কম্পিউটার

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

আপনি যদি স্টার্টআপ ফোল্ডারটি সনাক্ত করতে সক্ষম না হন তাহলে আপনি অবশ্যই এই প্রশ্নের উত্তর খুঁজছেন “Windows 10-এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়? অথবা Windows 10-এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায় অবস্থিত? ঠিক আছে, স্টার্টআপ ফোল্ডারে এমন প্রোগ্রাম রয়েছে যা সিস্টেমটি শুরু হলে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। পুরানো উইন্ডোজ সংস্করণে এই ফোল্ডারটি স্টার্ট মেনুতে উপস্থিত থাকে। কিন্তু, Windows 10 বা Windows 8 এর মত নতুন সংস্করণে, এটি আর স্টার্ট মেনুতে পাওয়া যায় না। ব্যবহারকারীর যদি Windows 10-এ স্টার্টআপ ফোল্ডারটি খুঁজতে হয়, তাহলে তাদের সঠিক ফোল্ডারের অবস্থান থাকতে হবে।

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

এই নিবন্ধে, আমি আপনাকে একটি স্টার্টআপ ফোল্ডারের সমস্ত বিবরণ যেমন স্টার্টআপ ফোল্ডারের ধরন, স্টার্টআপ ফোল্ডারের অবস্থান ইত্যাদি সম্পর্কে বলতে যাচ্ছি। এছাড়াও, আপনি কীভাবে স্টার্টআপ ফোল্ডার থেকে প্রোগ্রাম যোগ বা অপসারণ করতে পারেন. তাই সময় নষ্ট না করে চলুন শুরু করা যাক এই টিউটোরিয়ালটি দিয়ে!!

Windows 10-এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

স্টার্টআপ ফোল্ডার প্রকারগুলি

মূলত, উইন্ডোজে দুই ধরনের স্টার্ট ফোল্ডার আছে, প্রথম স্টার্টআপ ফোল্ডার একটি জেনেরিক ফোল্ডার এবং এটি সিস্টেমের সকল ব্যবহারকারীর জন্য সাধারণ। এই ফোল্ডারের ভিতরের প্রোগ্রামগুলি একই কম্পিউটারের সমস্ত ব্যবহারকারীর জন্য একই হবে। দ্বিতীয়টি হল ব্যবহারকারী নির্ভর এবং এই ফোল্ডারের ভিতরের প্রোগ্রাম এক ব্যবহারকারী থেকে অন্য ব্যবহারকারীর জন্য একই কম্পিউটারের জন্য তাদের পছন্দের উপর নির্ভর করে।

আসুন একটি উদাহরণ সহ স্টার্টআপ ফোল্ডারের প্রকারগুলি বুঝুন৷ আপনার সিস্টেমে আপনার দুটি ব্যবহারকারী অ্যাকাউন্ট আছে বিবেচনা করুন. যখনই যেকোন ব্যবহারকারী সিস্টেম শুরু করে, স্টার্টআপ ফোল্ডার যা ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে স্বাধীন তা সর্বদা ফোল্ডারের ভিতরে সমস্ত প্রোগ্রাম চালাবে। সাধারণ স্টার্ট-আপ ফোল্ডারে উপস্থিত প্রোগ্রাম হিসাবে মাইক্রোসফ্ট এজকে ধরা যাক। এখন একজন ব্যবহারকারী স্টার্ট-আপ ফোল্ডারে ওয়ার্ড অ্যাপ্লিকেশন শর্টকাটও রেখেছেন। সুতরাং, যখনই এই নির্দিষ্ট ব্যবহারকারী তার সিস্টেম চালু করবে, তখনই মাইক্রোসফ্ট এজ এবং মাইক্রোসফ্ট ওয়ার্ড উভয়ই চালু হবে। সুতরাং, এটি একটি ব্যবহারকারী-নির্দিষ্ট স্টার্টআপ ফোল্ডারের একটি স্পষ্ট উদাহরণ। আমি আশা করি এই উদাহরণটি দুটির মধ্যে পার্থক্য পরিষ্কার করবে৷

Windows 10-এ স্টার্টআপ ফোল্ডারের অবস্থান

আপনি ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে স্টার্টআপ ফোল্ডারের অবস্থান খুঁজে পেতে পারেন অথবা আপনি “Windows Key + R এর মাধ্যমে অ্যাক্সেস করতে পারেন " চাবি. আপনি রান ডায়ালগ বক্সে নিম্নলিখিত অবস্থানগুলি টাইপ করতে পারেন (উইন্ডো কী + আর) এবং এটি আপনাকে Windows 10-এ স্টার্টআপ ফোল্ডার-এর অবস্থানে নিয়ে যাবে . আপনি যদি ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে স্টার্টআপ ফোল্ডার খুঁজে বের করতে চান, তাহলে মনে রাখবেন যে “লুকানো ফাইলগুলি দেখান ” বিকল্পটি সক্রিয় করা উচিত। সুতরাং, আপনি স্টার্টআপ ফোল্ডারে যেতে ফোল্ডার দেখতে পারেন।

সাধারণ স্টার্টআপ ফোল্ডারের অবস্থান:

C:\ProgramData\Microsoft\Windows\Start Menu\Programs\Startup

ব্যবহারকারী-নির্দিষ্ট স্টার্টআপ ফোল্ডারের অবস্থান হল:

C:\Users\[Username]\AppData\Roaming\Microsoft\Windows\Start Menu\Programs\Startup

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

আপনি দেখতে পাচ্ছেন যে সাধারণ স্টার্টআপ ফোল্ডারের জন্য, আমরা প্রোগ্রাম ডেটাতে যাচ্ছি। কিন্তু, ব্যবহারকারী স্টার্টআপ ফোল্ডার খুঁজে পেতে. প্রথমত, আমরা ব্যবহারকারী ফোল্ডারে যাচ্ছি এবং তারপর ব্যবহারকারীর নামের উপর ভিত্তি করে, আমরা ব্যবহারকারীর স্টার্টআপ ফোল্ডারের অবস্থান পাচ্ছি।

স্টার্টআপ ফোল্ডার শর্টকাট

আপনি যদি এই স্টার্টআপ ফোল্ডারগুলি খুঁজে পেতে চান তবে কিছু শর্টকাট কীও সহায়ক হতে পারে৷ প্রথমে, “Windows Key + R টিপুন ” রান ডায়ালগ বক্স খুলতে এবং তারপরে টাইপ করুন “শেল:সাধারণ স্টার্টআপ " (উক্তি ব্যতীত). তারপর শুধু "ঠিক আছে" টিপুন এবং এটি আপনাকে সরাসরি সাধারণ স্টার্টআপ ফোল্ডারে নেভিগেট করবে৷

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

সরাসরি ব্যবহারকারীর স্টার্টআপ ফোল্ডারে যেতে, শুধু টাইপ করুন “shell:startup ” এবং এন্টার চাপুন। একবার আপনি এন্টার টিপুন, এটি আপনাকে ব্যবহারকারীর স্টার্টআপ ফোল্ডার অবস্থানে নিয়ে যাবে।

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

স্টার্টআপ ফোল্ডারে একটি প্রোগ্রাম যোগ করুন

আপনি সরাসরি তাদের সেটিংস থেকে স্টার্টআপ ফোল্ডারে যেকোনো প্রোগ্রাম যোগ করতে পারেন৷ বেশিরভাগ অ্যাপ্লিকেশনে স্টার্টআপে চালানোর বিকল্প রয়েছে। তবে, যাইহোক যদি আপনি আপনার অ্যাপ্লিকেশনের জন্য এই বিকল্পটি না পান তবে আপনি এখনও স্টার্টআপ ফোল্ডারে অ্যাপ্লিকেশনটির শর্টকাট যোগ করে যেকোনো অ্যাপ্লিকেশন যুক্ত করতে পারেন। আপনি যদি অ্যাপ্লিকেশনটি যুক্ত করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1.প্রথমে, আপনি যে অ্যাপ্লিকেশনটি স্টার্টআপ ফোল্ডারে যোগ করতে চান সেটি অনুসন্ধান করুন এবং তারপরে এটিতে ডান ক্লিক করুন এবং ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন৷

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

2.এখন অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং আপনার কার্সারকে “এতে পাঠান-এ নিয়ে যান "বিকল্প। প্রদর্শিত বিকল্পগুলির তালিকা থেকে,  ডেস্কটপ (শর্টকাট তৈরি করুন) নির্বাচন করুন ডান-ক্লিক প্রসঙ্গ মেনু থেকে।

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

3.আপনি ডেস্কটপে অ্যাপ্লিকেশনটির শর্টকাট দেখতে পারেন, শুধু শর্টকাট কী “CTRL+C এর মাধ্যমে অ্যাপ্লিকেশনটি অনুলিপি করুন ” তারপরে, উপরে বর্ণিত যেকোন পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীর স্টার্টআপ ফোল্ডারটি খুলুন এবং শর্টকাট কী “CTRL+V এর মাধ্যমে শর্টকাট কপি করুন। ”।

এখন, যখনই আপনি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট দ্বারা কম্পিউটার চালু করবেন, এই অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয়ভাবে চলবে যেমন আপনি স্টার্টআপ ফোল্ডারে যুক্ত করেছেন৷

স্টার্টআপ ফোল্ডার থেকে প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন

কখনও কখনও আপনি স্টার্টআপে নির্দিষ্ট অ্যাপ্লিকেশন চালানোর জন্য চান না, তাহলে আপনি Windows 10-এর টাস্ক ম্যানেজার ব্যবহার করে স্টার্টআপ ফোল্ডার থেকে নির্দিষ্ট প্রোগ্রামটিকে সহজেই নিষ্ক্রিয় করতে পারেন। নির্দিষ্টটি সরাতে প্রোগ্রাম, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. প্রথমে, টাস্ক ম্যানেজার খুলুন , আপনি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে এটি করতে পারেন তবে সবচেয়ে সহজটি হল শর্টকাট কী ব্যবহার করে “Ctrl + Shift + Esc ”।

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

2. টাস্ক ম্যানেজার খোলে, শুধু স্টার্টআপ ট্যাবে স্যুইচ করুন . এখন, আপনি স্টার্টআপ ফোল্ডারের ভিতরে উপস্থিত সমস্ত অ্যাপ্লিকেশন দেখতে পারেন৷

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

3. এখন অ্যাপ্লিকেশন নির্বাচন করুন৷ আপনি নিষ্ক্রিয় করতে চান, অক্ষম করুন এ ক্লিক করুন৷ টাস্ক ম্যানেজারের নীচে বোতাম৷

Windows 10 এ স্টার্টআপ ফোল্ডারটি কোথায়?

এইভাবে কম্পিউটারের শুরুতে প্রোগ্রামটি চলবে না। গেমিং, অ্যাডোব সফ্টওয়্যার এবং ম্যানুফ্যাকচারার ব্লোটওয়্যার -এর মতো একটি অ্যাপ্লিকেশন যোগ না করাই ভালো। স্টার্টআপ ফোল্ডারে। কম্পিউটার চালু করার সময় তারা বাধা সৃষ্টি করতে পারে। সুতরাং, এটি স্টার্টআপ ফোল্ডার সম্পর্কিত সর্বত্র তথ্য।

প্রস্তাবিত:

  • ক্রোমে সংরক্ষিত পাসওয়ার্ড কীভাবে দেখতে হয়
  • Microsoft Word এ পূরণযোগ্য ফর্ম তৈরি করুন
  • ব্যক্তিগত উপাদান আপডেট করতে Chrome কম্পোনেন্ট ব্যবহার করুন
  • Windows 10-এ সিস্টেমের ভাষা কীভাবে পরিবর্তন করবেন

আমি আশা করি উপরের পদক্ষেপগুলি সহায়ক ছিল এবং এখন আপনি সহজেই Windows 10-এ স্টার্টআপ ফোল্ডার খুলতে পারেন, কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. Windows 10-এ Windows.old ফোল্ডার দূর করার উপায়?

  2. Windows 10 এ স্টার্টআপ বিলম্ব কিভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 11 এ কিভাবে স্টার্টআপ ফোল্ডার অ্যাক্সেস করবেন

  4. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করবেন