কম্পিউটার

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

এটি সবচেয়ে খারাপ অনুভূতির মধ্যে একটি।

আপনি আপনার ম্যাক কম্পিউটার ব্যবহার করছেন এবং কিছু জিনিস বন্ধ আছে তা লক্ষ্য করতে শুরু করেন। ফাইলগুলি প্রদর্শিত হয় যা আপনি আগে কখনও দেখেননি। হয়তো আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করেননি তা লক্ষ্য করেননি। অথবা হয়ত আপনার মাউস নিজে থেকেই চলতে শুরু করে।

আপনার ম্যাক কি হ্যাক হয়েছে?

আমি অ্যান্ড্রু, তথ্য প্রযুক্তিতে পনের বছরের অভিজ্ঞতার সাথে একজন প্রাক্তন ম্যাক প্রশাসক, এবং আপনার ম্যাকবুক, iMac, বা ম্যাকওএস চালিত অন্য কোনও ডিভাইসে আপস করা হয়েছে কিনা সন্দেহ হলে কী পরীক্ষা করতে হবে তা আমি আপনাকে দেখাব।

এই নিবন্ধে, আমরা তিনটি ভিন্ন পরিস্থিতিতে পরীক্ষা করব। আমরা দেখব কীভাবে কেউ আপনার ম্যাককে সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করছে কিনা, কীভাবে বলবেন যে আপনার Mac অতীতে আপস করা হয়েছে কিনা এবং ভবিষ্যতে অননুমোদিত দূরবর্তী অ্যাক্সেস রোধ করতে আপনার OSকে কীভাবে শক্ত করা যায়।

আসুন ডুব দেওয়া যাক।

কেউ দূরবর্তীভাবে আমার ম্যাক অ্যাক্সেস করছে কিনা তা আমি কীভাবে জানব?

আপনি যদি সন্দেহ করেন যে কেউ আপনার Mac ব্যবহার করার সময় দূর থেকে অ্যাক্সেস করছে, তবে কয়েকটি আলামত লক্ষণ রয়েছে৷

1. ক্যামেরা লাইট চেক করুন

আপনি সম্ভবত হ্যাকারদের মালিকের অজান্তেই ওয়েবক্যাম সক্ষম করার দুঃস্বপ্নের গল্প শুনেছেন এবং দেখেছেন—অথবা আরও খারাপ, রেকর্ডিং—যা ক্যামেরা দেখতে পারে।

সৌভাগ্যবশত, iMacs এবং MacBooks-এর মতো অন্তর্নির্মিত ক্যামেরা সহ Macগুলিতে একটি সূচক আলো থাকে যা আপনার ক্যামেরা ব্যবহার করা হলে সবুজ হয়ে যায়৷

আলো কি একটি নির্বোধ বলুন?

অ্যাপল দাবি করে যে ক্যামেরাগুলি ক্যামেরার সাথে সিরিজে তারযুক্ত, যার অর্থ যদি আলোটি বন্ধ হয়ে যায় তবে ক্যামেরাটিও বন্ধ হয়ে যাবে। কোম্পানির নিজস্ব ভাষায়,

“ক্যামেরাটি এমনভাবে ইঞ্জিন করা হয়েছে যাতে এটি ক্যামেরা ইন্ডিকেটর লাইট অন না করে সক্রিয় করতে পারে না। এইভাবে আপনি বলতে পারবেন আপনার ক্যামেরা চালু আছে কিনা।”

তবুও, ওয়েবক্যাম লাইটগুলি আগে অক্ষম করা হয়েছে, এবং এটি সম্ভাবনার বাইরে নয় যে হ্যাকাররা LED সূচকটিকে ম্লান রেখে আপনার ক্যামেরা সক্ষম করার উপায় খুঁজে পেতে পারে।

LED এর উপর 100% নির্ভর করবেন না, তবে আপনি যদি লক্ষ্য করেন যে এটি চালু আছে এবং আপনি ক্যামেরা অ্যাক্সেস করার জন্য কোনো প্রোগ্রাম চালাচ্ছেন না, তাহলে অন্য কেউ এটি অ্যাক্সেস করতে পারে।

2. অ্যাপল রিমোট ডেস্কটপ বা স্ক্রিন শেয়ারিং আইকন দেখুন

Apple-এর রিমোট-কন্ট্রোল সফ্টওয়্যার নাম Apple Remote Desktop (সংক্ষেপে ARD) শিক্ষক, আইটি পেশাদারদের বা অন্য যেকোনও ম্যাকিনটোশ কম্পিউটারগুলিকে নিরীক্ষণ, ম্যানিপুলেট এবং এমনকি নিয়ন্ত্রণ করার অনুমতি দেয়৷

স্ক্রীন শেয়ারিং হল আপনার কম্পিউটারে কাউকে বা অন্য ডিভাইসের অ্যাক্সেস দেওয়ার আরেকটি পদ্ধতি।

কিন্তু যখন কেউ ARD ব্যবহার করে বা স্ক্রিন শেয়ারিং এর মাধ্যমে আপনার Mac এর সাথে সংযোগ করে, তখন macOS আপনার স্ক্রিনের উপরের ডানদিকে একটি স্ক্রীন শেয়ারিং আইকন প্রদর্শন করে।

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

যদি আপনার Mac লক স্ক্রিনে (বা লগইন স্ক্রীন) থাকে তবে আপনি একটি বার্তাও দেখতে পাবেন যা বলে যে “আপনার স্ক্রীন পর্যবেক্ষণ করা হচ্ছে .”

আপনার OS সংস্করণের উপর নির্ভর করে, এটি ম্যাকওএস 12 মন্টেরিতে স্ক্রীন শেয়ারিং আইকনের পাশের ডানদিকে বা পুরানো সংস্করণগুলিতে ব্যবহারকারীর অ্যাকাউন্টের উপরে কেন্দ্রের কাছে থাকবে।

ম্যাকোস মন্টেরিতে এটি দেখতে কেমন তা এখানে:

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

আপনি যদি এই আইকনটি দেখতে পান, তাহলে আপনার Mac নজরদারির মধ্যে থাকতে পারে৷

দুটি দৃষ্টান্ত রয়েছে যখন এই আইকনটির অর্থ এই নয় যে কেউ আপনার স্ক্রীনটি দূরবর্তীভাবে পর্যবেক্ষণ করছে৷

প্রথমটি হল আপনি যদি আপনার ম্যাকের স্ক্রীনকে বেতারভাবে মিরর করতে এয়ারপ্লে ব্যবহার করেন। যখন আপনি একটি Apple TV বা অন্যান্য AirPlay-সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের সাথে সংযোগ করে তা করেন, তখন macOS স্ক্রিন শেয়ারিং আইকন দেখাবে ঠিক যেমনটি OS ARD এবং দূরবর্তী স্ক্রিন শেয়ারিং এর সাথে করে।

অবশ্যই, আপনি যদি স্ক্রিন মিররিং সেশন শুরু না করেন, তবে এখনও সম্ভব কেউ দূর থেকে AirPlay শুরু করেছে। কিন্তু কারো যদি আপনার Mac-এ অ্যাক্সেস থাকে, তাহলে তার AirPlay ব্যবহার করার কোনো উদ্দেশ্য থাকার সম্ভাবনা কম।

আপনার স্ক্রীন রেকর্ড করার সময় দ্বিতীয় দৃশ্যটি ঘটে। আপনি কি জানেন যে ম্যাকোসে স্ক্রিন রেকর্ডিং সম্ভব? এটা।

একটি স্ক্রিন রেকর্ডিং সেশন শুরু করার সবচেয়ে সহজ উপায় হল কীবোর্ড শর্টকাট, shift ব্যবহার করে + কমান্ড + 5 এবং তারপর "রেকর্ড" বোতামে ক্লিক করুন।

আপনি যদি বাড়িতে অনুসরণ করেন, আপনি উপরের ডানদিকে কোণায় একটি বর্গাকার স্টপ বোতাম সহ একটি বৃত্ত দেখতে পাবেন। স্ক্রিন রেকর্ডিং চলাকালীন আপনার স্ক্রিন লক হলেই আপনি স্ক্রিন শেয়ারিং আইকনটি দেখতে পাবেন।

3. মাউস মুভমেন্ট বা অন্যান্য অনিয়মিত GUI আচরণের জন্য দেখুন

আপনার মাউস কি নিজে থেকে চলছে?

প্রোগ্রামগুলি কি নিজেরাই খুলছে বা বন্ধ করছে? আপনি কি আপনার কম্পিউটারে কীস্ট্রোক প্রবেশ করা দেখতে পাচ্ছেন?

এই এবং অন্যান্য অদ্ভুত বা অনিয়মিত আচরণগুলি নির্দেশ করতে পারে যে কেউ আপনার ম্যাক রিমোট-কন্ট্রোল করছে৷

যাচাই করুন যে কোনো পেরিফেরাল ইনপুট ডিভাইস যেমন আপনার ম্যাজিক মাউস বা ওয়্যারলেস কীবোর্ড বা ট্র্যাকপ্যাড খারাপ আচরণ করছে না, কারণ এগুলি একই লক্ষণগুলির কারণ হতে পারে৷

4. হু কমান্ড ব্যবহার করুন

যদি আপনার ম্যাকে রিমোট লগইন সক্ষম করা থাকে, তাহলে কেউ সিকিউর শেল (SSH) ব্যবহার করে আপনার ম্যাক অ্যাক্সেস করতে পারে।

চেক করার একটি সহজ উপায় হল ম্যাকোস টার্মিনাল থেকে "কে" কমান্ড চালানো। লঞ্চপ্যাড থেকে, "টার্মিনাল" অনুসন্ধান করুন এবং এটি খুলতে অ্যাপটিতে ক্লিক করুন৷

প্রম্পটে, "who" (উদ্ধৃতি চিহ্ন ছাড়া) টাইপ করুন এবং রিটার্ন কী টিপুন।

টার্মিনাল আপনার কম্পিউটারে লগ ইন করা ব্যবহারকারীদের দেখাবে৷

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

দূরবর্তী ব্যবহারকারীদের তাদের আইপি ঠিকানা সহ তালিকাভুক্ত করা হবে। উপরের স্ক্রিনশটে, "জেরেমিয়া" নামে একজন ব্যবহারকারী আইপি 192.168.1.22 থেকে সংযুক্ত।

আপনার ম্যাক হ্যাক হয়েছে কিনা তা কীভাবে বলবেন

আপনি যদি সন্দেহ না করেন যে কেউ সক্রিয়ভাবে আপনার ম্যাক অ্যাক্সেস করছে, কিন্তু অতীতে কেউ আপনার ম্যাকটি দূরবর্তীভাবে অ্যাক্সেস করেছে কিনা তা জানতে চান, আপনি দেখতে পারেন এমন বেশ কয়েকটি জায়গা রয়েছে।

1. লগ ফাইল চেক করুন

টার্মিনালে ফিরে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

লগ শো -শেষ 7d -প্রেডিকেট 'processImagePath এ "স্ক্রিনশেয়ারিং" রয়েছে এবং ইভেন্ট মেসেজে "প্রমাণিকরণ" রয়েছে'

এই কমান্ডটি প্রমাণীকরণ সংক্রান্ত বার্তা সহ গত সাত দিনের সমস্ত স্ক্রিন শেয়ারিং লগ আইটেমগুলি দেখাবে৷

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

আপনি উপরের উদাহরণে দেখতে পাচ্ছেন যে ব্যবহারকারী 'জেরেমিয়া' আইপি ঠিকানা 192.168.1.22 থেকে একটি স্ক্রিন শেয়ারিং সেশন স্থাপন করার চেষ্টা করেছে।

2. নতুন বা পরিবর্তিত ফাইলগুলি সন্ধান করুন

আপনি কি এমন কোনো নতুন ফাইল লক্ষ্য করেন যা আপনি তৈরি করেননি? আপনার কিছু ফাইল কি পরিবর্তিত হয়েছে কিন্তু আপনি সেগুলি পরিবর্তন করেননি?

এগুলি হল এমন লক্ষণ যে কেউ হয়তো আপনার কম্পিউটার অ্যাক্সেস করেছে এবং ম্যানিপুলেট করেছে৷

মনে রাখবেন যে সিস্টেমটি সমস্ত OS জুড়ে তার নিজস্ব ফাইল তৈরি করে, তাই আপনি যদি চিনতে না পারেন এমন ফাইলগুলি দেখেন তাহলে অবিলম্বে সিদ্ধান্তে যাবেন না৷

তবুও, অদ্ভুত ফাইলগুলি অননুমোদিত দূরবর্তী অ্যাক্সেসের একটি উপসর্গ হতে পারে৷

3. নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য চেক করুন

আবার টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

ডিএসসিএল তালিকা /ব্যবহারকারীদের

আপনি একটি আন্ডারস্কোর দিয়ে শুরু করে যেকোনো ব্যবহারকারীকে উপেক্ষা করতে পারেন, এবং আপনি ডেমনকেও উপেক্ষা করতে পারেন , কেউ নয়৷ , এবং root . এগুলি সাধারণ ব্যবহারকারী এবং macOS-এ অন্তর্নির্মিত৷

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

আপনি যদি এমন কোনো ব্যবহারকারীকে দেখেন যাকে আপনি চিনতে পারেন না, তাহলে এটা সম্ভব যে দূরবর্তী অ্যাক্সেস সহ কেউ এই ব্যবহারকারীদের তৈরি করেছে এবং আপনার Mac অ্যাক্সেস করতে অ্যাকাউন্টগুলি ব্যবহার করছে৷

4. ম্যালওয়্যার পরীক্ষা করুন

চেক করার জন্য আরেকটি আইটেম হল ম্যালওয়্যার৷

ম্যালওয়্যার বিভিন্ন আকারে আসে, কিন্তু এর একটি কাজ হল পরিচয় চুরি, বটনেট এবং চাঁদাবাজির মতো বিভিন্ন উদ্দেশ্যে আপনার কম্পিউটারকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করা।

ম্যাকোস ভাইরাস স্ক্যানিং এবং সুরক্ষার ক্ষেত্রে বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস ধারাবাহিকভাবে সেরাদের মধ্যে সেরাদের মধ্যে স্থান করে নেয়। সফ্টওয়্যারটি বিনামূল্যে নয়, তাই প্রোগ্রামটি ব্যবহার করার জন্য প্রতি বছর কয়েক টাকা খরচ করার জন্য প্রস্তুত থাকুন৷

আরেকটি ভাল বিকল্প হল Malwarebytes। ম্যালওয়্যারবাইটগুলিও বিনামূল্যে নয়, তবে প্রোগ্রামটি 14 দিনের ট্রায়ালের সাথে আসে। তাই আপনার যদি শুধু একবারের স্ক্যানের প্রয়োজন হয়, তাহলে এটি একটি ভালো বিকল্প হতে পারে।

5. নতুন ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি সন্ধান করুন

ফাইন্ডার মেনু থেকে, যান এ ক্লিক করুন এবং তারপর অ্যাপ্লিকেশন-এ . তালিকার দৃশ্যে, পরিবর্তিত তারিখ-এ ক্লিক করুন অ্যাপ্লিকেশন বাছাই করতে।

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

আপনি কি সাম্প্রতিক কোনো প্রোগ্রাম লক্ষ্য করেন যা সন্দেহজনক বলে মনে হচ্ছে বা আপনি চিনতে পারছেন না?

যদি তাই হয়, একটি ইন্টারনেট সার্চ ইঞ্জিনে অ্যাপ্লিকেশনগুলির নাম লিখুন তারা বৈধ কিনা তা দেখতে৷ যদি না হয়, সেগুলি মুছুন৷

6. আপনার লগইন আইটেম চেক করুন

অননুমোদিত স্টার্টআপ প্রোগ্রামগুলি আপনার কম্পিউটারে কিছু ধরণের স্পাইওয়্যার, অ্যাডওয়্যার বা অন্যান্য ধরণের ম্যালওয়্যার উপস্থিত নির্দেশ করতে পারে৷

এটি একটি স্ক্রিপ্টের মতো সহজ (এবং ঘৃণ্য) কিছু হতে পারে যা প্রতিবার আপনার কম্পিউটারে লগ ইন করার সময় স্ক্রিন শেয়ারিং পুনরায় সক্ষম করে৷

লগইনে কোন প্রোগ্রাম চলছে তা দেখতে, সিস্টেম পছন্দ-এ যান এবং ব্যবহারকারী ও গোষ্ঠী-এ ক্লিক করুন আইকন তারপর লগইন আইটেম-এ ক্লিক করুন ডানদিকে ট্যাব।

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

আপনি লগ ইন করার সময় এই ফলকটি আপনার চলমান প্রোগ্রামগুলির তালিকা করবে৷ আপনি চিনতে পারেন না বা প্রয়োজন নেই এমন কোনো আইটেম নির্বাচন করুন এবং তারপরে সেগুলি সরাতে মাইনাস বোতামে ক্লিক করুন৷

কিভাবে কাউকে আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা থেকে আটকাতে হয়

এমনকি যদি আপনার সন্দেহ না থাকে যে কেউ অতীতে আপনার ম্যাক অ্যাক্সেস করেছে, এটি আরও সুরক্ষিত করতে আপনার OS সেটিংস পরিবর্তন করা সর্বদা একটি ভাল ধারণা। একে বলা হয় শক্ত হওয়া, এবং খুব বেশি সময় লাগে না। এখানে চেক করার জন্য কিছু সেটিংস রয়েছে:

1. ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেস পরীক্ষা করুন

সিস্টেম পছন্দ-এ , নিরাপত্তা ও গোপনীয়তা-এ ক্লিক করুন এবং তারপর গোপনীয়তা বেছে নিন ট্যাব।

নীচে বাম দিকে প্যাডলক আইকনে ক্লিক করুন এবং এই প্যানে সেটিংস পরিবর্তন করতে প্রমাণীকরণ করুন৷

ক্যামেরা এ স্ক্রোল করুন বামদিকে এবং আইটেমটি নির্বাচন করুন। যেকোন অ্যাপের অ্যাক্সেস আছে তার পাশের বাক্সে একটি চেকমার্ক সহ ডানদিকে তালিকাভুক্ত করা হবে।

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

আপনি আপনার ক্যামেরা অ্যাক্সেস করতে চান না এমন কোনো প্রোগ্রামের টিক চিহ্ন সরিয়ে দিন।

মাইক্রোফোনের জন্য একই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

2. Antimalware সফ্টওয়্যার ইনস্টল করুন

একটি ভাল অ্যান্টিভাইরাস প্রোগ্রাম, যদিও এটি কষ্টকর হতে পারে, এটি আপনার Mac-এ খারাপ কার্যকলাপের বিরুদ্ধে প্রতিরক্ষার আরেকটি লাইন। সুপারিশের জন্য উপরে দেখুন।

3. SSH, স্ক্রিন শেয়ারিং, এবং রিমোট ম্যানেজমেন্ট অ্যাক্সেস বন্ধ করুন

সিস্টেম পছন্দ-এ ফিরে যান , শেয়ারিং-এ নেভিগেট করুন ফলক৷

নিম্নলিখিত বাক্সগুলি আনচেক করুন:"স্ক্রিন শেয়ারিং," এবং "রিমোট লগইন," এবং "রিমোট ম্যানেজমেন্ট।"

আপনার ম্যাক দূরবর্তীভাবে অ্যাক্সেস করা হয়েছে কিনা তা কীভাবে বলবেন

এটি করার ফলে আপনার ম্যাকের দূরবর্তী অ্যাক্সেস সীমিত হবে। আপনার ম্যাকে অস্থায়ী অ্যাক্সেসের অনুমতি দেওয়ার প্রয়োজন হলে আপনি সর্বদা ম্যানুয়ালি এগুলি ফিরিয়ে দিতে পারেন৷

FAQs

এখন আপনি দূরবর্তী অ্যাক্সেসের সূচক এবং ভবিষ্যতে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে আপনার Macকে কীভাবে শক্ত করবেন তা জানেন, তবে আপনার আরও কয়েকটি প্রশ্ন থাকতে পারে।

একটি ম্যাক কি দূর থেকে হ্যাক করা যায়?

হ্যাঁ, ম্যাকগুলি দূরবর্তী হ্যাকিং থেকে অনাক্রম্য নয়৷ SSH সক্ষম হলে, প্রশাসনিক শংসাপত্র সহ যে কেউ দূরবর্তীভাবে কোড চালাতে পারে যা আপনার ম্যাকের সম্পূর্ণ দখলে নিয়ে যেতে পারে৷

আমি কিভাবে আমার Mac এ সাম্প্রতিক কার্যকলাপ দেখতে পাব?

কনসোল ইউটিলিটিতে system.log ফাইলটি শুরু করার জন্য একটি ভাল জায়গা। সেই লগ ফাইলে, আপনি নির্দিষ্ট কীওয়ার্ড অনুসন্ধান করতে পারেন। আপনি যদি বিশেষভাবে স্ক্রিন শেয়ারিং ইভেন্ট খুঁজছেন, উপরের নির্দেশাবলী ব্যবহার করুন।

আপনার ম্যাকের নিয়ন্ত্রণ ফিরিয়ে নিন

উপরের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি কেবলমাত্র কেউ আপনার ম্যাকটি দূরবর্তীভাবে অ্যাক্সেস করছে কিনা তা সনাক্ত করতে পারবেন না, তবে আপনি অতীতের ক্রিয়াকলাপ পরীক্ষা করতে সক্ষম হবেন এবং ভবিষ্যতে আপস প্রতিরোধ করতে আপনার সিস্টেমকে আরও শক্ত করতে সক্ষম হবেন৷

আপনার ম্যাক ব্যবহার করার সময় ভয় পাওয়ার দরকার নেই। এই নির্দেশিকা অনুসরণ করে এবং কিছু সাধারণ জ্ঞান ব্যবহার করে, আপনি এগিয়ে যেতে আত্মবিশ্বাসী বোধ করবেন যে আপনার ম্যাক আপনার, এবং আপনি এবং যাদেরকে আপনি অনুমতি দেবেন তারা ছাড়া আর কেউ অ্যাক্সেস পাবে না।


  1. কিভাবে আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করবেন?

  2. আপনার আইফোনে ভাইরাস আছে কিনা তা কীভাবে বলবেন

  3. আমার ওয়েবসাইট কি হ্যাক হয়েছে? কিভাবে চেক করবেন আপনার ওয়েবসাইট হ্যাক হয়েছে কিনা

  4. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন