কম্পিউটার

Windows 10 এ কিভাবে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

কিভাবে সহজভাবে Windows 10 ঠিক করবেন সমস্যা যদিও সিস্টেম পুনরুদ্ধার ?

উইন্ডোজ 10 আপনার সিস্টেমকে সঠিকভাবে কাজ করতে দেয় না এমন সমস্যার পরে পুনরুদ্ধারের জন্য সুসজ্জিত। এখানে টিউটোরিয়ালটি ব্যাখ্যা করে কিভাবে এর বিভিন্ন প্যারামিটার প্রয়োগ করতে হয়।

আমাদের স্বীকার করতে হবে যে Windows 10 এমন সমস্যাগুলি থেকে নিজেকে পুনরুদ্ধার করার জন্য বেশ কার্যকরী যা এটিকে ভালভাবে কাজ করতে বাধা দিতে পারে, তবে কিছু ক্ষেত্রে ম্যানুয়াল হস্তক্ষেপ প্রয়োজন। মনে রাখবেন যে Microsoft Windows এর সর্বশেষ সংস্করণ এটির জন্য সহজ সংস্করণ হিসাবে পুনরুদ্ধার ইউটিলিটিগুলির একটি অনুরূপ পরিসর পেয়েছে, তবে আপনি যেভাবে পছন্দ করবেন সেভাবে সমস্ত কাজ করে না এবং কিছু নতুন প্যারামিটারও রয়েছে৷

একটি Windows 10 এ সিস্টেম পুনরুদ্ধার করার নির্দেশাবলী

Windows-এর আগের সংস্করণের মতো, সিস্টেম পুনরুদ্ধার আপনার ডেটার ক্ষতি না করেই আপনাকে আপনার উইন্ডোজ ইনস্টলেশনকে পূর্বের সম্পূর্ণ কার্যকরী অবস্থায় "পুনরুদ্ধার" করতে দেয়৷

এটি সম্ভাব্য কারণ উইন্ডোজ ডিফল্টভাবে গুরুত্বপূর্ণ কিছু ঘটলে পুনরুদ্ধার পয়েন্টগুলি সংরক্ষণ করে, উদাহরণস্বরূপ, একটি উইন্ডোজ আপডেট বা একটি নতুন প্রোগ্রাম ইনস্টল করা — মূল বিষয় হল এটি যদি ভুলভাবে যায় তবে আপনি আগের পুনরুদ্ধার পয়েন্টে ফিরে যেতে পারেন। (অথবা একটি এমনকি আগের পয়েন্ট) সময় ফিরে পেতে এবং জিনিসগুলি আগের মতো কাজ করতে।

মূল বিষয় হল Windows 10-এ সিস্টেম পুনরুদ্ধার ডিফল্টরূপে নিষ্ক্রিয় করা হয়। তাই, এটি কীভাবে সেট আপ এবং প্রয়োগ করতে হয় তার সমাধান।

সিস্টেম পুনরুদ্ধার শুরু করুন

Windows 10 অনুসন্ধান ক্ষেত্রে সিস্টেম পুনরুদ্ধারের জন্য দেখুন এবং একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন নির্বাচন করুন ফলাফলের তালিকার মাধ্যমে। যত তাড়াতাড়ি সিস্টেম বৈশিষ্ট্য ডায়ালগ বক্স আসে, সিস্টেম সুরক্ষা বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে কনফিগার বোতামটি নির্বাচন করুন৷

Windows 10 এ কিভাবে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

সিস্টেম বৈশিষ্ট্য Windows 10

সিস্টেম পুনরুদ্ধার সক্রিয় করুন

সক্রিয় করতে ক্লিক করুন সিস্টেম সুরক্ষা চালু করুন এবং তারপরে সর্বোচ্চ ব্যবহার প্রয়োগ করুন৷ উপলব্ধ পুনরুদ্ধার পয়েন্টগুলির স্টোরেজের জন্য আপনার হার্ড ড্রাইভের কতটা প্রয়োগ করতে হবে তা নির্ধারণ করতে স্লাইডার - 5% থেকে 10% সাধারণত যথেষ্ট - এবং ঠিক আছে ক্লিক করুন৷ আপনি যদি কখনও ম্যানুয়ালি একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে চান (যেকোন সিস্টেম সেটিংসের সাথে জগাখিচুড়ি শুরু করার ঠিক আগে), এই ডায়ালগ বক্সে ফিরে যান এবং তৈরি করুন… বোতামটি নির্বাচন করুন৷ অন্যথায়, Windows 10 আপনার সরাসরি নির্দেশ ছাড়াই আপনার জন্য কাজ করবে।

Windows 10 এ কিভাবে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

সিস্টেম সুরক্ষা চালু করুন

আপনার পিসি পুনরুদ্ধার করুন

যখনই আপনি একটি পুনরুদ্ধার পয়েন্টে ফিরে যেতে চান, আবার সিস্টেম বৈশিষ্ট্যের কার্যকারিতায় যান (ধাপ 1 পরীক্ষা করুন), সিস্টেম সুরক্ষা বেছে নিন ট্যাব, এবং তারপর সিস্টেম পুনরুদ্ধার… বোতামটি নির্বাচন করুন। অন-স্ক্রীন নির্দেশিকাগুলি প্রয়োগ করুন এবং যখন জিজ্ঞাসা করা হয় তখন পছন্দের পুনরুদ্ধার পয়েন্টটি বেছে নিন। পরবর্তীতে আপনার কম্পিউটার কী পরিবর্তন করতে পারে তা খুঁজে বের করার জন্য আপনি আরও এগিয়ে যাওয়ার আগে প্রভাবিত প্রোগ্রামগুলির জন্য স্ক্যান বিকল্পটিও বেছে নিতে পারেন। আপনি প্রক্রিয়াটি শুরু করার জন্য যথেষ্ট সন্তুষ্ট হলে, পরবর্তী নির্বাচন করুন .

Windows 10 এ কিভাবে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

সিস্টেম রিস্টোর Windows 10

যখন সিস্টেম পুনরুদ্ধার করবেন তখন কী করবেন কাজ করে না?

সিস্টেম পুনরুদ্ধারের সাথে একটি পুনরুদ্ধার পয়েন্টে ফিরে যাওয়ার চেষ্টা করার সময় কিছু গুরুতর উইন্ডোজ সমস্যা আপনার জন্য বাধা তৈরি করতে পারে, তবে, সেগুলিকে বাইপাস করার জন্য এখনও একটি সমাধান রয়েছে৷

আপনাকে যা করতে হবে তা হল নিরাপদ মোডে Windows 10 লঞ্চ করুন৷ . এই নির্দিষ্ট উইন্ডোজ মোড শুধুমাত্র উইন্ডোজের গুরুত্বপূর্ণ উপাদানগুলিকে লোড করে, যার মানে কোনো বিতর্কিত প্রোগ্রাম, ড্রাইভার বা প্যারামিটার নিষ্ক্রিয় করা হবে। সিস্টেম পুনরুদ্ধার তখন সাধারণত ঝামেলা-মুক্ত হবে।

উন্নত স্টার্ট-আপ শুরু হচ্ছে

শুরু করতে এগিয়ে যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার এবং এখনই পুনরায় চালু করুন নির্বাচন করুন নিচে উন্নত স্টার্টআপ .

Windows 10 এ কিভাবে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

অ্যাডভান্সড স্টার্ট-আপের নিচে এখনই রিস্টার্ট করুন

নিরাপদ মোডে সিস্টেম পুনরুদ্ধার শুরু করা হচ্ছে

উইন্ডোজ তারপর রিবুট করবে এবং একটি বিকল্প বেছে নিন মেনু দেখাবে। সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> সিস্টেম পুনরুদ্ধার বেছে নিন এবং সিস্টেম পুনরুদ্ধার প্রয়োগ করুন একটি সাধারণ পদ্ধতিতে।

আরো গুরুতর সমস্যা থেকে পুনরুদ্ধার করা

সিস্টেম পুনরুদ্ধার অগত্যা আপনার সিস্টেমকে অত্যন্ত গুরুতর সমস্যা থেকে পুনরুদ্ধার করে না, তবে, Windows 10 এখনও একটি অতিরিক্ত কৌশল রয়েছে৷
এটি আপনার ডেটার ক্ষতি না করেই উইন্ডোজকে ফ্যাক্টরি-ফ্রেশ অবস্থায় পুনরুদ্ধার করতে পারে, যদিও বাকি সবকিছু (প্রোগ্রাম সহ) মুছে ফেলা হয়। এমনকি এই ক্ষেত্রেও, আপনি এই বিকল্পটি প্রয়োগ করার আগে আপনার গুরুত্বপূর্ণ নথিগুলির একটি ব্যাকআপ পেয়েছেন তা নিশ্চিত করতে হবে যাতে আপনি কোনও গুরুত্বপূর্ণ ডেটা হারান না।

এই পিসি রিসেট করা শুরু করুন

শুরু> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার এ ক্লিক করুন এবং শুরু করুন বেছে নিন নিচে এই PC রিসেট করুন .

Windows 10 এ কিভাবে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

এই PC Windows 10 রিসেট করুন

Windows 10 রিসেট করা হচ্ছে, কিন্তু আপনার ফাইল সংরক্ষণ করুন

যখন পরবর্তী উইন্ডো আসবে, আমার ফাইলগুলি রাখুন নির্বাচন করুন৷ এবং Windows 10 রিসেট করার জন্য অন-স্ক্রীন নির্দেশিকা পড়ুন। আপনি প্রোগ্রামগুলির একটি তালিকা দেখতে পাবেন যেগুলি মুছে ফেলা হবে এবং আরও এগিয়ে যাওয়ার আগে আপনার নির্বাচন যাচাই করতে বলা হবে।

সেফ মোড থেকে এই পিসি রিসেট করা হচ্ছে

সিস্টেম পুনরুদ্ধারের অনুরূপ, জটিল Windows 10 সমস্যাগুলি এই PC পুনরায় সেট করুন ব্লক করতে পারে ভালভাবে কাজ করার বিকল্প, তবে আপনি এই ধরনের জটিলতা এড়াতে নিরাপদ মোডের মাধ্যমে এটি কার্যকর করতে পারেন। যদি সিস্টেম পুনরুদ্ধার উপরে বর্ণিত কাজ না করে তাহলে ধাপ 1 দেখুন, কিন্তু পরিবর্তে, সমস্যা সমাধান> এই পিসি রিসেট করুন> আমার ফাইলগুলি রাখুন নির্বাচন করুন ধাপ 2 এর অধীনে।

Windows 10 এ কিভাবে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

আমার ফাইল রাখুন


  1. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করবেন

  2. Windows 10, 8, 7, Vista এবং XP এ কিভাবে রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

  3. Windows 10 এ পুনরুদ্ধার পয়েন্ট সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর পয়েন্ট সক্ষম এবং তৈরি করবেন