহজ:

  1. Windows কী + R টিপুন রান প্রম্পট খুলতে।
  2. regedit টাইপ করুন , Enter টিপুন , এবং হ্যাঁ ক্লিক করুন UAC অনুমতির জন্য।
  3. রেজিস্ট্রি এডিটরে, উপরের দিকে স্ক্রোল করুন এবং কম্পিউটার নির্বাচন করুন , এটিতে ডান-ক্লিক করুন, তারপর রপ্তানি নির্বাচন করুন .
  4. যেখানে আপনি ব্যাকআপ সংরক্ষণ করতে চান সেখানে নেভিগেট করুন, এটিকে একটি নাম দিন, তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন . আমরা অন্তত একটি টাইমস্ট্যাম্প দিয়ে এটির নামকরণের পরামর্শ দিই।

এটি একটি REG ফাইল তৈরি করে যা আপনার সিস্টেমের বর্তমান রেজিস্ট্রির সম্পূর্ণ স্থিতি ধারণ করে। আপনি একটি আংশিক ব্যাকআপও তৈরি করতে পারেন যদি আপনি রেজিস্ট্রিতে একটি নির্দিষ্ট কী নির্বাচন করেন, এটিতে ডান-ক্লিক করুন, তারপর রপ্তানি নির্বাচন করুন . এই আংশিক ব্যাকআপে শুধুমাত্র সেই নির্দিষ্ট কী এবং এর সাবকিগুলি থাকবে৷

আপনি যদি কখনও একটি রেজিস্ট্রি ব্যাকআপ পুনরুদ্ধার করতে চান, এটি ঠিক ততটাই সহজ:

  1. Windows কী + R টিপুন রান প্রম্পট খুলতে।
  2. regedit টাইপ করুন , Enter টিপুন , এবং হ্যাঁ ক্লিক করুন UAC অনুমতির জন্য।
  3. রেজিস্ট্রি এডিটরে, ফাইল> আমদানি... নির্বাচন করুন
  4. ইমপোর্ট রেজিস্ট্রি ফাইল ডায়ালগ বক্সে, আপনার তৈরি করা REG ব্যাকআপ ফাইলে নেভিগেট করুন, এটি নির্বাচন করুন এবং খুলুন ক্লিক করুন .

মনে রাখবেন যে আপনার সিস্টেমের বর্তমান রেজিস্ট্রি ব্যাকআপ ফাইলের প্রতিটি কী দ্বারা ওভাররাইড করা হবে এবং যদি ফাইলটিতে একটি কী বিদ্যমান থাকে কিন্তু আপনার রেজিস্ট্রিতে বিদ্যমান না থাকে তবে এটি তৈরি করা হবে। একটি রেজিস্ট্রি ব্যাকআপ পুনরুদ্ধার করার সময় সর্বদা সতর্ক থাকুন৷

উইন্ডোজ রেজিস্ট্রির জন্য অন্যান্য টিপস

যদিও রেজিস্ট্রি নিয়ে ভয় পাওয়ার দরকার নেই, আপনার উচিত আপনি এটি পরিবর্তন করার পরিকল্পনা যে কোন সময় সতর্কতা অবলম্বন করুন। একটি খারাপ টুইক, এমনকি টাইপোর মতো নির্দোষ কিছু, ঘটনাক্রমে উইন্ডোজকে এলোমেলো করতে পারে।

উপরন্তু, একটি রেজিস্ট্রি ক্লিনার অ্যাপ চালানোর আগে দুবার চিন্তা করুন। তারা খুব কমই কর্মক্ষমতা বাড়ানোর জন্য তাদের দাবি মেনে চলে, এবং আপনি বিশ্বাস করতে পারবেন না যে তারা এমন একটি খারাপ পরিবর্তন করবে না যা সিস্টেমের কার্যক্ষমতাকে প্রভাবিত করে। প্রকৃতপক্ষে, রেজিস্ট্রি পরিষ্কার করা বেশ কয়েকটি উপায়ের মধ্যে একটি যেখানে অতিরিক্ত পরিচ্ছন্নতা উইন্ডোজের ক্ষতি করতে পারে৷

কিন্তু যতক্ষণ না আপনি জানেন আপনি কী করছেন, রেজিস্ট্রি টুইক করা ফলপ্রসূ এবং ফলপ্রসূ হতে পারে। তাত্ক্ষণিকভাবে যেকোনো রেজিস্ট্রি কীতে ঝাঁপ দেওয়ার বিষয়ে আমাদের টিপ দেখুন, এবং আপনি যদি কখনও ভুল করেন, আপনি সর্বদা রেজিস্ট্রি ডিফল্টে রিসেট করতে পারেন৷

অন্য কোনো রেজিস্ট্রি প্রশ্ন আছে? নীচে আমাদের জিজ্ঞাসা করুন! এবং যদি এই নিবন্ধটি আপনাকে সাহায্য করে তবে দয়া করে এটি আপনার বন্ধুদের সাথে ভাগ করুন। ধন্যবাদ!


  1. উইন্ডোজে রেজিস্ট্রি কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. ফিক্স:উইন্ডোজ রিমোট ডেস্কটপ শংসাপত্র সংরক্ষণ করে না। (সমাধান)

  4. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন