কম্পিউটার

2022 সালে ম্যাকের জন্য 5 সেরা ফায়ারওয়াল:এখানে আমাদের সেরা পছন্দ!

ফায়ারওয়াল ছিল আপনার কম্পিউটার নিরাপত্তা অস্ত্রাগারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র। ফায়ারওয়ালগুলি ইনবাউন্ড এবং আউটবাউন্ড নেটওয়ার্ক সংযোগ রোধ করতে ব্যবহৃত হয় এবং এমনকি প্রায়শই ঠিক ততটাই কঠোর এবং আপনার পছন্দ মতো আলগা হিসাবে সেট করা হতে পারে। বেশ কিছু ম্যাকের জন্য সেরা ফায়ারওয়াল ৷ আপনার ম্যাককে "পিংড" হওয়া থেকে রক্ষা করার জন্য কনফিগার করা হতে পারে, যখন কিছু তথ্য "সেখানে" আছে কিনা তা দেখার জন্য আপনার সংযোগ জুড়ে ডিভাইসের দিকে কিছু তথ্য প্রেরণ করা হয়েছিল৷

ফায়ারওয়ালগুলি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার হতে পারে, যদিও অনেকগুলি আজকাল পরে সফ্টওয়্যার ছিল। macOS সজ্জিত ফায়ারওয়াল আসে, যা সিস্টেম পছন্দগুলির মধ্যে বেশিরভাগ নিরাপত্তা এবং গোপনীয়তা উইন্ডোতে সেট করা যেতে পারে, এবং আপনার ইন্টারনেট রাউটারও সম্ভবত এটি করে। আপনার রাউটারে যেকোন ফায়ারওয়াল, এটি একটি প্রদান করে, রাউটারের টুল মেনুর মাধ্যমে একটি থেকে অন্যটিতে স্যুইচ করা যেতে পারে৷

পার্ট 1. একটি সম্পূর্ণ অন্য ম্যাক ফায়ারওয়াল ডাউনলোড করার অর্থ কী?

অন্যথায় কেন আপনার ম্যাকের কাছে এখনও একটি তৃতীয় পক্ষের ফায়ারওয়াল রয়েছে তা বিবেচনা করা উচিত? প্রারম্ভিকদের জন্য, macOS ফায়ারওয়াল কেবল সংযোগের অনুরোধগুলিকে বাধা দেয়; এটি আপনাকে বহির্গামী নিরাপত্তা উদ্বেগ থেকে রক্ষা করে না। যদিও অত্যাধুনিক বিকল্প রয়েছে, এটি অন্যান্য তৃতীয় পক্ষের ফায়ারওয়ালের মতো কাস্টমাইজযোগ্য হিসাবে সত্যিই কঠিন। ম্যাকের জন্য সেরা ফায়ারওয়াল কী তা জানতে নিচে স্ক্রোল করা চালিয়ে যান।

2022 সালে ম্যাকের জন্য 5 সেরা ফায়ারওয়াল:এখানে আমাদের সেরা পছন্দ!

পার্ট 2. ম্যাকের জন্য 5টি সেরা ফায়ারওয়াল

লিটল স্নিচ

ম্যাকের জন্য প্রথম সেরা ফায়ারওয়াল যা আমরা আপনাকে দেখাতে যাচ্ছি তা হল লিটল স্নিচ। লিটল স্নিচ ম্যাকওএসের তুলনায় যথেষ্ট বেশি সময় ধরে বিদ্যমান ছিল। এর নিজস্ব উদ্দেশ্য মূলত প্রোগ্রামগুলিকে ইনকামিং ইন্টারনেট সংযোগ তৈরি করা থেকে বিরত রাখা যদি আপনি এটিকে স্পষ্টভাবে অনুমোদন করেন৷ এটি কয়েকটি কারণে উপকারী হবে।

  • সবকিছুই অ্যাপ্লিকেশনগুলিকে সার্ভারের সাথে যোগাযোগের পাশাপাশি আপনার সাথে সম্পর্কিত ডেটা প্রেরণে বাধা দেয়।
  • এটি তারপরে আপনাকে এমন অ্যাপ্লিকেশন সম্পর্কে সতর্ক করে যা আপনার Mac-এ ইনস্টল করা উচিত ছিল না, যেমন ম্যালওয়্যার, সেইসাথে সার্ভার কম্পিউটারের মতো কিছু অ্যাক্সেস করার প্রচেষ্টা৷

যখন এই ধরনের একটি অ্যাপ্লিকেশন ডাটাবেস অ্যাক্সেস করার চেষ্টা করে, লিটল স্নিচ ব্যবহারকারীদের সূচিত করে এবং সেই সাথে লেনদেন গ্রহণ বা অস্বীকার করার বিকল্প প্রদান করে। এটি আপনার পছন্দ সম্পর্কে শেখে এবং সেগুলির উপর ভিত্তি করে নীতি তৈরি করে। একটি চতুর নীরব বিকল্প ছিল যা সতর্কতাগুলিকে গোপন করে যাতে আপনি সেগুলির সাথে প্লাবিত না হন, তবে তাদের মধ্যে একটি গুচ্ছ ছিল যা প্রাথমিকভাবে শুরু হয়েছিল। এছাড়াও আপনি পরবর্তী সময়ে বিচারের পাশাপাশি নিয়ম সেট করার জন্য বিজ্ঞপ্তিতে ফিরে আসতে পারেন।

লুলু

ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে যে এই ধরনের macOS ফায়ারওয়াল যোগাযোগের লিঙ্কগুলিকে ব্লক করার ক্ষেত্রে কার্যকর ছিল। লুলু, লিটল স্নিচের মতো, আউটবাউন্ড সংযোগগুলি সীমাবদ্ধ করে এটির পরিপূরক। এটি ডিফল্ট মাধ্যমে সমস্ত সংযোগ অনুরোধ নিষ্ক্রিয় করে। আপনি যদি একটি অ্যাপ্লিকেশন বা সার্ভারকে সংযোগ করতে সক্ষম করতে না চান, তাহলে এই ধরনের অ্যাপ্লিকেশন বা প্রদানকারী যেকোনো সময় সংযোগ করতে সক্ষম হবে। GitHub-এ পরিদর্শনের জন্য লুলুর ওপেন-সোর্স কোড।

হ্যান্ডসঅফ

হ্যান্ডসঅফ, লুলু এবং লিটল স্নিচ ছাড়াও, সমস্ত অন্তর্মুখী এবং বহির্মুখী যোগাযোগগুলিকে অক্ষম করে৷ উপরন্তু, এটি আপনাকে ডেটা প্রেরণের জন্য ইন্টারনেট পরিষেবা ব্যবহার করার সময় প্রোগ্রামগুলিকে সঠিকভাবে পর্যবেক্ষণ ও পরিচালনা করতে সক্ষম করে এই ধরনের একটি ওয়েব সার্ভারের উপর। HandsOff এছাড়াও ওয়েবসাইট ঠিকানা সমাধান, ম্যালওয়্যার এবং ভাইরাস প্রতিরোধ সহ অসংখ্য সাইট প্রতিরোধ করতে পারে৷

হ্যান্ডসঅফ-এর সেটিংস অনেকের থেকে আলাদা বলে মনে হচ্ছে, যা আপনাকে একটি অ্যাপ্লিকেশনের বাইরের সমস্ত আউটবাউন্ড লিঙ্কগুলিকে বা এই ধরনের নির্দিষ্ট সাইট, সাবডিরেক্টরি এবং নির্দিষ্ট আইপি ঠিকানায় সীমাবদ্ধ করতে সক্ষম করে। ম্যাক রিবুট না হওয়া পর্যন্ত আপনি সীমিত সময়ের জন্য লিঙ্কটি অক্ষম করতেও বেছে নিতে পারেন, এমনকি সম্পূর্ণরূপে।

রেডিও নীরবতা

রেডিও সাইলেন্স ম্যাকওএস-এ দেওয়া সবচেয়ে মৌলিক এবং সুন্দর ফায়ারওয়াল, যা এটিকে ম্যাকের জন্য সেরা ফায়ারওয়াল করে তোলে। এটি সেট আপ করার কিছু নেই এবং এইভাবে কোন পপ-আপ বিজ্ঞপ্তি নেই৷ আপনাকে বিভ্রান্ত হওয়া থেকে রক্ষা করতে। শুধুমাত্র এর গ্রাফিকাল ব্যবহারকারী বৈশিষ্ট্যটি একটি ছোট উইন্ডো হবে। এই ফলকটি দুটি বিভাগে শ্রেণীবদ্ধ করা হয়েছিল৷

2022 সালে ম্যাকের জন্য 5 সেরা ফায়ারওয়াল:এখানে আমাদের সেরা পছন্দ!

এক, নেটওয়ার্ক মনিটর, কানেক্টিভিটি খুলেছে এমন সমস্ত অ্যাপ্লিকেশন দেখায়। অ্যাপ্লিকেশনটির পাশে আরেকটি চিত্র নির্দেশ করে যে এটিতে ইতিমধ্যে কতগুলি খোলা লিঙ্ক রয়েছে৷ যখন আপনি নম্বরটি নির্বাচন করেন, সংযোগের আরেকটি মেনু প্রদর্শিত হয়।

Murus Pro

মুরুস প্রো দুটি অ্যাপ স্টোর নিয়ে গঠিত:মুরুস এবং ভালুম। পূর্ববর্তীটি সংযোগের অনুরোধ সম্পর্কিত বিধিনিষেধ তৈরি করার একটি সহজ উপায় অফার করে ম্যাকওএস-এর মধ্যে এর অন্তর্নির্মিত ফায়ারওয়ালকে পরিপূরক করবে। ভালুম, যা লিটল স্নিচের সাথে সাথে রেডিও সাইলেন্সের সাথে তুলনীয় ছিল, এটি পর্যবেক্ষণে সহায়তা করে তবে সংযোগের অনুরোধগুলিকে বাধা দেয় .

মুরাস ব্যবহারকারীদের আগে থেকে তৈরি করা সেটিংসের মধ্যে টেনে এনে টুকরো টুকরো করে নিয়ম এবং মান তৈরি করতে দেয়। এমনকি আপনি স্ক্র্যাচ থেকে শুরু করে আপনার কাস্টম প্রবিধান তৈরি করতে পারেন। ডিজাইন করা macOS ফায়ারওয়ালকে সূক্ষ্ম-টিউন করার জন্য Murus হতে পারে সঠিক টুল। ভালুম ইনবাউন্ড এবং আউটবাউন্ড লেনদেন বিশ্লেষণ করে এবং সনাক্ত করে, আপনাকে এগুলিকে সীমাবদ্ধ করার অনুমতি দেয়। এটি টুলবারের ভিতরে থাকবে কারণ আপনি এটি পরিবর্তন করতে চান। আপনি এটি টেনে আনতে এবং ড্রপ করে সম্পন্ন করতে পারেন, যেন মুরুস প্রো করে।


  1. 10 সেরা নোটপ্যাড++ ম্যাকের জন্য বিকল্প (2022)

  2. 2022 সালে ম্যাকের জন্য সেরা ডিভিডি বার্নিং সফ্টওয়্যার

  3. 2022 সালে ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

  4. 2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক