কম্পিউটার

ত্রুটি '1720-স্মার্ট হার্ড ড্রাইভ আসন্ন ব্যর্থতা সনাক্ত করে'

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী 1720-SMART হার্ড ড্রাইভ আসন্ন ব্যর্থতা সনাক্ত করে সম্মুখীন হচ্ছেন প্রতিটি বুট আপে ত্রুটি, তাদের ধারাবাহিকভাবে বুট করতে অক্ষম রেখে (বা একেবারেই, কিছু ক্ষেত্রে)। এই সমস্যাটি Windows 7, Windows 8.1, এবং Windows 10-এ হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

ত্রুটি  1720-স্মার্ট হার্ড ড্রাইভ আসন্ন ব্যর্থতা সনাক্ত করে

এটি দেখা যাচ্ছে, এই ত্রুটি কোডের কারণ হতে পারে এমন বিভিন্ন অন্তর্নিহিত কারণ রয়েছে। এই সমস্যাটি তদন্ত করার পরে, আমরা সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা একত্রিত করেছি যা আপনাকে সাবধানে দেখতে হবে:

  • অসংলগ্ন অস্থায়ী ডেটা - মনে রাখবেন যে CMOS ব্যাটারি বা মেমরি চিপ (কেসের উপর নির্ভর করে) দ্বারা স্থায়ীভাবে থাকা খারাপভাবে ক্যাশে করা ডেটা দ্বারা আনা একটি মিথ্যা পজিটিভের কারণে এই ত্রুটিটি দেখা অস্বাভাবিক নয়। একই সমস্যা মোকাবেলা করা বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে ত্রুটি বার্তাটি চলে গেছে; তারা অস্থায়ীভাবে CMOS মুছে ফেলার পরে তাদের নিজস্ব ব্যাটারি বা মেমরি চিপ, ডেটা সাফ করার অনুমতি দেয়।
  • ড্রাইভ ব্যর্থ হচ্ছে - একবার আপনি নিশ্চিত করেন যে খারাপভাবে ক্যাশ করা ডেটা এই সমস্যার জন্য দায়ী নয়, এই মুহুর্তে একমাত্র সম্ভাব্য অপরাধী হল একটি ব্যর্থ ড্রাইভ। Speccy-এর মতো 3য় পক্ষের ইউটিলিটি দিয়ে এটি সত্য কিনা তা আপনি দুবার পরীক্ষা করে দেখতে পারেন, কিন্তু শেষ পর্যন্ত এটি ব্যর্থ ড্রাইভ থেকে আপনার ডেটা ব্যাক আপ নেওয়া এবং প্রতিস্থাপনের জন্য চলে আসে৷

এখন যেহেতু আপনি এই সমস্যার জন্য দায়ী হতে পারে এমন প্রতিটি সম্ভাব্য অপরাধী সম্পর্কে সচেতন, এখানে ব্যবহারকারীরা একই রকম 1720-SMART হার্ড ড্রাইভ শনাক্ত করে আসন্ন ব্যর্থতা বিভিন্ন পদ্ধতির একটি সংগ্রহ। সমস্যাটি সমাধান করার জন্য ত্রুটি সফলভাবে ব্যবহার করা হয়েছে:

পদ্ধতি 1:CMOS ব্যাটারি/মেমরি চিপ পরিষ্কার করা

মনে রাখবেন যে কিছু ক্ষেত্রে, CMOS ব্যাটারি/মেমরি চিপ দ্বারা রক্ষণাবেক্ষণ করা ক্যাশে করা ডেটার কারণে SMART মনিটরিং সিস্টেম আসলে একটি মিথ্যা ইতিবাচক প্রদর্শন করতে পারে। এটি খুব সম্ভবত যদি আপনি ইতিমধ্যেই অনুমিতভাবে ব্যর্থ ড্রাইভটি অদলবদল করার চেষ্টা করে থাকেন এবং আপনি এখনও একই 1720-SMART হার্ড ড্রাইভ আসন্ন ব্যর্থতা সনাক্ত করে দেখতে পাচ্ছেন। ত্রুটি৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনার পিসি কোন ধরনের ক্যাশে প্রযুক্তি ব্যবহার করে তার উপর নির্ভর করে আপনার প্রথমেই CMOS ব্যাটারি বা মেমরি চিপ পরিষ্কার করা উচিত। ডেস্কটপে, সম্ভবত এই কাজটি একটি CMOS (পরিপূরক মেটাল-অক্সাইড সেমিকন্ডাক্টর) দ্বারা সম্পন্ন হয়েছে। ব্যাটারি. নতুন মডেল এবং ল্যাপটপ/আল্ট্রাবুকগুলিতে, বিশেষ করে, এটি একটি মেমরি চিপ দিয়ে প্রতিস্থাপিত হয়৷

একই সমস্যা নিয়ে কাজ করা বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা CMOS ব্যাটারি বা মেমরি চিপ সাফ করে সমস্যাটির সমাধান করতে পেরেছেন, এইভাবে অস্থায়ী ডেটা সাফ করে যা মিথ্যা পজিটিভ সৃষ্টি করছে।

আপনার জন্য বিষয়গুলিকে সহজ করার জন্য, আমরা একটি ধাপে ধাপে নির্দেশিকা একত্রিত করেছি যা আপনাকে এই প্রক্রিয়াটির মাধ্যমে দেখাবে:

  1. আপনার কম্পিউটার বন্ধ করে এবং পাওয়ার উৎস থেকে আনপ্লাগ করে শুরু করুন।
  2. এরপর, পাশের কভারটি (অথবা আপনি যদি ল্যাপটপ ব্যবহার করেন তবে পিছনের কভার) সরিয়ে ফেলুন এবং আপনার কাছে থাকলে একটি স্ট্যাটিক রিস্ট ব্যান্ড দিয়ে নিজেকে সজ্জিত করুন। এটি আপনাকে কম্পিউটারের ফ্রেমে গ্রাউন্ড করবে এবং স্থির বৈদ্যুতিক শক্তির কারণে আপনার পিসির উপাদানগুলির ক্ষতি হওয়ার ঝুঁকি দূর করবে৷
  3. ব্যাক কেসটি খোলা হয়ে গেলে এবং আপনার মাদারবোর্ডের একটি ওভারভিউ হয়ে গেলে, CMOS ব্যাটারি বা মেমরি-চিপ (কেসের উপর নির্ভর করে) সন্ধান করুন। যখন আপনি এটি দেখতে পান, তখন এটির স্লট থেকে সাবধানে অপসারণ করতে আপনার আঙ্গুলের নখ বা একটি অ-পরিবাহী স্ক্রু ড্রাইভার ব্যবহার করুন। ত্রুটি  1720-স্মার্ট হার্ড ড্রাইভ আসন্ন ব্যর্থতা সনাক্ত করে
  4. আপনি ব্যাটারি অপসারণ করার পরে, এটিকে আবার জায়গায় রাখার আগে পুরো মিনিট বা তার বেশি অপেক্ষা করুন৷
  5. ব্যাক কভারটি চালু করুন, পাওয়ার প্লাগ ইন করুন এবং এটিকে স্বাভাবিকভাবে বুট করার অনুমতি দিন৷

আপনি যদি এখনও 1720-SMART হার্ড ড্রাইভ আসন্ন ব্যর্থতা সনাক্ত করে দেখতে পান CMOS ব্যাটারি বা মেমরি চিপ পরিষ্কার করার পরেও ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:ব্যর্থ ড্রাইভটি চিহ্নিত করতে SPECCY ব্যবহার করে (যদি প্রযোজ্য হয়)

যদি উপরের পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনাকে এই সত্যটি বিবেচনা করা উচিত যে আপনি একটি ব্যর্থ HDD বা SSD এর সাথে মোকাবিলা করছেন যা ত্রুটিপূর্ণ হতে চলেছে। যাইহোক, স্মার্ট মনিটরিং কিছু মিথ্যা ইতিবাচক ট্রিগার করার জন্য পরিচিত, তাই আদর্শভাবে, আপনার ড্রাইভ আসলেই তৃতীয় পক্ষের টুলের সাথে ব্যর্থ হচ্ছে কিনা তা তদন্ত করতে আপনার সময় নেওয়া উচিত।

আপনি যদি এটি করতে সক্ষম এমন একটি টুলের জন্য বাজারে থাকেন, আমরা সুপারিশ করি Speccy - এটি বিনামূল্যে, ইনস্টল করা সহজ এবং এটি আপনাকে প্রায় 30+ SMART পয়েন্টের একটি ওভারভিউ দেবে যা আপনাকে সচেতন হতে হবে। যদি পরিমাপ স্বাভাবিক সীমার বাইরে থাকে, তাহলে আপনি নিরাপদে সিদ্ধান্ত নিতে পারেন যে ডিস্ক-ড্রাইভ ব্যর্থ হচ্ছে।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনি শুধুমাত্র এই পদ্ধতিতে যেতে পারবেন যতক্ষণ না আপনার কম্পিউটার বুট আপ করতে সক্ষম হয় বা আপনার কাছে একটি অতিরিক্ত পিসি থাকে যা আপনি একটি সেকেন্ডারি পার্টিশন হিসাবে অনুমিতভাবে ব্যর্থ ড্রাইভের সাথে সংযোগ করতে পারেন৷

আপনি যদি এটি ইতিমধ্যে না করে থাকেন, তাহলে একটি কর্মক্ষম পিসিতে Speccy ইনস্টল করতে এবং আপনি একটি ব্যর্থ ড্রাইভের সাথে কাজ করছেন কিনা তা নির্ধারণ করতে এটি ব্যবহার করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1.  এমন একটি কম্পিউটারে যেখানে আপনি পূর্বে অনুমিতভাবে ব্যর্থ ড্রাইভটিকে সেকেন্ডারি (স্লেভ) হিসাবে সংযুক্ত করেছেন, একটি ব্রাউজার সফ্টওয়্যার অ্যাক্সেস করুন এবং স্পেসির ডাউনলোড পৃষ্ঠাতে যান .
  2. আপনি একবার ভিতরে গেলে, বিনামূল্যে সংস্করণের সাথে যুক্ত ডাউনলোড বোতামে ক্লিক করুন – SMART প্যারামিটারগুলি পরীক্ষা করার জন্য আপনার পেশাদার সংস্করণের প্রয়োজন নেই, তাই এটি কেনার কোনো প্রয়োজন নেই। ত্রুটি  1720-স্মার্ট হার্ড ড্রাইভ আসন্ন ব্যর্থতা সনাক্ত করে
  3. একবার spsetup.exe ফাইলটি সফলভাবে ডাউনলোড হয়েছে, এতে ডাবল ক্লিক করুন এবং হ্যাঁ ক্লিক করুন ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ -এ প্রম্পট।
  4. ইন্সটলেশন প্রম্পটের ভিতরে, ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন যদি এটি করার জন্য অনুরোধ করা হয়।
  5. ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, Speccy চালান এবং প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  6. স্ক্যান শেষ হয়ে গেলে, স্টোরেজ-এ ক্লিক করুন বাম দিকের মেনু থেকে।
  7. এর পরে, স্টোরেজ সহ মেনু নির্বাচিত, ডানদিকে বিভাগে যান এবং নিচে স্ক্রোল করুন স্মার্ট অ্যাট্রিবিউটস-এ অধ্যায়. ভিতরে একবার, স্থিতি  চেক করুন৷ প্রতিটি অ্যাট্রিবিউট নামের এবং দেখুন স্ট্যাটাসটি ডিফল্ট থেকে বিচ্যুত হয় কিনা (ভাল ) যদি কোনো মান সর্বোচ্চ থ্রেশহোল্ড থেকে বিচ্যুত হয়, আপনি উপসংহারে আসতে পারেন যে আপনি একটি ব্যর্থ ড্রাইভের সাথে কাজ করছেন, এই ক্ষেত্রে, আপনার ডেটা ব্যাক আপ করার পরে আপনাকে একটি প্রতিস্থাপনের জন্য যেতে হবে। ত্রুটি  1720-স্মার্ট হার্ড ড্রাইভ আসন্ন ব্যর্থতা সনাক্ত করে

যদি তদন্তে আপনি এইমাত্র একটি ব্যর্থ ড্রাইভের দিকে পয়েন্টগুলি সঞ্চালন করেন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:ক্লোন এবং ত্রুটিপূর্ণ ডিস্ক-ড্রাইভ প্রতিস্থাপন

যদি উপরের বৈশিষ্ট্যযুক্ত সম্ভাব্য সমাধানগুলির কোনওটিই আপনার ক্ষেত্রে কাজ না করে এবং আপনি প্রশ্নযুক্ত ড্রাইভটি ব্যর্থ হচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য তদন্ত করে থাকেন, তবে আপনি এখনই করতে পারেন একমাত্র জিনিস হ'ল আপনার ত্রুটিযুক্ত ডিস্ক ড্রাইভের জন্য একটি প্রতিস্থাপন করা এবং পুনরুদ্ধার করার চেষ্টা করা। যতটা সম্ভব ফাইল।

আপনি যদি এখনও ড্রাইভ থেকে বুট করতে সক্ষম হন (সময় সময়), এটি করার চেষ্টা করুন এবং একটি বাহ্যিক HDD বা একটি ক্লাউড পরিষেবা ব্যবহার করুন আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল ব্যাক আপ করতে।

যাইহোক, যদি আপনার ডিস্ক আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং এটি আর বুট করতে না পারে, তবে আপনার বেশিরভাগ ডেটা সংরক্ষণ করার একমাত্র বিকল্প হল কিছু ধরণের ডিস্ক-ক্লোনিং সফ্টওয়্যার ব্যবহার করা। অনেকগুলি বিভিন্ন সরঞ্জাম রয়েছে যা আপনাকে এটি করার অনুমতি দেবে এবং তাদের বেশিরভাগের সাথে, বিনামূল্যের পরিকল্পনাগুলি আপনাকে এটি করতে সহায়তা করার জন্য যথেষ্ট। আপনি যদি এই বিকল্পটি বিবেচনা করছেন, এখানে কিছু ​​কার্যকর ড্রাইভ ক্লোনিং সফ্টওয়্যার সহ একটি তালিকা .

দ্রষ্টব্য: মনে রাখবেন যে সফ্টওয়্যারটি খারাপ সেক্টরে অবস্থিত কিছু ফাইল কপি করতে অক্ষম হলেও, আপনি এখনও আপনার বেশিরভাগ ফাইল উদ্ধার করতে পারবেন। সাধারণত, আপনি যদি আপনার ব্যর্থ ড্রাইভে শুধুমাত্র কয়েকটি খারাপ সেক্টর নিয়ে কাজ করেন, তাহলে নতুন 'টার্গেট' ডিস্ক-ড্রাইভে সম্ভবত ত্রুটিপূর্ণ ড্রাইভ থেকে উদ্ধার করা 99% এর বেশি সুস্থ ফাইল থাকবে।


  1. হার্ড ড্রাইভ ব্যর্থতার সতর্কতা লক্ষণগুলি কীভাবে বুঝবেন

  2. সিডি বা ডিভিডি ড্রাইভ ত্রুটি কোড 39 ঠিক করুন

  3. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে ফরম্যাট করবেন

  4. 'PXE-E61 কীভাবে ঠিক করবেন:মিডিয়া টেস্ট ব্যর্থতা, কেবল পরীক্ষা করুন' ত্রুটি (2022 আপডেট করা গাইড)