কম্পিউটার

Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!

আপনি যদি আপনার কীবোর্ডে Ctrl + C কীগুলি ব্যবহার করতে অক্ষম হন, তাহলে সমস্যাটি আপনার ইনস্টল করা যেকোনো সফ্টওয়্যার বা সরাসরি আপনার কীবোর্ড সহ আপনার PC সেটিংসের সাথে সম্পর্কিত হতে পারে। সম্ভব হলে, অন্য কীবোর্ড চেষ্টা করুন। আপনি অন্য কীবোর্ড ব্যবহার করার সময় যদি সমস্যাটি অদৃশ্য হয়ে যায়, তাহলে আপনি যে কীবোর্ডটি আগে ব্যবহার করছেন সেটিই অপরাধী। আপনি Ctrl + Shift + Esc কী একসাথে টিপে এটি একটি ম্যালওয়্যার সমস্যা কিনা তা পরীক্ষা করতে পারেন। যদি টাস্ক ম্যানেজার চালু না করে, তাহলে ম্যালওয়্যারই অপরাধী৷

একটি খারাপ ড্রাইভার, বেমানান ড্রাইভার, বা পুরানো ড্রাইভার একটি হিমায়িত উইন্ডোজ কী হতে পারে। নীচে তালিকাভুক্ত কয়েকটি কার্যকর সমাধান যা আপনাকে অল্প সময়ের মধ্যেই ট্র্যাকে ফিরে যেতে সাহায্য করতে পারে!

সমস্যাটি হার্ডওয়্যার-সম্পর্কিত কিনা তা পরীক্ষা করুন

আপনি যে সমস্যাটির মুখোমুখি হচ্ছেন তা হার্ডওয়্যার বা সফ্টওয়্যার-সম্পর্কিত কিনা তা পরীক্ষা করতে হবে। একবার আপনি এটি নির্ধারণ করলে, আপনি নীচে তালিকাভুক্ত সমস্যা সমাধানের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যেতে পারেন৷

  1. Ctrl টিপুন + উইন্ডোজ +ও কী ভার্চুয়াল কীবোর্ড খুলতে একসাথে। Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!
  2. এখন Ctrl ব্যবহার করে দেখুন + C ভার্চুয়াল কীবোর্ডের মাধ্যমে এবং এটি ঠিক কাজ করে কিনা তা পরীক্ষা করুন।
  3. এটি সম্ভবত একটি হার্ডওয়্যার সমস্যা যদি আপনি এটি ভার্চুয়াল কীবোর্ডের মাধ্যমে অ্যাক্সেস করতে পারেন, যদি না হয় তবে সমস্যাটি সিস্টেমের সাথে।

যদি এটি একটি হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা হয়, আমরা আপনার পিসিকে অন্য কীবোর্ডের সাথে সংযুক্ত করার এবং এটি কাজ করে কিনা তা পরীক্ষা করার পরামর্শ দিই৷

কীবোর্ড ট্রাবলশুটার চালান

আপনার যদি Ctrl + C কীগুলির সাথে সমস্যা হয় তবে আপনি Windows 10 কীবোর্ড ট্রাবলশুটার ব্যবহার করে শুরু করতে পারেন। এই ইউটিলিটিটি কীবোর্ড সম্পর্কিত Windows 10-এর সবচেয়ে সাধারণ সমস্যাগুলির জন্য সবচেয়ে সহজ মেরামতের কৌশলগুলির একটি তালিকা নিয়ে গঠিত৷

যদি সমস্যা সমাধানকারী ইউটিলিটি আপনার পরিস্থিতির সাথে প্রাসঙ্গিক কোনো সমস্যা চিহ্নিত করে, তবে এটি ব্যবহারকারীর ইনপুট ছাড়াই উপযুক্ত সমাধানের কৌশল প্রয়োগ করবে। এটি কিভাবে করতে হবে তার ধাপে ধাপে নির্দেশাবলী এখানে রয়েছে:

  1. উইন্ডোজ কী টিপুন + R একটি নতুন রান খুলতে আদেশ
  2. ডায়ালগ বক্সের পাঠ্য ক্ষেত্রের ভিতরে, টাইপ করুন “ms-settings:troubleshoot ” এবং Enter চাপুন বিল্ট-ইন ট্রাবলশুটার চালু করতে। Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!
  3. ট্রাবলশুট ট্যাবে, অতিরিক্ত সমস্যা সমাধানকারী-এ ক্লিক করুন . Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!
  4. তারপর, কীবোর্ড নির্বাচন করুন এবং ট্রাবলশুটার চালান-এ ক্লিক করুন কীবোর্ড ইউটিলিটি চালু করতে। Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!
  5. স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷ সমস্যা সমাধানকারী কোনো সমস্যা খুঁজে পেলে,এই সমাধানটি প্রয়োগ করুন ক্লিক করুন এবং এটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  6. একবার হয়ে গেলে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং চেক করুন যে Ctrl + C সম্পর্কিত সমস্যাটি সমাধান হয়েছে কিনা। আপনি যদি এখনও সমস্যাটি অনুভব করেন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

কীবোর্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

Windows 10 কে ডিভাইস ম্যানেজার থেকে সরিয়ে দিয়ে কীবোর্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করতে বাধ্য করা যেতে পারে। এটি বিবেচনাধীন সমস্যাটির জন্য আরেকটি জনপ্রিয় সমাধান। বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে কীবোর্ড ড্রাইভার আপডেট করার পরে Ctrl + C কী সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান হয়ে গেছে, তাই আপনাকে এটি একটি শট দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. উইন্ডোজ কী টিপুন + R একটি রান খুলতে সংলাপ বাক্স.
  2. ডায়ালগ বক্সের পাঠ্য ক্ষেত্রের ভিতরে, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে।

    Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!

  3. ডিভাইস ম্যানেজারের মধ্যে, কীবোর্ড প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু।
  4. তারপর, কীবোর্ড ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন . Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!
  5. নিশ্চিত করতে, আনইনস্টল করুন ক্লিক করুন আবার আপনি আনইন্সটল বোতাম ক্লিক করার পরে আপনার কীবোর্ডের প্রতিক্রিয়াহীনতা অনুভব করতে পারেন। .
  6. আপনার মাউস ব্যবহার করে কম্পিউটার রিস্টার্ট করুন। রিবুট করার পরে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে কীবোর্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করবে এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করবে৷

অস্থায়ীভাবে অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন

তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম রয়েছে যা বৈধ অপারেটিং সিস্টেম প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করতে পারে। এটি নিছক একটি মিথ্যা অ্যালার্ম, এবং আপনি আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অক্ষম করে সমস্যার সমাধান করতে পারেন৷

আপনার অ্যান্টিভাইরাস সাময়িকভাবে নিষ্ক্রিয় করতে, এখানে আমাদের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করুন। Ctrl + C কীগুলির সাথে সম্পর্কিত সমস্যাটি ঠিক হয়ে গেলে আপনি প্রোগ্রামটিকে আবার সক্রিয় করতে পারেন৷

SFC এবং DISM কমান্ড চালান

অনেক ক্ষেত্রে, সিস্টেমে দুর্নীতি বা বাগগুলি এই ধরনের ত্রুটির জন্য দায়ী৷

উইন্ডোজে বেশ কিছু টুল রয়েছে যা ব্যবহারকারীর সামান্য বা কোন সম্পৃক্ততা ছাড়াই ত্রুটির সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা যেতে পারে। এর জন্য প্রয়োজনীয় দুটি টুল হল ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (ডিআইএসএম) এবং সিস্টেম ফাইল চেকার (এসএফসি)। আপনি ত্রুটিগুলির জন্য আপনার অপারেটিং সিস্টেম স্ক্যান করতে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে প্রতিটি ইউটিলিটি ব্যবহার করতে পারেন।

এখানে আপনি কিভাবে আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমে SFC এবং DISM স্ক্যান চালাতে পারেন:

  1. টাইপ করুন cmd আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা সহ কমান্ড প্রম্পট চালু করতে।
  2. কমান্ড প্রম্পট উইন্ডোর ভিতরে, নীচে উল্লিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

    sfc /scannow

    Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!

  3. একই উন্নত CMD উইন্ডো থেকে, SFC স্ক্যানের পরে একটি DISM স্ক্যান করুন (ফলাফল নির্বিশেষে)।

    DISM /Online /Cleanup-Image /RestoreHealth
    Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!
  4. অবশেষে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং রিবুট করার পরে, আপনি প্রয়োজনীয় আপডেট ইনস্টল করতে পারেন কিনা তা পরীক্ষা করুন।

একটি ক্লিন বুট সম্পাদন করুন

একটি পরিষ্কার বুট অবস্থা উন্নত উইন্ডোজ সমস্যাগুলি নির্ণয় এবং সমাধানের জন্য দরকারী। যদি উপরের কোনটিই আপনার জন্য কাজ না করে, তাহলে আপনি আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে শুরু করার চেষ্টা করতে পারেন এবং তারপরে আবার Ctrl + C কীগুলি ব্যবহার করতে পারেন৷ যদি সমস্যাটি নিরাপদ মোডে উপস্থিত না হয়, তাহলে একটি ক্লিন বুট করুন।

  1. উইন্ডোজ টিপুন + R কী একটি চালান খুলতে আপনার কীবোর্ডে ডায়ালগ বক্স।
  2. সংলাপ বাক্সের পাঠ্য ক্ষেত্রে, msconfig টাইপ করুন এবং Enter চাপুন . Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!
  3. সাধারণ ট্যাবে, নির্বাচিত স্টার্টআপ নির্বাচন করুন এবং স্টার্টআপ আইটেম লোড করুন এর বিপরীতে বক্সটি আনচেক করুন . Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!
  4. এখন সাধারণ স্টার্টআপ এ ক্লিক করুন এবং পরিষেবা ট্যাবে যান .
  5. সমস্ত Microsoft পরিষেবা লুকান-এর বিরুদ্ধে বাক্সে টিক দিন এবং তারপর সমস্ত অক্ষম বোতামে ক্লিক করুন . Ctrl + C কপি হচ্ছে না? এখানে ফিক্স!
  6. প্রয়োগ করুন টিপুন৷ এবং তারপর ঠিক আছে .
  7. অবশেষে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং Ctrl + C কীগুলির সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন৷

  1. Windows 11 ওয়েবক্যাম কাজ করছে না? এই হল সমাধান!

  2. মিডিয়া কী Windows 11 এ কাজ করছে না? এই হল সমাধান!

  3. থিম উইন্ডোজ 11 এ সিঙ্ক হচ্ছে না? এই হল সমাধান!

  4. Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!