কম্পিউটার

উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?

মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 ক্যামেরা অ্যাপ্লিকেশনের একটি অন্তর্নির্মিত সংস্করণ সহ আসে যা ব্যবহারকারীদের সুবিধা দেয়। কিন্তু দুর্ভাগ্যবশত, অনেক ব্যবহারকারী ক্যামেরা অ্যাপ ব্যবহার করার সময় ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) রিপোর্ট করেছেন। এই ত্রুটি কোডটি ঘটে যখন কোনও ব্যবহারকারী ওয়েবক্যাম ব্যবহারের জন্য অ্যাক্সেস করার জন্য ক্যামেরা অ্যাপ্লিকেশন চালু করার চেষ্টা করে৷

উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?

এটি ক্যামেরা অ্যাপ্লিকেশনটিকে সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। এটিকে একটি সিস্টেম বাগ হিসাবে আখ্যায়িত করা যেতে পারে যা ক্যামেরা অ্যাপ্লিকেশনের সিস্টেম ফাইলগুলিকে কোনওভাবে ত্রুটিযুক্ত করে। ক্যামেরা ড্রাইভার নষ্ট বা পুরানো হলে ব্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হতে পারে। এই সমস্যাটি খুবই বিরক্তিকর কারণ এটি স্কাইপ, জুম ইত্যাদির মতো ক্যামেরা-সম্পর্কিত সমস্ত অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে ব্যবহারকারীদের স্বাধীনতাকে সীমাবদ্ধ করে যা তাদের ব্যবসা, শিক্ষা এবং ব্যক্তিগত ব্যবহারের জন্য মূলধারার জন্য ব্যবহার করা হচ্ছে। ত্রুটি বিজ্ঞপ্তি নিম্নরূপ:

ক্যামেরা কাজ না করার কারণ ত্রুটি কোড:0x200F4246 (0x80040154)?

শত শত ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা অনেক ঘটনা রয়েছে, যারা Windows 10-এ এই ক্যামেরা ত্রুটির মুখোমুখি হয়েছেন এবং প্রযুক্তিগত কর্তৃপক্ষ দ্বারা চিহ্নিত করা হয়েছে। আমাদের গবেষকরা অনলাইন ব্যবহারকারীদের কাছ থেকে প্রতিক্রিয়ার উপর ঘোরাঘুরি করার পরে একটি তালিকা তৈরি করেছেন। এই তালিকায় সমস্ত সম্ভাব্য কারণ রয়েছে যা এই ত্রুটি ঘটতে পারে। তালিকাটি নিম্নরূপ:

  • সেকেলে ক্যামেরা ড্রাইভার: ক্যামেরা যখন Windows 10-এ "কিছু ভুল হয়েছে" বা কোনো ত্রুটি কোড (এই ক্ষেত্রে, ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) দেখায়, তখন এটি ক্যামেরা ড্রাইভারের সমস্যার কারণে হতে পারে কারণ এটি পিছনে সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি। ক্যামেরা বা এর অ্যাপ্লিকেশানের ত্রুটি৷ পুরানো ড্রাইভারগুলি একটি ক্যামেরার সঠিক সনাক্তকরণ এবং ব্যবহারকে সীমাবদ্ধ করে কারণ সেগুলি সংশ্লিষ্ট উইন্ডোজ সংস্করণের জন্য উপযুক্ত নয়৷
  • উইন্ডোজ আপডেট :অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে Windows সর্বশেষ আপডেট ইনস্টল করার পরে এই ক্যামেরা ত্রুটির সম্মুখীন হয়েছে৷ অন্যদিকে, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে মুলতুবি উইন্ডোজ আপডেটগুলি অর্থাৎ উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করা হয়নি, এই সমস্যার কারণ। সুতরাং আমরা উপসংহারে আসতে পারি যে উইন্ডোজ আপডেটের এই ত্রুটির পিছনে একটি কাজ থাকতে হবে। কারণগুলির আরও তালিকা বিশাল হতে পারে যেমন অমিল সফ্টওয়্যার সংস্করণ, ড্রাইভারের অসামঞ্জস্যতা, ইত্যাদি৷
  • অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার: যখন তৃতীয় পক্ষের নিরাপত্তা সুরক্ষা সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলি যেমন অ্যান্টিভাইরাস সক্ষম করা হয়, তখন তারা উইন্ডোজ বা এর অ্যাপ্লিকেশনগুলিকে ক্যামেরা ডিভাইস অ্যাক্সেস করা থেকে ব্লক করতে পারে, যা শেষ পর্যন্ত বিবেচনাধীন সমস্যা সৃষ্টি করে৷
  • ক্যামেরা অনুমতি: আপনি যদি একটি ত্রুটি কোডের সম্মুখীন হন এবং ক্যামেরা অ্যাপটি কাজ না করে তবে এটি অ্যাপ্লিকেশনগুলিকে ক্যামেরা অ্যাপ্লিকেশন ব্যবহার করার অনুমতি বা অনুমতি না দেওয়ার কারণে হতে পারে৷ সফ্টওয়্যারটি সর্বদা সফ্টওয়্যারের দ্বারা ডিভাইসের অনুমতির প্রয়োজন হয় যাতে সফ্টওয়্যারটি প্রথমে ডিভাইসটিকে প্রচারের জন্য ব্যবহার করতে পারে৷

প্রাক-প্রয়োজনীয়:

সমাধানের দিকে যাওয়ার আগে, আমরা আপনাকে এই পদক্ষেপগুলি দিয়ে যাওয়ার পরামর্শ দিই। এই পদক্ষেপগুলি সমস্যার সমাধান করতে পারে বা অন্তত এই ত্রুটির পিছনে কারণ চিহ্নিত করতে পারে এবং তারপরে আপনি এই বিভাগের পরে দেওয়া সেরা-উপযুক্ত সমাধানগুলির মধ্যে একটির জন্য যেতে পারেন৷ প্রস্তাবিত পদক্ষেপগুলি নিম্নরূপ:

  1. উইন্ডোজ আপডেট ইনস্টল করুন: বর্তমান উইন্ডোজ আপ টু ডেট কি না তা পরীক্ষা করুন। এটি না হলে, উইন্ডোজ সেটিংসে যান এবং উপলব্ধ আপডেটগুলি ইনস্টল করুন৷
  2. ক্যামেরা ড্রাইভার আপডেট করুন: ক্যামেরা ড্রাইভার আপ টু ডেট কিনা তা পরীক্ষা করুন। এটি না হলে, "অনলাইনে ড্রাইভারের জন্য অনুসন্ধান করুন" বিকল্পটি বেছে নিয়ে ডিভাইস ম্যানেজার থেকে এটি আপডেট করার চেষ্টা করুন৷
  3. অ্যান্টিভাইরাস ব্লকেজ নিষ্ক্রিয় করুন: আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার খুলুন এবং "সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য ক্যামেরা অ্যাক্সেস ব্লক করুন" বিকল্পটি আনচেক করুন৷
  4. ক্যামেরা সেটিংস:৷ নিশ্চিত করুন যে "সব অ্যাপকে ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন" বিকল্পটি চালু আছে ক্যামেরা সেটিংসে।
  5. সিস্টেম ফাইল চেকার (SFC) চালান: এই পদ্ধতিটি আপনাকে সিস্টেমের ত্রুটিগুলি পরীক্ষা করতে এবং অনুপস্থিত বা দূষিত ফাইলগুলি মেরামত করতে দেয়। নিচের সমাধানে দেওয়া ধাপগুলি অনুসরণ করে আপনি SFC চালাতে পারেন।

এখন আপনি সমস্ত প্রাথমিক পদক্ষেপের মধ্য দিয়ে গেছেন, উইন্ডোজ ক্যামেরা অ্যাপ্লিকেশনটি চালানোর চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। যদি এটি না থাকে তবে প্রথম সর্বাধিক পদ্ধতিটি মাইক্রোসফ্ট দ্বারা সরবরাহিত উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার চালানো উচিত। এটি প্রথম সর্বাধিক পদ্ধতি কারণ ক্যামেরা অ্যাপ্লিকেশনটি নিজেই একটি উইন্ডোজ স্টোর অ্যাপ্লিকেশন। ঝাঁপ দাও একটি সমাধান যা বিষয় কভার করে।

সমাধান 1:উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার চালান

ট্রাবলশুটারগুলি হল মাইক্রোসফ্ট দ্বারা প্রদত্ত ইউটিলিটিগুলি দ্রুত মেরামত এবং ঠিক করার জন্য৷ উইন্ডোজ স্টোরের অ্যাপ্লিকেশনগুলির ত্রুটিগুলি ঠিক করতে নিজস্ব সমন্বিত সমস্যা সমাধানকারী রয়েছে৷ যেহেতু ক্যামেরা অ্যাপটি Windows স্টোরের সাথে সম্পর্কিত, আপনি Windows স্টোর অ্যাপস ট্রাবলশুটার চালিয়ে ত্রুটি 0x200F4246 (0x80040154) ঠিক করতে পারেন। অনেক ব্যবহারকারী (শত শতে) এই সমাধানটি বাস্তবায়ন করে এই সমস্যাটি সংশোধন করতে সক্ষম হয়েছেন। ত্রুটি ঠিক করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , অনুসন্ধান করুন সমস্যা নিবারণ সেটিংস এবং এটি খুলুন। এটি আপনাকে একটি উইন্ডোতে নিয়ে যাবে যেখানে সমস্যা সমাধানের জন্য একটি তালিকা আকারে বিভিন্ন বিভাগ পাওয়া যায় যেমন উঠা এবং চলমান সমস্যাগুলি এবং অন্যান্য যেমন স্পিচ, ভিডিও প্লেব্যাক, উইন্ডোজ স্টোর অ্যাপস ইত্যাদি। উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  2. এর অধীনে অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন , নিচে স্ক্রোল করুন এবং Windows Store Apps নির্বাচন করুন . এটি লুকানো বিকল্পটি দেখাবে। ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন বিকল্প এই ক্রিয়াটি সামগ্রিকভাবে Windows স্টোর অ্যাপ্লিকেশনগুলিতে ঘটছে এমন সমস্যাগুলি সন্ধান করতে সিস্টেমটিকে স্ক্যান করবে, যা ক্যামেরার ত্রুটির কারণ চিহ্নিত করতে সহায়তা করবে৷ উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  3. সমস্যাটি সমাধান করতে এটি আপনাকে অ্যাপটি পুনরায় সেট করার পরামর্শ দেবে৷ অ্যাপ্লিকেশান এবং বৈশিষ্ট্যগুলি খুলুন-এ ক্লিক করুন৷ . এটি আপনাকে উইন্ডোজের সমস্ত অ্যাপ্লিকেশন যেমন অ্যাপ ইনস্টলার, ক্যালকুলেটর, ক্যামেরা ইত্যাদি দেখাবে৷
  4. ক্যামেরা অ্যাপে ক্লিক করুন এবং উন্নত বিকল্প নির্বাচন করুন . এটি আপনাকে সেই উইন্ডোতে নিয়ে যাবে যেখানে ক্যামেরা অ্যাপ্লিকেশনের জন্য অ্যাকশন পছন্দ রয়েছে যেমন রিসেট, মেরামত ইত্যাদি। উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  5. নিচে স্ক্রোল করুন এবং রিসেট এ ক্লিক করুন বিকল্প এটি রিসেট প্রক্রিয়া শুরু করবে। এটি অতিরিক্ত নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করতে পারে, সেই অনুযায়ী এটি মোকাবেলা করুন। উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  6. রিসেট সম্পূর্ণ হওয়ার পরে, সমস্যাটি ঠিক হয়েছে কি না তা পরীক্ষা করতে ক্যামেরা অ্যাপ্লিকেশনটি খুলুন৷ যদি তা না হয় তবে ওয়েবক্যাম বা ক্যামেরা ড্রাইভারগুলি দুর্নীতিগ্রস্ত হওয়া সম্ভব। অতএব, একটি নতুন ইনস্টলেশন সম্পাদন করলে সমস্যাটি সমাধান করা উচিত যা নীচে দেওয়া দুটি সমাধানে নির্দেশিত।

সমাধান 2:ক্যামেরা ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

ড্রাইভারগুলি অপারেটিং সিস্টেমকে ডিভাইসের বৈশিষ্ট্যগুলি এবং ব্যবহারকারীর মতে এটি কীভাবে ব্যবহার করতে পারে তা বুঝতে সহায়তা করে। যদি চালকরা দুর্নীতিগ্রস্ত হয় তবে আপনার বিবেচনায় ত্রুটি পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। অনেক ব্যবহারকারী তাদের বর্তমান ত্রুটিপূর্ণ ড্রাইভারগুলি আনইনস্টল করে এবং পরিবর্তে তাদের নিজ নিজ ক্যামেরার জন্য সর্বশেষ ড্রাইভারগুলির একটি নতুন অনুলিপি ইনস্টল করে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছিল৷ Windows 10-এ ইন্টারনেট থেকে প্রায় সমস্ত ডিভাইসের জন্য সর্বশেষ ড্রাইভার খুঁজে পাওয়ার বৈশিষ্ট্য রয়েছে। "ইন্টারনেট থেকে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার অনুসন্ধান এবং ইনস্টল করুন" বিকল্পটি নির্বাচন করে এই বিকল্পটি ব্যবহার করা যেতে পারে। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. Windows + X টিপুন আপনার কীবোর্ডে একসাথে কীগুলি এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন৷ . ডিভাইস ম্যানেজার হল একটি উইন্ডোজ টুল যা সমস্ত উইন্ডোজ ডিভাইস পরিচালনা করতে ব্যবহৃত হয়, যা এর নামের দ্বারা নির্দেশ করা হয়েছে। উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  2. আপনার ক্যামেরা ডিভাইস নির্বাচন করুন ইমেজিং/ক্যামেরা ডিভাইসের অধীনে, এটিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন . এটি একটি উইন্ডো খুলবে যা আপনার ক্যামেরার জন্য আনইনস্টল বিকল্পগুলি প্রদান করে৷
  3. আনইনস্টল নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন . এটি আনইনস্টল করার প্রক্রিয়া শুরু করবে। এটি কয়েক মিনিট সময় নিতে পারে তাই এটি সফলভাবে সম্পন্ন না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  4. একবার হয়ে গেলে, ক্রিয়া এ ক্লিক করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন . এখন Windows আপনার সংযুক্ত ক্যামেরা ডিভাইস সনাক্ত করবে, ইন্টারনেট থেকে এটির জন্য সর্বশেষ ড্রাইভারগুলি খুঁজে পাবে এবং ইনস্টল করবে৷ উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  5. ডিভাইস ম্যানেজার বন্ধ করুন এবং পুনরায় চালু করুন আপনার পিসি। এটি উইন্ডোজকে পরিবর্তনগুলি ধরে রাখতে এবং সেগুলিকে সঠিকভাবে প্রক্রিয়া করতে সাহায্য করবে৷
  6. ক্যামেরা অ্যাপ্লিকেশনটি চালানোর চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। যদি এটি না হয় তবে চূড়ান্ত সমাধানের সাথে এগিয়ে যান যাতে উইন্ডোজ ক্যামেরা অ্যাপ্লিকেশন আপডেট করা জড়িত। লোকেরা সাধারণত তাদের উইন্ডোজ স্টোর অ্যাপ্লিকেশনগুলিকে আপডেট রাখে না তাই আপনি তাদের একজন হতে পারেন৷

সমাধান 3:ক্যামেরা অ্যাপ্লিকেশন আপডেট করুন

আপনি যখন আপনার Windows আপডেট করেন, তখন আপনার Windows Store অ্যাপ্লিকেশনগুলি আপডেট হয় না। ব্যবহারকারীদের ম্যানুয়ালি উইন্ডোজ স্টোর খুলতে হবে এবং এর অ্যাপ্লিকেশনগুলির জন্য আপডেটগুলি পরীক্ষা করতে হবে। আপনি যদি এই মুহুর্তে পড়ছেন তবে একটি উচ্চ সম্ভাবনা রয়েছে যে আপনি সেই ব্যক্তিদের মধ্যে একজন যারা উইন্ডোজ স্টোর অ্যাপ্লিকেশন আপডেট রাখতে বিরক্ত করেন না। এটি অনেক অনলাইন ব্যবহারকারীদের ক্ষেত্রে ছিল এবং তারা অবশেষে তাদের উইন্ডোজ স্টোর ক্যামেরা অ্যাপ্লিকেশন আপডেট করে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছিল। এটি করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , Microsoft Store, অনুসন্ধান করুন এবং এটি খুলুন। এটি আপনাকে মাইক্রোসফ্ট স্টোরে উপলব্ধ সমস্ত অ্যাপ্লিকেশন বিভাগের একটি তালিকা সরবরাহ করবে। উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  2. টাইপ করুন ক্যামেরা অনুসন্ধান বারে এবং এন্টার টিপুন . এটি মাইক্রোসফ্ট স্টোরে সর্বজনীন ব্যবহারকারীদের জন্য উপলব্ধ "ক্যামেরা" তাদের নামে সমস্ত অ্যাপ্লিকেশন অনুসন্ধান করবে৷
  3. এখন Windows ক্যামেরা খুলুন প্রদত্ত অনুসন্ধান ফলাফল থেকে। উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  4. আপডেট এ ক্লিক করুন বিকল্প এটি ক্যামেরা অ্যাপ্লিকেশনের জন্য উপলব্ধ আপডেটগুলি ডাউনলোড করা শুরু করবে এবং আপডেটটি ডাউনলোড হয়ে গেলে সেগুলি ইনস্টল করবে৷ এই প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নিতে পারে তাই এটি সফলভাবে শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উইন্ডোজ 10-এ ক্যামেরার ত্রুটি কোড:0x200F4246 (0x80040154) কীভাবে ঠিক করবেন?
  5. আপডেট প্রক্রিয়া সম্পন্ন হলে, ক্যামেরা অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করুন। আপনার সমস্যা এখনই সমাধান করা উচিত।

  1. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এরর কোড 0x80240031 কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এরর কোড 0x0000001A কিভাবে ঠিক করবেন?

  4. কিভাবে ত্রুটি কোড 0x80004005 ঠিক করবেন