কম্পিউটার

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

স্টিম ভিআর একটি আশ্চর্যজনক টুল যা স্টিম ব্যবহারকারীদের উইন্ডোজ বা অন্য কোনো সামঞ্জস্যপূর্ণ ডিভাইসে ভিআর সামগ্রী দেখতে এবং উপভোগ করতে দেয়। স্টিম ভিআর টুল HTC ভিভ, উইন্ডোজ মিক্সড রিয়েলিটি হেডসেট, ওকুলাস রিফ্ট, বা এর সাথে সামঞ্জস্যপূর্ণ অন্য কোনো হেডসেট বা কন্ট্রোলারে অ্যাক্সেস করা যেতে পারে। যাইহোক, একটি সিস্টেমে স্টিম ভিআর চালু করার সময়, স্ক্রীনে ত্রুটি 306 প্রদর্শিত হয়। এই ত্রুটিটি অনেক ব্যবহারকারীকে প্রভাবিত করেছে এবং আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে সমস্যার দ্রুত সমাধান খুঁজছেন তাহলে আপনি সঠিক জায়গায় আছেন। আমাদের কাছে আপনার জন্য একটি নিখুঁত নির্দেশিকা রয়েছে যা আপনাকে Steam VR ত্রুটি 306 সংশোধন করতে সাহায্য করবে এবং এর কারণগুলির সাথে আপনাকে পরিচিত করবে৷

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

Windows 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 কিভাবে ঠিক করবেন

স্টিম ভিআর চালু করার ফলে ত্রুটি 306 হতে পারে যা বলে যে স্টিম ভিআর অজানা কারণে আরম্ভ করতে ব্যর্থ হয়েছে। এই ত্রুটি কোডটি বিভিন্ন কারণে আপনার স্ক্রিনে পপ আপ করতে পারে। এই কারণগুলির মধ্যে কয়েকটি নীচে সংক্ষেপে বর্ণনা করা হল:

  • একটি সফ্টওয়্যারের পুরানো সংস্করণ ত্রুটি 306 হতে পারে এমন একটি বিশিষ্ট কারণ। একটি হেডসেট সফ্টওয়্যার আপডেট অ্যাপ্লিকেশনটির সফ্টওয়্যার আপডেট রাখার মতোই গুরুত্বপূর্ণ। সুতরাং, আপনার GPU-এর নতুন সংস্করণের সাথে থাকুন।
  • আরেকটি কারণ যা ত্রুটি ঘটায় তা হল একটি সংযোগ সমস্যা . নিশ্চিত করুন যে আপনার VR হেডসেটটি একটি গ্রাফিক্স কার্ড পোর্টের সাথে সংযুক্ত আছে যাতে ত্রুটি ছাড়াই হেডসেটের সঠিক কার্যকারিতা অর্জন করা যায়৷
  • পরবর্তী কারণ হল একটি সেকেলে গ্রাফিক্স ড্রাইভার যা সিস্টেমের সাথে স্টিম ভিআর সামঞ্জস্যের সমস্যা সৃষ্টি করতে পারে এবং তাই ত্রুটি।
  • আরেকটি কারণ যা মূল কারণ হিসাবে দেখা গেছে তা হল স্টিমের বিটা সংস্করণ . বিটা সংস্করণ কখন সক্ষম এবং নিষ্ক্রিয় করতে হবে সে সম্পর্কে ব্যবহারকারীদের অপর্যাপ্ত জ্ঞান থাকলে, এটি অবশ্যই কিছু সমস্যা সৃষ্টি করতে পারে।
  • ত্রুটির পিছনে শেষ কারণ হল প্রাকৃতিক গতিবিধি প্রোগ্রাম যা VR হেডসেটগুলিতে সনাক্তকরণের ত্রুটি সৃষ্টি করতে পারে৷

এখন যেহেতু আপনি ত্রুটি এবং এর পিছনের কারণগুলি সম্পর্কে সচেতন, এখন কিছু কার্যকর পদ্ধতি ব্যবহার করে সমস্যাটি সমাধান করার সময়। কিন্তু তার আগে, আপনার সিস্টেম এবং VR হেডসেট পুনরায় চালু করতে ভুলবেন না। এই পদক্ষেপটি আগে থেকেই বাগগুলি ঠিক করতে সাহায্য করতে পারে এবং এমনকি ত্রুটিও হতে পারে৷ এখন যেহেতু আপনি উভয়ই পুনরায় চালু করেছেন, নীচে দেওয়া পদ্ধতিগুলি দিয়ে শুরু করুন:

প্রাথমিক চেক

আপনি যখন Steam VR-এ 306-এর মতো একটি ত্রুটির সম্মুখীন হন তখন প্রথম কাজটি হল আপনার সিস্টেম VR-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করা। যদি তা না হয় তবে আপনি আপনার সিস্টেমের স্ক্রিনে একটি ত্রুটি দেখতে পাচ্ছেন তার কারণ হতে পারে। সুতরাং, প্রয়োজনীয়তাগুলি নীচে উল্লিখিত হিসাবে পরীক্ষা করুন:

  • অপারেটিং সিস্টেমের জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তা যেগুলির মধ্যে রয়েছে Windows 7 SP1, Windows 8.1 বা পরবর্তী, এবং Windows 10 .
  • প্রসেসর প্রয়োজনীয়তার মধ্যে রয়েছেIntel Core i5-4590/AMD FX 8350 সমতুল্য বা ভাল .
  • পরবর্তী প্রয়োজন হল মেমরি যা 4 GB RAM হওয়া দরকার৷
  • এর পর আসে গ্রাফিক্স , ন্যূনতম প্রয়োজনীয়তা যার জন্যNVIDIA GeForce GTX 970, AMD Radeon R9 290 সমতুল্য, বা আরও ভাল . যেখানে প্রস্তাবিত প্রয়োজনীয়তাগুলি হল NVIDIA GeForce GTX 1060, AMD Radeon RX 480 সমতুল্য বা ভাল .
  • নেটওয়ার্ক প্রয়োজনীয়তা হল ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ .
  • অতিরিক্ত প্রয়োজনীয়তার মধ্যে রয়েছে 1XUSB 2.0 বা কখনই নয়, HDMI 1.4, DisplayPort 1.2, বা নতুন .

পদ্ধতি 1:কেবল সংযোগের সমস্যা সমাধান করুন

ত্রুটি 306 এর কারণগুলির অধীনে আগে উল্লিখিত হিসাবে, অনুপযুক্তভাবে সংযুক্ত তারগুলিও এই সমস্যার একটি কারণ হতে পারে। যদি আপনার VR কেবলটি একটি সেকেন্ডারি HDMI পোর্টের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনি এই সমস্যাটি সমাধান করতে প্রাথমিক পোর্টের সাথে সংযোগ করতে চাইতে পারেন। আপনি নীচের ধাপগুলি ব্যবহার করে পোর্ট সংযোগ সংশোধন করতে পারেন:

1. সেকেন্ডারি পোর্ট থেকে তারের সংযোগ বিচ্ছিন্ন করুন৷ .

2. এখন, VR কেবলটি প্রাথমিক পোর্টে প্লাগ করুন৷ .

3. গ্রাফিক্স কার্ড সেকেন্ডারি পোর্ট এর মাধ্যমে মনিটরটিকে সংযুক্ত করুন৷ .

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন
ফটো দ্বারা আনস্প্ল্যাশে ব্যাকপ্যাক স্টুডিও

4. এখন, Steam VR অ্যাপ্লিকেশন বন্ধ করুন .

একবার সমস্ত পদক্ষেপ সম্পূর্ণ হয়ে গেলে, সিস্টেমটি পুনরায় চালু করুন এবং ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে Steam VR চালু করুন৷

পদ্ধতি 2:ক্লিন বুট সম্পাদন করুন

স্টিম ভিআর এরর 306 এর শেষ পদ্ধতি হল আপনার সিস্টেমে একটি ক্লিন বুট করা যদি কোনো পদ্ধতি এখন পর্যন্ত আপনার জন্য কাজ না করে। একটি ক্লিন বুট সম্পাদন করা আপনার সিস্টেমকে এটির সাথে যে কোনও সমস্যা সমাধান করতে এবং ন্যূনতম ড্রাইভার এবং প্রোগ্রামগুলির সাথে পুনরায় চালু করতে সহায়তা করবে। ক্লিন বুট ত্রুটিটি সমাধান করতে সফ্টওয়্যারের সাথে উপস্থিত হতে পারে এমন কোনও সামঞ্জস্যতার সমস্যা সমাধানে সহায়তা করে। সুতরাং, আপনি যদি আপনার শেষ সম্ভাব্য বিকল্প হিসাবে এই পদক্ষেপের অপেক্ষায় থাকেন, তাহলে আপনি পুরো প্রক্রিয়াটির সাথে আরও ভালভাবে সাহায্য করতে Windows 10-এ আমাদের গাইড পারফর্ম ক্লিন বুটটি দেখতে পারেন৷

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

পদ্ধতি 3:ডিভাইস ড্রাইভার আপডেট করুন

পুরানো ড্রাইভারগুলি ভিআর ডিভাইসের অসামঞ্জস্যতার সমস্যা দেখাতে এবং এইভাবে ত্রুটির কারণ হওয়ার আরেকটি কারণ। অতএব, ড্রাইভার আপডেট করা শুধুমাত্র আপনার ডিভাইসটিকে Steam VR এরর 306 থেকে রক্ষা করে না বরং যেকোনো ধরনের ভাইরাসের বিরুদ্ধেও সাহায্য করে। সুতরাং, আপনার সিস্টেম ড্রাইভারগুলি একবারে একবার চেক করুন। Windows 10-এ ডিভাইস ড্রাইভার আপডেট করার বিষয়ে আমাদের গাইডের সাহায্যে আপনি ম্যানুয়ালি আপডেট করতে পারেন।

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

পদ্ধতি 4:USB ড্রাইভার আনইনস্টল করুন

যদি USB ড্রাইভারগুলি আপনার সিস্টেমে দূষিত হয়, সেগুলি আপনার সিস্টেমে বিভিন্ন ত্রুটি সৃষ্টি করতে পারে এবং Steam VR চালু করতে হস্তক্ষেপ করতে পারে। যাইহোক, এই ড্রাইভারগুলি আনইনস্টল করা ড্রাইভার পরিচালনার উন্নতিতে অনেক সাহায্য করে এবং অবশেষে আপনাকে ত্রুটি 306 পরিচালনা করতে সহায়তা করে৷ আপনি কীভাবে এগুলি আনইনস্টল করতে পারেন তা জানতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. Windows কী টিপুন৷ , ডিভাইস ম্যানেজার টাইপ করুন এবং খুলুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

2. এখন, কীবোর্ড সনাক্ত করুন এবং খুলুন .

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

3. পরবর্তী, ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন৷ বিকল্প।

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

আনইনস্টল সম্পূর্ণ হয়ে গেলে, আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন এবং তারপরে ত্রুটিটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করতে স্টিম ভিআর চালু করুন।

পদ্ধতি 5:স্টিম ভিআর সেটিংস পরিবর্তন করুন

স্টিম ভিআর-এর কিছু বৈশিষ্ট্য সেটিংস পরিবর্তন ও পরিবর্তন করে আরেকটি স্টিম ভিআর ত্রুটি 306 ফিক্স করা সম্ভব। ভিআর অপ্ট ইন করার জন্য বিটা নির্বাচন করে এটি করা যেতে পারে। এটি হয়ে গেলে, স্টিম ভিআরকে এটি আপডেট করতে দিন এবং এটি অবশেষে আপনাকে ত্রুটিটি ঠিক করতে সহায়তা করবে। এখন, আপনি স্টিম ভিআরকে বিটাতে পরিবর্তন করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন:

1. Windows কী টিপুন৷ , Steam টাইপ করুন , এবং খুলুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

2. লাইব্রেরি নির্বাচন করুন এবং SteamVR অনুসন্ধান করুন টুল।

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

3. এরপর, SteamVR-এ ডান-ক্লিক করুন টুল এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

4. এখন, বেটাস-এ যান৷ মেনু।

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

5. আপনি যে বিটা নির্বাচন করতে চান তা নির্বাচন করুন ৷ বিভাগে, বিটা – স্টিম ভিআর বিটা আপডেট নির্বাচন করুন বিকল্প।

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

এখন, Steam VR আপডেট হওয়ার জন্য অপেক্ষা করুন এবং ত্রুটি 306 চেক করুন।

পদ্ধতি 6:ন্যাচারাল লোকোমোশন আনইনস্টল করুন

ন্যাচারাল লোকোমোশন এমন একটি অ্যাপ্লিকেশন যা ভিআর-এ খেলার জন্য বেশ সহায়ক। VR ডিভাইস ব্যবহার করার সময় যারা অসুস্থ বোধ করেন তাদের জন্য প্রাকৃতিক গতিবিধি খুব সহজ হতে পারে। কিন্তু অ্যাপ ব্যবহার করার ফলে ত্রুটি কোড 306 হতে পারে যা ড্রাইভার এবং স্টিম ভিআর বিটার মধ্যে অসামঞ্জস্যতার কারণে ঘটে। সুতরাং, আপনি প্রাকৃতিক লোকোমোশন আনইনস্টল করার চেষ্টা করতে পারেন এবং নীচে দেওয়া পদক্ষেপগুলির সাহায্যে পরিবর্তে মোশন স্মুথিং ব্যবহার করতে পারেন:

1. Windows কী টিপুন৷ , কন্ট্রোল প্যানেল টাইপ করুন , তারপর খুলুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

2. দেখুন> বড় আইকন সেট করুন৷ , তারপর প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

3. Natural Locomotion -এ ডান-ক্লিক করুন অ্যাপ এবং আনইনস্টল নির্বাচন করুন৷ বিকল্প।

উইন্ডোজ 10 এ স্টিম ভিআর ত্রুটি 306 ঠিক করুন

4. এখন, config খুলুন স্টিম ডিরেক্টরিতে ফোল্ডার ফাইল এক্সপ্লোরার-এ .

5. তারপর, লোকোমোশন মুছুন এটি থেকে ফোল্ডার।

একবার এটি মুছে ফেলা হলে, স্টিম খুলুন৷ এবং মোশন স্মুথিং পরীক্ষা করুন এটিতে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. কেন স্টিম ভিআর কাজ করতে ব্যর্থ হচ্ছে?

উত্তর। আপনি যদি স্টিম ভিআর কাজ করতে ব্যর্থ হওয়ার সাথে লড়াই করে থাকেন, তবে এটি স্টিম ভিআর অ্যাপ্লিকেশনের দূষিত ফাইল বা অনুপস্থিত ফাইলগুলির কারণে হতে পারে . নিশ্চিত করুন যে আপনার স্টিম ভিআর ডাউনলোড অক্ষত আছে।

প্রশ্ন 2। আমি কি স্টিম ভিআর পুনরায় ইনস্টল করতে পারি?

উত্তর। হ্যাঁ , আপনি স্টিম ভিআর অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করে এবং এটিতে আনইনস্টল বিকল্পটি নির্বাচন করে স্টিম ভিআর পুনরায় ইনস্টল করতে পারেন। তারপর আপনি স্টিম অ্যাপ্লিকেশনে টুলস অ্যাক্সেস করে এটি পুনরায় ইনস্টল করতে পারেন।

প্রশ্ন ৩. কেন আমি আমার পিসিতে আমার VR হেডসেট সংযোগ করতে পারছি না?

উত্তর। আপনি যদি আপনার পিসির সাথে সংযুক্ত আপনার VR হেডসেট খুঁজে না পান তাহলে আপনাকে অবশ্যই আপনার হেডসেটটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডে প্লাগ করা আছে কিনা তা পরীক্ষা করতে হবে . এছাড়াও, নিশ্চিত করুন যে কোনো সমস্যা এড়াতে আপনার হেডসেট এবং সিস্টেম সফ্টওয়্যার আপ-টু-ডেট আছে।

প্রশ্ন ৪। Steam VR এর সাথে আমি কি ধরনের হেডসেট ব্যবহার করতে পারি?

উত্তর। স্টিম ভিআর আপনার পছন্দের হেডসেটের সাথে সংযোগ করে একটি আশ্চর্যজনক অভিজ্ঞতা সহ আপনাকে ভার্চুয়াল বাস্তবতার অভিজ্ঞতা দিতে পারে। আপনি HTC Vive, Valve Index, Oculus Rift, Windows Mixed Reality সংযোগ করতে পারেন , এবং অন্যান্য।

প্রশ্ন 5। আমি কি স্টিম অ্যাপ্লিকেশনের বাইরে স্টিম ভিআর ব্যবহার করতে পারি?

উত্তর। স্টিম VR স্টিম অ্যাপ্লিকেশন বা ইন্টারনেট সংযোগের সাথে কোম্পানির বা সরকারী সত্তার অভ্যন্তরীণ ব্যবহারের জন্য কপি করা যেতে পারে।

প্রস্তাবিত:

  • Windows 10-এ বর্তমান মালিককে প্রদর্শন করতে অক্ষম ঠিক করুন
  • Windows 10-এ Kodi খুলবে না ঠিক করুন
  • কিভাবে স্টিম ক্রয়ের ইতিহাস দেখতে হয়
  • কিভাবে স্টিম ডিলিট ক্লাউড সেভ করা যায়

আমরা আশা করি যে আমাদের গাইড আপনাকে স্টিম ভিআর ত্রুটি 306 ফিক্স করার জন্য বিভিন্ন উপায়ে সাহায্য করেছে . স্ট্রীম VR ত্রুটি 306 ঠিক করতে কোন পদ্ধতিগুলি আপনাকে সাহায্য করেছে তা আমাদের জানান৷ আপনি যেকোন প্রশ্ন বা আপনার যেকোন সুপারিশের সাথে নীচে একটি মন্তব্য করতে পারেন৷


  1. উইন্ডোজ 10 এ স্টিম এরর কোড 51 ঠিক করুন

  2. উইন্ডোজ 10-এ সভ্যতা 5 রানটাইম ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

  4. উইন্ডোজ 10 এ স্টিম এরর 53 ঠিক করুন