কম্পিউটার

কিভাবে ম্যাকে পিআইপি ইনস্টল, ব্যবহার বা আনইনস্টল করবেন:সম্পূর্ণ নির্দেশিকা

আমরা কিভাবে ম্যাকে পিআইপি ইনস্টল করতে হয় সে সম্পর্কে কথা বলব . পাইথন একটি খুব ভাল স্ক্রিপ্টিং এবং এমনকি একটি প্রোগ্রামিং ভাষা প্ল্যাটফর্ম ছিল। এটি একা গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং উপাদানগুলির পাশাপাশি ব্যাপকভাবে জনপ্রিয় তৃতীয় পক্ষের লাইব্রেরিগুলির একটি বড় সংখ্যা অন্তর্ভুক্ত করে৷

পিপ একটি ভাষা এবং সেইসাথে ইন্সটল, আপডেট এবং এমনকি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি সরানোর জন্য ইউটিলিটিগুলির একটি সেট ছিল। আমরা এই নির্দেশিকা জুড়ে পিপ এবং কিছু অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ ইনস্টল এবং কনফিগার করব।

পার্ট 1. ম্যাক-এ পিআইপি কীভাবে ম্যানুয়ালি ইনস্টল করবেন

একবার আমরা কিভাবে ম্যাক এ পিপ ইন্সটল করতে হয় তা নিয়ে যেতে পারি, আসুন পাইথনের মূল বিষয়গুলো নিয়ে আসা যাক। পাইথন একটি সাধারণ অভিপ্রায় বৃদ্ধির সামগ্রিক স্ক্রিপ্টিং টুল ছিল। পাইথন ছিল একটি প্রোগ্রামিং টুল যা আপনাকে দ্রুত কাজ করার পাশাপাশি দক্ষতার সাথে কন্ট্রোল সিস্টেম সংযোগ করতে দেয়।

পাইথন-ভিত্তিক প্রোগ্রাম প্যাকেজ/লাইব্রেরি ইনস্টল করার পাশাপাশি পরিচালনার জন্য PIP একটি প্রোগ্রাম নিয়ন্ত্রণ ব্যবস্থা হয়ে উঠেছে . এই ধরনের ফাইলগুলি একরকম বিশাল "অনলাইন লাইব্রেরিতে রাখা হয়েছে৷ " Python Package Index(PyPI) নামেও পরিচিত . মডিউলের পাশাপাশি সম্পর্কিত পূর্বশর্তগুলির জন্য পিপের পছন্দের সংস্থান হল PyPI। ফলস্বরূপ, প্রতিবার আপনি "পিপ ইনস্টলেশন মডিউল নাম ইনপুট করেন৷ "।

কিভাবে ম্যাকে পিআইপি ইনস্টল, ব্যবহার বা আনইনস্টল করবেন:সম্পূর্ণ নির্দেশিকা

পিপ এই ধরনের মডিউলের জন্য PyPI খুব ভালভাবে অনুসন্ধান করতে পারে, একবার শনাক্ত হয়ে গেলে, এটি আপনার স্থানীয় সিস্টেমে এটি ইনস্টল এবং ডাউনলোড করবে। পিআইপি পাইথনের পছন্দের মডিউল ম্যানেজার বলে মনে হয়, এবং এটি পরবর্তীতে মূলধারার ইনস্টলেশনে অন্তর্ভুক্ত করা হয়েছে, যার ফলে বোঝায় যে পিআইপি ইনস্টল করার জন্য, ব্যবহারকারীদের প্রথমে এটি পাইথনে ইনস্টল করতে হবে।

পাইথন ম্যাকের উপর প্রাক-ইনস্টল করা আছে, তবে, আপনি সম্ভবত সর্বশেষ সংস্করণটি ব্যবহার করতে পারেন। পূর্ববর্তী সংস্করণের সাথে লেগে থাকার একমাত্র এবং একমাত্র উদ্দেশ্য সর্বদা বিদ্যমান, ইতিমধ্যে বিদ্যমান অ্যাপগুলির সাথে কাজ করা। সৌভাগ্যবশত, আপনি যখন শুধু শুরু করছেন, আপনি তাদের কাউকেই দেখেননি৷

পাইথন ইনস্টলেশন একটি রুটিন পদ্ধতি হবে। এটি একটি পিকেজি-ভিত্তিক জিনিস। ম্যাক-এ কীভাবে পিপ ইনস্টল করতে হয় তা জানতে, সবকিছু ঠিকঠাক করার পাশাপাশি অপারেটিং করার জন্য উপযুক্ত পদ্ধতি অনুসরণ করুন:

কিভাবে ম্যাকে পিআইপি ইনস্টল, ব্যবহার বা আনইনস্টল করবেন:সম্পূর্ণ নির্দেশিকা

  1. শুরু করতে, এখন, পাইথন হোম পেজে যান এবং সাম্প্রতিকতম সংস্করণ ডাউনলোড করুন। 64-বিট ইনস্টলেশন ফাইলগুলি পান৷ যদি না আপনি একটি অনেক পুরানো সিস্টেম ব্যবহার করছেন এবং তাই কিছু প্রধান পরিস্থিতির কারণে ম্যাকের পূর্ববর্তী আপডেট ব্যবহার করতে হবে৷
  2. যেহেতু এগুলি ছিল কেবলমাত্র সাধারণ আদর্শ macOS.PKG ফাইল বিন্যাস, আপনি সর্বদা শুধু ডাবল ক্লিক করতে পারেন শুরু করার জন্য ইনস্টলেশন প্যাকেজ।
  3. যে প্রথম ডিসপ্লে প্রকৃতপক্ষে গুরুত্বপূর্ণ ইনস্টলেশন তথ্য দেবে; চালিয়ে যান টিপুন এগিয়ে যেতে।
  4. চালিয়ে যান হিট করুন পূর্ববর্তী স্ক্রিনে এবং এছাড়াও, এটি আপনাকে জানায় যে সম্ভবত বর্তমান সংস্করণ থেকে শুরু করে প্রকল্পটি আর 32-বিট ইনস্টলেশন সমর্থন করবে না৷
  5. নিম্নলিখিত প্রদর্শন আপনাকে পাইথন লাইসেন্সকে একরকম স্বীকার করতে অনুরোধ করে। Continue-এ ক্লিক করে চালিয়ে যান, তারপর Agree বিকল্পটি নির্বাচন করুন .
  6. শুধুমাত্র পূর্ববর্তী পৃষ্ঠা থেকে, আপনাকে ইনস্টলেশনের জন্য একটি অবস্থান বেছে নিতে হবে। আপনি ইনস্টল করুন ক্লিক করে আপনার প্রাথমিক ড্রাইভে এটি ইনস্টল করতে পারেন৷ , অথবা আপনি ঠিক আপনার মনে অন্য অবস্থান আছে কিনা তা কাস্টমাইজড ক্লিক করে এটি পরিবর্তন করতে পারেন৷ এগিয়ে যেতে, তাই আপনার পাসকোড প্রদান করা উচিত .
  7. ইন্সটলার তখন বিষয়বস্তু স্থানান্তর করা শুরু করবে।
  8. ইন্সটলেশন সম্পূর্ণ হলে, প্রতিটি অ্যাপ্লিকেশনের ডিরেক্টরি তাই ফাইন্ডার জুড়ে প্রদর্শিত হবে।

কিভাবে ম্যাকে পিআইপি ইনস্টল, ব্যবহার বা আনইনস্টল করবেন:সম্পূর্ণ নির্দেশিকা

অংশ 2. আপনি কীভাবে ম্যাকে পাইথনের পিআইপি ব্যবহার করতে পারেন

এই নিবন্ধে কিভাবে Mac-এ PIP ইনস্টল করবেন, আমরা আপনাকে আপনার কম্পিউটারে অ্যাপটি ব্যবহার করার একটি ওভারভিউ দেব। যেহেতু এখন ইতিমধ্যেই জানতাম পাইথন কার্যকরী বলে মনে হচ্ছে, এবং আমরা পিআইপি ব্যবহার করতে এগিয়ে যেতে পারি। প্রকৃতপক্ষে, পরবর্তীতে আর কিছু করার দরকার নেই:পাইথনের পরবর্তী রিলিজের সাথে পিআইপি অন্তর্ভুক্ত করা হয়েছে। বলা হয়েছে, আপনি এটির সাথেও পরিচিত হতে পারেন।

  1. টার্মিনালের মধ্যে জেনারেটেড কমান্ড ব্যবহার করার মাধ্যমে আপনাকে একটি অন্তর্দৃষ্টি প্রদান করবে যে পিআইপি আসলেই সব শেষ।
  2. সম্পূর্ণ প্রথম অ্যাকশনটি আপনাকে অবশ্যই সম্পাদন করতে হবে এমন একটি প্যাকেজের জন্য চাওয়া হয়েছিল যা আপনি ব্যবহার করতে পারেন, সেইসাথে পিপ অনুসন্ধান আপনাকে এই সমস্ত কিছুতে সাহায্য করবে। এটি পাইথন প্যাকেজ ইনডেক্স (PyPI) জুড়ে আপনার নির্দিষ্ট কীওয়ার্ডের সন্ধান করবে। অনুমান করুন আমরা একটি পাইথন প্রোগ্রাম লিখতে চাই যা পাসকোড সংরক্ষণ করে। কীচেন ম্যাকের অন্তর্ভুক্ত একটি চমৎকার প্রক্রিয়া বলে মনে হচ্ছে। এই নির্দিষ্ট কমান্ডটি "কীচেন শব্দটি ধারণকারী সমস্ত PyPI মডিউল থেকে একটি সম্পূর্ণ তালিকা প্রদর্শন করবে "।
  3. এখন macOS-keychain নামে একটি প্যাকেজ আছে আমরা অনুসন্ধান করা হয়েছে ঠিক কি হয়েছে যে তালিকার মধ্যে. অতএব, পাসওয়ার্ড ইনপুট, প্রমাণীকরণ, সেইসাথে নেটওয়ার্ক ডিভাইসের সাথে সংযোগ করার মতো বৈশিষ্ট্যগুলি লেখার পরিবর্তে, আমরা এখনই এটি পেতে পারি এবং আমাদের চাহিদা অনুযায়ী সবকিছু কাস্টমাইজ করতে পারি। প্রদর্শিত কমান্ডটি এমন একটি মডিউল ইনস্টল করতে ব্যবহার করা যেতে পারে।
  4. তবে সমস্ত ডাউনলোড করা প্যাকেজ আপগ্রেড করা অন্যান্য ডিভাইস সিস্টেম আপগ্রেড করার মতো সহজ নয়। সময়ের সাথে সাথে পুরানো হতে পারে এমন প্রতিটি প্যাকেজের জন্য আপনাকে অবশ্যই এটি করতে হবে। শুধুমাত্র নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন যা সেখানে দেখা গেছে।
  5. আরও .

কিভাবে ম্যাকে পিআইপি ইনস্টল, ব্যবহার বা আনইনস্টল করবেন:সম্পূর্ণ নির্দেশিকা


  1. ম্যাকে স্ন্যাপচ্যাট কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে একটি নো-ফ্রিলস গাইড

  2. কিভাবে ম্যাকে পাইথন আনইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে গ্রামারলি আনইনস্টল করবেন:ধাপে ধাপে নির্দেশিকা

  4. কিভাবে ম্যাকে হোমব্রু ইনস্টল করবেন:একটি ব্যাপক নির্দেশিকা