কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ ডিফেন্ডার কনফিগার করবেন

উইন্ডোজ ডিফেন্ডার অথবা Microsoft Defender অথবা উইন্ডোজ নিরাপত্তা এটিকে এখন বলা হয়, Windows 10-এ আরও শক্তিশালী হয়ে উঠেছে . এটি Windows 10-এ একটি নির্ভরযোগ্য অ্যান্টি-ম্যালওয়্যার হিসাবে ব্যবহার করা যেতে পারে এবং বেশিরভাগ হোম ব্যবহারকারীরা কম্পিউটারে 3য়-পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করার প্রয়োজনীয়তা খুঁজে নাও পেতে পারেন। যাইহোক, মাইক্রোসফ্ট উইন্ডোজ ডিফেন্ডারে কয়েকটি জিনিস পরিবর্তন করেছে এবং বেশ কয়েকটি নতুন প্রযুক্তি এবং বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে। এখন, Windows Defender-এর সেটিংস প্যানেলটি Windows 10-এর নতুন সেটিংস অ্যাপে স্থানান্তরিত হয়েছে।  তাই Windows 10-এ Windows Defender কনফিগার করা আপনার কাছে প্রথমবার কঠিন হতে পারে।

এই নির্দেশিকা অনুসরণ করে, আপনি উইন্ডোজ 10-এ উইন্ডোজ ডিফেন্ডার সেটিংস খোলার কিছু পদ্ধতি জানতে পারবেন। আমরা কীভাবে উইন্ডোজ ডিফেন্ডার চালু, বন্ধ, সক্ষম, নিষ্ক্রিয়, খুলতে, কনফিগার এবং ব্যবহার করতে হয় তাও দেখব।

উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ ডিফেন্ডার কনফিগার করবেন

Windows 10-এ Windows Defender

উইন্ডোজ ডিফেন্ডারের ইউজার ইন্টারফেস এমন কিছু যা আপনি ইতিমধ্যেই উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে দেখেছেন। আপনার কাছে হোম ট্যাব, আপডেট ট্যাব এবং ইতিহাস ট্যাব রয়েছে৷ হোম ট্যাব আপনাকে পিসি স্থিতি দেখায় এবং স্ক্যান বিকল্পগুলি অফার করে। আপডেট ট্যাব হল যেখানে আপনি ম্যানুয়ালি ডিফেন্ডার আপডেট করতে পারেন। ইতিহাসের অধীনে, আপনি যে আইটেমগুলিকে ম্যালওয়্যার হিসাবে শনাক্ত করা হয়েছে এবং আলাদা করা বা মুছে ফেলা হয়েছে তা দেখতে পারেন৷

Windows Defender সেটিংস খুলতে , আপনি এই পদ্ধতিগুলির যেকোনো একটি অনুসরণ করতে পারেন।

1] Windows Defender UI
থেকে

আপনি UI থেকে নিজেই উইন্ডোজ ডিফেন্ডার সেটিংস প্যানেল খুলতে পারেন। Win+X টিপুন মেনু, কন্ট্রোল প্যানেল খুলুন এবং উইন্ডোজ ডিফেন্ডার নির্বাচন করুন।

এখানে আপনি সেটিংস লিঙ্কে ক্লিক করে অ্যাক্সেস করতে পারেন।

2] Windows 10 এর সেটিংস অ্যাপ থেকে

সেটিংস অ্যাপ খুলতে Win+I টিপুন। এরপরে, বাম প্যানেলে আপডেট এবং নিরাপত্তা এবং তারপরে উইন্ডোজ ডিফেন্ডারে ক্লিক করুন।

3] টাস্কবার অনুসন্ধান ব্যবহার করে

অনুসন্ধান বার আপনাকে সরাসরি উইন্ডোজ ডিফেন্ডার সেটিংস প্যানেল খুলতে সাহায্য করতে পারে। শুধু ডিফেন্ডার টাইপ করুন টাস্কবার সার্চ বক্সে এবং ফলাফলে ক্লিক করুন। আপনি Windows Security দেখতে পাবেন .

উইন্ডোজ ডিফেন্ডার সেটিংস দেখতে এইরকম:

উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ ডিফেন্ডার কনফিগার করবেন

Windows 10 এ Windows Defender কনফিগার করুন

এখানে উইন্ডোজ ডিফেন্ডার সেটিংস অ্যাপে, আপনি নিম্নলিখিত বিকল্পগুলি কনফিগার করতে সক্ষম হবেন:

  • সীমিত পর্যায়ক্রমিক স্ক্যানিং চালু/বন্ধ করুন
  • রিয়েল-টাইম সুরক্ষা চালু/বন্ধ করুন
  • ক্লাউড-ভিত্তিক সুরক্ষা চালু/বন্ধ করুন
  • নমুনা জমা বন্ধ/বন্ধ করুন
  • স্ক্যান করতে এক্সক্লুশন যোগ করুন
  • উন্নত বিজ্ঞপ্তিগুলি চালু/বন্ধ করুন
  • একটি অফলাইন স্ক্যান পরিচালনা করুন৷

Windows 10-এ, Windows ডিফেন্ডার ক্লাউড সুরক্ষা পায় . এই বৈশিষ্ট্যটি Microsoft তথ্য পাঠায়, যার উপর ভিত্তি করে এটি ম্যালওয়্যার সনাক্তকরণ এবং অপসারণের সাথে আরও ভালভাবে মোকাবেলা করার জন্য নতুন অ্যান্টি-ম্যালওয়্যার স্বাক্ষর তৈরি করতে পারে৷

অবশেষে, শেষের দিকে, আপনি সংস্করণ তথ্য দেখতে পাবেন . উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করুন-এ ক্লিক করুন নীচের লিঙ্কটি উইন্ডোজ ডিফেন্ডার UI খুলবে।

আপনি যদি উইন্ডোজ ডিফেন্ডারকে আপনার নির্দিষ্ট ফাইল, ফোল্ডার, ফাইলের ধরন বা প্রক্রিয়া স্ক্যান করতে না দিতে চান, তাহলে আপনি সেটিকে বর্জন তালিকায় রাখতে পারেন . বর্জন তালিকায় কিছু যোগ করতে, শুধু একটি বাদ যোগ করুন এ ক্লিক করুন বর্জন এর অধীনে এবং আপনার ফাইল, ফোল্ডার, ফাইলের ধরন বা প্রক্রিয়া যোগ করুন।

উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ ডিফেন্ডার কনফিগার করবেন

একবার আপনি বেসিকগুলি সম্পন্ন করার পরে, আপনি কয়েকটি গ্রুপ নীতি সেটিংস পরিবর্তন করে Windows 10-এ সর্বোচ্চ স্তরে উইন্ডোজ ডিফেন্ডার সুরক্ষাকে কঠোর করতে যেতে পারেন৷

Windows 10-এ Windows Defender এছাড়াও সীমিত পর্যায়ক্রমিক স্ক্যানিং চালু/বন্ধ, উন্নত বিজ্ঞপ্তিগুলি চালু/বন্ধ করার এবং একটি Windows ডিফেন্ডার বুট-টাইম স্ক্যান করার ক্ষমতা যোগ করে।

আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনি এই নতুন Windows Defender সেটিংস অ্যাপের সাথে পরিচিত হতে চান। প্রসঙ্গত, Windows Server 10-এ Windows Defender অন্তর্ভুক্ত থাকবে।

আপনি Windows Defender কিভাবে সম্ভাব্য অবাঞ্ছিত প্রোগ্রাম থেকে রক্ষা করতে পারেন তা দেখুন।

এই পোস্টগুলির মধ্যে কিছু নিশ্চিত আপনারও আগ্রহী:

  1. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করবেন
  2. উইন্ডোজ ডিফেন্ডারে কীভাবে স্ক্যানের সময়সূচী করবেন
  3. ম্যানুয়ালি উইন্ডোজ ডিফেন্ডার আপডেট করুন
  4. Windows 10 এ কিভাবে Windows Defender আইকন সরাতে হয়
  5. Windows Defender বন্ধ আছে বা কাজ করছে না
  6. কমান্ড-লাইন থেকে কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার চালাবেন।

উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ ডিফেন্ডার কনফিগার করবেন
  1. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডারকে আরও কার্যকর করা যায়

  2. কিভাবে উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার চালু করবেন

  3. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডারে ক্র্যাপওয়্যার সুরক্ষা সক্ষম করবেন

  4. উইন্ডোজ ডিফেন্ডারে র‍্যানসমওয়্যার সুরক্ষা কীভাবে সক্ষম করবেন?