কম্পিউটার

বিল্ড 20000.120 এ উইন্ডোজ ডিফেন্ডার চালু হবে না

একটি Windows 11 প্রিভিউ বিল্ড (20000.120) একটি হাস্যকর বাগ বৈশিষ্ট্য. হাস্যকর কেন? কারণ এটি নতুন উইন্ডোজের সবচেয়ে লালিত উপাদানকে প্রভাবিত করে - এর নিরাপত্তা। আপনি যখন Windows Defender চালু করার চেষ্টা করছেন , বিল্ড 20000.120 অ্যান্টি-ভাইরাস চালানোর পরিবর্তে একটি পপ-আপ উইন্ডো রেন্ডার করে।

একটি পুরানো উইন্ডোজ ডিফেন্ডারের জন্য একটি নতুন অ্যাপ

বিল্ড 20000.120 এ উইন্ডোজ ডিফেন্ডার চালু হবে না

এটি হল ডায়ালগ বক্স বিল্ড 20000.120 ডিফেন্ডার চালু করার পরিবর্তে রেন্ডার হতে পারে৷

পপ-আপটি আক্ষরিকভাবে বলে:“এই উইন্ডোজ ডিফেন্ডার লিঙ্কটি খুলতে আপনার একটি নতুন অ্যাপের প্রয়োজন হবে৷ উইন্ডোটি আপনাকে মাইক্রোসফ্ট স্টোরে একটি প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন সন্ধান করার পরামর্শ দেয়। একটি নিয়ম হিসাবে, যদি আপনি একটি অজানা ধরনের একটি ফাইল খুলতে চেষ্টা করেন তাহলে এই উইন্ডোটি প্রদর্শিত হবে। এই ধরনের ক্ষেত্রে, অপারেটিং সিস্টেম আপনাকে এমন একটি প্রোগ্রাম (মাইক্রোসফট স্টোরে) খুঁজে বের করার প্রস্তাব দেয় যার মধ্যে আপনি জানেন যে এটি এই অজানা ফাইলটি খুলতে পারে। কিন্তু পপ-আপের অপরিহার্য উদ্দেশ্য হল আপনাকে জানানো যে ফাইলটিতে কিছু ভুল আছে। সংক্ষেপে, উইন্ডোজ ডিফেন্ডার চালু হবে না।

Windows 11 ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে, এই সমস্যাটি স্বাভাবিকভাবেই ঠিক করা হয়েছে, অ্যালার্মগুলি বন্ধ রয়েছে৷ যাইহোক, এটা তাৎপর্যপূর্ণ যে নতুন সিস্টেমের মহাজাগতিক নিরাপত্তা মানগুলির সমস্ত প্রতিশ্রুতির পরে, Windows 11-এর নিরাপত্তা নিজেই এই ধরনের ত্রুটি দেখিয়েছে। অনেক ব্যবহারকারী এই সমস্যাটি রিপোর্ট করেননি, তবে এখনও অনেক। তারা পরবর্তী প্রিভিউ বিল্ডে বাগটি ইতিমধ্যেই ঠিক করেছে, কিন্তু এর প্রকৃতি আজও উপাখ্যান বোধ করে৷

শূন্য-বিশ্বাসের নিরাপত্তার জন্য এত কিছু?

আড়ম্বরপূর্ণভাবে, বিশেষ করে উইন্ডোজ ডিফেন্ডার এই ধরনের একটি উজ্জ্বল বাগের শিকার হয়েছে৷ মাইক্রোসফ্ট পূর্বে উইন্ডোজ 11 প্রযুক্তিগত প্রয়োজনীয়তা তালিকাভুক্ত করে সমস্ত প্রত্যাশিত জনসাধারণকে হতবাক করেছিল। কর্পোরেশন কার্যত 2017 সালের আগে উত্পাদিত সমস্ত সিপিইউকে নতুন সিস্টেমের সাথে বেমানান বলে মনে করেছে। পিসির মাদারবোর্ডে সিকিউর বুট চালু এবং একটি কুখ্যাত ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল 2.0 ইমপ্লান্ট করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ না করা।

Microsoft ভক্তদের মধ্যে অসন্তোষের ঝড় থাকা সত্ত্বেও, যারা সবাই নতুন সিস্টেম পরীক্ষকদের প্রথম সারিতে থাকতে চায়, বিকাশকারীরা তাদের যুক্তির উপর জোর দিয়েছিল৷ মাইক্রোসফ্ট কঠোর সিস্টেম প্রয়োজনীয়তার পিছনে কারণ ব্যাখ্যা করেছে। উইন্ডোজ 11 হল পরিকাঠামোগত পরিবর্তনগুলির প্রধান যা শূন্য-বিশ্বাসের নিরাপত্তা স্থাপত্যের বাস্তবায়নের প্রয়োজন। আপনি শূন্য-বিশ্বাস নীতি এ আরও পড়তে পারেন Windows 11 নিরাপত্তার জন্য নিবেদিত আমাদের নিবন্ধে।

প্রিভিউ বিল্ডে ডিফেন্ডারের সাথে আরেকটি সমস্যা

তবে আশা করি অপারেটিং সিস্টেমের রিলিজ সংস্করণটি মসৃণ হবে এবং ভালো কাজ করবে৷ প্রিভিউ বিল্ডগুলি সর্বোপরি ভিত্তি প্রমাণ করছে, তাই এতে কিছু সমস্যা থাকা বিশেষ কিছু নয়। বিটা টেস্টিং এর জন্যই – আগাম বাগ শনাক্ত করার জন্য। উইন্ডোজ ডিফেন্ডারের প্রথম প্রিভিউ বিল্ড উপলব্ধ থেকে শুরু করে কিছু সমস্যা ছিল। কিছু ব্যবহারকারীকে ম্যানুয়ালি প্রতিটি সিস্টেম বুট করার সময় রিয়েল-টাইম সুরক্ষা চালু করতে হয়েছিল। কিছু পরীক্ষক, সুবিধাজনকভাবে কাজ করার জন্য, বিপরীতভাবে, মাইক্রোসফ্টের কাছে স্বয়ংক্রিয় রিপোর্টিং বন্ধ করতে হয়েছিল। পরবর্তীতে, উইন্ডোজ ডিফেন্ডার আপডেট করতে অস্বীকার করে, যেখানে 20000.160-এর অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন।

সমস্যার সাথে মোকাবিলা করা

যদি, কোনো কারণে, আপনি এখনও একটি Windows 11 প্রিভিউ বিল্ড 20000.120 ব্যবহার করছেন এবং উপরে বর্ণিত সমস্যার সম্মুখীন হচ্ছেন, তাহলে সমস্যা সমাধানের রেসিপি এখানে দেওয়া হল৷

  • অনুসন্ধান টিপুন আপনার টাস্কবারে।
  • সার্চ বার খোলার সাথে সাথে টাইপ করুন:‘PowerShell তবে এন্টার চাপবেন না।
  • বিল্ড 20000.120 এ উইন্ডোজ ডিফেন্ডার চালু হবে না

    আপনাকে প্রশাসক হিসাবে PowerShell শুরু করতে হবে।

  • আপনি উপরে আইকনগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ ডান-ক্লিক করুন Windows PowerShell-এ এবং "প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ " বিকল্পভাবে, আপনি স্টার্ট টিপতে পারেন এবং অ্যাপ্লিকেশনের তালিকা থেকে PowerShell বেছে নিন।
  • বিল্ড 20000.120 এ উইন্ডোজ ডিফেন্ডার চালু হবে না

    পাওয়ারশেল কমান্ড প্রম্পটে প্রদত্ত কমান্ডটি অনুলিপি করুন।

  • এই কমান্ডটি অনুলিপি করুন এবং PowerShell-এ পেস্ট করুন:

    Get-AppxPackage Microsoft.SecHealthUI -AllUsers | রিসেট-AppxPackage

  • এন্টার টিপুন .

সাধারণ ব্যবহারকারীরা কীভাবে এই ক্রিয়াকলাপটি সম্পাদন করার বোধ খুঁজে পাবে তা একটি অলঙ্কৃত প্রশ্ন৷ তবুও, এই কমান্ড সমস্যাটি ঠিক করে। এখন থেকে, উইন্ডোজ ডিফেন্ডার অদ্ভুত পপ-আপ রেন্ডার করার পরিবর্তে এটি চালু করবে।


  1. উইন্ডোজ ডিফেন্ডার উইন্ডোজ 11 এ আপডেট করবে না (0x80070643 ত্রুটি)

  2. Windows 10 এ স্থায়ীভাবে উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করুন

  3. উইন্ডোজ ডিফেন্ডার চালু করা যাচ্ছে না ঠিক করুন

  4. কেন আপনার কখনই পাইরেটেড গেম ডাউনলোড করা উচিত নয়?