কম্পিউটার

কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?

কন্ট্রোল প্যানেলের প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য পৃষ্ঠাটি একটি কম্পিউটারে ইনস্টল করা সমস্ত প্রোগ্রাম তালিকাভুক্ত করে। এই পৃষ্ঠায় সমস্ত প্রোগ্রাম বর্ণানুক্রমিকভাবে সাজানো হয়েছে। ব্যবহারকারীরা প্রোগ্রামগুলি দেখতে, পরিবর্তন করতে, মেরামত করতে বা আনইনস্টল করতে এই পৃষ্ঠাটি অ্যাক্সেস করতে পারেন। যদি কোনও সংস্থা বা প্রশাসক কম্পিউটারে কোন প্রোগ্রাম ইনস্টল করা আছে তা ব্যবহারকারীরা জানতে না চান, তবে তারা সাধারণ ব্যবহারকারীদের থেকে এই পৃষ্ঠাটি লুকিয়ে রাখতে পারেন। তারা প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলির মাধ্যমে ইনস্টল করা প্রোগ্রামগুলি আনইনস্টল বা মেরামত করতেও অক্ষম হবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই আদর্শ ব্যবহারকারীদের থেকে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য পৃষ্ঠা লুকিয়ে রাখতে পারেন৷

কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?

গ্রুপ পলিসি এডিটরে প্রোগ্রাম এবং ফিচার লুকানোর সেটিং পাওয়া যাবে। যাইহোক, গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণে উপলব্ধ নয়। সেজন্য, আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি, যেটি যেকোন উইন্ডোজ সংস্করণের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর সেই সমস্ত সেটিংস পেয়েছে যা কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপে পাওয়া যাবে না। কন্ট্রোল প্যানেলের প্রোগ্রাম এবং ফিচার পৃষ্ঠাটি গ্রুপ পলিসি এডিটরেও কনফিগার করা যেতে পারে। একটি নির্দিষ্ট নীতি সেটিং আছে যা কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য পৃষ্ঠা লুকিয়ে রাখতে পারে। সেটিংটি শুধুমাত্র ব্যবহারকারী কনফিগারেশন বিভাগের অধীনে তালিকাভুক্ত করা হয়েছে। গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং প্রোগ্রাম এবং ফিচার পৃষ্ঠা লুকান:

দ্রষ্টব্য :এড়িয়ে যান এই পদ্ধতি, আপনি যদি একজন Windows 10 হোম ব্যবহারকারী হন। কারণ গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 প্রো, এডুকেশন এবং এন্টারপ্রাইজ সংস্করণের জন্য উপলব্ধ৷

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ সংলাপ বাক্স. এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে যান:
    User Configuration\ Administrative Templates\ Control Panel\ Programs\
    কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?
  3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য পৃষ্ঠা লুকান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন এই উইন্ডোতে, কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম এবং তারপর ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলি আপডেট করবে এবং প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য পৃষ্ঠাটি লুকাবে৷
  5. তবে, যদি এটি স্বয়ংক্রিয়ভাবে গোষ্ঠী নীতি আপডেট না করে, তাহলে কমান্ড প্রম্পট খুলুন একজন প্রশাসক হিসেবে .
  6. এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন গ্রুপ নীতি আপডেট জোরপূর্বক কী. আপনি কম্পিউটার পুনরায় চালু করেও এটি করতে পারেন।
    gpupdate /force
    কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?
  7. আপনি সবসময় আনলুড করতে পারেন৷ টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য পৃষ্ঠা লুকানোর জন্য আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করেন, তাহলে এটি ইতিমধ্যেই কনফিগার করা হবে। যাইহোক, যদি আপনি এই পদ্ধতিটি সরাসরি ব্যবহার করেন, তাহলে আপনাকে সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। এটি Windows 10 হোম ব্যবহারকারীদের জন্য একমাত্র উপলব্ধ পদ্ধতি। আমরা একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরির পদক্ষেপও অন্তর্ভুক্ত করেছি। আপনি যদি একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে না চান তবে আপনি এটি এড়িয়ে যেতে পারেন। প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য পৃষ্ঠাটি লুকানোর জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে কমান্ড বক্স। এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী উইন্ডো৷
    দ্রষ্টব্য:যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয়, তাহলে হ্যাঁ বোতামে ক্লিক করুন৷

    কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?
  2. আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ রেজিস্ট্রিতে কোনো নতুন পরিবর্তন করার আগে। ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রপ্তানি বেছে নিন বিকল্প ফাইলটির নাম দিন এবং যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান সেই পথটি প্রদান করুন, তারপর সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি ফাইল এ ক্লিক করে ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ মেনু এবং তারপর আমদানি নির্বাচন করুন বিকল্প তারপরে আপনি যে ফাইলটি আগে সংরক্ষণ করেছিলেন সেটি নির্বাচন করুন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Programs

    দ্রষ্টব্য :নিচের কোন কী অনুপস্থিত থাকলে, বিদ্যমান কীটিতে ডান-ক্লিক করুন এবং নতুন> কী বেছে নিন সেগুলি তৈরি করার বিকল্প৷

  4. প্রোগ্রামের ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন মানের নাম দিন “NoProgramsAnd Features " কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?
  5. NoProgramsAnd Features-এ ডাবল-ক্লিক করুন মান এটি খুলতে এবং তারপর মান ডেটা পরিবর্তন করুন 1 . কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম এবং ফিচার পেজ কিভাবে লুকাবেন?
  6. এই সমস্ত পরিবর্তন করার পরে, রিবুট করা নিশ্চিত করুন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।
  7. আপনি সবসময় আনলুড করতে পারেন৷ মান ডেটাকে 0 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সহজভাবে সরিয়ে নো প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি৷ রেজিস্ট্রি থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ কন্ট্রোল প্যানেল থেকে আইটেমগুলি লুকান

  2. কিভাবে কন্ট্রোল প্যানেল খুলবেন (উইন্ডোজ 10, 8, 7, ভিস্তা, XP)

  3. Windows 11-এ সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

  4. উইন্ডোজ 10 এ কীভাবে সাউন্ড কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করবেন