কম্পিউটার

Windows 10 এ ভিডিও DXGKRNL মারাত্মক ত্রুটি কীভাবে মেরামত করবেন

Windows 10 এ ভিডিও DXGKRNL মারাত্মক ত্রুটি কীভাবে মেরামত করবেন

আপনার কম্পিউটার কি হঠাৎ করে হিমায়িত হয়ে গেছে এবং একটি নীল ত্রুটির স্ক্রীন প্রদর্শন করেছে যাতে বলে যে আপনার পিসি পুনরায় চালু করতে হবে কারণ এটি ভিডিও DXGKRNL মারাত্মক ত্রুটি অনুভব করেছে ? ত্রুটিটি নিম্নলিখিত ত্রুটি কোডের সাথে আসে:0x00000113। এই মারাত্মক Windows 10 ত্রুটিটি Microsoft বাগ চেকের কারণে ঘটে যা DirectX গ্রাফিক্স কার্নেল সাবসিস্টেমের লঙ্ঘন সনাক্ত করে এবং এটি Windows 10 বার্ষিকী আপডেটের একটি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া (যদিও এটি Windows 8 এবং Windows 8.1 ব্যবহারকারীদের প্রভাবিত করে বলে পরিচিত)।

এই পোস্টে, আপনার Windows 10 কম্পিউটারে ভিডিও DXGKRNL মারাত্মক ত্রুটি মেরামত করতে আপনি কী করতে পারেন তা আমরা দেখব৷

ভিডিও DXGKRNL মারাত্মক ত্রুটির কারণ কী

বেশিরভাগ সময়, এই BSOD Windows 10 ত্রুটিটি ঘটে যখন আপনি নতুন সফ্টওয়্যার ইনস্টল করছেন বা উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করছেন। কম ঘন ঘন, আপনি কেবল আপনার পিসি পাওয়ার আপ করার সময় এই ত্রুটিটি পেতে পারেন।

ভিডিও DXGKRNL মারাত্মক ত্রুটির জন্য দায়ী হতে পারে এমন কয়েকটি জিনিস রয়েছে, যার মধ্যে রয়েছে:

  • ম্যালওয়্যার দ্বারা সৃষ্ট সমস্যা
  • দূষিত উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি
  • আপনার ভিডিও কার্ড ড্রাইভারের সমস্যা (অসঙ্গতি, ভুল ড্রাইভার, পুরানো ড্রাইভার)
  • হার্ডওয়্যার সমস্যা (ক্ষতিগ্রস্ত হার্ডওয়্যার, বেমানান নতুন হার্ডওয়্যার, ইত্যাদি)

Windows 10-এ ভিডিও DXGKRNL মারাত্মক ত্রুটি কীভাবে ঠিক করবেন

এই ত্রুটির সঠিক সমাধান এই BSOD এর কারণের উপর নির্ভর করে। আসুন কিছু সাধারণ পরিস্থিতি দেখে নেই।

সমাধান 1:আপনার পিসি থেকে ম্যালওয়্যার সরান

আপনি যখন এই ত্রুটিটি অনুভব করেন তখন আপনার প্রথমে যা করা উচিত তা হল একটি বিশ্বস্ত অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম, যেমন Avast, Malwarebytes এবং অনুরূপ ব্যবহার করে ম্যালওয়ারের জন্য একটি স্ক্যান করা। যদি স্ক্যানে সংক্রমণ ফিরে আসে, তাহলে কোয়ারেন্টাইন করার জন্য প্রোগ্রামের পছন্দ অনুসরণ করুন এবং সেগুলি সরিয়ে দিন।

সমস্ত দূষিত ফাইল মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করতে অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার তার কাজ শেষ করার পরে আপনার পিসি পুনরায় চালু করতে ভুলবেন না৷

ফিক্স 2:লুকানো উইন্ডোজ ত্রুটিগুলি মেরামত করুন

যদি দূষিত Windows সিস্টেম ফাইলগুলি VIDEO DXGKRNL মারাত্মক ত্রুটির জন্য দায়ী হয়, তাহলে একটি স্বয়ংক্রিয় মেরামতের সরঞ্জাম ব্যবহার করে সেগুলি ঠিক করা ত্রুটি থেকে মুক্তি পাবে৷ এটি সিস্টেম ফাইলগুলি মেরামত করার দ্রুততম এবং সবচেয়ে নির্ভরযোগ্য উপায়। বিকল্পভাবে, কমান্ড প্রম্পট ব্যবহার করে Windows 10 এর অভ্যন্তরীণ মেরামতের সরঞ্জাম চালানোর জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নিশ্চিত করুন যে আপনি একজন প্রশাসক হিসাবে লগ ইন করেছেন
  2. Windows কী + X টিপুন, তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন
  3. কমান্ড প্রম্পট উইন্ডোতে, sfc /scannow টাইপ করুন এবং এন্টার কী টিপুন

আপনি যদি এমন একটি বার্তা পান যে Windows Resource Protection দুর্নীতিগ্রস্ত ফাইল খুঁজে পেয়েছে কিন্তু সেগুলোর কিছু ঠিক করতে পারেনি স্ক্রিনে, উইন্ডোজ সেফ মোডে বুট করুন এবং ধাপগুলি পুনরাবৃত্তি করুন।

3 সংশোধন করুন:ড্রাইভারের ত্রুটিগুলি মেরামত করুন

যেহেতু VIDEO DXGKRNL মারাত্মক ত্রুটি প্রায়শই আপনার ভিডিও কার্ড ড্রাইভারের সমস্যার সাথে সম্পর্কিত, তাই ড্রাইভারের সমস্যার সমাধান করলে সবকিছু ঠিক করা উচিত। প্রথমত, ডিভাইস ম্যানেজার খুলতে উইন্ডোজ সার্চ ব্যবহার করুন (সার্চ বক্সে ডিভাইস ম্যানেজার টাইপ করুন এবং ফলাফল থেকে এটি নির্বাচন করুন) এবং যেকোনো হলুদ বিস্ময় চিহ্নের চিহ্ন দেখুন। আপনি যখন ডিভাইসের নামের পাশে সেই চিহ্নটি দেখতে পান, তার মানে ড্রাইভারের দ্বন্দ্ব বা সমস্যা আছে।

একবার আপনি শনাক্ত করেছেন যে ড্রাইভার-সম্পর্কিত সমস্যা রয়েছে, আমরা আপনার ডিভাইসের জন্য স্বয়ংক্রিয়ভাবে সঠিক এবং আপ-টু-ডেট ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে DriverAgent-এর মতো একটি বিশ্বস্ত টুল ব্যবহার করার পরামর্শ দিই।

ফিক্স 4:একটি ক্লিন বুট সম্পাদন করুন

যদি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি উইন্ডোজ 10-এ ভিডিও DXGKRNL মারাত্মক ত্রুটির সমাধান না করে, তাহলে একটি ক্লিন বুট সম্পাদন করা একটি ভাল ধারণা। এটি করা আপনাকে পিসি স্টার্টআপে চলমান পরিষেবাগুলি সনাক্ত করতে সহায়তা করবে যা ত্রুটির কারণ হতে পারে। এটি আপনাকে দেখাবে যে আপনার ইনস্টল করা কোনো ড্রাইভার বা প্রোগ্রাম অপরাধী কিনা৷

একটি ক্লিন বুট সম্পাদন করতে, নিশ্চিত করুন যে আপনি একজন প্রশাসক হিসাবে লগ ইন করেছেন, তারপর এই Microsoft নিবন্ধ থেকে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ফিক্স 5:সিস্টেম রিস্টোর ব্যবহার করুন

এই BSOD ত্রুটি থেকে পরিত্রাণ পেতে আরেকটি উপায় হল আপনার সিস্টেমকে সর্বশেষ পরিচিত ভাল কনফিগারেশনে পুনরুদ্ধার করা। এটি করলে আপনার ইনস্টল করা কোনো বিরোধপূর্ণ প্রোগ্রাম মুছে যাবে এবং সাধারণভাবে আপনার Windows সেটআপ ঠিক করে দেবে।

একটি সিস্টেম পুনরুদ্ধার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টাস্কবারের সার্চ বক্সে, কন্ট্রোল প্যানেল টাইপ করুন , তারপর ফলাফলের তালিকা থেকে এটি নির্বাচন করুন
  2. কন্ট্রোল প্যানেলে অনুসন্ধান বাক্স, টাইপ করুন পুনরুদ্ধার .
  3. পুনরুদ্ধার নির্বাচন করুন> ওপেন সিস্টেম রিস্টোর .
  4. সিস্টেম ফাইল এবং সেটিংস পুনরুদ্ধার করুন-এ বাক্স, পরবর্তী নির্বাচন করুন .
  5. আপনি ফলাফলের তালিকায় যে পুনরুদ্ধার পয়েন্টটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে প্রভাবিত প্রোগ্রামগুলির জন্য স্ক্যান করুন নির্বাচন করুন .
  6. আপনি আইটেমগুলির একটি তালিকা দেখতে পাবেন যেগুলি মুছে ফেলা হবে যদি আপনি এই পুনরুদ্ধার পয়েন্টটি সরিয়ে দেন৷ আপনি মুছে ফেলার সাথে ঠিক থাকলে, বন্ধ করুন নির্বাচন করুন> পরবর্তীসমাপ্ত .

আমরা আশা করি এই পোস্টটি আপনাকে ভিডিও DXGKRNL মারাত্মক ত্রুটি দূর করতে এবং আপনার কম্পিউটারকে আবার চালু করতে সাহায্য করেছে৷


  1. Windows 10 এ 0xc10100be ভিডিও ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 11 কীভাবে মেরামত করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে ভিডিও ট্রিম করবেন

  4. Windows 10 এ কিভাবে 0xc10100be ভিডিও ত্রুটি ঠিক করবেন