কম্পিউটার

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন Windows 10 এ:  আপনি যদি অননুমোদিত ব্যবহারকারীদের আপনার সিস্টেম অ্যাক্সেস করা থেকে বিরত রাখতে Windows 10-এর লক স্ক্রিনে একটি পাসওয়ার্ড সেট করে থাকেন তবে সম্ভাবনা রয়েছে যে আপনার PC এখনও আক্রমণকারীদের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে কারণ তারা আপনার পাসওয়ার্ড ক্র্যাক করতে পাশবিক শক্তি ব্যবহার করতে পারে। এটি যাতে না ঘটে তার জন্য, Windows 10 আপনার পিসিতে ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করার একটি উপায় প্রদান করে এবং আপনি অ্যাকাউন্ট লকেটের সময়কালও সেট করতে পারেন৷

উল্লেখিত অ্যাকাউন্টটি বর্তমানে লক আউট করা হয়েছে এবং এতে লগ ইন নাও হতে পারে:

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

এখন দুটি উপায় আছে যার মাধ্যমে আপনি স্থানীয় নিরাপত্তা নীতি বা কমান্ড প্রম্পটের মাধ্যমে উপরের সেটিংস কাস্টমাইজ করতে পারেন৷ দুঃখের বিষয়, Windows 10 হোম ব্যবহারকারীরা শুধুমাত্র কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন কারণ তাদের গ্রুপ পলিসি এডিটর নেই। তাই কোন সময় নষ্ট না করে চলুন নিচের তালিকাভুক্ত গাইডের সাহায্যে Windows 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা কিভাবে সীমিত করা যায় তা দেখা যাক।

Windows 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

কিছু ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1:স্থানীয় নিরাপত্তা নীতির মাধ্যমে ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি Windows 10 Home Edition ব্যবহারকারীদের জন্য কাজ করবে না , দয়া করে পদ্ধতি 2 চালিয়ে যান।

1. Windows Key + R টিপুন তারপর secpol.msc টাইপ করুন এবং স্থানীয় নিরাপত্তা নীতি খুলতে এন্টার চাপুন।

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

2.নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

নিরাপত্তা সেটিংস> অ্যাকাউন্ট নীতি> অ্যাকাউন্ট লকআউট নীতি

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

3. অ্যাকাউন্ট লকআউট নীতি নির্বাচন করা নিশ্চিত করুন তারপর ডান উইন্ডো ফলকে আপনি নিম্নলিখিত তিনটি নীতি সেটিংস দেখতে পাবেন:

অ্যাকাউন্ট লকআউটের সময়কাল
অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড
এর পরে অ্যাকাউন্ট লকআউট কাউন্টার পুনরায় সেট করুন

4. এগিয়ে যাওয়ার আগে প্রথমে তিনটি নীতি সেটিংস বুঝে নেওয়া যাক:

অ্যাকাউন্ট লকআউট সময়কাল: অ্যাকাউন্ট লকআউট সময়কাল নীতি সেটিং স্বয়ংক্রিয়ভাবে আনলক হওয়ার আগে একটি লক-আউট অ্যাকাউন্ট লক আউট থাকা মিনিটের সংখ্যা নির্ধারণ করে। উপলব্ধ পরিসীমা 1 থেকে 99,999 মিনিটের মধ্যে। 0 এর একটি মান উল্লেখ করে যে অ্যাকাউন্টটি লক আউট হয়ে যাবে যতক্ষণ না একজন প্রশাসক স্পষ্টভাবে এটিকে আনলক করে। যদি অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড শূন্যের চেয়ে বেশি একটি সংখ্যায় সেট করা হয়, তাহলে অ্যাকাউন্ট লকআউটের সময়কাল অবশ্যই অ্যাকাউন্ট লকআউট কাউন্টারের পরে রিসেট করার মানের থেকে বেশি বা সমান হতে হবে।

অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড: অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড নীতি সেটিং ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা নির্ধারণ করে যা একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট লক করার কারণ হবে৷ একটি লক করা অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে না যতক্ষণ না আপনি এটি রিসেট করেন বা অ্যাকাউন্ট লকআউট সময়কাল নীতি সেটিং দ্বারা নির্দিষ্ট মিনিটের সংখ্যা শেষ না হওয়া পর্যন্ত। আপনি 1 থেকে 999 ব্যর্থ সাইন-ইন প্রচেষ্টার মধ্যে একটি মান সেট করতে পারেন, অথবা আপনি উল্লেখ করতে পারেন যে মানটি 0 তে সেট করে অ্যাকাউন্টটি কখনই লক করা হবে না৷ যদি অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড শূন্যের চেয়ে বেশি একটি সংখ্যায় সেট করা হয়, অ্যাকাউন্ট লকআউটের সময়কাল অবশ্যই হবে রিসেট অ্যাকাউন্ট লকআউট কাউন্টারের মানের থেকে বেশি বা সমান হবে।

এর পরে অ্যাকাউন্ট লকআউট কাউন্টার পুনরায় সেট করুন: নীতি সেটিং এর পরে অ্যাকাউন্ট লকআউট কাউন্টার রিসেট করুন ব্যর্থ লগইন প্রচেষ্টা কাউন্টার 0 এ রিসেট করার আগে ব্যবহারকারী লগইন করতে ব্যর্থ হওয়ার সময় থেকে কত মিনিট অতিবাহিত হবে তা নির্ধারণ করে। যদি অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড শূন্যের চেয়ে বেশি সংখ্যায় সেট করা হয়, তাহলে এটি রিসেট সময় অবশ্যই অ্যাকাউন্ট লকআউট সময়কালের মানের থেকে কম বা সমান হতে হবে।

5. এখন অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড নীতি-এ ডাবল-ক্লিক করুন এবং “অ্যাকাউন্ট লক করা হবে না এর মান পরিবর্তন করুন ” থেকে 0 থেকে 999 এর মধ্যে একটি মান এবং ঠিক আছে ক্লিক করুন। উদাহরণস্বরূপ, এই ক্ষেত্রে, আমরা এই সেটিংটি 3 এ সেট করব।

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

দ্রষ্টব্য: ডিফল্ট মান হল 0 যার মানে যতই ব্যর্থ লগইন প্রচেষ্টা হোক না কেন অ্যাকাউন্টটি লক আউট হবে না৷

6.পরবর্তীতে, আপনি একটি প্রম্পট দেখতে পাবেন "কারণ অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ডের মান এখন 3টি অবৈধ লগইন প্রচেষ্টা, নিম্নলিখিত আইটেমগুলির সেটিংস প্রস্তাবিত হিসাবে পরিবর্তন করা হবে মান:অ্যাকাউন্ট লকআউট সময়কাল (30 মিনিট) এবং (30 মিনিট) পরে অ্যাকাউন্ট লকআউট কাউন্টার রিসেট করুন।

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

দ্রষ্টব্য: ডিফল্ট সেটিং হল 30 মিনিট৷

7. প্রম্পটে ঠিক আছে ক্লিক করুন, কিন্তু আপনি যদি এখনও এই সেটিংস পরিবর্তন করতে চান তাহলে স্বতন্ত্রভাবে “অ্যাকাউন্ট লকআউটের সময়কাল বা অ্যাকাউন্ট লকআউট কাউন্টার রিসেট করার পরে ডাবল-ক্লিক করুন< " সেটিংস. তারপর সেই অনুযায়ী মান পরিবর্তন করুন, তবে পছন্দসই সংখ্যাটি মনে রাখবেন যা অবশ্যই উপরে-নির্দিষ্ট মানের থেকে বড় বা কম হতে হবে।

8. সবকিছু বন্ধ করুন তারপর পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার PC রিবুট করুন৷

এইভাবে আপনি গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে Windows 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন কিন্তু আপনি যদি Windows 10 Home Edition ব্যবহার করেন তাহলে পদ্ধতিটি অনুসরণ করুন।

পদ্ধতি 2:কমান্ড প্রম্পটের মাধ্যমে ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

1. Windows Key + X টিপুন তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন।

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

2. cmd-এ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

নেট অ্যাকাউন্ট /lockoutthreshold:Value

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

দ্রষ্টব্য: অ্যাকাউন্ট লক করার আগে কতগুলি ব্যর্থ লগইন প্রচেষ্টার জন্য 0 এবং 999 এর মধ্যে একটি সংখ্যা দিয়ে মান প্রতিস্থাপন করুন৷ ডিফল্ট মান হল 0 যার মানে যতই ব্যর্থ লগইন প্রচেষ্টা হোক না কেন অ্যাকাউন্টটি লক আউট হবে না৷

নেট অ্যাকাউন্ট /lockoutwindow:Value

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

দ্রষ্টব্য: 1 এবং 99999 এর মধ্যে একটি সংখ্যার সাথে মান প্রতিস্থাপন করুন যে মিনিটের সংখ্যার জন্য যে সময় থেকে একজন ব্যবহারকারী লগইন করতে ব্যর্থ হওয়ার আগে লগইন করতে ব্যর্থ হওয়ার চেষ্টা কাউন্টারটি 0 এ রিসেট করতে হবে। অ্যাকাউন্ট লকআউটের সময়কাল অবশ্যই এর মানের থেকে বেশি বা সমান হতে হবে অ্যাকাউন্ট লকআউট কাউন্টার পরে পুনরায় সেট করুন. ডিফল্ট মান হল 30 মিনিট৷

নেট অ্যাকাউন্ট /lockoutduration:Value

Windows 10 এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন

দ্রষ্টব্য: স্বয়ংক্রিয়ভাবে আনলক হওয়ার আগে একটি লক-আউট স্থানীয় অ্যাকাউন্ট লক-আউট থাকার জন্য আপনি কত মিনিট চান তার জন্য 0 (কোনটিই নয়) এবং 99999-এর মধ্যে একটি সংখ্যা দিয়ে মান প্রতিস্থাপন করুন। অ্যাকাউন্ট লকআউটের সময়কাল রিসেট অ্যাকাউন্ট লকআউট কাউন্টারের মানের চেয়ে বেশি বা সমান হতে হবে। ডিফল্ট সেটিং 30 মিনিট। এটিকে 0 মিনিটে সেট করা নির্দিষ্ট করবে যে অ্যাকাউন্টটি লক আউট হয়ে যাবে যতক্ষণ না একজন প্রশাসক স্পষ্টভাবে এটিকে আনলক না করেন৷

3.কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি রিবুট করুন৷

প্রস্তাবিত:

  • Windows 10-এ ব্যবহারকারীর প্রথম সাইন-ইন অ্যানিমেশন সক্ষম বা নিষ্ক্রিয় করুন
  • Windows 10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের বিশদ কীভাবে দেখতে হয়
  • Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারী অ্যাকাউন্টে লগ ইন করুন
  • Windows 10-এ ব্যবহারকারী অ্যাকাউন্ট সক্রিয় বা নিষ্ক্রিয় করুন

এটাই আপনি সফলভাবে Windows 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করুন কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. উইন্ডোজ 10-এ কনটেইনার ত্রুটিতে অবজেক্ট গণনা করতে ব্যর্থ হয়েছে

  2. Windows 10 এ AOL মেলে কিভাবে লগইন করবেন

  3. Windows 10-এ L2TP সংযোগ প্রচেষ্টা ব্যর্থ ত্রুটি ঠিক করুন

  4. Windows 10 এ প্রশাসক হিসাবে কিভাবে লগইন করবেন