কম্পিউটার

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

আপনি কি কখনও এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন যেখানে আপনি একটি অনুপ্রেরণামূলক উদ্ধৃতি অনুলিপি করতে চান বা একটি নির্দিষ্ট উপাদান পরিদর্শন করতে চান, কিন্তু ডান-ক্লিক মেনুটি কাজ করে না? এখানেই অকার্যকর নথি oncontextmenu=null কাজ করে।

ইন্টারনেট জগত একটি ব্যতিক্রমী সূচকীয় হারে বৃদ্ধি পাচ্ছে, এবং অনেক ওয়েবসাইটগুলিতে দুর্দান্ত সামগ্রী রয়েছে৷ আমরা কখনও কখনও ভবিষ্যতে ব্যবহারের জন্য সামগ্রী সংরক্ষণ করতে চাই, কিন্তু যত তাড়াতাড়ি আপনি সামগ্রী সংরক্ষণ করার জন্য ডান-ক্লিক করার চেষ্টা করবেন, আপনি একটি ত্রুটি বার্তা দেখতে পাবেন যেখানে বলা হবে “দুঃখিত, এই কার্যকারিতা প্রশাসক দ্বারা নিষ্ক্রিয় করা হয়েছে৷> " ত্রুটির মানে হল যে সাইট প্রশাসক বা মালিক তাদের বিষয়বস্তু চুরির হাত থেকে এবং যারা তাদের কাজ চুরি করার চেষ্টা করে তাদের থেকে রক্ষা করার জন্য ডান-ক্লিক বিকল্পটি নিষ্ক্রিয় করেছেন৷ বিষয়বস্তু পুনরায় লেখা একটি ক্লান্তিকর কাজ, কিন্তু আমাদের অন্য বিকল্প কি আছে? আপনি যদি কন্টেন্টের শুধুমাত্র কিছু অংশ কপি করতে চান, তাহলে আপনি রাইট ক্লিক অক্ষম ওয়েবসাইট থেকে কপি করার জন্য কয়েকটি সমাধান ব্যবহার করতে পারেন। ব্যবহার করা যেতে পারে এমন একটি সহজ উপায় হল contextmenu=null-এর অকার্যকর নথি। যাইহোক, অনৈতিক হ্যাকিংয়ের উদ্দেশ্যে এই পদ্ধতিগুলিকে কাজে লাগাবেন না। এছাড়াও, নীচে তালিকাভুক্ত সমস্ত পদ্ধতি অনুসরণ করার চেষ্টা করুন, কারণ এক ব্যবহারকারীর জন্য যা কাজ করতে পারে তা অন্যের জন্য কাজ নাও করতে পারে৷

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

Void Document Oncontextmenu=null কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন?

contextmenu=null এর উপর অকার্যকর ডকুমেন্ট হল একটি সাধারণ জাভাস্ক্রিপ্ট টুকরা যা আপনি এটিকে ব্লক করা ওয়েবসাইটগুলিতে ডান ক্লিক সক্রিয় করতে ব্যবহার করতে পারেন। আপনি একটি অনায়াস এবং সহজ পদক্ষেপ অনুসরণ করে এটি ব্যবহার করতে পারেন। প্রথমে, ডান-ক্লিক নিষ্ক্রিয় করা ওয়েবসাইটটিতে যান। ইউআরএল বারে (অ্যাড্রেস বার) নিম্নলিখিত কোডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

জাভাস্ক্রিপ্ট:void(document.oncontextmenu=null);

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

এই জাভাস্ক্রিপ্ট কোড ওয়েবসাইটের সতর্কতা বাইপাস করবে, এবং তারপর আপনি সহজেই ডান-ক্লিক মেনু ব্যবহার করতে পারবেন। কিন্তু কোনো গ্যারান্টি নেই যে এই পদ্ধতিটি প্রতিটি এবং প্রতিটি ওয়েবসাইটে কাজ করবে কারণ ওয়েবমাস্টাররা রাইট-ক্লিক অক্ষম করতে বিভিন্ন উপায় ব্যবহার করে। এই পদ্ধতির আরেকটি অসুবিধা হল আপনি যখনই ওয়েবসাইট থেকে কপি করতে চান তখন আপনাকে উপরের কোডটি ঠিকানা বারে পেস্ট করতে হবে।

অক্ষম করা ওয়েবসাইটগুলিতে রাইট ক্লিক সক্রিয় করার 6 উপায়

1. রিডার মোড ব্যবহার করার চেষ্টা করুন

এটি নিষ্ক্রিয় করা ওয়েবসাইটগুলিতে ডান-ক্লিক ব্যবহার করার জন্য এটি একটি সরল এক-পদক্ষেপ প্রক্রিয়া৷ এই উদ্দেশ্যে, F9 টিপুন ব্রাউজার রিডার মোড সক্ষম করতে এবং ডান ক্লিক কাজ করে কিনা তা পরীক্ষা করুন। যদিও এটি একটি গ্যারান্টিযুক্ত সমাধান নয় তবে এটি চেষ্টা করতে মাত্র এক সেকেন্ড সময় নেয়!

2. ডান-ক্লিক মেনু সক্ষম করতে JavaScript নিষ্ক্রিয় করুন

ওয়েবমাস্টাররা প্রায়ই তাদের ওয়েবসাইটে ডান ক্লিক নিষ্ক্রিয় করতে JavaScript কোড ব্যবহার করে। ডান-ক্লিক মেনু অ্যাক্সেস করতে আপনি জাভাস্ক্রিপ্ট সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে পারেন।

Google Chrome-এ

1. তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করুন৷ আপনার স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় এবং সেটিংস বেছে নিন বিকল্প।

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

2. গোপনীয়তা এবং নিরাপত্তা খুঁজুন এবং সাইট-এ ক্লিক করুন সেটিংস৷ .

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

3. সামগ্রী সেটিংস-এ যান৷ এবং জাভাস্ক্রিপ্ট খুঁজুন . অক্ষম করতে টগলটিতে ক্লিক করুন৷ এটা।

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

মজিলা ফায়ারফক্সে

একটি নতুন ট্যাব খুলুন, টাইপ করুন 'about:config৷ ' ঠিকানা বারে, এবং এন্টার টিপুন . জাভাস্ক্রিপ্ট অনুসন্ধান করুন অনুসন্ধান পছন্দ বারে এবং এন্টার টিপুন . 'javascript.enabled'-এ ডাবল ক্লিক করুন৷ এর স্থিতিকে false এ পরিণত করার বিকল্প৷ সত্য থেকে।

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

পদ্ধতির খারাপ দিক হল যে বেশিরভাগ ওয়েবসাইট সঠিকভাবে কাজ করার জন্য জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে। এটি নিষ্ক্রিয় করা ওয়েব পৃষ্ঠার কিছু উপাদান এবং কিছু ক্ষেত্রে সম্পূর্ণ ওয়েবসাইট বন্ধ করে দিতে পারে, তাই আপনার সতর্কতার সাথে এই ফাংশনটি ব্যবহার করা উচিত। একবার আপনি জাভাস্ক্রিপ্ট অক্ষম করলে, ওয়েবসাইটটি পুনরায় লোড করুন এবং ডান-ক্লিক ফাংশনটি ব্যবহার করুন। অন্য ওয়েবসাইটগুলি সঠিকভাবে কাজ করে তা নিশ্চিত করার জন্য আপনার কাজ শেষ করার পরে সর্বদা জাভাস্ক্রিপ্টটি সক্রিয় করুন৷

এছাড়াও পড়ুন: কিভাবে javascript:void(0) ত্রুটি

ঠিক করবেন

3. আপনার প্রয়োজনীয় টেক্সট কপি করতে পৃষ্ঠার সোর্স কোড ব্যবহার করুন

আপনি যদি শুধুমাত্র কন্টেন্ট কপি করার জন্য রাইট-ক্লিক ব্যবহার করতে চান, তাহলে আরেকটি সুবিধাজনক উপায় আছে। এটি একটি খুব সুবিধাজনক পদ্ধতি, এবং একবার আপনি এটি ব্যবহার করলে আপনি এটিকে খুব সহজ মনে করবেন৷

আপনি যে ওয়েবসাইট থেকে কন্টেন্ট কপি করতে চান সেখানে যান। Ctrl+ U টিপুন একসাথে আপনার কীবোর্ড থেকে ওয়েবসাইটের সোর্স কোড খুলুন। সোর্স কোডের জন্য ডান-ক্লিক বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা হয়নি। সামগ্রী খুঁজুন এবং উত্স কোড থেকে অনুলিপি করুন৷

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

4. ডান-ক্লিক মেনু সক্ষম করতে ওয়েবপৃষ্ঠাটি সংরক্ষণ করুন

এটি অক্ষম ডান-ক্লিক মেনুতে কাজ করার অনেকগুলি কার্যকর উপায়গুলির মধ্যে একটি। পছন্দসই ওয়েবপৃষ্ঠাটিকে HTML হিসাবে সংরক্ষণ করুন৷ , তারপর আপনি এটি খুলতে পারেন এবং যথারীতি বিষয়বস্তু অনুলিপি করতে পারেন। Ctrl+ S টিপুন আপনার কীবোর্ডে এবং তারপর সংরক্ষণ করুন ওয়েবপৃষ্ঠা।

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

5. একটি ওয়েবসাইট থেকে সামগ্রী অনুলিপি করতে একটি প্রক্সি সার্ভার ব্যবহার করুন

একটি প্রক্সি সার্ভার আপনাকে নিরাপদে এবং বেনামে ব্রাউজ করার অনুমতি দেয় এবং অক্ষম ডান-ক্লিক মেনু এড়াতেও ব্যবহার করা যেতে পারে।

অকার্যকর ডকুমেন্ট অন কনটেক্সটমেনু =নাল কি? ডান ক্লিক সক্রিয় করুন

অনেক প্রক্সি সার্ভার আছে যা আপনি ব্যবহার করতে পারেন, যেমন প্রক্সিফাই এবং ফিল্টারবাইপাস। প্রক্সি ওয়েবসাইটে যে ওয়েবসাইটটিতে ডান-ক্লিক ফাংশনটি কাজ করতে চান তা কেবলমাত্র লিখুন। এটি করার পরে, আপনি বেনামে ওয়েবসাইটটি সার্ফ করতে এবং নেভিগেট করতে পারেন যা আপনাকে ডান ক্লিকের সতর্কতা এড়াতে সাহায্য করবে। আপনাকে ‘স্ক্রিপ্টগুলি সরান টিক চিহ্ন মুক্ত করতে হতে পারে৷ ওয়েবসাইট স্ক্রিপ্ট চালানো এড়াতে প্রক্সি সার্ভারে বক্স করুন। ওয়েবসাইটটি মসৃণভাবে চলছে তা নিশ্চিত করতে বক্সটি আনচেক করুন।

6. ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করুন

অনেক থার্ড-পার্টি ব্রাউজার এক্সটেনশন রয়েছে যা আপনি ওয়েবসাইটগুলিতে ডান-ক্লিক প্রসঙ্গ মেনু সক্ষম করতে ব্যবহার করতে পারেন। Google Chrome-এর জন্য, অ্যাবসলুট অ্যানেবল রাইট ক্লিক এবং কপি এক্সটেনশন নিরাপদ এবং নির্ভরযোগ্য। এটি আপনাকে অক্ষম ডান-ক্লিক মেনুতে খুব সহজেই অ্যাক্সেস করতে সহায়তা করতে পারে। ফায়ারফক্সের জন্য, আপনি একই এক্সটেনশন অ্যাবসোলুট এনাবল রাইট ক্লিক এবং কপি ব্যবহার করতে পারেন। যদি এইগুলি উপলব্ধ না হয়, তাহলে আপনি অন্যান্য এক্সটেনশনগুলি অনুসন্ধান করতে পারেন এবং সেগুলি চেষ্টা করতে পারেন৷ এগুলির মধ্যে প্রচুর বিনামূল্যে পাওয়া যায়৷

প্রস্তাবিত:

  • Windows 10 এ কপি পেস্ট কাজ করছে না? এটি ঠিক করার 8টি উপায়!
  • এন্ড্রয়েডে কিভাবে কপি এবং পেস্ট ব্যবহার করবেন
  • কিভাবে স্বয়ংক্রিয়ভাবে অ্যান্ড্রয়েডে সঙ্গীত বন্ধ করবেন

আমরা এখন অক্ষম রাইট-ক্লিক মেনুতে কাজ করার জন্য বিভিন্ন পদ্ধতি শিখেছি। প্রক্সি সার্ভার এবং ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করার জন্য কনটেক্সটমেনু=নাল পর্যন্ত জাভাস্ক্রিপ্ট অকার্যকর নথি থেকে, সবই ব্যবহার করা সহজ এবং নিরাপদ। কিন্তু, অনৈতিক কাজ করার জন্য আমাদের এই পদ্ধতির ব্যবহারকে কাজে লাগাতে হবে না। ওয়েবমাস্টাররা প্রায়ই চুরির সমস্যা এড়াতে এবং তাদের কাজ রক্ষা করতে ডান-ক্লিক ফাংশনগুলি অক্ষম করে। এই ধরনের বিষয়বস্তু পরিচালনা করার সময় আপনার সতর্ক হওয়া উচিত।


  1. জাভাস্ক্রিপ্টে একটি ইভেন্ট যোগ করার সেরা উপায় কি?

  2. সমাধান:javascript:void(0)

  3. Windows 10 এ কীবোর্ড ব্যবহার করে ডান ক্লিক করুন

  4. আপনার ব্রাউজারে কীভাবে জাভাস্ক্রিপ্ট সক্ষম বা নিষ্ক্রিয় করবেন