কম্পিউটার

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

ডিস্ক ম্যানেজমেন্ট হল সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলির মধ্যে একটি যা আপনাকে আরও ভাল কর্মক্ষমতা এবং অ্যাক্সেসযোগ্যতার জন্য সম্পন্ন করতে হবে। উইন্ডোজের ভিতরে ডিস্ক ম্যানেজমেন্ট নামে একটি নির্দিষ্ট প্রোগ্রাম রয়েছে যেটির একটি সহজে ব্যবহারযোগ্য UI রয়েছে এবং এটি বেশিরভাগ কাজ সম্পাদন করতে পারে তবে আপনি যদি সেই প্রোগ্রামটি কাজ করতে না পারেন বা আপনি আপনার ডিস্ক পরিচালনার বিষয়ে আরও উপলব্ধি করতে চান বা আপনার উইন্ডোজ স্বাভাবিকভাবে বুট হচ্ছে না তবে কী হবে? এগুলি এমন পরিস্থিতিতে যেখানে আপনাকে ডিস্কপার্ট নামে একটি সুন্দর ঝরঝরে ইউটিলিটি প্রয়োজন হবে .

এটির নামটি উপস্থাপন করে, এটি একটি টুল, প্রকৃতপক্ষে, এটি একটি কমান্ড-লাইন একটি সাধারণ কমান্ড প্রম্পট ব্যবহার করে ডিস্ক পরিচালনার জন্য ব্যবহৃত টুল। এটি ডিস্ক এবং পার্টিশনের বিবরণ তালিকাভুক্ত করা থেকে বিভিন্ন ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে মুছে ফেলা এবং নতুন পার্টিশন তৈরি করতে . সুতরাং, আপনি Windows এর ভিতরে DiskPart ব্যবহার করে আপনার ডিস্ক পরিচালনার উপর আরও ভাল হোল্ড পাবেন।

DiskPart প্রথম Windows XP এ উপলব্ধ করা হয়েছিল এবং এটি এখনও উইন্ডোজের সর্বশেষ সংস্করণ অর্থাৎ Windows 10-এর মধ্যে একত্রিত . DiskPart অসংখ্য কমান্ড নিয়ে কাজ করে যেগুলি একটি নির্বাচিত ডিস্ক বা পার্টিশনে বিভিন্ন ক্রিয়াকলাপ সম্পাদন করতে ব্যবহৃত হয়। আপনাকে যা করতে হবে তা হল একটি লক্ষ্য নির্বাচন করা ডিস্ক বা পার্টিশন এবং আপনি যা চান তা করতে পারেন।

তাই, এই গাইডে, আমি ডিস্কপার্ট ইউটিলিটি টুল ব্যবহার করে আপনার ডিস্কগুলি পরিচালনা করতে ব্যবহার করতে পারেন এমন কিছু সবচেয়ে দরকারী কমান্ড ব্যাখ্যা করতে যাচ্ছি৷

কিভাবে ডিস্কপার্ট ইউটিলিটি টুল চালু করবেন?

আপনি যদি আপনার উইন্ডোজের নির্দিষ্ট সংস্করণে বুট হয়ে থাকেন তবে ডিস্কপার্ট ইউটিলিটি টুলটি চালু করা বেশ সহজ। ডিস্কপার্ট চালু করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

উইন্ডোজে বুট করা হলে ডিস্কপার্ট চালু করা হচ্ছে:

এই ইউটিলিটি টুলটি লঞ্চ করার বিভিন্ন উপায় রয়েছে তবে এখানে উইন্ডোজের যেকোনো সংস্করণে এটি চালু করার একটি সর্বজনীন পদ্ধতি রয়েছে। যদি আপনার উইন্ডোজ সাধারণভাবে চলছে , তারপর, আপনি Run খুলে DiskPart ইউটিলিটি টুল চালু করতে পারেন আদেশ। আপনি চালান খুলতে পারেন৷ এটি স্টার্ট মেনু-এর ভিতরে টাইপ করে অনুসন্ধান এলাকা।

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

এখন, আপনাকে কমান্ড প্রম্পট খুলতে হবে ডিস্কপার্ট অ্যাক্সেস করার জন্য। cmd টাইপ করুন রান কমান্ড এলাকার ভিতরে এবং এন্টার টিপুন কীবোর্ডে কী। এটি কমান্ড প্রম্পট চালু করবে।

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

কমান্ড প্রম্পটের ভিতরে, ডিস্কপার্ট টাইপ করুন এবং এন্টার টিপুন আবার চাবি। আপনার কমান্ড প্রম্পট একটি নতুন উইন্ডোতে ডিস্কপার্ট ইউটিলিটি টুল চালু করবে এবং উপরে আপনার কম্পিউটারের কিছু তথ্য থাকবে।

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

আপনি উইন্ডোজে বুট করতে না পারলে ডিস্কপার্ট চালু করা হচ্ছে:

আপনি যদি উইন্ডোজে বুট করতে না পারেন তবে ডিস্কপার্ট চালু করা কিছুটা জটিল। আপনাকে যা করতে হবে তা হল কমান্ড প্রম্পট অ্যাক্সেস করতে আপনার পিসির স্টার্ট-আপে। উইন্ডোজের বিভিন্ন সংস্করণের উপর ভিত্তি করে কমান্ড প্রম্পট অ্যাক্সেস করা ভিন্ন।

উইন্ডোজ 7:

আপনি যদি আপনার Windows 7 বুট করতে না পারেন তাহলে কমান্ড প্রম্পট চালু করার সর্বোত্তম এবং সবচেয়ে সুবিধাজনক উপায় হল একটি বুটযোগ্য Windows 7 USB ড্রাইভ ব্যবহার করা . আপনার পিসিতে ইউএসবি প্লাগ-ইন করুন এবং ইউএসবি থেকে বুট করার জন্য অনুরোধ করা হলে যেকোনো কী চাপুন। Windows 7 ইনস্টলেশন স্ক্রিনে, আপনি একটি বিকল্প পাবেন যেমন আপনার কম্পিউটার মেরামত করুন নীচে।

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

তালিকা থেকে OS নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷ পরবর্তী উইন্ডোতে যেতে কমান্ড প্রম্পটে ক্লিক করুন নীচে এবং ডিস্কপার্ট টাইপ করুন এর পরে এন্টার কী।

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

উইন্ডোজ 8 এবং 10:

Windows 8 এবং 10-এ, আপনি PC পুনরায় চালু করে এবং Shift + F8 ধরে রেখে ডিস্কপার্ট অ্যাক্সেস করতে পারেন। উন্নত মেনু খুলতে কী সমন্বয়। সমস্যা সমাধান এ ক্লিক করুন৷ এবং কমান্ড প্রম্পট নির্বাচন করুন . ডিস্কপার্ট টাইপ করুন ভিতরে এবং এন্টার টিপুন .

ডিস্কপার্ট কমান্ড এবং নির্দেশাবলী:

DiskPart ইউটিলিটির হৃদয় এবং আত্মা হল বিভিন্ন অপারেশন করার জন্য ব্যবহৃত কমান্ড। এই কমান্ডগুলি হল কেস-সংবেদনশীল এবং আপনার ডিস্কগুলি পরিচালনা করতে সুবিধাজনকভাবে ব্যবহার করা যেতে পারে। ডিস্ক ম্যানেজমেন্টের সময় আপনার প্রয়োজনীয় কিছু গুরুত্বপূর্ণ কমান্ড এখানে রয়েছে।

লিস্ট ডিস্ক:

আপনি যদি আপনার পিসিতে বর্তমানে সংযুক্ত সমস্ত ডিস্কের একটি তালিকা আউটপুট করতে চান, তাহলে, এই কমান্ডটি বেশ কাজে আসে কারণ এটি ডিস্কের মোট সংখ্যা সহ একগুচ্ছ তথ্য প্রদর্শন করে। , ডিস্কের স্থিতি এবং ডিস্কের আকার, ইত্যাদি। আমার ক্ষেত্রে, আমার পিসিতে শুধুমাত্র একটি ডিস্ক সংযুক্ত আছে।

সিনট্যাক্স:   তালিকা ডিস্ক
যদি সঠিকভাবে চালানো না হয় তাহলে এই কমান্ডটি "দেখানোর জন্য কোন ফিক্সড ডিস্ক নেই" ত্রুটি দেখাতে পারে৷

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

ডিস্ক নির্বাচন করুন:

আপনার পিসিতে সংযুক্ত একটি নির্দিষ্ট ডিস্ক নির্বাচন করতে, আপনি সিলেক্ট ডিস্ক ব্যবহার করতে পারেন ডিস্ক নম্বর সহ কমান্ড . আমার ক্ষেত্রে, আমি ডিস্ক 0 নির্বাচন করব . এটি একটি বার্তা প্রদর্শন করবে যে নির্দিষ্ট ডিস্কটি এখন নির্বাচিত হয়েছে৷

সিনট্যাক্স: ডিস্ক 0 নির্বাচন করুন (“0” হল আমার ক্ষেত্রে ডিস্কের সংখ্যা)

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

বিস্তারিত ডিস্ক:

এই কমান্ডটি নির্বাচিত ডিস্ক সম্পর্কে সম্পূর্ণ বিবরণ দেখতে ব্যবহৃত হয়। এটি নির্দিষ্ট কিছু অনুষ্ঠানে বেশ কার্যকর যেখানে আপনার একটি ডিস্ক সম্পর্কে বিস্তৃত তথ্যের প্রয়োজন৷

সিনট্যাক্স:  বিস্তারিত ডিস্ক

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

ডিস্ক মুছুন:

ডিস্ক তালিকা থেকে একটি অনুপস্থিত ডায়নামিক ডিস্ক মুছে ফেলতে ডিস্ক কমান্ড ব্যবহার করা হয়। এই কমান্ডটি সাবধানে ব্যবহার করা উচিত কারণ এটি কিছু গুরুতর সমস্যার দিকে নিয়ে যেতে পারে৷

সিনট্যাক্স: ডিস্ক মুছে দিন

তালিকা বিভাজন:

এখন, আপনি আপনার নির্বাচিত ডিস্কের পার্টিশনগুলিতে এক নজর দেখতে চান। সুতরাং, ডিস্কপার্টের সেই উদ্দেশ্যে একটি সুন্দর ঝরঝরে কমান্ড রয়েছে। আপনাকে যা করতে হবে তা হল লিস্ট পার্টিশন টাইপ করা প্রম্পটে এবং এন্টার চাপুন। এটি তাদের সংখ্যা এবং আকার ইত্যাদি সহ সমস্ত পার্টিশনের একটি তালিকা প্রদর্শন করবে।

সিনট্যাক্স:  তালিকা বিভাজন

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

বিভাগ নির্বাচন করুন:

DiskPart ইউটিলিটির ফোকাস একটি নির্দিষ্ট পার্টিশনে সেট করতে সিলেক্ট ডিস্কের ভিতরে, আপনি নির্বাচন পার্টিশন ব্যবহার করতে পারেন প্রদর্শিত পার্টিশনের একটি সংখ্যা সহ কমান্ড। আমার ক্ষেত্রে, আমি পার্টিশন 3-এ ফোকাস সেট করব . সুতরাং, সিনট্যাক্স নিচের মত হবে।

সিনট্যাক্স:  পার্টিশন 3 নির্বাচন করুন (“3” হল আমার ক্ষেত্রে পার্টিশনের সংখ্যা)

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

বিশদ বিভাজন:

আপনি বিশদ বিভাজন ব্যবহার করতে পারেন বর্তমানে নির্বাচিত পার্টিশনের বিবরণ দেখতে কমান্ড। আপনি নির্বাচন পার্টিশন ব্যবহার করে যেকোনো পার্টিশন নির্বাচন করতে পারেন উপরে উল্লিখিত কমান্ড। আমার ক্ষেত্রে, আমি পার্টিশন # 3-এর বিবরণ দেখব . এই উদ্দেশ্যে, আমি পার্টিশন # 3 নির্বাচন করব এবং পরে বিস্তারিত পার্টিশন কমান্ড কার্যকর করব।

সিনট্যাক্স:  বিশদ বিভাজন

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

পার্টিশন মুছুন:

বর্তমানে সক্রিয় পার্টিশন মুছে ফেলতে, পার্টিশন মুছুন কমান্ড ব্যবহার করা যেতে পারে। নির্বাচন পার্টিশন ব্যবহার করে প্রথমে পার্টিশন নির্বাচন করার পরামর্শ দেওয়া হয় কমান্ড এবং তারপর, ডিলিট পার্টিশন কমান্ডটি মুছে ফেলতে ব্যবহার করুন। এছাড়াও, কমান্ডটি সঠিকভাবে কার্যকর না হলে আপনি অ্যাক্সেস অস্বীকার করার ত্রুটির সম্মুখীন হতে পারেন৷

সিনট্যাক্স:  পার্টিশন মুছুন

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

তালিকা ভলিউম:

তালিকা ভলিউম ব্যবহার করে পিসিতে ভলিউম দেখা যায় ডিস্কপার্টের ভিতরে কমান্ড। এটি কিছু মৌলিক তথ্য সহ কম্পিউটারে উপলব্ধ সমস্ত ভলিউম প্রদর্শন করে। আমার ক্ষেত্রে, আমার পিসিতে পাঁচটি ভলিউম পাওয়া যায়।

সিনট্যাক্স:  তালিকা ভলিউম

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

ভলিউম নির্বাচন করুন:

একটি নির্দিষ্ট ভলিউম নির্বাচন করতে, আপনি ভলিউম নির্বাচন করুন ব্যবহার করতে পারেন৷ তালিকা ভলিউম কমান্ড ব্যবহার করে উপরে তালিকাভুক্ত ভলিউমের সংখ্যা সহ কমান্ড। আমার ক্ষেত্রে, আমি তৃতীয় খণ্ডটি নির্বাচন করব।

সিনট্যাক্স:  ভলিউম 3 নির্বাচন করুন (“3” হল আমার ক্ষেত্রে ভলিউমের সংখ্যা)

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

বিশদ ভলিউম:

একটি নির্বাচিত ভলিউমের বিশদ বিশদ ভলিউম ব্যবহার করে দেখা যেতে পারে আদেশ এটি নির্বাচিত ভলিউম সম্পর্কিত তথ্যের একটি সম্পূর্ণ তালিকা প্রদর্শন করে। আমার ক্ষেত্রে, যেমন আমি ভলিউম 3 নির্বাচন করেছি, তাই, বিস্তারিত ভলিউম কমান্ড 3 rd -এর বিবরণ প্রদর্শন করেছে আমার পিসিতে ভলিউম।

সিনট্যাক্স: বিস্তারিত ভলিউম

ডিস্কপার্ট ম্যানুয়াল (কমান্ড এবং নির্দেশাবলী)

ভলিউম মুছুন:

একটি ভলিউম ডিস্ক বা পার্টিশনের মতো একইভাবে মুছে ফেলা যেতে পারে। সুতরাং, নির্বাচিত ভলিউম মুছে ফেলার জন্য, আপনি ডিলিট ভলিউম নামক দুর্দান্ত কমান্ডের সুবিধাগুলি ব্যবহার করতে পারেন। .

সিনট্যাক্স:  ভলিউম মুছুন

ভলিউম তৈরি করুন:

একটি ভলিউম তৈরি করা বেশ সহজ। আপনি কমান্ড ব্যবহার করে একটি সাধারণ ভলিউম তৈরি করতে পারেন যেমন ভলিউম সহজ তৈরি করুন আকার (MBs) সহ কয়েকটি বৈশিষ্ট্য সহ এবং ডিস্ক নম্বর . আপনি যদি আকার বা ডিস্ক নম্বর নির্দিষ্ট না করেন তবে একটি নতুন সাধারণ ভলিউম তৈরি করতে মৌলিক সেটিংস গ্রহণ করা হবে। একই ভলিউম স্ট্রাইপ তৈরি করুন এর সাথে যায় এবং ভলিউম রেইড তৈরি করুন ডিস্কে সামান্য পার্থক্য সহ কমান্ড।

Syntax:  create volume simple [size] [disk #]
Syntax:  create volume stripe [size] [disks (two or more than two)]
Syntax:  create volume raid [size] [disks (three or more than 3)]

ফরম্যাট:

DiskPart-এর ভিতরে ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ কমান্ডগুলির মধ্যে একটি হল ফর্ম্যাট . আপনি এই কমান্ডটি ব্যবহার করে যেকোনো ভলিউম ফর্ম্যাট করতে পারেন। আপনি প্রথমে ভলিউম নির্বাচন করুন ব্যবহার করে ফর্ম্যাট করতে চান এমন ভলিউম নির্বাচন করুন৷ ফরম্যাট ব্যবহার করার আগে কমান্ড দিন। পছন্দসই ফলাফল পেতে আপনি বিভিন্ন পরামিতিও উল্লেখ করতে পারেন।

Syntax:  format FS=NTFS label=”My Drive” Quick Compress

FS: FS represents the file system.

Label: label is the name of your drive. You can write anything.

Quick Compress: It compresses the drive accordingly.

create partition:

আপনাকে যে ধরনের পার্টিশন তৈরি করতে হবে তার উপর নির্ভর করে বিভিন্ন কমান্ড রয়েছে। আপনি প্রাথমিক পার্টিশন তৈরি করুন ব্যবহার করে একটি প্রাথমিক পার্টিশন তৈরি করতে পারেন আকার (MBs) সহ কিছু বিকল্প প্যারামিটার সহ কমান্ড এবং অফসেট . আপনি এক্সটেন্ডেড পার্টিশনও তৈরি করতে পারেন এবং লজিক্যাল পার্টিশন প্রসারিত পার্টিশন তৈরি করুন ব্যবহার করে এবং লজিক্যাল পার্টিশন তৈরি করুন আদেশ যথাক্রমে।

সিনট্যাক্স:  প্রাথমিক, লজিক্যাল, বর্ধিত [আকার] [অফসেট] পার্টিশন তৈরি করুন

mbr রূপান্তর করুন:

GPT পার্টিশন শৈলী সহ একটি খালি ডিস্ককে MBR পার্টিশন শৈলীতে রূপান্তর করতে, আপনি mbr রূপান্তর ব্যবহার করতে পারেন ডিস্কটি যেন খালি থাকে সেদিকে খেয়াল রেখে কমান্ড। অন্যথায়, আপনি আপনার সমস্ত ডেটা হারাতে পারেন৷

সিনট্যাক্স:  রূপান্তর mbr

জিপিটি রূপান্তর করুন:

MBR পার্টিশন শৈলী সহ একটি খালি ডিস্ককে GPT পার্টিশন শৈলীতে রূপান্তর করতে, আপনি gpt রূপান্তর ব্যবহার করতে পারেন ডিস্কটি যেন খালি থাকে সেদিকে খেয়াল রেখে কমান্ড। অন্যথায়, আপনি আপনার সমস্ত ডেটা হারাতে পারেন৷

সিনট্যাক্স:  জিপিটি রূপান্তর করুন

পুনরায়স্ক্যান করুন:

DiskPart ইউটিলিটি টুল ব্যবহার করার সবচেয়ে ভালো সুবিধা হল কম্পিউটারে নতুন যোগ করা ডিস্কের সাথে I/O বাসের জন্য পুনরায় স্ক্যান করার ক্ষমতা। এটি রিস্ক্যান নামে একটি একক কমান্ডের মাধ্যমে করা যেতে পারে .

সিনট্যাক্স: পুনরায় স্ক্যান করুন

উপরে উল্লিখিত কমান্ডগুলি কেবলমাত্র মৌলিক যা বেশিরভাগ ডিস্কপার্ট ইউটিলিটির ভিতরে ব্যবহৃত হয়। একটি বিশদ রেফারেন্সের জন্য, আপনি এই লিঙ্ক-এ নেভিগেট করতে পারেন .


  1. Windows 10 এ XAMPP ইনস্টল এবং কনফিগার করুন

  2. Windows 11 রান কমান্ডের সম্পূর্ণ তালিকা

  3. Windows 10 এ DiskPart ব্যবহার করে ডিস্ক পরিষ্কার এবং ফরম্যাট করুন

  4. Windows 11 এবং windows 10 মেরামতের জন্য 5টি প্রয়োজনীয় কমান্ড