কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

উইন্ডোজ 7-এ, মাইক্রোসফ্ট বেশ কয়েকটি গেম প্রকাশ করেছে যা অত্যন্ত অসাধারণ। সলিটায়ার, ফ্রিসেল, মাহজং এবং দাবা সবই তখন জনপ্রিয় খেলা ছিল। তারা হয় সুপরিচিত বা বিশ্বের অধিকাংশ অঞ্চলে সহজে শেখা হয়. যাইহোক, এই উইন্ডোজ 7 গেমগুলি বন্ধ করা হয়েছে, সম্ভবত মাইক্রোসফ্টের নতুন ইউনিভার্সাল অ্যাপ্লিকেশনগুলিকে পুশ করার সিদ্ধান্তের কারণে। এই গেমগুলিকে Windows 10 এর পরবর্তী সংস্করণে সরিয়ে নেওয়া হয়েছিল এবং এমন গেমগুলি দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল যা কেউ পছন্দ করেনি। সেই সময়ে উপলব্ধ সবচেয়ে স্মরণীয় গেমগুলির মধ্যে একটি ছিল চেস টাইটানস। এই নিবন্ধে, আমরা আপনাকে জানাব কিভাবে Windows 10-এ Chess Titans ডাউনলোড এবং খেলতে হয়।

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

Windows 10 এ কিভাবে দাবা টাইটান খেলবেন

যদিও বেশ কিছু অনলাইন দাবা গেমস, মোবাইল দাবা গেমস এবং অফলাইন দাবা গেমগুলি অ্যাক্সেসযোগ্য, দাবা টাইটানগুলি এখনও ব্যাপকভাবে মিস করা হয়। চেস টাইটান হল মাইক্রোসফটের অনেকগুলি ডিজাইন করা এবং আকর্ষণীয় Windows 7 গেমগুলির মধ্যে একটি৷ এটি মাইক্রোসফ্ট দ্বারা উত্পাদিত বেশ কয়েকটি গেমের মধ্যে একটি এবং এটি একটি উইন্ডোজ 10 স্টক অ্যাপ হিসাবে অফার করা হয়েছিল। এই গেমের কয়েকটি বৈশিষ্ট্য নিম্নরূপ।

  • চেস টাইটানস হল একটি কৌশল এবং মানসিক খেলা যেটিতে মাল্টি-ডাইমেনশনাল ভিজ্যুয়াল এবং 3D অ্যানিমেশন রয়েছে।
  • যদি আপনি আগে চেস টাইটানস গেম খেলে থাকেন, আপনি কম্পিউটারের বিরুদ্ধে বা আপনার বন্ধু এবং পরিবারের সাথে দাবা খেলা সহজ মনে করবেন .
  • সমস্ত Microsoft Windows 32-bit এবং 64-bit অপারেটিং সিস্টেম XP, 7, 8, 8.1 এবং Windows 10 সহ, সামঞ্জস্যপূর্ণ দাবা টাইটানস খেলার সাথে।

চিন্তা করবেন না, আপনি যদি এই গেমটি Windows 7 এ খেলতে চান তবে এটি Windows 10 এও খেলা যাবে।

ধাপ 1:চেস টাইটান ডাউনলোড করুন

যদিও চেস টাইটানস এবং উইন্ডোজ 7 এর সাথে আসা অন্যান্য গেমগুলি আর উপলব্ধ নেই, আপনি এখনও উইন্ডোজ 10 এ দাবা টাইটান খেলতে পারেন। আপনার উইন্ডোজ 10 কম্পিউটারে দাবা টাইটানস খেলতে আপনাকে যা করতে হবে তা হল গেমগুলি ডাউনলোড এবং সংরক্ষণাগারভুক্ত করা, তারপর তাদের ইনস্টল করুন। Windows 10 এর জন্য দাবা টাইটান ডাউনলোড করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন:

1. ডাউনলোড করুন চেস টাইটানস এই লিঙ্ক থেকে।

2. .zip ফাইল বের করুন এবং ফোল্ডার খুলুন।

3. chess.exe চালান ফাইল।

4. কঠিনতা নির্বাচন করুন আপনার লেভেল অনুযায়ী।

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

ধাপ 2:সেটিংস পরিবর্তন করুন

দাবা টাইটানস হল দুটি খেলোয়াড়ের জন্য একটি বিনামূল্যের খেলা যাকে পুরো গেম জুড়ে সাদা এবং কালো হিসাবে উল্লেখ করা হয়। আপনার প্রতিপক্ষের রাজাকে ধরাই উদ্দেশ্য। এটি গেমটিতে চেকমেট হিসাবে পরিচিত। 64-বর্গক্ষেত্রের বোর্ডে দাবা খেলা হয়। গেম সম্পর্কিত আরও কিছু তথ্য নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

  • প্রতিটি খেলোয়াড় 16 টুকরা দিয়ে শুরু করে , যা দুটি সারিতে সাজানো .
  • প্রথম সারি প্যান দিয়ে ভরা , যা ছোট ছোট টুকরা।
  • A রাজা, রানী, দুই রুক, দুই বিশপ, এবং দুই নাইট পরবর্তী সারি তৈরি করুন .
  • আপনি অসুবিধার স্তর বেছে নিতে পারেন যেখানে আপনি খেলতে চান। পরবর্তীতে, আপনি গেম মেনু থেকে সেটিংস নির্বাচন করে অসুবিধার স্তর পরিবর্তন করতে পারেন।

Windows 10 এ দাবা টাইটান খেলতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. চেস টাইটানস খুলুন অ্যাপ ডিফল্টরূপে, একজন ব্যবহারকারী সাদা এর ভূমিকা নেয় এবং কম্পিউটার এর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে .

2. গেম-এ যান৷ মেনু বারে এবং যথাক্রমে কম্পিউটার বা মানুষের বিরুদ্ধে খেলার জন্য প্রদত্ত বিকল্পগুলির যেকোনো একটি নির্বাচন করুন৷

  • কম্পিউটারের বিরুদ্ধে নতুন গেম
  • মানুষের বিরুদ্ধে নতুন খেলা

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

3. ইন-গেম আচরণ সামঞ্জস্য করতে, গেম এ ক্লিক করুন মেনু বার থেকে।

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

4. তারপর, বিকল্পগুলি নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

5. গেমের কঠিনতা পরিবর্তন করতে স্লাইডারটি সরান৷ এবং গ্রাফিক্স গুণমান . এবং ঠিক আছে এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

6. আপনি যদি টুকরো এবং বোর্ডের স্টাইল পরিবর্তন করতে চান তবে চেহারা পরিবর্তন করুন নির্বাচন করুন গেম থেকে বিকল্প ড্রপডাউন মেনু।

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

7. এখন, প্রদত্ত বিকল্পগুলির জন্য সেটিংস পরিবর্তন করুন৷ এবং ঠিক আছে এ ক্লিক করুন .

  • পিস স্টাইল নির্বাচন করুন
  • বোর্ড নির্বাচন করুন

উইন্ডোজ 10 এ কীভাবে দাবা টাইটান খেলবেন

প্রো টিপ:Windows 10 এ দাবা টাইটান খেলার নিয়ম

হোয়াইট প্রাথমিক মোড় নেয় এবং তারপরে খেলোয়াড়ের বিনিময় মোড় নেয়। একটি টুকরা সরাতে, প্রথমে এটিতে ক্লিক করুন, তারপর বর্গাকারে ক্লিক করুন যেখানে এটি যেতে হবে। আপনি যখন একটি সরানো চয়ন করেন, গেমটি আপনার থেকে বেছে নেওয়ার জন্য উপলব্ধ সমস্ত বিকল্পগুলিকে হাইলাইট করবে৷ একটি বর্গক্ষেত্রে স্থানান্তর করা যা বর্তমানে আপনার একটি টুকরা দ্বারা দখল করা নিয়মের পরিপন্থী। আপনি যখন আপনার প্রতিপক্ষের দখলে থাকা একটি বর্গক্ষেত্রে প্রবেশ করেন, তখন দখলকারী অংশটিকে ধরা হয় এবং বোর্ড থেকে নেওয়া হয়। নীচে টুকরোগুলির তালিকা এবং তাদের অনুপ্রেরণামূলক চালগুলি রয়েছে৷

  • রাজা: রাজা এক বর্গক্ষেত্রকে সামনের দিকে, পিছনের দিকে, পাশের দিকে বা তির্যকভাবে যেকোনো দিকে নিয়ে যেতে পারে। রাজা হল গেমের সবচেয়ে দুর্বল এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান।
  • রাণী: উভয় দিকে, অসীম পরিমাণ ফাঁকা বর্গক্ষেত্র রয়েছে। গেমের সবচেয়ে শক্তিশালী অংশ হল রানী।
  • রুক: এখানে সীমাহীন পরিমাণে ফাঁকা বর্গক্ষেত্র রয়েছে, তবে সেগুলিকে কেবল সামনে, পিছনে বা পাশে সরানো যেতে পারে৷
  • বিশপ: এখানে অসীম পরিমাণ খালি বর্গক্ষেত্র আছে, কিন্তু শুধুমাত্র তির্যক।
  • নাইট: L অক্ষরের আকারে ভ্রমণ করে, দুটি বর্গক্ষেত্র উভয় দিকে সরানো, 90 ডিগ্রি বাঁক, এবং তারপর আরও একটি বর্গক্ষেত্র সরানো। খেলায়, নাইট একটি এক-এক ধরনের চরিত্র। নাইটরাও একমাত্র টুকরা যা অন্য টুকরোগুলোর উপর লাফ দিতে সক্ষম।
  • প্যান: এর প্রাথমিক পদক্ষেপে, এটি দুটি বর্গক্ষেত্র সামনের দিকে, তারপর একটি বর্গক্ষেত্র সামনের দিকে নিয়ে যায়। তির্যকভাবে চলার মাধ্যমে, প্যানরা প্রতিপক্ষকে ধরতে পারে।

দ্রষ্টব্য: আপনার রাজা যখন কোনও উপায় ছাড়াই শত্রু প্রতিপক্ষের দ্বারা আটকা পড়ে, তখন একটি চেক এবং সঙ্গী ঘটে। এটা ঘটলে কিং স্কোয়ার লাল হয়ে যাবে।

দাবা টাইটানস খেলার জন্য একটি সহজবোধ্য খেলা। যদিও বোর্ড এবং গেমের অংশগুলি সেরা নয়, তবে অস্পষ্ট গেমগুলি আসা কঠিন। সাধারণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে জটিল মেনু, বৈশিষ্ট্যগুলির একটি বিস্তৃত তালিকা যার খেলার সাথে খুব কম সম্পর্ক রয়েছে এবং আরও বেশি ঘণ্টা এবং বাঁশি যা দাবার জন্য প্রয়োজনীয়। চেস টাইটানস-এর একমাত্র ত্রুটি হল এর ডিজাইন, যেটির উন্নতি হওয়ার সম্ভাবনা নেই কারণ কোনো নতুন স্কিন তৈরি করা হচ্ছে না, কিন্তু বৃষ্টির দিনে এটি এখনও একটি মজার খেলা।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. চেস টাইটানস কি Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ?

উত্তর। হ্যাঁ, আপনি আপনার ব্রাউজারের মাধ্যমে গেমটি ডাউনলোড করতে পারেন এবং আপনি এটি দেখতে Bing ব্যবহার করতে পারেন। অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি যে গেমটি ডাউনলোড করতে চান সেটি একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম যা আপনার Windows 10 কম্পিউটারের ক্ষতি করতে পারে। অন্য কোথাও থেকে একটি দাবা খেলা ডাউনলোড করার আগে, আমরা প্রথমে Microsoft স্টোরে একটি খোঁজার পরামর্শ দিই৷

প্রশ্ন 2। চেস টাইটানসে, আপনি কীভাবে পূর্বাবস্থায় ফিরবেন?

উত্তর। পরিবর্তনগুলি বিপরীত করতে আপনাকে অবশ্যই গেমটি পুনরায় চালু করতে হবে। গেম ট্যাব ড্রপ-ডাউন ব্যবহার করতে আপনার সমস্যা হলে, Ctrl + Z ব্যবহার করে দেখুন গতিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে কী সমন্বয় এবং এটি সাহায্য করে কিনা তা দেখুন।

প্রস্তাবিত:

  • Windows 10 Netwtw04.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন
  • কিভাবে একটি দল পোকেমন গোতে যোগ দেবেন
  • Windows 10 এ Emojis কিভাবে ব্যবহার করবেন
  • Star Wars Battlefront 2 চালু হচ্ছে না ঠিক করুন

আমরা আশা করি যে আপনি এই তথ্যটি দরকারী বলে মনে করেছেন এবং কিভাবে Windows 10 এ দাবা টাইটান খেলতে হয় তা জানতে পেরেছেন . এই নিবন্ধটি সম্পর্কে আপনার কোন পরামর্শ বা প্রতিক্রিয়া থাকলে নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে যোগাযোগ করুন৷


  1. Windows 10 এ OGG ফাইল কিভাবে চালাবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 রিসেট করবেন

  3. Windows 10 এ কিভাবে ফ্রেটস অন ফায়ার খেলবেন

  4. আপনার কম্পিউটারে মাইনসুইপার কীভাবে খেলবেন?