কম্পিউটার

কোনও ফোল্ডারের নাম পরিবর্তন করার চেষ্টা করার সময় 0x80004005 ত্রুটিটি কীভাবে সমাধান করবেন

কিছু Windows 10/11 ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা ফোল্ডারগুলির নাম পরিবর্তন করতে অক্ষম কারণ Windows Explorer একটি ত্রুটি তৈরি করে। প্রশ্নে থাকা ত্রুটিটি হল "ত্রুটি 0x80004005:অনির্দিষ্ট ত্রুটি।" ফোল্ডারগুলিকে পুনঃনামকরণ বা সেগুলি তৈরি করার ক্ষমতা ছাড়াই একজন ব্যক্তির উত্পাদনশীলতা ব্যাপকভাবে হ্রাস পায়। এই বিশেষ ত্রুটিটি সমাধান করা, অন্য কথায়, যে কেউ এটি অনুভব করে তার জন্য সমালোচনামূলক। এই নিবন্ধে, আমরা বেশ কয়েকটি সমাধান অফার করব যা 0x80004005 ত্রুটির সমস্যা সমাধানে সহায়তা করবে যা একটি ফোল্ডারের নাম পরিবর্তন করার চেষ্টা করার সময় দেখায়৷

Windows 10/11-এ 0x80004005 ত্রুটি কীভাবে সমাধান করবেন

আমরা নীচে যে সমাধানগুলি বর্ণনা করেছি সেগুলি অন্বেষণ করার আগে, আপনার জানা উচিত যে Windows 10/11 খুব কমই কোনও ধরণের ত্রুটি তৈরি করে৷ সেজন্য আপনি আউটবাইট পিসি মেরামত এর মতো নির্ভরযোগ্য পিসি মেরামতের সরঞ্জাম দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করার কথা বিবেচনা করা উচিত আপনি যে পারফরম্যান্স সীমিত সমস্যার সম্মুখীন হচ্ছেন তা নিশ্চিত করতে আপনার ডিভাইস থেকে উদ্ভূত হয় না।

পিসি মেরামতের সরঞ্জামগুলি রেজিস্ট্রি ত্রুটিগুলি সংশোধন করে, জাঙ্ক ফাইলগুলি মুছে দেয়, আপনার ডেটা সুরক্ষিত রাখে, আপনার কম্পিউটারের স্বাস্থ্যের জন্য হুমকি চিহ্নিত করে এবং অপ্রয়োজনীয়তা দূর করে এর কার্যকারিতা অপ্টিমাইজ করে৷

1. ফাইল এবং ফোল্ডার ট্রাবলশুটার ব্যবহার করুন

আপনি যদি 0x80004005 ত্রুটির কারণে কোনো ফোল্ডারের নাম পরিবর্তন করতে না পারেন, তাহলে আপনার Microsoft এর অফিসিয়াল সাইট থেকে ফাইল এবং ফোল্ডার ট্রাবলশুটার ডাউনলোড করার কথা বিবেচনা করা উচিত। ফাইল এবং ফোল্ডার ট্রাবলশুটার অ্যাপ Windows 10/11, 7, 8 এবং 8.1-এ যে সমস্যার সমাধান করে সেগুলির একটি তালিকা নিচে দেওয়া হল:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • রিসাইকেল বিন খালি করা বা রিসাইকেল বিনের ভিতরে একটি ফাইল বা ফোল্ডার মুছে ফেলার সমস্যাগুলি
  • একটি ফাইলের নাম পরিবর্তন বা সরানো সংক্রান্ত সমস্যা যা নিম্নলিখিত বার্তায় পরিণত হয়:"ফাইল বা ফোল্ডারটি বিদ্যমান নেই।"
  • একটি নেটওয়ার্ক শেয়ারে একটি ফাইল অনুলিপি, পুনঃনামকরণ বা মুছে ফেলার চেষ্টা করার সময় সমস্যাগুলি সম্মুখীন হয়েছে৷ এই পরিস্থিতিতে যে ত্রুটির বার্তাগুলি প্রায়শই সম্মুখীন হয় সেগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত:"নেটওয়ার্ক সংযোগটি হারিয়ে যেতে পারে," "একটি নেটওয়ার্ক বা ফাইলের অনুমতি ত্রুটি আছে," "ফোল্ডারটি বিদ্যমান নেই" বা "ফাইলটি সরানো হতে পারে বা মুছে ফেলা হয়েছে। আপনি কি এটি তৈরি করতে চান?"
  • এক বা একাধিক ফোল্ডারের সাথে দেখা এবং কাস্টমাইজেশনের সমস্যাগুলি
  • Windows Explorer-এ একাধিক আইটেম নির্বাচন করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করার সমস্যাগুলি
  • Windows Explorer, My Computer, ডেস্কটপে বা কুইক লঞ্চ বারে কিছু আইকন থেকে অপ্রত্যাশিত আচরণ

0x80004005 ত্রুটি সমাধানের জন্য ফাইল এবং ফোল্ডার সমস্যা সমাধানকারী কার্যকরভাবে ব্যবহার করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. ফাইল এবং ফোল্ডার সমস্যা সমাধানকারী চালান একজন প্রশাসক হিসেবে।
  2. উন্নত এ ক্লিক করুন এবং স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন৷ চয়ন করুন৷
  3. পরবর্তী টিপুন
  4. "আপনি কি ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন" প্রশ্নের অধীনে যে বিকল্পগুলি উপস্থিত হয়, সেখানে ফাইল এবং ফোল্ডারগুলিকে পুনঃনামকরণ বা সরানো টিক দিন৷
  5. পরবর্তী এ ক্লিক করুন এবং প্রক্রিয়াটি শেষ করুন।

সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

2. একটি সিস্টেম ফাইল চেকার স্ক্যান করুন

একটি দূষিত সিস্টেম ফাইল 0x80004005 ত্রুটির কারণ হতে পারে। সুতরাং, উইন্ডোজ সিস্টেম ফাইল চেকারের সাথে একটি স্ক্যান করা সেই সমস্যার সমাধান করতে পারে যা আপনাকে আপনার কম্পিউটারে একটি ফাইল বা ফোল্ডারের নাম পরিবর্তন করতে বাধা দিচ্ছে৷

একটি সিস্টেম ফাইল পরীক্ষক স্ক্যান করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. স্টার্ট এ যান এবং টাইপ করুন "cmd।"
  2. কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷
  3. কমান্ড প্রম্পটে , sfc /scannow টাইপ করুন . sfc এর মধ্যে স্থান বজায় রাখুন এবং /scannow .

সমস্ত সমস্যা সমাধানের জন্য, আপনাকে এটি তিনবার চালাতে হতে পারে। একবার স্ক্যান সম্পূর্ণ হলে, আপনি নিম্নলিখিত তিনটি বার্তার যেকোনো একটি পাবেন:

  • উইন্ডোজ কোনো অখণ্ডতা লঙ্ঘন খুঁজে পায়নি৷
  • উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন দূষিত ফাইল খুঁজে পেয়েছে এবং সেগুলি মেরামত করেছে৷
  • উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন দূষিত ফাইল খুঁজে পেয়েছে কিন্তু সেগুলির কিছু (বা সমস্ত) ঠিক করতে পারেনি৷

আপনি যদি শেষ বার্তাটি পেয়ে থাকেন, তাহলে আপনার DISM Restorehealth কমান্ড চালানো উচিত। নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে হবে:

  1. স্টার্ট এ যান এবং টাইপ করুন "cmd।"
  2. কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷
  3. কমান্ড প্রম্পটে, টাইপ করুন DISM/Online/Cleanup-Image/RestoreHealth . বিভিন্ন কমান্ডকে আলাদা করে এমন স্থান রাখা নিশ্চিত করুন।

ফোল্ডারের নাম পরিবর্তন করার সময় আপনি এখনও 0x80004005 ত্রুটির সম্মুখীন হচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

3. কমান্ড প্রম্পট ব্যবহার করে ফাইলের নাম পরিবর্তন করুন

কনভেকশনাল পদ্ধতির মাধ্যমে আপনার উইন্ডোজ মেশিনে একটি ফাইলের নাম পরিবর্তন বা মুছে ফেলার চেষ্টা করার সময় আপনি যদি ত্রুটি পান, তাহলে আপনি একই ফলাফল অর্জন করতে কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন। নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে হবে:

  1. উইন্ডোজ অনুসন্ধান বাক্সে, কমান্ড প্রম্পটে পেতে "cmd" টাইপ করুন .
  2. কমান্ড প্রম্পটে , 'dir /x' লিখুন এবং Enter টিপুন 8.3 ফাইল ফরম্যাট সক্রিয় করতে।
  3. নিম্নলিখিত বিন্যাসে কমান্ড প্রম্পটে আপনার নতুন এবং পুরানো ফাইলের নাম লিখুন :Ren 8.3 ফোল্ডার শিরোনাম নতুন ফোল্ডার শিরোনাম . আপনি যে ফাইলটি পরিবর্তন করতে চান সেটি কমান্ডটির নাম পরিবর্তন করা উচিত এবং আপনি এখন এটি মুছে ফেলতে সক্ষম হবেন।

4. ক্লিন বুট উইন্ডোজ

কখনও কখনও, বিরোধপূর্ণ সফ্টওয়্যার আপনাকে আপনার কম্পিউটারে ফাইল এবং ফোল্ডারগুলি পুনঃনামকরণ বা মুছতে সক্ষম হতে বাধা দিতে পারে। নিশ্চিত হতে যে এটি এমন নয়, আপনাকে বুট উইন্ডোজ পরিষ্কার করতে হবে। নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে হবে:

  1. Windows + R টিপুন চালান খুলতে কী ইউটিলিটি।
  2. রানে ডায়ালগ বক্সে, সিস্টেম তথ্য উইন্ডো খুলতে "msconfig" টাইপ করুন।
  3. সাধারণ-এ ট্যাব, নির্বাচিত স্টার্টআপ বেছে নিন .
  4. অনির্বাচন স্টার্টআপ আইটেম লোড করুন এবং পরিবর্তে লোড সিস্টেম পরিষেবাগুলি বেছে নিন এবং মূল বুট কনফিগারেশন ব্যবহার করুন .
  5. পরিষেবাগুলিতে যান৷ ট্যাব করুন এবং সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান চয়ন করুন৷ .
  6. সব অক্ষম করুন টিপুন বোতাম।
  7. ঠিক আছে টিপুন এর পরে পুনরায় শুরু করুন বোতাম।

উইন্ডোজ ক্লিন বুট করার পরে, আপনি ফাইলটির নাম পরিবর্তন বা মুছে ফেলার চেষ্টা করতে পারেন। একবার আপনি শেষ হয়ে গেলে, আপনি কনফিগারেশন উইন্ডো ব্যবহার করে উইন্ডোজকে এর ডিফল্ট সেটিংসে পুনরুদ্ধার করতে পারেন।

5. ফোল্ডারের মালিকানা নিন

এটি হতে পারে যে আপনি আপনার কম্পিউটারে একটি ফাইল বা ফোল্ডার মুছতে বা পুনঃনামকরণ করতে অক্ষম হওয়ার কারণ হল আপনার কাছে এটি করার অনুমতি নেই। যদি এটি হয়, তাহলে আপনি আপনার কম্পিউটারে ফাইল এবং ফোল্ডারগুলিতে সম্পূর্ণ অ্যাক্সেস পেতে TakeOwnershipEx এর মতো একটি প্রোগ্রাম ব্যবহার করতে পারেন৷

আপনার কম্পিউটারে সীমাবদ্ধ ফাইল এবং ফোল্ডারগুলিতে অ্যাক্সেস পেতে TakeOwnershipEX কীভাবে ব্যবহার করবেন তা এখানে রয়েছে:

  1. প্রোগ্রাম ডাউনলোড করুন এবং WinRAR এর মতো একটি টুল দিয়ে আনজিপ করুন .
  2. TakeOwnershipEX-এর সেটআপ উইজার্ড চালান .
  3. মালিকানা নিন টিপুন বোতাম।
  4. যে ফোল্ডারটি 0x80004005 ত্রুটি সৃষ্টি করছে সেটি নির্বাচন করুন এবং ঠিক আছে টিপুন বোতাম
    আপনার সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

6. একটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে আপনার কম্পিউটার স্ক্যান করুন

ভাইরাস এবং ম্যালওয়্যার, সাধারণভাবে, একটি কম্পিউটারে সব ধরণের সমস্যা সৃষ্টি করে। এগুলিও কারণ হতে পারে যে আপনি কোনও ফোল্ডারের নাম পরিবর্তন করতে পারবেন না এবং 0x8004005 ত্রুটিটি ঘটতে ট্রিগার করতে পারেন। ম্যালওয়্যার অপরাধী নয় তা নিশ্চিত করতে, একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম যেমন আউটবাইট অ্যান্টি-ম্যালওয়্যার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করুন। এবং দেখুন কি হয়।

7. একটি ভিন্ন ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করুন

সম্ভবত, আপনি আপনার কম্পিউটারে একটি ফাইল মুছতে বা পুনঃনামকরণ করতে অক্ষম হওয়ার কারণ হল আপনি সীমিত সুযোগ-সুবিধা সহ ব্যবহারকারী হিসাবে লগ ইন করেছেন। কিছু ফোল্ডার এবং ফাইল শুধুমাত্র প্রশাসকদের কাছে অ্যাক্সেসযোগ্য, এবং সেগুলি সংশোধন করার জন্য আপনার প্রশাসকের অধিকারের প্রয়োজন হবে৷ আপনি যদি প্রশাসক লগইন বিশদগুলি মনে না রাখতে পারেন, আপনি হয় পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারেন বা নতুন করে উইন্ডোজ ইনস্টল করতে পারেন, তবে ফাইল এবং অ্যাপগুলি রাখার বিকল্প সহ। এইভাবে, আপনি নিজেকে প্রশাসকের অধিকার প্রদান করতে পারেন৷

বিকল্পভাবে, আপনি যদি প্রশাসকের অধিকার সহ কারো সাথে কম্পিউটার শেয়ার করেন, তাহলে আপনি কম্পিউটারে সীমাবদ্ধ ফাইলগুলি অ্যাক্সেস করার জন্য তাদের সাহায্যের অনুরোধ করতে পারেন। এটি একই কম্পিউটারে বিভিন্ন স্তরের অ্যাক্সেস থাকা লোকেদের জন্য প্রযোজ্য, বিশেষ করে অফিসে৷

র্যাপিং আপ

এটা আমাদের কাছ থেকে! আশা করি, এই নিবন্ধে থাকা তথ্য আপনাকে 0x80004005 ত্রুটিটি সমাধান করতে সহায়তা করবে। যদি তা না হয়, তাহলে আপনাকে Windows সহায়তার সাথে যোগাযোগ করতে হবে বা Windows মেরামতের ক্লিনিকে যেতে হবে। আপনি যদি সমস্যার অন্যান্য সমাধান জানেন, তাহলে নিচের মন্তব্য বিভাগে সেগুলিকে নির্দ্বিধায় শেয়ার করুন৷


  1. Windows 10 এ একটি ফাইল বা ফোল্ডার কপি করার সময় অনির্দিষ্ট ত্রুটি ঠিক করুন

  2. কিভাবে ত্রুটি কোড 0x80004005 ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ফাইল বা ফোল্ডারের সম্পূর্ণ পাথ অনুলিপি করবেন

  4. কিভাবে গন্তব্য ডিরেক্টরিতে ফাইলের নাম পরিবর্তন করবেন