কম্পিউটার

উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত 'বুট্রেক/ফিক্সবুট' অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন

এই ত্রুটিটি সাধারণত প্রদর্শিত হয় যখন আপনি ইতিমধ্যেই আপনার কম্পিউটারে একটি সমস্যা করছেন এবং আপনি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রস্তাবিত কিছু মৌলিক পুনরুদ্ধারের পদক্ষেপগুলি সম্পাদন করছেন৷ যাইহোক, যখন আপনি কমান্ড প্রম্পটে "bootrec /fixboot" কমান্ডের মাধ্যমে বুট ম্যানেজার দ্বারা পরিচালিত কিছু বুট সেটিংস ঠিক করতে চান, তখন আপনি অ্যাক্সেস অস্বীকৃত বার্তা পাবেন৷

উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন

বেশ কিছু জিনিস রয়েছে যা এই সমস্যার কারণ হতে পারে এবং আপনাকে পরিস্থিতির সাথে মানিয়ে নিতে হবে এবং আপনার পরিস্থিতির জন্য সবচেয়ে উপযুক্ত পদ্ধতিগুলি চেষ্টা করে দেখতে হবে। আপনার বুট সমস্যা হলে, এই কমান্ডটি সবচেয়ে সহায়ক হতে পারে এবং এটি প্রতিস্থাপন করা কঠিন।

সমাধান 1:আপনার ড্রাইভে লুকানো বুট পার্টিশনের নাম দিন

প্রথমত, আপনার পিসি বা ল্যাপটপে এই বুট পার্টিশনটি তাদের মূল স্টোরেজ ড্রাইভে (হার্ড ডিস্ক বা এসএসডি) সংরক্ষিত আছে কিনা তা খুঁজে বের করতে হবে সমাধান নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করার আগে। একটি সাধারণ Google অনুসন্ধান সাহায্য করতে সক্ষম হবে৷

যদি একটি থাকে তবে আপনি এটি মেরামত করতে পারবেন না কারণ এটির একটি নাম নেই। তবুও, আপনি ডিস্কপার্ট ব্যবহার করে এটিকে একটি বরাদ্দ করতে পারেন এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে সহজেই এটি মেরামত করতে পারেন। আমরা অনুমান করব যে আপনার বুট সমস্যা হচ্ছে এবং আপনি আপনার OS অ্যাক্সেস করতে সক্ষম নন৷

যাইহোক, Windows 10 এর মাধ্যমে আপনি আপনার নিজস্ব রিকভারি মিডিয়া তৈরি করতে পারেন এবং এটি ব্যবহার করে আপনার কম্পিউটারকে কোনো সময়েই ঠিক করতে পারেন।

  1. ডাউনলোড করুন৷ মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে মিডিয়া ক্রিয়েশন টুল সফটওয়্যার। খোলা৷ ডাউনলোড করা ফাইল এবং শর্তাবলী গ্রহণ করুন।
  2. ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন নির্বাচন করুন (USB ফ্ল্যাশ ড্রাইভ, DVD, বা ISO ফাইল) অন্য পিসির জন্য প্রাথমিক স্ক্রীন থেকে বিকল্প। উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  3. ভাষা, স্থাপত্য, এবং বুটযোগ্য এর অন্যান্য সেটিংস আপনার কম্পিউটারের সেটিংসের উপর ভিত্তি করে ড্রাইভ নির্বাচন করা হবে, কিন্তু আপনার উচিত চেক আনচেক করা এই পিসির জন্য প্রস্তাবিত বিকল্পগুলি ব্যবহার করুন৷ পাসওয়ার্ড সংযুক্ত পিসির জন্য সঠিক সেটিংস নির্বাচন করতে (যদি আপনি এটি একটি ভিন্ন পিসিতে তৈরি করেন, এবং আপনি সম্ভবত থাকেন)।
  4. পরবর্তী এ ক্লিক করুন এবং USB ড্রাইভ বা DVD-এ ক্লিক করুন৷ এই ছবিটি সংরক্ষণ করতে আপনি কোন ডিভাইসটি ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে ইউএসবি বা ডিভিডির মধ্যে নির্বাচন করার অনুরোধ জানানো হলে বিকল্প। উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  5. পরবর্তী এ ক্লিক করুন এবং USB বা DVD বেছে নিন তালিকা থেকে ড্রাইভ করুন যা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত স্টোরেজ মিডিয়া দেখাবে।
  6. পরবর্তী এ ক্লিক করুন এবং মিডিয়া ক্রিয়েশন টুল ইন্সটলেশন ডিভাইস ক্রিয়েট ইন্সটল করার জন্য প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করতে এগিয়ে যাবে।

এখন আপনার কাছে সম্ভবত আপনার পুনরুদ্ধারের মিডিয়া আছে, আমরা আসলেই বুট করার সমস্যাটি সমাধান করা শুরু করতে পারি রিকভারি ড্রাইভের মধ্যে থেকে কমান্ড প্রম্পট খুলে যা থেকে আপনার বুট করা উচিত।

  1. ঢোকান ইনস্টলেশন আপনার নিজের বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং বুট করুন তোমার কম্পিউটার. নিম্নলিখিত ধাপগুলি একটি অপারেটিং সিস্টেম থেকে অন্য অপারেটিং সিস্টেমে ভিন্ন তাই সেগুলি অনুসরণ করুন:
    • WINDOWS XP, VISTA, 7: উইন্ডোজ সেটআপ আপনাকে পছন্দের ভাষা এবং সময় এবং তারিখ সেটিংস লিখতে অনুরোধ করে খুলতে হবে। সেগুলি সঠিকভাবে লিখুন এবং উইন্ডোর নীচে আপনার কম্পিউটার মেরামত বিকল্পটি নির্বাচন করুন৷ ইউজ রিকভারি টুলস অথবা আপনার কম্পিউটার রিস্টোর করার অনুরোধ জানানো হলে প্রারম্ভিক রেডিও বোতামটি নির্বাচন করে রাখুন এবং পরবর্তী বিকল্পে ক্লিক করুন। একটি পুনরুদ্ধার সরঞ্জাম নির্বাচন নির্বাচনের সাথে অনুরোধ করা হলে কমান্ড প্রম্পট চয়ন করুন৷
    • উইন্ডোজ 8, 8.1, 10 :আপনি একটি চয়ন করুন আপনার কীবোর্ড বিন্যাস উইন্ডো দেখতে পাবেন তাই আপনি যেটি ব্যবহার করতে চান তা চয়ন করুন৷ একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই ট্রাবলশুট>> অ্যাডভান্সড অপশন>> কমান্ড প্রম্পটে নেভিগেট করুন।
    উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  2. এখন আপনি কমান্ড প্রম্পট খুলেছেন , এতে তিনটি কমান্ডের নিম্নলিখিত সেটটি চালানোর চেষ্টা করুন এবং নিশ্চিত করুন যে আপনি প্রতিটিটির পরে এন্টার ক্লিক করেছেন:
    diskpart
    sel disk 0
    list vol
    উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  3. যাচাই করুন যে EFI পার্টিশন (EPS – EFI সিস্টেম পার্টিশন) FAT32 ফাইল সিস্টেম ব্যবহার করছে এবং এটিতে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করে। নিম্নলিখিত কমান্ডের সেট দিয়ে এটি করা যেতে পারে। মনে রাখবেন যে <ভলিউমের সংখ্যা> আপনি EFI পার্টিশনের পাশে যে নম্বরটি দেখছেন তার সাথে প্রতিস্থাপন করা দরকার এবং <ড্রাইভ লেটার> যে কোনো অক্ষর আপনি এটিকে বরাদ্দ করতে চান যতক্ষণ না অন্য ভলিউম এটি ব্যবহার করছে।
set vol <number of volume>
assign letter= <drive letter>:
exit
  1. এখন আপনি বুট ড্রাইভে একটি চিঠি বরাদ্দ করেছেন, প্রথম নীচের কমান্ডে টাইপ করুন বুট ফোল্ডারে নেভিগেট করতে। এইবার, <ড্রাইভ লেটার>টি ইএফআই পার্টিশনের জন্য উপরে যেটি ব্যবহার করেছেন সেটি দিয়ে প্রতিস্থাপন করা উচিত।
cd /d <drive letter>:\EFI\Microsoft\Boot\
  1. এই কমান্ডটি EFI পার্টিশন ঠিক করতে ব্যবহৃত হয় যা আপনার কম্পিউটার বুট করতে ব্যবহৃত হয় এবং এটি চালানোর সময় আপনার অ্যাক্সেস অস্বীকার করা বার্তা পাওয়া উচিত নয়:
bootrec /FixBoot
  1. শেষ ধাপে রয়েছে BCD পুনর্নির্মাণ দুটি কমান্ডের মাধ্যমে। প্রথমটি পুরানো বিসিডি ব্যাকআপ করবে এবং সেকেন্ডটি এটি পুনরায় তৈরি করবে। এইবার <ড্রাইভ লেটার> প্লেসহোল্ডারটি ইএফআই পার্টিশন বরাদ্দ করার জন্য আপনি যে ড্রাইভ ব্যবহার করেন তার সাথে প্রতিস্থাপন করা উচিত:
ren BCD BCD.old
bcdboot c:\Windows /l en-us /s <boot letter>: All
  1. আপনার পিসিতে এখনও সমস্যাটি দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

দ্রষ্টব্য :আপনি যদি এখনও অ্যাক্সেস পান তাহলে 5 th তারিখে অস্বীকৃত কমান্ড চালানোর সময় পদক্ষেপ, পরিবর্তে এই কমান্ড চালানোর চেষ্টা করুন:

bootrec /rebuildbcd
উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন

এর পরে, কেবল প্রস্থান করুন টাইপ করুন এবং 6 th এড়িয়ে যান সম্পূর্ণভাবে ধাপ।

সমাধান 2:ভলিউম নামকরণের পরে স্বয়ংক্রিয় মেরামত চালান

এই সমাধানটি সমাধান 1-এর সংযোজন হিসাবে ব্যবহৃত হয়। আপনি যদি ভলিউমকে একটি অক্ষর বরাদ্দ করে নামকরণ করা পর্যন্ত উপরের ধাপগুলি সম্পাদন করে থাকেন তবে আপনি এখনও বুট্রেক কমান্ড চালানোর সময় অ্যাক্সেস অস্বীকারের সাথে লড়াই করছেন, আপনি এখন স্বয়ংক্রিয় মেরামত ইউটিলিটি ব্যবহার করতে পারেন আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে সমস্যার সমাধান করুন।

  1. ঢোকান আপনার মালিকানাধীন ইনস্টলেশন ড্রাইভ বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করুন। আপনি সম্ভবত সমাধান 1 এ এটি তৈরি করেছেন এবং প্রস্তুত করেছেন। নিম্নলিখিত পদক্ষেপগুলি একটি অপারেটিং সিস্টেম থেকে অন্য অপারেটিং সিস্টেমে আলাদা তাই সেগুলি অনুসরণ করুন:
    • WINDOWS XP, VISTA, 7: উইন্ডোজ সেটআপ আপনাকে পছন্দের ভাষা এবং সময় এবং তারিখ সেটিংস লিখতে অনুরোধ করে খুলতে হবে। সেগুলি সঠিকভাবে লিখুন এবং উইন্ডোর নীচে আপনার কম্পিউটার মেরামত বিকল্পটি নির্বাচন করুন৷ ইউজ রিকভারি টুলস অথবা আপনার কম্পিউটার রিস্টোর করার অনুরোধ জানানো হলে প্রারম্ভিক রেডিও বোতামটি নির্বাচন করে রাখুন এবং পরবর্তী বিকল্পে ক্লিক করুন। স্টার্টআপ মেরামত (প্রথম বিকল্প) চয়ন করুন যখন একটি পুনরুদ্ধার সরঞ্জাম নির্বাচন নির্বাচন করুন।
    • উইন্ডোজ 8, 8.1, 10 :আপনি একটি চয়ন করুন আপনার কীবোর্ড বিন্যাস উইন্ডো দেখতে পাবেন তাই আপনি যেটি ব্যবহার করতে চান তা চয়ন করুন৷ একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই ট্রাবলশুট>> অ্যাডভান্সড অপশন>> স্বয়ংক্রিয় মেরামত/স্টার্টআপ মেরামত
    • এ নেভিগেট করুন।
    উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  2. এখন যেহেতু আপনি স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত অ্যাক্সেস করেছেন, পদক্ষেপগুলি এখন আবার একটি অপারেটিং সিস্টেম থেকে অন্য অপারেটিং সিস্টেমে আলাদা হবে৷ Windows 10-এ, আপনি একটি উইন্ডো দেখতে পাবেন যেখানে বলা হয়েছে স্বয়ংক্রিয় মেরামতের প্রস্তুতি চলছে এবং তারপরে আপনার অ্যাকাউন্ট চয়ন করতে এবং একটি পাসওয়ার্ড প্রবেশ করার জন্য একটি অনুরোধ আসবে৷
  3. এর পরে, একটি নতুন লোডিং উইন্ডো প্রদর্শিত হবে তাই নিশ্চিত করুন যে আপনি ধৈর্য ধরে থাকুন এবং স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন৷ স্বয়ংক্রিয় মেরামত আপনার সমস্যার সমাধান করতে পেরেছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 3:BOOTMGR সামঞ্জস্যপূর্ণ কোড সহ লক্ষ্য ভলিউম

একটি অ্যাডমিনিস্ট্রেটিভ কমান্ড প্রম্পট থেকে কার্যকর করা এই দরকারী কমান্ডটি বুট ম্যানেজার সেটিংসকে বুট ভলিউম টার্গেট করতে পরিবর্তন করবে এবং আপনি এই ধাপে কোনো ভলিউমের নাম এড়াতে পারেন। শুভকামনা!

  1. নেভিগেট করুন এই নিবন্ধে সমাধান 1 থেকে একই নির্দেশাবলী অনুসরণ করে কমান্ড প্রম্পটে যান এবং আপনার অপারেটিং সিস্টেম অনুযায়ী সেগুলি অনুসরণ করুন৷
  2. নিম্নলিখিত কমান্ডটি চালান এবং নিশ্চিত করুন যে আপনি এটি টাইপ করার পরে এন্টার টিপুন। অপারেশন সফলভাবে সম্পন্ন হওয়ার জন্য বার্তা বা প্রক্রিয়াটি সফল হয়েছে তা নিশ্চিত করার জন্য অপেক্ষা করুন৷
bootsect/nt60 sys
উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  1. এর পরে, সমস্যাযুক্ত fixboot কমান্ড ব্যবহার করার চেষ্টা করুন এবং আপনি এখনও অ্যাক্সেস অস্বীকার করা ত্রুটি পেয়েছেন কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 4:BIOS-এ দ্রুত বুট নিষ্ক্রিয় করুন

এই বিকল্পটি ভাল করার চেয়ে বেশি সমস্যা সৃষ্টি করে। Fastboot, Quick POST বা Quick Boot অপশন (যা BIOS সেটিংসে অবস্থিত) আপনাকে আপনার বুটিং প্রক্রিয়াকে কিছুটা ত্বরান্বিত করতে সক্ষম করে। আপনার কম্পিউটার বুট করার সময় নির্দিষ্ট কিছু পরীক্ষা চালানো হয়। প্রতিবার বুট করার সময় এই সমস্ত সিস্টেম পরীক্ষার প্রয়োজন হয় না এবং সময় বাঁচাতে এটি বন্ধ করা যেতে পারে এবং এটিই ফাস্ট বুট করে।

  1. বাঁক আপনার পিসি আবার চালু করুন এবং সিস্টেম চালু হওয়ার সাথে সাথে BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন। BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, "সেটআপে প্রবেশ করতে ___ টিপুন।" বা এর অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি। উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  2. আপনাকে যে সেটিংটি বন্ধ করতে হবে সেটি সাধারণত বুট-এর অধীনে থাকে ট্যাব যা প্রস্তুতকারকের উপর নির্ভর করে ভিন্ন বলা যেতে পারে। আরেকটি বিকল্প হল এটি সাধারণ স্ক্রিনে বা উন্নত BIOS বৈশিষ্ট্য ট্যাবের অধীনে অবস্থিত। সেটিংটিকে ফাস্ট বুট বলা হয় , স্ব-পরীক্ষা বা কুইক বুট অন কুইক পাওয়ার। আপনি সঠিক সেটিংস সনাক্ত করার পরে, এটি বন্ধ বা অক্ষম সেট করুন। উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  3. এছাড়াও, নিরাপদ বুট এটি কাজ করার জন্য নিষ্ক্রিয় করা প্রয়োজন। BIOS সেটিংস উইন্ডো খোলে নিরাপত্তা মেনু বেছে নিতে ডান তীর কী ব্যবহার করুন, নিরাপদ বুট কনফিগারেশন বিকল্পটি নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন এবং এন্টার টিপুন।
  4. আপনি এই মেনু ব্যবহার করার আগে, একটি সতর্কতা প্রদর্শিত হবে। নিরাপদ বুট কনফিগারেশন মেনুতে চালিয়ে যেতে F10 টিপুন। সিকিউর বুট কনফিগারেশন মেনু খোলা উচিত তাই সিকিউর বুট নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন এবং নিষ্ক্রিয় করার জন্য সেটিং পরিবর্তন করতে ডান তীর কী ব্যবহার করুন। উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  5. আরেকটি বিকল্প যা ব্যবহারকারীদের করতে হয়েছিল তা হল বুট মোড UEFI থেকে উত্তরাধিকারে পরিবর্তন করা। বুট মোড বিকল্পটি যা আপনাকে পরিবর্তন করতে হবে তা বিভিন্ন নির্মাতাদের দ্বারা তৈরি BIOS ফার্মওয়্যার সরঞ্জামগুলিতে বিভিন্ন ট্যাবের নীচে অবস্থিত এবং এটি খুঁজে পাওয়ার কোনও অনন্য উপায় নেই। এটি সাধারণত বুট ট্যাবের অধীনে থাকে তবে একই বিকল্পের জন্য অনেকগুলি নাম রয়েছে।
  6. যখন আপনি BIOS সেটিংস স্ক্রিনের যেকোনো এলাকায় বুট মোড বিকল্পটি সনাক্ত করেন, তখন এটিতে নেভিগেট করুন এবং এর মানকে উত্তরাধিকারে পরিবর্তন করুন। উইন্ডোজ 7,8 এবং 10-এ অস্বীকৃত  বুট্রেক/ফিক্সবুট  অ্যাক্সেস কীভাবে ঠিক করবেন
  7. প্রস্থান সেকশনে নেভিগেট করুন এবং সেভিং চেঞ্জেস থেকে প্রস্থান করুন। এটি কম্পিউটারের বুটের সাথে এগিয়ে যাবে। নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটার আবার বুট করার চেষ্টা করছেন৷

  1. Windows 10/11 এ Bootrec/Fixboot অ্যাক্সেস অস্বীকৃত কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 এবং 10 উন্নত বুট বিকল্পগুলি অ্যাক্সেস করবেন

  3. Windows 11 এবং 10 এ অনুপস্থিত BOOTMGR কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন