কম্পিউটার

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

আপনি কি সম্প্রতি ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটির সম্মুখীন হয়েছেন? কিন্তু ভুলটা কেন হচ্ছে বুঝতে পারছেন না? চিন্তা করবেন না, Windows একটি নির্দিষ্ট স্থানে BSOD লগ ফাইল সংরক্ষণ করে। এই নির্দেশিকাটিতে, আপনি Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত এবং লগ ফাইলটি কীভাবে অ্যাক্সেস এবং পড়তে হয় তা খুঁজে পাবেন।

একটি ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) হল একটি স্প্ল্যাশ স্ক্রিন যা অল্প সময়ের জন্য একটি সিস্টেম ক্র্যাশ সম্পর্কে তথ্য প্রদর্শন করে এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করতে এগিয়ে যায়। প্রক্রিয়ায়, এটি পুনরায় চালু করার আগে সিস্টেমে ক্র্যাশ লগ ফাইল সংরক্ষণ করে। অপারেটিং সিস্টেম প্রসেস, মেমরি ওভারফ্লো, হার্ডওয়্যারের অত্যধিক গরম হওয়া, এবং ব্যর্থ সিস্টেম পরিবর্তন সহ বেমানান সফ্টওয়্যার হস্তক্ষেপ সহ বিভিন্ন কারণের কারণে BSOD ঘটে।

BSOD ক্র্যাশ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ক্যাপচার করে এবং আপনার কম্পিউটারে সঞ্চয় করে যাতে এটি পুনরুদ্ধার করা যায় এবং ক্র্যাশের কারণ বিশ্লেষণ করার জন্য Microsoft এর কাছে ফেরত পাঠানো যায়। এটিতে বিস্তারিত কোড এবং তথ্য রয়েছে যা ব্যবহারকারীকে তাদের কম্পিউটারের সমস্যাগুলি নির্ণয় করতে দেয়৷ এই ফাইলগুলি মানব-পাঠযোগ্য বিন্যাসে পুনরুদ্ধার করা যায় না, তবে এটি সিস্টেমের মধ্যে উপস্থিত নির্দিষ্ট সফ্টওয়্যার ব্যবহার করে পড়া যেতে পারে।

তাদের বেশিরভাগই BSOD লগ ফাইল সম্পর্কে সচেতন নাও হতে পারে কারণ আপনি ক্র্যাশের সময় প্রদর্শিত পাঠ্যটি পড়ার জন্য যথেষ্ট সময় নাও পেতে পারেন। আমরা BSOD লগগুলির অবস্থান খুঁজে বের করে এবং সমস্যাগুলি এবং কখন এটি ঘটেছে তা খুঁজে বের করার জন্য সেগুলি দেখার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে পারি৷

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

ব্লু স্ক্রিন অফ ডেথ, Windows 10-এ BSOD ত্রুটি লগ ফাইলের অবস্থান খুঁজে পেতে, নীচের পদ্ধতিটি অনুসরণ করুন:

ইভেন্ট ভিউয়ার লগ ব্যবহার করে BSOD লগ ফাইলগুলি অ্যাক্সেস করুন

ইভেন্ট ভিউয়ার লগ ইভেন্ট লগের বিষয়বস্তু দেখতে ব্যবহার করা হয় - ফাইল যা পরিষেবার শুরু এবং থামার বিষয়ে তথ্য সঞ্চয় করে। এটি BSOD লগের মতো সিস্টেম এবং ফাংশন সম্পর্কিত সমস্যাগুলি নির্ণয় করতে ব্যবহার করা যেতে পারে। আমরা BSOD লগ ফাইলগুলি অনুসন্ধান এবং পড়তে ইভেন্ট ভিউয়ার লগ ব্যবহার করতে পারি। এটি মেমরি ডাম্প অ্যাক্সেস করে এবং আপনার কম্পিউটারে সঞ্চিত সমস্ত লগ সংগ্রহ করে৷

ইভেন্ট ভিউয়ার লগ সিস্টেমটি যখন ব্লু স্ক্রিন অফ ডেথের মুখোমুখি হয় তখন যে কোনও সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করে। আসুন দেখি কিভাবে ইভেন্ট ভিউয়ার লগ ব্যবহার করে BSOD লগ ফাইলগুলি অ্যাক্সেস করতে হয়:

1. ইভেন্ট ভিউয়ার টাইপ করুন এবং এটি খুলতে অনুসন্ধান ফলাফল থেকে এটিতে ক্লিক করুন৷

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

2. এখন, ক্রিয়া-এ ক্লিক করুন ট্যাব "কাস্টম ভিউ তৈরি করুন নির্বাচন করুন৷ ড্রপডাউন মেনু থেকে।

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

3. এখন আপনাকে ইভেন্ট লগ ফিল্টার করতে একটি স্ক্রীন দেওয়া হবে বিভিন্ন বৈশিষ্ট্য অনুযায়ী।

4. লগড ফিল্ডে, সময় সীমা বেছে নিন যা থেকে আপনাকে লগগুলি পেতে হবে। ইভেন্ট স্তরটিকে ত্রুটি হিসাবে নির্বাচন করুন৷ .

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

5. Windows লগ চয়ন করুন৷ ইভেন্ট লগ টাইপ ড্রপডাউন থেকে এবং ঠিক আছে ক্লিক করুন .

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

6. পুনঃনামকরণ করুন৷ আপনার পছন্দের যেকোনো কিছুর প্রতি আপনার দৃষ্টিভঙ্গি এবং ঠিক আছে ক্লিক করুন।

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

7. এখন আপনি ইভেন্ট ভিউয়ারে তালিকাভুক্ত ত্রুটি ইভেন্টগুলি দেখতে পারেন .

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

8. BSOD লগের বিশদ বিবরণ দেখতে সাম্প্রতিক ইভেন্টটি নির্বাচন করুন৷ একবার নির্বাচিত হলে, বিশদ বিবরণ-এ যান৷ BSOD ত্রুটি লগ সম্পর্কিত আরও তথ্য পেতে ট্যাব।

Windows 10 নির্ভরযোগ্যতা মনিটর ব্যবহার করুন

Windows 10 নির্ভরযোগ্যতা মনিটর এমন একটি টুল যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের স্থিতিশীলতা জানতে সক্ষম করে। এটি সিস্টেমের স্থিতিশীলতা সম্পর্কে একটি চার্ট তৈরি করতে অ্যাপ্লিকেশন ক্র্যাশ বা প্রতিক্রিয়া না দেওয়ার সমস্যাগুলি বিশ্লেষণ করে। নির্ভরযোগ্যতা মনিটর 1 থেকে 10 পর্যন্ত স্থিতিশীলতার হার নির্ধারণ করে এবং সংখ্যাটি যত বেশি হবে – স্থিতিশীলতা তত ভাল। আসুন দেখি কিভাবে কন্ট্রোল প্যানেল থেকে এই টুলটি অ্যাক্সেস করতে হয়:

1. Windows কী + S টিপুন উইন্ডোজ সার্চ বার খুলতে। অনুসন্ধান বাক্সে কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং এটি খুলুন।

2. এখন সিস্টেম এবং নিরাপত্তা এ ক্লিক করুন তারপর নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণ-এ ক্লিক করুন বিকল্প।

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

3. রক্ষণাবেক্ষণ প্রসারিত করুন৷ বিভাগ এবং "নির্ভরযোগ্যতার ইতিহাস দেখুন বিকল্পে ক্লিক করুন৷ .”

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

4. আপনি দেখতে পাচ্ছেন যে নির্ভরযোগ্যতার তথ্য একটি গ্রাফ হিসাবে প্রদর্শিত হয়েছে যেখানে অস্থিরতা এবং ত্রুটিগুলি গ্রাফে পয়েন্ট হিসাবে চিহ্নিত করা হয়েছে। লাল বৃত্ত একটি ত্রুটি প্রতিনিধিত্ব করে , এবং "i" সিস্টেমে ঘটে যাওয়া একটি সতর্কতা বা উল্লেখযোগ্য ঘটনাকে প্রতিনিধিত্ব করে৷

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

5. ত্রুটি বা সতর্কীকরণ চিহ্নগুলিতে ক্লিক করলে একটি সারসংক্ষেপ এবং ত্রুটিটি কখন ঘটেছে তার সঠিক সময় সহ সমস্যা সম্পর্কিত বিশদ তথ্য প্রদর্শন করে। BSOD ক্র্যাশ সম্পর্কে আরও বিশদ পেতে আপনি বিশদটি প্রসারিত করতে পারেন৷

Windows 10-এ মেমরি ডাম্প লগ অক্ষম বা সক্ষম করুন

উইন্ডোজে, আপনি মেমরি ডাম্প এবং কার্নেল ডাম্প লগগুলি নিষ্ক্রিয় বা সক্ষম করতে পারেন। লগ রিডিং সিস্টেম ক্র্যাশ সংরক্ষণ করতে এই ডাম্পগুলিতে বরাদ্দ স্টোরেজ স্পেস পরিবর্তন করা সম্ভব। ডিফল্টরূপে, মেমরি ডাম্প "C:\Windows\memory.dmp এ অবস্থিত ” আপনি সহজেই মেমরি ডাম্প ফাইলের ডিফল্ট অবস্থান পরিবর্তন করতে পারেন এবং মেমরি ডাম্প লগ সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারেন:

1. Windows + R টিপুন রান আনতে জানলা. টাইপ করুন “sysdm.cpl ” উইন্ডোতে এবং এন্টার টিপুন .

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

2. উন্নত-এ যান৷ ট্যাব এবং সেটিংস-এ ক্লিক করুন স্টার্টআপ এবং রিকভারির অধীনে বোতাম।

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

3. এখন ডিবাগিং তথ্য লিখুন এ , সম্পূর্ণ মেমরি ডাম্প, কার্নেল মেমরি ডাম্প, থেকে উপযুক্ত বিকল্পটি নির্বাচন করুন স্বয়ংক্রিয় মেমরি ডাম্প।

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

4. আপনি কোনটিই না নির্বাচন করে ডাম্প নিষ্ক্রিয় করতে পারেন৷ ড্রপডাউন থেকে মনে রাখবেন যে আপনি ত্রুটিগুলি রিপোর্ট করতে সক্ষম হবেন না কারণ একটি সিস্টেম ক্র্যাশের সময় লগগুলি সংরক্ষণ করা হবে না৷

Windows 10-এ BSOD লগ ফাইলটি কোথায় অবস্থিত?

5. ডাম্প ফাইলের অবস্থান পরিবর্তন করা সম্ভব। প্রথমে, উপযুক্ত মেমরি ডাম্প নির্বাচন করুন তারপর “ডাম্প ফাইল এর অধীনে ” ক্ষেত্র তারপর নতুন অবস্থান টাইপ করুন।

6. ঠিক আছে ক্লিক করুন৷ এবং তারপর পুনঃসূচনা করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার কম্পিউটার৷

মেমরি ডাম্প এবং BSOD লগ ফাইলগুলি ব্যবহারকারীকে উইন্ডোজ-ভিত্তিক কম্পিউটারে বিভিন্ন সমস্যা সমাধান করতে সহায়তা করে। আপনি Windows 10 কম্পিউটারে BSOD ক্র্যাশের সময় প্রদর্শিত QR কোড ব্যবহার করে ত্রুটিটি পরীক্ষা করতে পারেন। মাইক্রোসফ্টের একটি বাগ চেক পৃষ্ঠা রয়েছে যা এই জাতীয় ত্রুটি কোড এবং তাদের সম্ভাব্য অর্থ তালিকাভুক্ত করে। এই পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন এবং আপনি সিস্টেমের অস্থিরতার সমাধান খুঁজে পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

প্রস্তাবিত:

  • Ntoskrnl.exe BSOD ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন
  • ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) ত্রুটিগুলি ঠিক করতে ড্রাইভার ভেরিফায়ার ব্যবহার করে
  • Windows 10-এ কালো ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড ঠিক করুন

আমরা আশা করি এই নিবন্ধটি সহায়ক ছিল এবং আপনি Windows 10-এ BSOD লগ ফাইলের অবস্থান খুঁজে পেতে সক্ষম হয়েছেন . যদি আপনার এখনও এই বিষয় সম্পর্কে কোন প্রশ্ন বা বিভ্রান্তি থাকে তাহলে নীচের মন্তব্য বিভাগে তাদের জিজ্ঞাসা করুন।


  1. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

  2. Windows 10 এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন [GUIDE]

  3. Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

  4. Windows 10 এ NOTEPAD কোথায়? এটি খোলার 6টি উপায়!