কম্পিউটার

ফিক্স:অপারেটিং সিস্টেম উইন্ডোজ 10 পাওয়া যায়নি

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী দেখেছেন যে তারা তাদের উইন্ডোজ 10 কম্পিউটার রিসেট বা রিফ্রেশ করার পরে, এটি প্রক্রিয়ার মাঝখানে জমাট বেঁধেছিল এবং তারা এটিকে পুনরায় বুট করতে বাধ্য করেছিল, তাদের একটি নীল স্ক্রীন দ্বারা স্বাগত জানানো হয়েছিল যা একটি ত্রুটির বার্তা প্রদর্শন করেছিল যা বলেছিল যে "একটি অপারেটিং সিস্টেম ছিল না। পাওয়া যায় নি অপারেটিং সিস্টেম নেই এমন যেকোনো ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন। রিস্টার্ট করতে ctrl+alt+del টিপুন।" এটি বেশ চমকপ্রদ কারণ একটি Windows 10 কম্পিউটার রিসেট বা রিফ্রেশ করা তার অপারেটিং সিস্টেমকে মুছে দেয় না, যার মানে এই নীল স্ক্রীনটি মোটেও প্রদর্শিত হওয়া উচিত নয়। এই ধরনের ক্ষেত্রে, ব্যবহারকারী কতবার রিবুট করুক না কেন কম্পিউটার এই নীল স্ক্রীনটি প্রদর্শন করতে থাকে। অনেক ব্যবহারকারী তাদের Windows 10 কম্পিউটারের জন্য আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করার পরেও একই সমস্যার সম্মুখীন হয়েছেন৷

এই সমস্যার পিছনে সবচেয়ে সম্ভাব্য অপরাধী হল উইন্ডোজের সঠিক কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলির দুর্নীতি। যদি কিছু আপনার কম্পিউটারের সিস্টেম ফাইলগুলিকে ক্ষতিগ্রস্ত করে, তাহলে আপনি একটি নীল স্ক্রীনের দিকে তাকিয়ে থাকতে পারেন যা বলে যে আপনি রিবুট করার পরে আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম নেই। নিম্নলিখিত দুটি পদ্ধতি যা আপনি এই সমস্যাটি সমাধান করতে ব্যবহার করতে পারেন:

পদ্ধতি 1:আপনার কম্পিউটারে ফ্যাক্টরি রিসেট করার চেষ্টা করুন

বেশিরভাগ কম্পিউটার একটি পুনরুদ্ধার সহ আসে৷ বাক্সের বাইরে তাদের হার্ড ড্রাইভে পার্টিশন - এটি একটি ফ্যাক্টরি-ফিট করা হার্ড ড্রাইভ পার্টিশন যাতে আপনার কম্পিউটারকে ফ্যাক্টরি অবস্থায় রিসেট করার জন্য প্রয়োজন হতে পারে এমন সমস্ত ডেটা রয়েছে যা কোনও অতিরিক্ত উপাদান যেমন রিকভারি ডিস্কের প্রয়োজন ছাড়াই। আপনার কম্পিউটারের ফ্যাক্টরি রিসেট করার ফলে আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম নেই বলে নীল স্ক্রীন থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা ভালো। যাইহোক, এটি লক্ষ করা উচিত যে আপনার কম্পিউটারের ফ্যাক্টরি রিসেট করা আপনার কম্পিউটারের C তে সংরক্ষিত সমস্ত ডেটা মুছে ফেলবে। ড্রাইভ এবং আপনি যদি আপনার কম্পিউটারের পুনরুদ্ধার ইতিমধ্যেই মুছে না থাকেন তবেই আপনি ফ্যাক্টরি রিসেট করতে পারবেন পার্টিশন।

একটি কম্পিউটারকে ফ্যাক্টরি রিসেট করার প্রক্রিয়া যা আপনি তার পুনরুদ্ধার ব্যবহার করে লগইন করতে পারবেন না। পার্টিশন এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে পরিবর্তিত হয়, তাই আপনার নির্দিষ্ট ব্র্যান্ড এবং কম্পিউটারের মডেল কীভাবে ফ্যাক্টরি রিসেট করা যেতে পারে সে সম্পর্কে আপনাকে কিছু গবেষণা করতে হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ASUS কম্পিউটারের পুনরুদ্ধার ব্যবহার করে ফ্যাক্টরি রিসেট করতে চান পার্টিশন, আপনাকে করতে হবে:

কম্পিউটার বন্ধ করুন।

কম্পিউটার চালু করুন।

বারবার F9 টিপুন যত তাড়াতাড়ি কম্পিউটার বুট করা শুরু করে।

এন্টার টিপুন উইন্ডোজ সেটআপ (ইএমএস সক্ষম) নির্বাচন করতে

অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন এবং পরবর্তী এ ক্লিক করুন অনুসরণ করা দুটি উইন্ডোতে৷

শুধুমাত্র প্রথম পার্টিশনে উইন্ডোজ পুনরুদ্ধার করুন নির্বাচন করুন বিকল্প এবং পরবর্তী এ ক্লিক করুন . এই বিকল্পটি নির্বাচন করা নিশ্চিত করবে যে শুধুমাত্র ড্রাইভ সি আপনার কম্পিউটারের ফর্ম্যাট করা হয়েছে এবং অন্যান্য সমস্ত ড্রাইভের ডেটা অস্পর্শ করা হয়েছে৷

ফ্যাক্টরি রিসেট প্রক্রিয়ার মাধ্যমে যেতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

পদ্ধতি 2:Windows 10 এর একটি পরিষ্কার ইনস্টল করুন

যদি আপনার কম্পিউটারের ফ্যাক্টরি রিসেট কাজ না করে বা আপনি এটির পুনরুদ্ধার ব্যবহার করে আপনার কম্পিউটারকে ফ্যাক্টরি রিসেট করতে না পারেন কোনো কারণে পার্টিশন, আপনার একমাত্র অবশিষ্ট বিকল্প হল Windows 10 এর একটি পরিষ্কার ইনস্টল করা। আপনার বুঝতে হবে যে আপনার কম্পিউটারে Windows 10-এর পরিষ্কার ইনস্টলেশন আপনার কম্পিউটারের সমস্ত অ্যাপ্লিকেশন, ডেটা এবং সেটিংস থেকে মুক্তি পাবে, কিন্তু আপনার উচিত এই ক্ষেত্রে এটির সাথে কোনও সমস্যা নেই কারণ বিকল্পটি হল এমন একটি কম্পিউটার থাকা যাতে এটিতে অপারেটিং সিস্টেম নেই৷ Windows 10 এর একটি পরিষ্কার ইনস্টল করার জন্য, আপনাকে এটি করতে হবে:

অন্য Windows কম্পিউটারে, এখানে যান৷ এবং এখনই ডাউনলোড টুল-এ ক্লিক করে মিডিয়া তৈরির টুল ডাউনলোড করুন .

ফিক্স:অপারেটিং সিস্টেম উইন্ডোজ 10 পাওয়া যায়নি

মিডিয়া তৈরির টুল ইনস্টল করুন।

মিডিয়া তৈরির টুল খুলুন।

অন্য পিসির জন্য নির্বাচন করুন .

সমস্ত অনস্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন (যেমন আপনার পছন্দের ভাষা এবং সিস্টেম আর্কিটেকচার – 32-বিট বা 64-বিট – যে কম্পিউটারে আপনি Windows 10 সেটআপ ডাউনলোড করছেন) এবং তারপরে Windows 10 এর জন্য একটি ISO ফাইল ডাউনলোড করুন যা আপনি করতে পারেন। শুধুমাত্র Windows 10 ইন্সটল করার জন্যই ব্যবহার করা হয় না কিন্তু একটি USB বা DVD-তেও বার্ন হতে পারে।

ISO ফাইলটিকে একটি USB-তে বার্ন করুন৷

যে কম্পিউটারটি নীল স্ক্রীনে ভুগছে তা বুট আপ করুন যা বলে যে এটির একটি অপারেটিং সিস্টেম নেই, এর BIOS সেটিংস বা UEFI সেটিংস অ্যাক্সেস করুন এবং এটির বুট অর্ডার পরিবর্তন করুন যাতে এটি একটি USB থেকে বুট হয়। পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, BIOS উপস্থিত করুন, Windows 10 সেটআপ ধারণকারী USB ঢোকান এবং তারপরে আপনার কম্পিউটার বন্ধ করুন৷

আপনার কম্পিউটার পাওয়ার আপ করুন। এটি আপনার ঢোকানো USB থেকে বুট হবে, তাই যেকোন কী টিপুন৷ কম্পিউটারে Windows 10 ইনস্টল করা শুরু করার জন্য।

আপনার ভাষা এবং অন্যান্য পছন্দগুলি লিখুন, উইন্ডোজ ইনস্টল করুন এ ক্লিক করুন৷ , আপনার পণ্য কোড লিখুন বা এড়িয়ে যান এ ক্লিক করুন পরবর্তী উইন্ডোতে আপনি যদি Windows 10 এর কপিটি আগে থেকে ব্যবহার করছিলেন তা ইতিমধ্যেই নিবন্ধিত হয়ে থাকলে, লাইসেন্সের শর্তাবলীতে সম্মত হন, একটি কাস্টম বেছে নিন ইনস্টলেশন, আপনি যে পার্টিশনে Windows 10 ইনস্টল করতে চান সেটি নির্বাচন করুন এবং এটিকে ফরম্যাট করুন, পরবর্তী -এ ক্লিক করুন। এবং তারপরে আপনার কম্পিউটারে Windows 10 এর একটি পরিষ্কার ইনস্টল সফলভাবে সম্পাদন করতে ইনস্টলারের বাকি নির্দেশাবলী অনুসরণ করুন। Windows 10-এর একটি নতুন ইন্সটল করার পর, আপনি আর একটি নীল স্ক্রীন দেখতে পাবেন না যাতে বলা হয় যে আপনার কম্পিউটারে প্রতিবার রিস্টার্ট করার সময় একটি অপারেটিং সিস্টেম নেই৷

এছাড়াও দেখুন কিভাবে Rufus ব্যবহার করে একটি বুটেবল ISO তৈরি করা যায়।


  1. আপনার উইন্ডোজ কম্পিউটারে DLL পাওয়া যায় নি বা অনুপস্থিত ঠিক করুন

  2. ফলআউট 3 Ordinal 43 পাওয়া যায়নি ত্রুটি ঠিক করুন

  3. ফার্মওয়্যার অপারেটিং সিস্টেম বা UEFI ড্রাইভারগুলিতে অননুমোদিত পরিবর্তন পাওয়া সিস্টেমটি ঠিক করুন

  4. অপারেটিং সিস্টেমের ত্রুটি খুঁজে পাওয়া যায় না তা কীভাবে ঠিক করবেন