কম্পিউটার

Windows 10 এ D3dx9_39.Dll অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন

একটি গেম চালু করার চেষ্টা করার সময়, যদি আপনি একটি ত্রুটি বার্তা দ্বারা বাধাপ্রাপ্ত হন, এটি অত্যন্ত বিরক্তিকর হতে পারে। কিন্তু যখন একটি গেমিং অ্যাপ্লিকেশন চালাতে অস্বীকার করে তখন এটি একটি অন্তর্নিহিত কারণে হয়। ত্রুটি বার্তাটি ঘনিষ্ঠভাবে দেখুন এবং আপনি এর মূল কারণটি খুঁজে পাবেন। সুতরাং, আপনি যদি একটি ত্রুটির বার্তা পেয়ে থাকেন যেটিতে লেখা আছে – “প্রোগ্রামটি শুরু হতে পারে না কারণ d3dx9_39.dll আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত। এই প্রোগ্রামটি ঠিক করতে প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।" সমাধানটি সেখানে রয়েছে কারণ এটি আপনাকে প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করতে বলে। কিন্তু কখনও কখনও, এটি সমস্যার সমাধান করে না, তাই, আমরা d3dx9_39 অনুপস্থিত ত্রুটির আরও সমাধান নিয়ে এসেছি৷

D3dx9_39 এর জন্য সংশোধন করা হয়েছে। Dll অনুপস্থিত ত্রুটি -

ঠিক আছে, এটা স্পষ্ট যে আপনি এই সমস্যার সমাধান খুঁজতে এখানে এসেছেন, তবে আপনাকে অবশ্যই পিছনের গল্প সম্পর্কে কিছুটা জানতে হবে। মাইক্রোসফ্ট ডাইরেক্টএক্স হল বিভিন্ন উইন্ডোজ গেমের জন্য API এর একটি সংগ্রহ এবং d3dx9_39.dll এটির জন্য একটি গুরুত্বপূর্ণ ফাইল। যখন DLL ফাইলটি হারিয়ে যায়, তখন এটি একটি গেমিং অ্যাপ্লিকেশন চালু করাকে ব্যাহত করে। এটি ত্রুটিপূর্ণ Microsoft DirectX বা দূষিত ফাইলের কারণে হতে পারে।

এই বিভাগে অনুপস্থিত d3dx9_39.dll ত্রুটি সমাধানের জন্য আমরা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করি৷

প্রথমে প্রাথমিক সমাধান দিয়ে শুরু করা যাক –

1. আপনার পিসি রিস্টার্ট করুন

Windows 10 এ D3dx9_39.Dll অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন

এই ধরনের ত্রুটির জন্য একটি প্রথম প্রবৃত্তি হিসাবে এটি অস্থায়ী বা না চেষ্টা এবং দেখতে হবে. অতএব, আমরা আপনাকে পিসি পুনরায় চালু করার পরামর্শ দিই। এটি বন্ধ করুন এবং তারপর আবার চালু করুন। ত্রুটি বার্তাটি এখনও ঘটে কিনা তা দেখতে আবার গেমটি চালানোর চেষ্টা করুন। যদি সমস্যাটি থেকে যায়, তাহলে পরবর্তী পদ্ধতিতে যান।

অবশ্যই পড়ুন:গেম খেলার সময় উইন্ডোজ 10 কে ক্র্যাশ হওয়া থেকে কিভাবে থামানো যায়

2. DirectX পুনরায় ইনস্টল করুন

যদি DLL ফাইলটি অনুপস্থিত থাকে তার মানে প্রোগ্রামটি ত্রুটিপূর্ণ এবং তাই, এটি পুনরায় ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়। প্রথমে, আপনার কম্পিউটার থেকে Microsoft Directx প্রোগ্রামটি আনইনস্টল করুন এবং তারপরে এটি পুনরায় ইনস্টল করতে Microsoft অফিসিয়াল ওয়েবসাইটে যান। এটি আপনাকে d3dx9_39 DLL অনুপস্থিত ত্রুটি ঠিক করতে সাহায্য করতে পারে৷ আপনি আপনার কম্পিউটারে Microsoft DirectX আপডেট করার চেষ্টা করতে পারেন।

3. D3DX9_39.dll ফাইলটি ইনস্টল করুন

যখন d3dx9_39 DLL অনুপস্থিত থাকে, আপনি DLL ক্লায়েন্ট ওয়েবসাইট থেকে সরাসরি ফাইলটি ডাউনলোড করার চেষ্টা করতে পারেন। একই কারণে ওয়েবসাইটে অনেক DLL ফাইল পাওয়া যায়। লিঙ্কটি নীচে দেওয়া হল –

https://www.dll-files.com/d3dx9_39.dll.html

4. রেজিস্ট্রি চেক করুন

dll ত্রুটি ঘটলে, রেজিস্ট্রি সম্ভবত দূষিত হয়। যখন একটি অ্যাপ্লিকেশন সরানো হয়, তখন এটির রেজিস্ট্রি সিস্টেমে থাকে এবং এটি অন্যান্য প্রোগ্রামগুলিতে হস্তক্ষেপ করতে পারে। কখনও কখনও, অবৈধ রেজিস্ট্রির কারণে সিস্টেমের ত্রুটি ঘটে।

যেহেতু ম্যানুয়ালি রেজিস্ট্রি পরিষ্কার করা একটি ক্লান্তিকর এবং অনিরাপদ কাজ হতে পারে, আপনি এটির জন্য একটি অপ্টিমাইজেশন টুল যেমন অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজারের সাহায্য নিতে পারেন। এই পোস্টে আমরা বিস্তারিতভাবে আলোচনা করেছি কিভাবে আপনি অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করে নিরাপদে রেজিস্ট্রি পরিষ্কার করতে পারেন৷

Windows 10 এ D3dx9_39.Dll অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন

অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ডাউনলোড করুন

5. উইন্ডোজ আপডেটের জন্য চেক করুন

Windows 10 এ D3dx9_39.Dll অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন

আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট রাখা অত্যন্ত বাঞ্ছনীয়। যেহেতু Windows আপনার সিস্টেমের কর্মক্ষমতা বাড়ানোর জন্য নতুন নিরাপত্তা প্যাচ এবং বৈশিষ্ট্যগুলি রোল করে চলেছে৷ কখনও কখনও, একটি উইন্ডোজ আপডেট আপনার সিস্টেম-সম্পর্কিত সমস্যার উত্তর। এখানেও, আপনি সেটিংস>আপডেট এবং নিরাপত্তা>উইন্ডোজ আপডেট> আপডেটের জন্য চেক থেকে উইন্ডোজ সংস্করণ আপডেট করতে পারেন। সর্বশেষ আপডেট ইনস্টল করুন এবং তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন. এখন দেখুন d3dx9_39 অনুপস্থিত ত্রুটিটি দেখা যাচ্ছে কি না।

স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন-

D3DX9_39.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করতে, আমরা সিস্টেমে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করি। যেহেতু d3dx9_39.dll ফাইলটি Microsoft DirectX-এর একটি অংশ যা সমর্থনকারী GPU-এর জন্য দায়ী। ডিভাইস ড্রাইভার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার মধ্যে যোগাযোগ সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. তাই, মসৃণ অপারেশন চালিয়ে যেতে সিস্টেমে সব সময় আপডেট ড্রাইভার থাকা প্রয়োজন।

এখানে আমরা একটি দুর্দান্ত ড্রাইভার আপডেট করার টুল ব্যবহার করে আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করি – স্মার্ট ড্রাইভার কেয়ার। এটি সর্বশেষ সংস্করণগুলির জন্য ডিভাইস ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে সক্ষম। এই ক্রিয়াটি সিস্টেমে অনুপস্থিত, দূষিত, ত্রুটিপূর্ণ, অসামঞ্জস্যপূর্ণ এবং পুরানো ড্রাইভারগুলিকে ঠিক করতে সহায়তা করে। আপনার কম্পিউটারে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1। স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড করে শুরু করুন নিচের ডাউনলোড লিঙ্ক সহ –

Windows 10, 8.1, 8, 7 (উভয় 32 এবং 64 বিট) এর জন্য উপলব্ধ।

ধাপ 2: ডাউনলোড করা সেটআপ ফাইলটি চালান এবং তারপর ইনস্টলেশন সম্পূর্ণ করুন। প্রয়োজনে সিস্টেমে আরও পরিবর্তন করার জন্য স্মার্ট ড্রাইভার কেয়ারকে প্রয়োজনীয় অনুমতি দিতে ভুলবেন না।

ধাপ 3: স্মার্ট ড্রাইভার কেয়ার চালান এবং স্ক্যান এ ক্লিক করে স্ক্যান শুরু করুন স্ক্যান ড্রাইভারদের অধীনে দেওয়া হয়েছে বিভাগ।

Windows 10 এ D3dx9_39.Dll অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন

স্ক্যান করতে কিছু সময় লাগবে কারণ এটি আপনার সিস্টেমে উপস্থিত সমস্ত ডিভাইস ড্রাইভার স্ক্যান করে৷

Windows 10 এ D3dx9_39.Dll অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন

পদক্ষেপ 4: স্ক্যানের ফলাফল একটি তালিকা আকারে পাওয়া যাবে।

Windows 10 এ D3dx9_39.Dll অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন

তালিকা থেকে আপনার গ্রাফিক্স ড্রাইভার সনাক্ত করুন এবং আপডেট এ ক্লিক করুন৷ এটার সামনে।

দ্রষ্টব্য: যদি আপনার স্মার্ট ড্রাইভার কেয়ারের একটি নিবন্ধিত সংস্করণ থাকে, তাহলে আপনি পুরানো আইটেমগুলির সামনে বাক্সটি চেক করতে পারেন এবং সব আপডেট করুন এ ক্লিক করতে পারেন। একযোগে সমস্ত পুরানো ড্রাইভার আপডেট করতে।

ধাপ 5: পরিবর্তনগুলি প্রয়োগ করতে কম্পিউটার পুনরায় চালু করুন। গ্রাফিক্স ড্রাইভার আপডেট হওয়ার সাথে সাথে এটি d3dx9_39.dll অনুপস্থিত ত্রুটি কার্যকরভাবে সমাধান করে।

র্যাপিং আপ-

যখন আপনি d3dx9_39 DLL অনুপস্থিত থাকার কারণে উইন্ডোজ গেম খেলতে পারবেন না তখন এই সমস্যার সমাধান। সমাধানগুলির মধ্যে রয়েছে মাইক্রোসফ্ট ডাইরেক্টএক্স পুনরায় ইনস্টল করার জন্য উইন্ডোজ সংস্করণ আপডেট করা। স্মার্ট ড্রাইভার কেয়ার আপনার কম্পিউটারে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার একটি ভাল সমাধান কারণ এটি DLL ফাইল ত্রুটি বার্তার পিছনে একটি সম্ভাব্য কারণ হতে পারে৷

আমরা আশা করি এই নিবন্ধটি আপনার উইন্ডোজ পিসিতে D3DX9_39.dll ত্রুটির সমাধান পেতে সাহায্য করবে৷ আমরা এই পোস্টটিকে আরও কার্যকর করতে আপনার মতামত জানতে চাই। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

আমরা ফেসবুক, টুইটার এবং ইউটিউবে আছি। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার সমাধান সহ টিপস এবং কৌশল পোস্ট করি।

সম্পর্কিত বিষয়-

Windows 10 এ কিভাবে অডিও টেকনিকা ড্রাইভার আপডেট করবেন

ডেল ওয়্যারলেস কীবোর্ড কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

কিভাবে রিয়েলটেক অডিও ড্রাইভার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

আইডিটি হাই ডেফিনিশন অডিও কোডেক ড্রাইভারের সমস্যা কীভাবে ঠিক করবেন


  1. Windows 10-এ Msvcp120.dll অনুপস্থিত ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10-এ AdbwinApi.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজে সিস্টেম32 Hal.dll ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন