কম্পিউটার

ফিক্স:NTLDR ঠিক করার পদক্ষেপ অনুপস্থিত

NTLDR মূলত NT লোডার-এর সংক্ষিপ্ত রূপ . NT লোডার হল সমস্ত Windows NT সিস্টেমে মনোনীত বুট লোডার - Windows XP/Windows Server 2003/Vista/7/8/10-এ চলমান সিস্টেম৷ NTLDR আপনার হার্ড ড্রাইভের একই পার্টিশনে অবস্থিত যেখানে উইন্ডোজ ইনস্টল করা হয়েছে এবং হয় পার্টিশন থেকে লোড করা যেতে পারে বা ইউএসবি-এর মতো বাহ্যিক মিডিয়া। বুট লোডার প্রথমে boot(dot)ini  নামে একটি সিস্টেম ফাইল পড়ে যেটি লুকানো এবং ভালভাবে সুরক্ষিত, এবং সব ঠিক থাকলে বুট প্রক্রিয়ার সাথে এগিয়ে যায়। আপনার যদি একটি দুর্নীতিগ্রস্ত boot(dot)ini  থাকে ফাইল, যদি আপনার কম্পিউটারের বুট অর্ডার ভুল হয়, যদি আপনার একটি দূষিত বুট সেক্টর বা মাস্টার বুট রেকর্ড থাকে, যদি আপনার হার্ডডিস্কের IDE কেবলটি হারিয়ে যায় বা ত্রুটিপূর্ণ হয় বা যদি আপনার উইন্ডোজ ইনস্টলেশনটি অত্যন্ত দূষিত হয়, আপনি একটি বার্তা দেখতে পাবেন "NTLDR" অনুপস্থিত. আপনি যখন আপনার কম্পিউটার বুট আপ করেন তখন পুনরায় চালু করতে Ctrl+Alt+Del টিপুন।

যদি তা হয়, তাহলে আপনি কতবার রিবুট করুন না কেন আপনার কম্পিউটার "NTLDR অনুপস্থিত" ত্রুটি বার্তাটি দেখাতে থাকবে। যাইহোক, ভয় পাবেন না কারণ এই ত্রুটি বার্তা থেকে পরিত্রাণ পেতে আপনি অনেক কিছু করতে পারেন। নিম্নলিখিত সমাধানগুলি "NTLDR অনুপস্থিত" ত্রুটি মোকাবেলায় অত্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে:

সমাধান 1:সহজ পুনরুদ্ধারের প্রয়োজনীয়তা ব্যবহার করে একটি স্বয়ংক্রিয় মেরামত চালান

সহজ পুনরুদ্ধারের প্রয়োজনীয়তা একটি ছোট ইউটিলিটি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে যাতে কিছু ভুল হয়ে গেলে এবং এটি তার অপারেটিং সিস্টেমে বুট করতে ব্যর্থ হলে আপনার কম্পিউটার মেরামত এবং পুনরুদ্ধার করার অনুমতি দেয়। ইউটিলিটি একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য সহ আসে – যার নাম স্বয়ংক্রিয় মেরামত - যা NTLDR এর সাথে যুক্ত সমস্ত ফাইল এবং ফোল্ডার মেরামত করতে পারে। একটি স্বয়ংক্রিয় মেরামত চলছে একটি কম্পিউটারে "NTLDR অনুপস্থিত" ত্রুটি দ্বারা প্রভাবিত এই সমস্যাটির জন্য সবচেয়ে জনপ্রিয় সমাধান কারণ এটি করার ফলে সমস্যাটি সমাধানের বেশ উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে৷

এখানে যান এবং Easy Recovery Essentials এর একটি ISO ফাইল ডাউনলোড করুন আপনার উইন্ডোজের সংস্করণের জন্য। ISO ফাইলটিকে DVD/CD বা USB-তে বার্ন করুন। প্রভাবিত কম্পিউটারে বুটেবল মিডিয়া ঢোকান, পুনরায় চালু করুন এটা এবং মিডিয়া থেকে বুট. ডাউনলোড করা ISO বার্ন করতে এবং তারপর এটি থেকে বুট করতে আপনি ম্যাজিক ISO বা অন্যান্য ISO বার্নিং প্রোগ্রাম ব্যবহার করতে পারেন।

আপনি ESE থেকে বুট করার পরে, একটি পুনরুদ্ধার বিকল্প নির্বাচন করুন-এ নেভিগেট করুন। স্বয়ংক্রিয় মেরামত নির্বাচন করুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন .

ফিক্স:NTLDR ঠিক করার পদক্ষেপ অনুপস্থিত

একটি ড্রাইভ পার্টিশন নির্বাচন করতে বলা হলে, আপনার উইন্ডোজের ইনস্টলেশন যেটিতে রয়েছে সেটি নির্বাচন করুন। এটি সাধারণত C:\ ড্রাইভ। একবার হয়ে গেলে, স্বয়ংক্রিয় মেরামত -এ ক্লিক করুন প্রক্রিয়া শুরু করতে।

ফিক্স:NTLDR ঠিক করার পদক্ষেপ অনুপস্থিত

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার অনুমতি দিন, এবং একবার এটি হয়ে গেলে, এর ফলাফলগুলিকে অনুধাবন করুন এবং তারপরে পুনরায় শুরু করুন এ ক্লিক করুন .

ফিক্স:NTLDR ঠিক করার পদক্ষেপ অনুপস্থিত

যদি এই সমাধানটি সমস্যার সমাধান করতে পরিচালিত করে, তাহলে আপনার কম্পিউটার "NTLDR অনুপস্থিত" ত্রুটি প্রদর্শন করার পরিবর্তে তার অপারেটিং সিস্টেমে বুট করবে। যদি তা না হয়, পরবর্তী সমাধানটি একটি শট দিন৷

সমাধান 2:সমস্ত অ-বুটযোগ্য মিডিয়া সরান

অ-বুটযোগ্য মিডিয়া যেমন ডিভিডি, সিডি, ফ্লপি ডিস্ক এবং ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ একটি কম্পিউটারের সাথে সংযুক্ত হওয়ার ফলে কম্পিউটার বুট করার সময় "NTLDR অনুপস্থিত" ত্রুটি প্রদর্শন করতে পারে। যদি তাই হয়, কেবলমাত্র সমস্ত নন-বুটযোগ্য মিডিয়া মুছে ফেলুন - মূলত সমস্ত পোর্ট থেকে সমস্ত মিডিয়া মুছে ফেলুন, শুধুমাত্র মাউস, কীবোর্ড, ডিসপ্লে কেবল এবং পাওয়ার সাপ্লাই কেবল অক্ষত রেখে - এবং তারপরে পুনরায় চালু করুন সমস্যাটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনার কম্পিউটার৷

সমাধান 3:আপনার বুট সেক্টর এবং মাস্টার বুট রেকর্ড মেরামত করুন

"NTLDR অনুপস্থিত" ত্রুটিটি একটি দুর্নীতিগ্রস্ত বুট সেক্টর এবং/অথবা মাস্টার বুট রেকর্ডের কারণেও হতে পারে। যদি তা হয়, কেবলমাত্র আপনার বুট সেক্টর এবং মাস্টার বুট রেকর্ড মেরামত করা সমস্যাটি সমাধান করবে। এটি করতে, আপনাকে করতে হবে:

একটি Windows ইনস্টলেশন ডিস্ক ঢোকান প্রভাবিত কম্পিউটারে, পুনরায় চালু করুন এটি এবং তারপর ডিস্ক থেকে বুট করুন।

একবার আপনি ডিস্ক থেকে বুট হয়ে গেলে এবং Windows অপশন -এ থাকলে মেনু টিপুন R পুনরুদ্ধার কনসোলে প্রবেশ করতে . প্রশাসকের পাসওয়ার্ড লিখুন৷ কম্পিউটারের জন্য।

এখন, পুনরুদ্ধার কনসোলে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন , এন্টার টিপে প্রতিটিতে টাইপ করার পর:

fixboot
fixmbr

সরান ইনস্টলেশন ডিস্ক, পুনরায় চালু করুন কম্পিউটার এবং দেখুন সমস্যা এখনও থেকে যায় কিনা. আমি এখানে একটি অনুরূপ সমাধান পোস্ট করেছি, যা সাহায্য করবে।

সমাধান 4:আপনার কম্পিউটারের বুট অর্ডার সঠিক কিনা তা পরীক্ষা করুন

পুনঃসূচনা করুন তোমার কম্পিউটার. এটি চালু হওয়ার সাথে সাথে আপনার কম্পিউটারের BIOS (বা UEFI) সেটিংস লিখুন। এই সেটিংসে প্রবেশ করার জন্য আপনাকে যে কী টিপতে হবে তা আপনার কম্পিউটারের মাদারবোর্ডের নির্মাতার উপর নির্ভর করে এবং Esc, Delete বা F2 থেকে F8, F10 বা F12 হতে পারে। বুট-এ নেভিগেট করুন৷

ফিক্স:NTLDR ঠিক করার পদক্ষেপ অনুপস্থিত

আপনার কম্পিউটারের বুট অর্ডার পরিবর্তন করুন এবং আপনার হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) থেকে বুট করার চেষ্টা করতে এটি কনফিগার করুন প্রথম এবং যেকোনো এবং অন্য সব বিকল্প পরে।

সমাধান 5:আপনার হার্ড ডিস্কের IDE কেবলটি পরীক্ষা করুন

একটি আলগা বা ত্রুটিপূর্ণ IDE তারের - যে তারটি আপনার কম্পিউটারের হার্ড ডিস্ক ড্রাইভকে তার মাদারবোর্ডের সাথে সংযুক্ত করে - এছাড়াও "NTLDR অনুপস্থিত" ত্রুটির জন্ম দিতে পারে৷ যেহেতু এটিই হয়েছে, নিশ্চিত করুন যে IDE তারের উভয় প্রান্ত নিরাপদে এবং নিরাপদে তাদের পোর্টগুলিতে বেঁধে রাখা হয়েছে৷ শুধু নিশ্চিত হওয়ার জন্য, IDE কেবলটি একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

সমাধান 6:NTLDR এবং NTDETECT.COM ফাইলগুলি প্রতিস্থাপন করুন

এই সমস্যা দ্বারা প্রভাবিত অনেক উইন্ডোজ ব্যবহারকারী তাদের NTLDR প্রতিস্থাপন করে এটিকে সমাধান করতে সফল হয়েছেন এবং NTDETECT.COM নতুনের সাথে ফাইল।

একটি Windows ইনস্টলেশন ডিস্ক ঢোকান প্রভাবিত কম্পিউটারে, পুনরায় চালু করুন এটি এবং তারপর ডিস্ক থেকে বুট করুন।

একবার আপনি ডিস্ক থেকে বুট হয়ে গেলে এবং Windows অপশন এ মেনু, R টিপুন পুনরুদ্ধার কনসোলে প্রবেশ করতে .

প্রশাসকের পাসওয়ার্ড লিখুন৷ কম্পিউটারের জন্য।

এখন, পুনরুদ্ধার কনসোলে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন , এন্টার টিপে প্রতিটিতে টাইপ করার পর:

কপি D:\i386\ntldr C:\

কপি D:\i386\ntdetect.com C:\
দ্রষ্টব্য: D উইন্ডোজ ইনস্টলেশন ডিস্কের সাথে সংশ্লিষ্ট ড্রাইভ অক্ষর . এটি আপনার ক্ষেত্রে ভিন্ন হতে পারে, তাই D প্রতিস্থাপন করুন Windows ইনস্টলেশন ডিস্ক-এর সাথে যে-কোনো অক্ষর অনুরূপ আপনার ক্ষেত্রে।

সরান ইনস্টলেশন ডিস্ক, পুনরায় চালু করুন কম্পিউটার এবং দেখুন সমস্যাটি এখনও থেকে যায় কিনা।

সমাধান 7: MBR, BootDOTini পুনর্নির্মাণ করুন এবং সক্রিয় পার্টিশন হিসাবে C সেট করুন

আপনার সি ড্রাইভ (বা মূলত যে ড্রাইভে আপনার উইন্ডোজ ইনস্টল করা আছে) সক্রিয় না থাকলে "Bootmgr অনুপস্থিত" ত্রুটিটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের যেকোনো এবং সমস্ত সংস্করণে হতে পারে। এই কারণেই তাদের হার্ড ড্রাইভের পার্টিশনগুলি সক্রিয় করার ফলে যেখানে তারা উইন্ডোজ ইনস্টল করেছিল, তারা এই সমস্যাটি সমাধান করতে পেরেছে উল্লেখযোগ্য শতাংশের বেশি উইন্ডোজ ব্যবহারকারী যারা অতীতে এটির শিকার হয়েছিল। (সম্পূর্ণ পদক্ষেপ এখানে দেখুন)

সমাধান 8:উইন্ডোজ পুনরায় ইনস্টল করুন

যদি তালিকাভুক্ত এবং বর্ণিত কোনো সমাধানই আপনার জন্য কাজ না করে, তাহলে এটা ধরে নেওয়া নিরাপদ যে শুধুমাত্র যে জিনিসটি আপনার জন্য "NTLDR অনুপস্থিত" ত্রুটির সমাধান করতে পারে তা হল Windows এর সম্পূর্ণ পুনঃস্থাপন। আপনার অবশ্যই উইন্ডোজ পুনরায় ইনস্টল করার জন্য একটি শট দেওয়া উচিত কারণ এটি আপনার জন্য সমস্যাটি ঠিক করতে পারে, তবে বুঝতে হবে যে আপনার কম্পিউটারে উইন্ডোজ পুনরায় ইনস্টল করার অর্থ স্ক্র্যাচ থেকে শুরু করা - যদিও স্ক্র্যাচ থেকে শুরু করা আপনার কম্পিউটার চালু করার তুলনায় খারাপ বলে মনে হয় না। একটি অতি ব্যয়বহুল 10 পাউন্ড পেপারওয়েট।

এটা লক্ষণীয় যে “NTLDR অনুপস্থিত এর জন্য একটি সমাধান "ত্রুটিও বিদ্যমান। আপনার যদি Windows XP/7/Vista/8/10 (ইন্সটল করা OS এর উপর নির্ভর করে) ইনস্টলেশন ডিস্ক খালি থাকে, তাহলে এটিকে আপনার কম্পিউটারে প্রবেশ করান, পুনরায় চালু করুন এটি, CD/DVD-ROM থেকে বুট করার জন্য এটি কনফিগার করুন এবং যখন মিডিয়া থেকে বুট করার জন্য কোনো কী চাপতে বলা হয়, তখন কিছুই করবেন না। অল্প সময়ের জন্য অপেক্ষা করুন এবং আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে। এটি অবশ্যই সমস্যার স্থায়ী সমাধান নয়, তবে উপরে তালিকাভুক্ত এবং বর্ণিত যেকোনও সমাধান চেষ্টা করার আগে আপনি যদি নিরাপত্তা সতর্কতা হিসাবে আপনার সিস্টেমের সমস্ত ডেটা সংরক্ষণ করতে চান তবে এটি অবশ্যই কার্যকর হবে৷


  1. ফিক্স:Winload.EFI ত্রুটি / 0xc0000001 ঠিক করার পদক্ষেপ

  2. ফিক্স:BSOD ত্রুটি "KERNEL_DATA_INPAGE_ERROR" ঠিক করার পদক্ষেপ

  3. ফিক্স:"বুটএমজিআর অনুপস্থিত" ঠিক করার পদক্ষেপ

  4. Windows 11 এবং 10 এ অনুপস্থিত BOOTMGR কিভাবে ঠিক করবেন