কম্পিউটার

ফিক্স:CRITICAL_STRUCTURE_CORRUPTION ঠিক করার পদক্ষেপ

CRITICAL_STRUCTURE_CORRUPTION উইন্ডোজ 8.1 বা উইন্ডোজ 10 ইন্সটল বা আপগ্রেড করার পরে ব্যবহারকারীরা বেশিরভাগ ক্ষেত্রেই একটি ত্রুটি রিপোর্ট করেছেন।  কি হয় যে একটি নীল স্ক্রীন ত্রুটি প্রদর্শিত হয় এবং এই ত্রুটিটি এতে উল্লেখ করা হয় যার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। ব্লু স্ক্রিনের ত্রুটিকে ব্লু স্ক্রিন অফ ডেথও বলা হয়। এই ত্রুটিটি একটি বেমানান বা পুরানো ড্রাইভারের ফলাফল হিসাবে পাওয়া যায়, বেশিরভাগ সময় এটি SPTD ড্রাইভার। যখন ভুল ড্রাইভার অবৈধ সিস্টেম রিসোর্স অ্যাক্সেস করে, কম্পিউটার এই ত্রুটিটি প্রদর্শন করে এবং সিস্টেমটিকে যে কোনও ক্ষতি থেকে রক্ষা করার জন্য বন্ধ করে দেয়। কোন ড্রাইভার (গুলি) সমস্যা সৃষ্টি করছে বা অন্য কোন সফ্টওয়্যার এই আচরণের জন্য দায়ী কিনা তা পরীক্ষা করতে এবং যাচাই করতে এই নির্দেশিকা অনুসরণ করুন৷ আপনি যদি SCSI-এর জন্য ড্রাইভার আপডেট করার কোনো বিজ্ঞপ্তি দেখতে পান তাহলে আপডেট এবং চেক করতে এটি অনুসরণ করুন।

আপনি যদি সম্প্রতি একটি প্রোগ্রাম ইন্সটল করে থাকেন, তাহলে সেই প্রোগ্রামটি আনইনস্টল করে দেখুন যে এটি সমস্যার সমাধান করে কিনা। এছাড়াও আপনার কীবোর্ড এবং মাউস ব্যতীত সমস্ত USB ডিভাইস এবং অন্যান্য বাহ্যিক ডিভাইসগুলি সরান এবং একে একে একে একে চেক করুন এবং সংযোগ করুন৷ একটি হার্ডওয়্যার ত্রুটিও এই ত্রুটির জন্য দায়ী হতে পারে – যদি এই সাধারণ পরামর্শগুলি সাহায্য না করে; তারপর সমাধান 1 থেকে শুরু করুন।

ফিক্স:CRITICAL_STRUCTURE_CORRUPTION ঠিক করার পদক্ষেপ

সমাধান 1:SPTD ড্রাইভার আপডেট করুন

SCSI পাস থ্রু ডাইরেক্ট (SPTD) ড্রাইভার অন্যান্য অনেক বৈশিষ্ট্য সহ স্টোরেজ ডিভাইসে অ্যাক্সেস স্তর হিসাবে প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত হয়।

এটি আপডেট করতে, যান৷ https://www.duplexsecure.com/downloads এ।

ফাইলগুলির অধীনে এর জন্য ডাউনলোড করুন , SPTD অনুসন্ধান করুন আপনার অপারেটিং সিস্টেমের জন্য। আপনার অপারেটিং সিস্টেম এবং এর সিস্টেমের ধরন কিনা তা পরীক্ষা করতে, Windows Key ধরে রাখুন এবং R টিপুন . msinfo32 টাইপ করুন এবং Enter টিপুন .

তথ্য উইন্ডোতে, OS নাম আপনার অপারেটিং সিস্টেম, এবং সিস্টেম প্রকার এটির কাঠামো, যেমন x86 =32 বিট এবং x64=64 বিট। একবার আপনি এটি আপনার সঠিক অপারেটিং সিস্টেম এবং এর বিটনেসের জন্য খুঁজে পেলে, তারপর ডাউনলোড করুন এ ক্লিক করুন বোতাম এটি ডাউনলোড করতে এটির পাশে। চালান ডাউনলোড করা সেটআপ। নিশ্চিত করুন৷ বার্তাটি, এবং সেটআপে ইনস্টল করুন ক্লিক করুন৷ . ইন্সটল হতে একটু সময় লাগবে। ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ হয় তাহলে সমাধান 2 এ যান।

সমাধান 2:SFC এবং CHKDSK স্ক্যান চালান

একটি ফাইল ভুল স্থান পরিবর্তন উইন্ডোতে একটি ড্রাইভার দুর্নীতির মত দেখাতে পারে, তাই আমরা এটি বাতিল করার জন্য একটি সিস্টেম ফাইল চেকার স্ক্যান চালাব৷

সিস্টেম ফাইল চেকার স্ক্যান চালানোর জন্য এই লিঙ্কে আমাদের গাইড অনুসরণ করুন। এটি উইন্ডোজ 8.1/10 এর জন্য একই। chkdsk চালানোর জন্য, Windows কী ধরে রাখুন এবং X টিপুন . কমান্ড প্রম্পট (অ্যাডমিন) ক্লিক করুন . কালো উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন।

chkdsk /f

স্ক্যান চালানো যাক. যদি এটি আপনাকে পুনরায় চালু করার পরে চালানোর জন্য অনুরোধ করে, তবে এখনই সময়সূচী ক্লিক করুন এবং পুনরায় চালু করুন। তারপর স্ক্যানটি রিস্টার্ট করার পর রান করতে দিন। এখন সমস্যাগুলি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন। এখন যদি পরবর্তী সমাধানে যান।

সমাধান 3:BIOS এবং চিপসেট ড্রাইভার আপডেট করুন

আপনার অসামঞ্জস্যপূর্ণ BIOS এবং চিপসেট ড্রাইভারগুলি সহজেই আপনার সিস্টেমকে ছিটকে ফেলতে পারে৷

নিম্নলিখিত নির্মাতাদের জন্য আপনার BIOS আপডেট করতে, গাইডের সংশ্লিষ্ট লিঙ্কটি অনুসরণ করুন। অন্যান্য মডেলের জন্য আপনাকে প্রস্তুতকারকের ওয়েবসাইট চেক করতে হবে। চিপসেট ড্রাইভার আপডেট করার জন্য একই পদ্ধতি, BIOS এর পরিবর্তে, চিপসেট দেখুন।

এইচপি:এইচপি বায়োস আপডেট

ডেল:ডেল বায়োস আপডেট

Lenovo:Lenovo BIOS আপডেট

গেটওয়ে:গেটওয়ে BIOS আপডেট

উপরে তালিকাভুক্ত না থাকলে আপনার সিস্টেম প্রস্তুতকারকের জন্য কীভাবে বায়োস আপডেট করবেন তা দেখতে আপনি একটি দ্রুত গুগল অনুসন্ধানও করতে পারেন। ধাপগুলি সাধারণত একই হয়, শুধু বায়োস ফাইলটি আলাদা যা শুধুমাত্র প্রস্তুতকারকের সাইট থেকে পাওয়া উচিত।

সমাধান 4:ড্রাইভার যাচাইকারী পরীক্ষা করুন

এই পদ্ধতিতে আমরা পরীক্ষা করব যে কোনও স্বাক্ষরবিহীন ড্রাইভার আশেপাশে খারাপ আচরণ করছে কিনা। Windows কী টিপুন , এবং verifier টাইপ করুন . অনুসন্ধান ফলাফলে verifier.exe এ ক্লিক করুন এটি চালানোর জন্য।

ফিক্স:CRITICAL_STRUCTURE_CORRUPTION ঠিক করার পদক্ষেপ

ড্রাইভার যাচাইকারী ম্যানেজার প্রদর্শিত হবে. তৈরি করুন নির্বাচন করুন৷ কাস্টমস সেটিং (কোড বিকাশকারীদের জন্য) . পরবর্তীতে ক্লিক করুন .

এখন একটি চেক রাখতে ক্লিক করুন৷ সকলের বিরুদ্ধে তালিকাভুক্ত আইটেমগুলি ব্যতীত৷ , র্যান্ডমাইজড কম রিসোর্স সিমুলেশন , একসঙ্গে চাপ পরীক্ষা এবং DDI কমপ্লায়েন্স চেকিং, DDI কমপ্লায়েন্স চেকিং অতিরিক্ত . পরবর্তী ক্লিক করুন .

ফিক্স:CRITICAL_STRUCTURE_CORRUPTION ঠিক করার পদক্ষেপ

নির্বাচন করুন নির্বাচন করুন৷ ড্রাইভার নাম থেকে একটি তালিকা এবং পরবর্তী ক্লিক করুন৷

ফিক্স:CRITICAL_STRUCTURE_CORRUPTION ঠিক করার পদক্ষেপ

আপনি এখন তাদের সরবরাহকারীদের তালিকাভুক্ত ড্রাইভারগুলির একটি তালিকা দেখতে পারেন৷ না এমন সমস্ত ড্রাইভার নির্বাচন করুন৷ Microsoft দ্বারা প্রদত্ত এবং পরবর্তী ক্লিক করুন

সমাপ্ত ক্লিক করুন৷ . পুনরায় শুরু করুন৷ আপনার সিস্টেম। যখন এটি চলমান হয়, এই ত্রুটিটি সৃষ্টিকারী পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করে ত্রুটিটি আবার পেতে চেষ্টা করুন৷ আপনি ত্রুটি না পাওয়া পর্যন্ত এটি চলমান রাখুন. যখন আপনি ত্রুটি পান, আপনার সিস্টেম পুনরায় চালু করুন, Windows কী + E টিপুন . C:ড্রাইভ> Windows> Minidump-এ নেভিগেট করুন . সেখানে একটি লগ ফাইল থাকবে। এটি খুলুন এবং ত্রুটি সৃষ্টিকারী ড্রাইভারের জন্য অনুসন্ধান করুন। এটি ক্র্যাশ ডাম্প লগ, যা আপনি সঠিক টুল ছাড়া বিশ্লেষণ করতে পারবেন না; তাই এই নিবন্ধটি একবার দেখুন এবং যদি আপনি এখনও এটি বুঝতে না পারেন, তাহলে www.wikisend.com-এ ক্র্যাশ ডাম্প লগ আপলোড করুন এবং নীচের প্রশ্ন বোতামে ক্লিক করে আমাদের সমর্থন সাইটে একটি প্রশ্ন পোস্ট করুন। লিঙ্কটি অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন; একবার আপনি তা করেন; আমরা আপনার জন্য এটি বিশ্লেষণ করতে সক্ষম হবে. আপনি যদি ত্রুটিপূর্ণ ড্রাইভার খুঁজে বের করতে সফল হন; তারপরে www.google.com-এ যান তারপর sys ফাইলের নাম টাইপ করুন বা এটির কারণ কী তা অনুসন্ধান করতে ফাইল থেকে আপনি যে কোনও সূত্র পেয়েছেন। তারপর; একবার আপনি হার্ডওয়্যার চিনতে পারলে, Windows কী ধরে রাখুন এবং R টিপুন . devmgmt.msc টাইপ করুন এবং Enter টিপুন ডিভাইস খুলতে ম্যানেজার . হ্যাঁ ক্লিক করুন৷ যদি UAC সতর্কতা বার্তা উপস্থিত হয়।

লোকেট করুন ডিভাইস ম্যানেজারে হার্ডওয়্যার ডিভাইস। ডান ক্লিক করুন ডিভাইসে এবং আপডেট ক্লিক করুন৷ ড্রাইভার সফ্টওয়্যার . যদি কোন আপডেট পাওয়া যায় তাহলে ত্রুটি দূরে যেতে হবে. অন্যথায় আপনি এটির জন্য সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করতে প্রস্তুতকারকের সাইটে যেতে পারেন।

সমস্যা সমাধানের পরে, আপনাকে ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার-এ সেটিংস ফিরিয়ে আনতে হবে বন্ধ উইন্ডোজ টিপুন কী , যাচাইকারী টাইপ করুন . verifier.exe -এ ক্লিক করুন অনুসন্ধানে ফলাফল . মুছুন নির্বাচন করুন৷ বিদ্যমান সেটিংস ডিভাইস ভেরিফায়ার ম্যানেজার-এ উইন্ডো এবং সমাপ্ত ক্লিক করুন . নিশ্চিত করুন৷ বার্তা এবং পুনরায় চালু করুন .


  1. ফিক্স:PAGE_FAULT_IN_NONPAGED_AREA

  2. ঠিক করুন:ডিস্ক ক্লিনআপ 'উইন্ডোজ আপডেট ক্লিনআপ' এ আটকে গেছে

  3. CRITICAL_STRUCTURE_CORRUPTION ত্রুটি ঠিক করুন

  4. Windows 10