কম্পিউটার

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট লগগুলি কীভাবে সন্ধান করবেন?

কিছু Windows 10 ব্যবহারকারী ব্যর্থ আপডেট/আপগ্রেডের পরে Windows 10 আপডেট লগ দেখার চেষ্টা করছেন কিন্তু কোথায় দেখতে হবে তার কোনো ধারণা নেই। Windows 10-এ, আপডেট লগগুলি এখন ETW (Windows-এর জন্য ইভেন্ট ট্রেসিং) ব্যবহার করে তৈরি হয় Windows 8.1 এবং Windows 10 এর বিপরীতে।

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট লগগুলি কীভাবে সন্ধান করবেন?

যেহেতু Windows 10 জেনারেট করা আপডেট লগগুলির জন্য ইভেন্ট ট্রেসিং ব্যবহার করে, তাই Windows আপডেট লগগুলি দেখতে সক্ষম হওয়ার জন্য আপনাকে কিছু সমাধানের মধ্য দিয়ে যেতে হবে৷

যেহেতু এটি ঘটানোর জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে, তাই আমরা নীচে উইন্ডোজ 10-এ আপডেট লগগুলি খোঁজার এবং দেখার প্রতিটি সম্ভাব্য পদ্ধতি তালিকাভুক্ত করেছি:

  • ইভেন্ট ট্রেসিং ইভেন্টগুলিকে WindowsUpdate লগে রূপান্তর করা৷
  • ইভেন্ট ভিউয়ার ইউটিলিটি ব্যবহার করে সম্পূর্ণ উইন্ডোজ আপডেট লগ দেখা।

আপনি যে পদ্ধতিতে সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন তা মুক্ত মনে করুন:

পদ্ধতি 1:পাওয়ারশেলে ETW ট্রেসগুলি রূপান্তর করা

আপনি যদি সহজে পঠনযোগ্য বিন্যাসে উইন্ডোজ আপডেট লগ ফাইলগুলি সংরক্ষণ এবং দেখার একটি সহজ উপায় চান তবে এটি করার সর্বোত্তম উপায় হল একটি উন্নত কমান্ড প্রম্পটে একটি পাওয়ারশেল কমান্ড চালানো যা সফলভাবে সমস্ত ETW ( ইভেন্ট ট্রেসিং Windows এর জন্য) একটি পঠনযোগ্য WindowsUpdate.log.-এ

আপনার সমস্ত উইন্ডোজ আপডেটের একটি বিস্তৃত ওভারভিউ পেতে হলে এটি আপনার পছন্দের পদ্ধতি হওয়া উচিত নির্দিষ্ট লগ খোঁজার পরিবর্তে লগ।

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, একটি উন্নত পাওয়ারশেল খুলতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন মেনু এবং একটি কমান্ড চালান যা সফলভাবে যেকোনো ETW ট্রেসকে একটি পঠনযোগ্য WindowsUpdate.log এ রূপান্তরিত করে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'powershell' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + টিপুন প্রবেশ করুন একটি উন্নত পাওয়ারশেল উইন্ডো খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস মঞ্জুর করতে. উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট লগগুলি কীভাবে সন্ধান করবেন?
  2. আপনি একবার এলিভেটেড পাওয়ারশেল উইন্ডোর ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন আপনার উইন্ডোজ আপডেট লগ সম্পর্কিত প্রতিটি ইভেন্ট ট্রেসিং ইভেন্টকে মূলত WindowsUpdate.log-এ রূপান্তর করতে ফাইল:
    Get-WindowsUpdateLog
  3. আপনি কমান্ড চালানোর পরে, ধৈর্য ধরে অপেক্ষা করুন কারণ অপারেশনে কয়েক ডজন সেকেন্ড সময় লাগতে পারে।
  4. অপারেশন সম্পূর্ণ হলে, আপনার ডেস্কটপে নেভিগেট করুন এবং WindowsUpdateLog সন্ধান করুন ফাইল যা সবেমাত্র তৈরি করা হয়েছিল। উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট লগগুলি কীভাবে সন্ধান করবেন?

    দ্রষ্টব্য: আপনি হয় ক্লাসিক নোটপ্যাড অ্যাপের মাধ্যমে এই নতুন ফাইলটি খুলতে পারেন অথবা আপনি নোটপ্যাড++-এর মতো উচ্চতর পাঠ্য দর্শক ব্যবহার করতে পারেন। .

গুরুত্বপূর্ণ: মনে রাখবেন যে এটি শুধুমাত্র একটি স্ট্যাটিক লগ ফাইল যা নতুন ত্রুটি লগ করা হলেও নিজেকে আপডেট করবে না। আপনি যদি আপডেট করা তালিকা চান, তাহলে আপনাকে উপরের কমান্ডটি আবার চালাতে হবে।

যদি এটি আপনার জন্য কাজ না করে বা আপনি উইন্ডোজ আপডেটের ত্রুটি লগ দেখার জন্য একটি ভিন্ন পদ্ধতি খুঁজছেন, তাহলে নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 2:ইভেন্ট ভিউয়ারের মাধ্যমে উইন্ডোজ আপডেট লগগুলি পড়ুন

আপনি যদি নির্দিষ্ট উইন্ডোজ আপডেট ত্রুটির লগগুলি তদন্ত করতে চান, তাহলে ইভেন্ট ভিউয়ার ব্যবহার করা আরও ভাল পদ্ধতি প্রতিটি অপারেশনাল দেখার জন্য ইউটিলিটি WindowsUpdateClient-এর অধীনে এন্ট্রি

আপনি যদি ইভেন্ট ভিউয়ারের বাইরে আপনার লগগুলি নিয়ে যেতে চান তবে এই পদ্ধতিটি সুপারিশ করা হয় না কারণ এখানে কোনও বাল্ক এক্সপোর্ট বৈশিষ্ট্য নেই, তবে এটি নির্দিষ্ট ইভেন্টগুলি তদন্ত এবং চিহ্নিত করার জন্য উপযুক্ত৷

আপনি যদি ইভেন্ট ভিউয়ারের মাধ্যমে উইন্ডোজ আপডেট লগগুলি পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করেন তবে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, ‘eventvwr.msc’ টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন ইভেন্ট ভিউয়ার খুলতে ইউটিলিটি যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস মঞ্জুর করতে. উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট লগগুলি কীভাবে সন্ধান করবেন?
  2. একবার আপনি ইভেন্ট ভিউয়ার ইউটিলিটির ভিতরে গেলে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে বাম দিকের মেনুটি ব্যবহার করুন:
    Applications and Service Logs\Microsoft\Windows\WindowsUpdateClient
  3. আপনি সঠিক অবস্থানে পৌঁছানোর পরে, অপারেশনাল নির্বাচন করুন ট্যাব, তারপরে প্রতিটি উইন্ডোজ আপডেট ত্রুটি লগের একটি তালিকা দেখতে কেন্দ্র ফলকে নীচে যান৷

  1. Windows 10 এ ডাইরেক্টএক্স কিভাবে আপডেট করবেন

  2. Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

  3. Windows 11 এ Powershell কিভাবে আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন