কম্পিউটার

উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?

Windows 10 সেটিংসে অ্যাকাউন্ট সুরক্ষা এলাকাটি Windows নিরাপত্তার অন্তর্ভুক্ত বিভাগগুলির মধ্যে একটি। এতে আপনার সুরক্ষার জন্য Microsoft অ্যাকাউন্ট, Windows Hello for Business, এবং Dynamic Lock সেটিংস রয়েছে। এই বিভাগটি অ্যাডমিনিস্ট্রেটররা অ্যাকাউন্ট সুরক্ষার জন্য সেটিংস দেখতে এবং কনফিগার করতে ব্যবহার করতে পারেন। যাইহোক, এই বিভাগটি এন্টারপ্রাইজ এবং কলেজের ব্যবহারকারীদের থেকে লুকানো যেতে পারে। একবার লুকানো হলে, এটি আর উইন্ডোজ সিকিউরিটি সেন্টারের হোম পেজে প্রদর্শিত হবে না। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি Windows 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা লুকিয়ে রাখতে পারেন৷

উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয়, তাই আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি। স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক শুধুমাত্র উইন্ডো শিক্ষা, উইন্ডোজ প্রো, এবং উইন্ডোজ এন্টারপ্রাইজ সংস্করণের জন্য উপলব্ধ৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যার মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই কম্পিউটার এবং ব্যবহারকারীর সেটিংস কনফিগার করতে পারে। একটি সিস্টেম কেমন হবে এবং এটি কীভাবে আচরণ করবে তা নির্ধারণ করতে গ্রুপ নীতির সেটিংস ব্যবহার করা যেতে পারে। এই সেটিং সক্ষম করে, আপনি নেভিগেশন বারে অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা এবং এর আইকন লুকাতে পারেন৷ নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং এই সেটিংটি কীভাবে সক্ষম করবেন তা পরীক্ষা করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি সংলাপ বাক্স. এখন টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং ঠিক আছে-এ ক্লিক করুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে বোতাম জানলা. উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  2. গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত অবস্থানে যেতে হবে:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Windows Security\Account protection\
    উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  3. অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা লুকান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এই উইন্ডোতে, আপনাকে টগল বিকল্পটিকে সক্ষম-এ পরিবর্তন করতে হবে . উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  4. অবশেষে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। মূলত, নীতিটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে এবং অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা লুকানো হবে।
  5. তবে, এটি আপডেট না হলে, আপনাকে কমান্ড প্রম্পট খুলতে হবে একজন প্রশাসক হিসেবে এবং তারপরে গ্রুপ নীতি জোরপূর্বক আপডেট করতে এটিতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    gpupdate /force
    উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :এটি পুনঃসূচনা করেও করা যেতে পারে গ্রুপ নীতি সেটিংস আপডেট করার সিস্টেম।

  6. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা সক্ষম করতে পারেন অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি হল আরেকটি পদ্ধতি যার মাধ্যমে আপনি অ্যাকাউন্ট তথ্য বিভাগটি লুকিয়ে রাখতে পারেন। এটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য একমাত্র উপলব্ধ পদ্ধতি যাদের তাদের সিস্টেমে গ্রুপ নীতি নেই। যাইহোক, এটি একটি বিট প্রযুক্তিগত পদ্ধতি যেখানে ব্যবহারকারীদের অনুপস্থিত কী এবং মান ম্যানুয়ালি তৈরি করতে হবে। নিচের ধাপগুলো সাবধানে অনুসরণ করার চেষ্টা করুন এবং কোনো ভুল করবেন না।

  1. Windows + R টিপুন একটি রান খুলতে একসাথে কী ডায়ালগ তারপর টাইপ করুন “regedit ” এবং ঠিক আছে টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে বোতাম জানলা. আপনি যদি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ নির্বাচন করুন বোতাম উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  2. কোনও নতুন পরিবর্তন করার আগে আপনি একটি ব্যাকআপ সংরক্ষণ করতে পারেন৷ ফাইল-এ ক্লিক করুন মেনু এবং রপ্তানি নির্বাচন করুন বিকল্প এখন ফাইলটির নাম দিন এবং পাথ দিন, তারপর সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি ফাইল> আমদানি এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপরে পূর্বে তৈরি করা আপডেট ফাইলটি নির্বাচন করুন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে যেতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender Security Center\Account protection

    দ্রষ্টব্য :কোনো কী অনুপস্থিত থাকলে, আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করতে পারেন এবং সেগুলি তৈরি করতে নতুন> কী বিকল্প বেছে নিতে পারেন।

  4. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “UILockdown হিসাবে নাম দিন " উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  5. মানটি খুলতে ডাবল-ক্লিক করুন এবং তারপর মান ডেটা পরিবর্তন করে 1 . ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10-এ অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  6. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন উইন্ডো এবং রিবুট এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 0 এ পরিবর্তন করে আবার অ্যাকাউন্ট সুরক্ষা এলাকা . এছাড়াও আপনি সহজভাবে সরাতে পারেন৷ রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ কীভাবে ইএ অ্যাকাউন্ট মুছবেন

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  3. Windows 10 এ সার্চ বার কিভাবে লুকাবেন

  4. Windows 10 এ ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম করবেন