কম্পিউটার

উইন্ডোজ 7 এ 'টাস্কবার লুকাবে না' কীভাবে ঠিক করবেন?

উইন্ডোজ 7 মাইক্রোসফ্ট দ্বারা প্রকাশিত সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। এটি তার সরলতা এবং দুর্দান্ত পারফরম্যান্সের জন্য জনপ্রিয়। এটিতে অগণিত বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীর অভিজ্ঞতাকে মসৃণ করে তোলে। টাস্কবারটি উইন্ডোর নীচে অবস্থিত এবং এটি দ্রুত অ্যাক্সেস করতে কিছু অ্যাপ্লিকেশনের শর্টকাট পিন করতে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, কম্পিউটারের অন্যান্য বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করার জন্য এটিতে স্টার্ট মেনু আইকন রয়েছে৷

উইন্ডোজ 7 এ  টাস্কবার লুকাবে না  কীভাবে ঠিক করবেন?

একটি বৈশিষ্ট্য রয়েছে যেখানে ব্যবহারকারী যখন স্ক্রিনের অন্যান্য অংশগুলিতে ফোকাস থাকে তখন স্বয়ংক্রিয়ভাবে লুকানোর জন্য টাস্কবার কনফিগার করতে পারে। যাইহোক, বেশ সম্প্রতি, প্রচুর রিপোর্ট আসছে যেখানে ব্যবহারকারীরা অভিযোগ করছেন যে টাস্কবার না লুকান৷ স্বয়ংক্রিয়ভাবে. এই নিবন্ধে, আমরা সমস্যার সমাধান করার জন্য কিছু সমাধানের পরামর্শ দেব এবং যে কারণে এটি ট্রিগার হয়েছে সে সম্পর্কে আপনাকে অবহিত করব৷

টাস্কবারকে লুকানো থেকে কী বাধা দেয়?

একাধিক ব্যবহারকারীর কাছ থেকে অসংখ্য প্রতিবেদন পাওয়ার পর, আমরা সমস্যাটি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছি এবং এটি সম্পূর্ণরূপে ঠিক করার জন্য সমাধানের একটি সেট তৈরি করেছি৷ এছাড়াও, যে কারণে এটি ট্রিগার হয়েছে তা আমরা দেখেছি এবং সেগুলিকে নিম্নরূপ তালিকাভুক্ত করেছি৷

  • বিজ্ঞপ্তি:  এটা সম্ভব যে Microsoft সহায়তা বা বিজ্ঞপ্তি এলাকায় অন্য কোনো অ্যাপ্লিকেশন থেকে একটি বিজ্ঞপ্তি আসতে পারে যার কারণে টাস্কবারটি লুকানো থেকে আটকানো হচ্ছে।
  • উইন্ডোজ এক্সপ্লোরার:  কিছু ক্ষেত্রে, উইন্ডোজ এক্সপ্লোরার ত্রুটিযুক্ত হতে পারে এবং এটি টাস্কবারের অটোহাইড ফাংশনে হস্তক্ষেপ করতে পারে।
  • নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার:  নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার নির্দিষ্ট নেটওয়ার্ক সেটিংস কনফিগার করতে ব্যবহৃত হয়। কিছু ক্ষেত্রে দেখা গেছে যে কম্পিউটার ব্যবহার করার সময় যদি কেন্দ্রটি ব্যাকগ্রাউন্ডে খোলা থাকে তবে টাস্কবারের অটোহাইড বৈশিষ্ট্যটি সঠিকভাবে কাজ করছে না।
  • দুর্বৃত্ত অ্যাপ্লিকেশন:  এটা সম্ভব যে কম্পিউটারে ইনস্টল করা এক বা একাধিক অ্যাপ্লিকেশন টাস্কবারকে স্বয়ংক্রিয়ভাবে লুকানো থেকে বাধা দিচ্ছে। কিছু পুরানো অ্যাপ্লিকেশনগুলিকে টাস্কবার লুকানো থেকে বিরত রাখতে ক্রমাগত উইন্ডোজে বার্তা পাঠানোর জন্য কনফিগার করা হয়েছে, এটি অ্যাপ্লিকেশনের বিকাশকারী থেকে ব্যবহারকারীর বিজ্ঞপ্তিগুলি দেখানোর জন্য করা হয়৷

এখন যেহেতু আপনি সমস্যার প্রকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন, আমরা সমাধানের দিকে এগিয়ে যাব। দ্বন্দ্ব এড়াতে যে নির্দিষ্ট ক্রমে এগুলি উপস্থাপন করা হয়েছে সেগুলিকে প্রয়োগ করা নিশ্চিত করুন৷

সমাধান 1:ক্লিয়ারিং নোটিফিকেশন

স্ক্রিনের নীচে ডানদিকে অবস্থিত বিজ্ঞপ্তি প্যানেলে যদি কোনও বিজ্ঞপ্তি থাকে, তাহলে আপনাকে পরিষ্কার করার পরামর্শ দেওয়া হচ্ছে সেই বিজ্ঞপ্তি এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন। কিছু বিজ্ঞপ্তি, বিশেষ করে Microsoft থেকে আসা, টাস্কবারকে স্বয়ংক্রিয়ভাবে লুকানো থেকে বাধা দেয়।

উইন্ডোজ 7 এ  টাস্কবার লুকাবে না  কীভাবে ঠিক করবেন?

সমাধান 2:অ্যাপ্লিকেশন বন্ধ করা

এটি গুরুত্বপূর্ণ যে আপনি ব্যাকগ্রাউন্ডে চলমান সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷ ব্যাকগ্রাউন্ডে চলমান একটি পরিষেবার কারণেও সমস্যাটি হতে পারে, অ্যাপ্লিকেশন বা যে পরিষেবাটি সমস্যা সৃষ্টি করছে তা সনাক্ত করার জন্য একটি পরিষ্কার পরিচালনা করুন বুট এই নিবন্ধটি অনুসরণ করে।

সমাধান 3:টাস্কবার আনলক করা

কিছু ক্ষেত্রে, এটা সম্ভব যে টাস্কবার লক করা হতে পারে, যদি টাস্কবার লক করা থাকে তাহলে অটোহাইড বৈশিষ্ট্যটি কাজ করে না। অতএব, এই ধাপে, আমরা টাস্কবার আনলক করব। এর জন্য:

  1. ডানক্লিক করুন নীচে টাস্কবারে।
  2. লক-এ ক্লিক করুন দি টাস্কবার ” বোতামের পিছনে টিক থাকলে। উইন্ডোজ 7 এ  টাস্কবার লুকাবে না  কীভাবে ঠিক করবেন?
  3. এটি টাস্কবার আনলক করবে, চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 4:এক্সপ্লোরার পুনরায় চালু করা হচ্ছে

বেশিরভাগ ক্ষেত্রে, পটভূমিতে চলমান উইন্ডোজ এক্সপ্লোরারের একটি ত্রুটিপূর্ণ সংস্করণের কারণে সমস্যাটি ঘটে। অতএব, আপনাকে এক্সপ্লোরার পুনরায় চালু করার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি করার জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R ” কী একই সাথে রান প্রম্পট খুলতে।
  2. taskmgr টাইপ করুন ” এবং “Enter টিপুন টাস্ক ম্যানেজার খুলতে। উইন্ডোজ 7 এ  টাস্কবার লুকাবে না  কীভাবে ঠিক করবেন?
  3. প্রক্রিয়াগুলি-এ ক্লিক করুন ” উপরে ট্যাব।
  4. “Windows-এ ডান-ক্লিক করুন অন্বেষণকারী৷ " এন্ট্রি করুন এবং "শেষ নির্বাচন করুন৷ টাস্ক " উইন্ডোজ 7 এ  টাস্কবার লুকাবে না  কীভাবে ঠিক করবেন?
  5. “ফাইল”-এ ক্লিক করুন উপরের বিকল্পটি এবং “চালান নির্বাচন করুন৷ একটি নতুন কাজ”।
  6. “explorer.exe”-এ টাইপ করুন এবং “Enter টিপুন " উইন্ডোজ 7 এ  টাস্কবার লুকাবে না  কীভাবে ঠিক করবেন?
  7. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

  1. কিভাবে Windows 11 টাস্কবার কাজ করছে না ঠিক করবেন

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  3. কেন আপনার কখনই পাইরেটেড গেম ডাউনলোড করা উচিত নয়?

  4. কিভাবে উইন্ডোজ 10 টাস্কবার লুকিয়ে নেই ঠিক করবেন?