কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6

সম্প্রতি, অনেক ব্যবহারকারীর Windows আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি কোড 0x800703e6 এর সম্মুখীন হওয়ার খবর পাওয়া গেছে। উইন্ডোজ 10 সংস্করণ 1903, 1909, 2004 এবং 20H2-এ KB4023057, KB5003214, KB5003173 আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করার সময় উল্লেখিত ত্রুটিটি বিশেষভাবে ঘটেছে বলে মনে হচ্ছে৷ কিছু ব্যবহারকারী Windows 10 সংস্করণ 21H1-এর জন্য KB5005033 আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময়ও এটির অভিজ্ঞতা পেয়েছেন৷
ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6

আমরা সমস্যাটি দেখেছি এবং আবিষ্কার করেছি যে এটি সাধারণত নিম্নলিখিত কারণগুলির কারণে হয়:

  • অ্যান্টিভাইরাস বাধা - থার্ড-পার্টি সিকিউরিটি স্যুটগুলি উইন্ডোজ আপডেটের নির্দিষ্ট আপডেট ইনস্টল করার ক্ষমতার সাথে হস্তক্ষেপ করতে পরিচিত। এই ক্ষেত্রে, আপনি হয় রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করতে পারেন অথবা সমস্যা সমাধানের জন্য 3য় পক্ষের নিরাপত্তা স্যুট আনইনস্টল করতে পারেন৷
  • দুষিত উইন্ডো আপডেট উপাদান - সমস্যাটি কিছু স্তরের ফাইল দুর্নীতির ফলেও হতে পারে যা WU উপাদানটিকে কাজ করতে বাধা দেয়। উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করে বা এলিভেটেড কমান্ড প্রম্পট থেকে সমস্ত WU উপাদান রিসেট করে সমস্যার সমাধান করা যেতে পারে।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - এমনও একটি সম্ভাবনা রয়েছে যে আপনার অপারেটিং সিস্টেমের মধ্যে একটি সাধারণ দুর্নীতির ত্রুটি আপনাকে হাতের কাজটি সম্পাদন করতে বাধা দিচ্ছে। এসএফসি এবং ডিআইএসএম স্ক্যান করা থেকে শুরু করে মেরামত ইনস্টল এবং পরিষ্কার ইনস্টল করার জন্য এটি ঠিক করার বিভিন্ন উপায় রয়েছে।

এখন যেহেতু আমরা সম্ভাব্য কারণগুলি সম্পর্কে জানি, আসুন দেখি কীভাবে আমরা সমস্যাটি সমাধান করতে পারি৷

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

আরও উন্নত সমস্যা সমাধানের নির্দেশিকাগুলিতে যাওয়ার আগে এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম কিনা তা দেখতে আপনার উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করে শুরু করা উচিত।

যেহেতু উইন্ডোজ আপডেটগুলি ব্যর্থ হওয়ার অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে, আপনার উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো উচিত যাতে এটি আপডেটের কার্যকারিতাকে আপস করতে পারে এমন কোনও সমস্যা সনাক্ত করতে পারে কিনা। যখন সমস্যা সমাধানকারী এমন একটি পরিস্থিতি চিহ্নিত করে যা মেরামত প্রকল্পগুলির একটিতে প্রযোজ্য, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে উপযুক্ত মেরামতের কৌশল প্রয়োগ করবে৷

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. উইন্ডোজ টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন + R কী একই সাথে আপনার পিসিতে।
  2. ডায়ালগ বক্সের পাঠ্য ক্ষেত্রে, ms-settings:troubleshoot টাইপ করুন এবং Enter চাপুন .

    ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6
  3. সমস্যা সমাধান ট্যাব থেকে, উইন্ডোজ আপডেট নির্বাচন করুন ওঠো এবং দৌড়াও এর অধীনে .
  4. এখন Run the Troubleshooter-এ ক্লিক করুন বোতাম এবং স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

    ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6
  5. যখন একটি সমস্যা পাওয়া যায় যা মেরামতের কৌশলগুলির একটি দ্বারা সমাধান করা যেতে পারে, আপনি এই সমাধানটি প্রয়োগ করুন ক্লিক করতে সক্ষম হবেন৷ বোতাম।

    ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6
  6. প্রস্তাবিত সংশোধন সফলভাবে প্রয়োগ করা হলে, আপনার পিসি রিবুট করুন এবং আবার উইন্ডোজ আপগ্রেড করার চেষ্টা করুন৷

SFC এবং DISM স্ক্যান চালান

আগেই উল্লেখ করা হয়েছে, অপারেটিং সিস্টেমের মধ্যে দুর্নীতির ত্রুটির ফলে ত্রুটি কোড 0x800703e6 এর মতো সমস্যা হতে পারে। সৌভাগ্যবশত, উইন্ডোজ বেশ কিছু অন্তর্নির্মিত সমস্যা সমাধানের ইউটিলিটি নিয়ে আসে যা ত্রুটির জন্য সিস্টেম এবং এর ফাইলগুলিকে স্ক্যান করতে পারে, সেইসাথে চিহ্নিত সমস্যাগুলির সমাধান করতে পারে।

এই ধরনের দুটি ইউটিলিটি হল এসএফসি (সিস্টেম ফাইল চেকার) এবং ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট), যা ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইলগুলিকে সুস্থ প্রতিরূপ দিয়ে প্রতিস্থাপন করতে পারে এবং ব্যর্থ স্টোরেজ সেক্টরগুলিকে অব্যবহৃত সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করতে পারে।

সিস্টেম ফাইল পরীক্ষকের সাথে আপনার ইন্টারনেট অ্যাক্সেস করার দরকার নেই। এই টুলটি ব্যাকআপ সিস্টেম ফাইল সহ একটি স্থানীয়ভাবে ক্যাশে করা সংরক্ষণাগার ব্যবহার করে এবং ক্ষতিগ্রস্থ ফাইলটিকে এর সুস্থ প্রতিরূপ দিয়ে প্রতিস্থাপন করে। DISM-এর জন্য স্থিতিশীল ইন্টারনেট অ্যাক্সেস প্রয়োজন। এটি প্রয়োজনীয় যেহেতু DISM দূষিত ফাইলগুলিকে স্বাস্থ্যকর সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করতে WU ব্যবহার করে৷

এখানে আপনি কিভাবে আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমে SFC এবং DISM স্ক্যান চালাতে পারেন:

  1. cmd টাইপ করুন আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা সহ কমান্ড প্রম্পট চালু করতে।
  2. কমান্ড প্রম্পট উইন্ডোর ভিতরে, নীচে উল্লিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .
    sfc /scannow
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6
  3. একই উন্নত CMD উইন্ডো থেকে, SFC স্ক্যানের পরে একটি DISM স্ক্যান করুন (ফলাফল নির্বিশেষে)।
    DISM /Online /Cleanup-Image /RestoreHealth
    ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6
  4. অবশেষে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং রিবুট করার পরে, আপনি প্রয়োজনীয় আপডেট ইনস্টল করতে পারেন কিনা তা পরীক্ষা করুন।

অস্থায়ীভাবে অ্যান্টিভাইরাস অক্ষম করুন 

এই সমস্যাটি দৃশ্যত একটি হস্তক্ষেপকারী তৃতীয় পক্ষের প্রোগ্রামের কারণেও ঘটে যা ব্যবহারকারীদের উইন্ডোজ আপডেট ইনস্টল করতে বাধা দেয়। এই কারণে, আপনি যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস পরিষেবা ব্যবহার করেন, আমরা আপনাকে এটি নিষ্ক্রিয় করতে এবং তারপর আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করার জন্য উত্সাহিত করি৷

এছাড়াও, আপনি 3য়-পক্ষের স্যুটটিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করার কথা বিবেচনা করতে পারেন এবং পরিবর্তে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ব্যবহার করতে পারেন।

Windows রেজিস্ট্রি পরিবর্তন করুন

আরও একটি সমাধান যা বেশ কয়েকটি ব্যবহারকারীর জন্য সমস্যাটি সমাধান করেছে তা হল WUServer এবং WStatusServer-এর জন্য Windows রেজিস্ট্রি থেকে এন্ট্রিগুলি মুছে ফেলা, তাই আমরা এটিকে শট দেওয়ার পরামর্শ দিই।

যাইহোক, যেহেতু উইন্ডোজ রেজিস্ট্রি একটি প্রশাসনিক-স্তরের টুল, তাই আমরা আপনাকে নীচে তালিকাভুক্ত সমস্যা সমাধানের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই, যদি কিছু ভুল হয়ে যায়।

একবার আপনি এটি করলে, ত্রুটি কোড 0x800703e6 ঠিক করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন + R কী একই সাথে আপনার কীবোর্ডে একটি রান খুলতে ডায়ালগ বক্স।
  2. ডায়ালগ বক্সের পাঠ্য ক্ষেত্রে, regedit টাইপ করুন এবং Enter চাপুন উইন্ডোজ রেজিস্ট্রি চালু করতে।

    ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6
  3. আপনি একবার রেজিস্ট্রি এডিটরের ভিতরে গেলে, নীচে উল্লিখিত অবস্থানে নেভিগেট করুন৷
HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\WindowsUpdate
  1. এখন WUServer সনাক্ত করুন এবং WStatusServer ডান ফলকে এন্ট্রিগুলিকে একের পর এক ডান-ক্লিক করে এবং মুছুন নির্বাচন করে মুছে ফেলুন৷

    ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6

আপনি যদি এন্ট্রিগুলি সনাক্ত করতে না পারেন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

Windows Update Components রিসেট করুন

আপনার কম্পিউটারে Windows আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার জন্য Windows বিভিন্ন ধরনের পরিষেবা ব্যবহার করে। সুতরাং, আপনার সিস্টেম আপডেট করার জন্য দায়ী এই উপাদানগুলির একটিও সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হলে, আপডেটগুলি ইনস্টল করা হবে না এবং ত্রুটি কোড 0x800703e6 এর মতো একটি ত্রুটি তৈরি হবে।

এই ধরনের ক্ষেত্রে আপনার সেরা বিকল্প আপনার সিস্টেমে আপডেট উপাদান রিসেট করা হবে. এটি সমস্ত উপাদান পুনঃসূচনা করবে, এইভাবে প্রক্রিয়ার ত্রুটির সমাধান করবে।

আপনি কীভাবে আপনার পিসিতে আপডেট উপাদানগুলি পুনরায় সেট করতে পারেন তা এখানে:

  1. টাইপ করুন cmd আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা সহ কমান্ড প্রম্পট চালু করতে।
  2. কমান্ড প্রম্পট উইন্ডোর ভিতরে, নীচে উল্লিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

    net stop bits 
    net stop wuauserv 
    net stop appidsvc 
    net stop cryptsvc

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6

  1. অতঃপর আপনাকে BITS পরিষেবা দ্বারা তৈরি করা qmgr*.dat ফাইলগুলি মুছে ফেলতে হবে৷ এটি করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

    Del "%ALLUSERSPROFILE%\Application Data\Microsoft\Network\Downloader\*.*"
  1. তারপর, Y টাইপ করুন এবং Enter চাপুন .
  2. এর পরে, আমরা কিছু ফোল্ডারের নাম পরিবর্তন করব যেখানে ডাউনলোড করা আপডেটগুলি সংরক্ষণ করা হয়। এটি করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:
Ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old Ren C:\Windows\System32\catroot2 Catroot2.old
  1. অবশেষে, নিম্নলিখিত কমান্ডগুলি একে একে চালান:
net start wuauserv

net start cryptSvc

net start bits

net start msiserver
  1. একবার হয়ে গেলে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং আপনি এখনও ত্রুটি কোড 0x800703e6 সম্মুখীন কিনা তা পরীক্ষা করুন।

ডিস্ক ক্লিনআপ সম্পাদন করুন

সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করার জন্য একটি ভাল-অপ্টিমাইজ করা স্টোরেজ ড্রাইভ প্রয়োজন৷ যদি আপনার ডিভাইসে ডিস্কের জায়গা কম থাকে, তাহলে আপনি ত্রুটি কোড 0x800703e6 এর মতো ত্রুটি অনুভব করতে পারেন।

এখানে আপনি কিভাবে আপনার Windows ডিভাইসে একটি ডিস্ক পরিষ্কার করতে পারেন:

  1. টাইপ ডিস্ক ক্লিনআপ টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং খুলুন এ ক্লিক করুন .
  2. এটি ইউটিলিটিকে অপ্রয়োজনীয় ফাইলগুলির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করার অনুমতি দেবে৷ একবার এটি হয়ে গেলে, ডিস্ক ক্লিনআপ ডায়ালগে আপনি যে ফাইলগুলি মুছতে চান সেগুলিকে চেকমার্ক করুন এবং ঠিক আছে টিপুন .

    ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6
  3. অবশেষে, ফাইল মুছুন বোতামে ক্লিক করুন আবার এবং একবার আপনি ফাইলগুলি সরিয়ে ফেললে, আপনি কোনও সমস্যা ছাড়াই আপডেটগুলি ইনস্টল করতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

ইন-প্লেস আপগ্রেড সম্পাদন করুন

আপনি যদি কোনও সমাধান ছাড়াই এতদূর এসে থাকেন, তাহলে এর অর্থ হল যে ত্রুটি কোড 0x800703e6 প্রচলিত সমস্যা সমাধানের পদ্ধতি ব্যবহার করে সমাধান করা যাবে না। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, একটি ইন-প্লেস আপগ্রেড করা আপনাকে ত্রুটি কোড 0x800703e6 একবার এবং সব জন্য পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে।

বিকল্পভাবে, আপনি সমস্যাটি সমাধান করতে আপনার পিসিকে ডিফল্টে রিসেট করার চেষ্টা করতে পারেন।


  1. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 80244010

  2. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80073701

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80073712 ঠিক করুন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80070017 ঠিক করুন