কম্পিউটার

কীভাবে ম্যাকে একটি অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

কীভাবে ম্যাকে একটি অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

অ্যাপ্লিকেশন এবং ইনস্টলেশন পদ্ধতির উপর নির্ভর করে, আপনি .app বান্ডেলটিকে ট্র্যাশে টেনে এনে macOS থেকে একটি অ্যাপ্লিকেশন সম্পূর্ণরূপে আনইনস্টল করতে সক্ষম হতে পারেন৷ যাইহোক, এটি সাধারণত কমপক্ষে কয়েকটি পছন্দের ফাইলকে পিছনে ফেলে। কিছু ক্ষেত্রে এটি গিগাবাইট ডেটা রেখে যেতে পারে৷

MacOS-এ, অ্যাপ্লিকেশনগুলি সাধারণত তাদের .app বান্ডেলের মধ্যে থাকতে পছন্দ করে। এটিকে উইন্ডোজের সাথে তুলনা করুন, যেখানে একজন ইনস্টলার কয়েক ডজন নির্বিচারে অবস্থানে সিস্টেম জুড়ে ফাইলগুলি ছড়িয়ে দিতে পারে। যদিও, এটি কিছু ম্যাক অ্যাপের সাথেও ঘটে, কারণ আপনি আরও জটিল অ্যাপ্লিকেশন ম্যানুয়ালি আনইনস্টল করার চেষ্টা করলে দেখতে পাবেন।

যদি সম্ভব হয়, আপনি সবসময় ডিফল্ট অ্যাপ্লিকেশন আনইনস্টলার ব্যবহার করতে হবে, যদি এটি একটি থাকে। অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড এবং মাইক্রোসফ্ট অফিস 365-এর মতো ওয়েব পরিষেবা উপাদান সহ অ্যাপ্লিকেশনগুলি বিকাশকারীর ওয়েবসাইটের নির্দেশাবলী অনুসারে সরানো উচিত। যদি কোনও আনইনস্টলার অ্যাপ্লিকেশন বা আনইনস্টল পদ্ধতি না থাকে তবে আপনি নিজেই অ্যাপ্লিকেশনটি সরাতে পারেন। এটি একটু সময় লাগতে পারে, যদি না আপনি এটি আপনার যত্ন নেওয়ার জন্য কিছু ডলার দিতে আপত্তি না করেন৷

পদ্ধতি এক:অ্যাপ ক্লিনার

ম্যাকে একটি গেম সম্পূর্ণরূপে আনইনস্টল করার সবচেয়ে সহজ উপায় হল অ্যাপ ক্লিনার। এটি অ্যাপ বান্ডেলের সাথে সম্পর্কিত ফাইলগুলি অনুসন্ধান করে এবং একই সময়ে একসাথে সবকিছু মুছে ফেলার মাধ্যমে কাজ করে। আপনি বিনামূল্যে অ্যাপ ক্লিনার ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন, তবে মূল ফাইল-মোছা কার্যকারিতা আনলক করতে $10 খরচ হয়। অ্যাপ ক্লিনারের বিনামূল্যের সংস্করণের মাধ্যমে, আপনি অ্যাপগুলি অনুসন্ধান করতে পারেন কিন্তু আনইনস্টল করতে পারবেন না।

আপনি যদি একটি বিনামূল্যের বিকল্প খুঁজছেন, সেখানে একটি বিনামূল্যের, অনুরূপ-নামযুক্ত প্রোগ্রাম, AppCleaner, যা একইভাবে কাজ করে কিন্তু অর্থপ্রদান করা অ্যাপ ক্লিনারের মতো নয়৷

1. অ্যাপ ক্লিনার খুলুন৷

কীভাবে ম্যাকে একটি অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

2. অ্যাপ তালিকার নীচে সার্চ বারে আপনি যে অ্যাপটি মুছতে চান তার নাম টাইপ করুন।

কীভাবে ম্যাকে একটি অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

3. মুছে ফেলার জন্য অ্যাপ্লিকেশনটিকে চিহ্নিত করতে এবং এর সাথে সম্পর্কিত ফাইলগুলির পাশের বাক্সটি চেক করুন৷

কীভাবে ম্যাকে একটি অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

4. আপনি যদি একাধিক অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করতে চান, তাহলে আপনি অন্য অ্যাপ অনুসন্ধান করতে পারেন এবং এটিও পরীক্ষা করতে পারেন। উভয়ই শেষ ধাপে আনইনস্টল করা হবে।

5. সমস্ত নির্বাচিত অ্যাপ্লিকেশন এবং তাদের সংশ্লিষ্ট ফাইলগুলি মুছে ফেলতে, "সরান" এ ক্লিক করুন৷

কীভাবে ম্যাকে একটি অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

6. ডিস্ক থেকে ফাইলগুলি সম্পূর্ণরূপে অপসারণ করতে ফাইন্ডারে ট্র্যাশ খালি করুন এবং আপনার কাজ শেষ৷

বিকল্প 2:ম্যানুয়াল আনইনস্টল করুন

অ্যাপ ক্লিনার দরকারী কারণ সমস্ত অ্যাপ্লিকেশন সম্পূর্ণরূপে তাদের অ্যাপ বান্ডিলের মধ্যে থাকে না। যদিও কিছু অ্যাপ কেবল .app বান্ডেল মুছে ফেলার মাধ্যমে মুছে ফেলা যায়, তবে সব অ্যাপ এতটা সুসংগঠিত বা সরল নয়।

অনেক অ্যাপ, বিশেষ করে শক্তিশালী অ্যাপ, আপনার সিস্টেম জুড়ে ছড়িয়ে পড়তে পারে, বিভিন্ন ধরনের “~/Library/” ফোল্ডারে ফাইল জমা করে। এইভাবে বিকাশকারীরা আমাদের সবচেয়ে কম প্রিয় উইন্ডোজ বৈশিষ্ট্যটি আমদানি করতে সক্ষম হয়েছে:ইনস্টলার বমি৷

আপনার নিজের থেকে এই ফাইলগুলি খোঁজার জন্য অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত হতে পারে এমন যেকোনো নাম সম্পর্কে জ্ঞান প্রয়োজন। বান্ডেল আইডেন্টিফায়ার এবং মেটাডেটা অনুসন্ধান করে, অ্যাপ ক্লিনার তার মেশিন স্মার্ট ব্যবহার করে সমস্ত সাধারণ সিস্টেম ডিরেক্টরি জুড়ে সমস্ত সম্পর্কিত ফাইলগুলি পরিবেশন করে। এক ক্লিকেই ফাইলগুলো সম্পূর্ণ মুছে ফেলা যায়। যদি আপনি নিজে সেই কাজটি সম্পন্ন করতে চান, তাহলে আপনাকে ম্যানুয়ালি অনুসন্ধানটি সম্পাদন করতে হবে।

সম্ভাব্য লাইব্রেরি ফোল্ডার অবস্থান

ম্যাকোস থেকে ম্যানুয়ালি একটি অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করতে, আপনাকে নিম্নলিখিত ফোল্ডারগুলিতে অ্যাপ্লিকেশনটির সাথে সম্পর্কিত ফাইলগুলি সন্ধান করতে হবে। প্রতিটি ফোল্ডারের মধ্যে, অ্যাপ্লিকেশনটির নাম এবং এটি তৈরি করা কোম্পানির নাম সন্ধান করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি ম্যানুয়ালি Word আনইনস্টল করার চেষ্টা করেন, তাহলে আপনি Word এবং Microsoft উভয়েরই সন্ধান করবেন।

  • /লাইব্রেরি
  • /লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট
  • /লাইব্রেরি/পছন্দগুলি
  • /লাইব্রেরি/লঞ্চ এজেন্টস
  • /লাইব্রেরি/লঞ্চডেমনস
  • /লাইব্রেরি/প্রেফারেন্স প্যানস
  • /Library/StartupItems
  • ~/লাইব্রেরি/
  • ~/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট
  • ~/লাইব্রেরি/লঞ্চ এজেন্টস
  • ~/লাইব্রেরি/পছন্দ
  • ~/Library/PreferencePanes
  • ~/Library/StartupItems

অতিরিক্ত অবস্থানগুলি

আপনাকে যেকোন সম্পর্কিত কার্নেল এক্সটেনশনগুলিও দেখতে হবে। "কেক্সটস" হিসাবে পরিচিত, কার্নেল এক্সটেনশনগুলি হল macOS জগতের চালক৷ একটি কেক্সট কার্নেলের যোগাযোগ ক্ষমতা প্রসারিত করে, সিস্টেমের সাথে ইন্টারফেস করার নতুন পদ্ধতি যোগ করে। আপনি সেগুলিকে "/সিস্টেম/লাইব্রেরি/এক্সটেনশন"-এ ইনস্টল করা দেখতে পাবেন এবং আপনার অ্যাপ্লিকেশনের সাথে সম্পর্কিত যেকোনো কিছুর জন্য আপনাকে পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান করতে হবে। আপনি যখন কেক্সটগুলি সরাতে প্রস্তুত হন, আপনাকে sudo rm ব্যবহার করতে হবে .

আপনি "~/ডকুমেন্টস/" ফোল্ডারে ফাইলগুলিও খুঁজে পেতে পারেন৷ উইন্ডোজ থেকে macOS-এ পোর্ট করা অ্যাপ্লিকেশন এবং গেমগুলির ক্ষেত্রে এটি বিশেষভাবে সত্য। ডকুমেন্ট ফোল্ডারে ব্যবহারকারীর ফাইল সংরক্ষণ করা একটি মানক, এবং সম্ভবত বিরক্তিকর, Windows-এ আচরণ, এবং এটি সহজেই macOS-এ স্থানান্তরিত হয়৷

অন্যান্য আরও জটিল অ্যাপ্লিকেশনগুলি কম সাধারণ স্থানে ফাইল জমা করতে পারে। আপনি যদি একটি ভিন্ন শেল ইনস্টল করেন, উদাহরণস্বরূপ, আপনি আপনার হোম ডিরেক্টরিতে সেই শেলটির সাথে যুক্ত লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি খুঁজে পাবেন। ফাইন্ডারের সাথে সর্বাগ্রে, কমান্ড টিপুন + Shift + লুকানো ফোল্ডার প্রকাশ করতে. আপনার হোম ডিরেক্টরি থেকে কোনো সংশ্লিষ্ট ফাইল বা ফোল্ডার মুছুন।

উপসংহার

বেশিরভাগ ক্ষেত্রে আপনার ম্যাক থেকে একটি অ্যাপ আনইনস্টল করার জন্য কেবল অ্যাপ বান্ডিলটি মুছে ফেলাই যথেষ্ট। সম্পূর্ণ অপসারণ করা সবচেয়ে ভালো যখন অ্যাপটিতে বড় সহায়ক ফাইল থাকে, অথবা আপনি অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করে কোনো ধরনের সমস্যার সমাধান করার চেষ্টা করছেন।


  1. আপনার Mac এ iMovie কিভাবে সঠিকভাবে আনইনস্টল করবেন

  2. কিভাবে ম্যাকে Spotify আনইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে MySQL সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  4. কিভাবে Mac এ OneDrive আনইনস্টল করবেন