কম্পিউটার

অটোহটকি স্ক্রিপ্টগুলি কীভাবে ব্যবহার করবেন

অটোহটকি উইন্ডোজের জন্য একটি ওপেন সোর্স কাস্টম স্ক্রিপ্টিং ভাষা, ক্রিস ম্যালেটের মস্তিষ্কের উদ্ভাবন। তিনি এটির বিকাশ করেছেন নবীন ব্যবহারকারীদের সহজ কীবোর্ড শর্টকাট বা হটকি তৈরি করার ক্ষমতা প্রদান করার জন্য যাকে সাধারণত বলা হয়। যাইহোক, অটোহটকি এছাড়াও ম্যাক্রো তৈরি করতে পারে এবং স্বয়ংক্রিয় সফ্টওয়্যার এবং গেম ফাংশনগুলিতে সহায়তা করতে পারে। এখন, কাজগুলি স্বয়ংক্রিয়ভাবে করা এবং সময় বাঁচানোর জন্য এটি নবীন এবং বিশেষজ্ঞ উভয় ব্যবহারকারীদের জন্য সর্বকালের প্রিয়৷

আপনি স্বয়ংক্রিয়ভাবে সময় বাঁচাতে পারেন তা না জেনেই আপনি কয়েক বছর ধরে ম্যানুয়ালি একটি নির্দিষ্ট কাজ করছেন। অটোহটকি দিয়ে আপনি কী করতে পারেন তার একটি ঝলক এখানে . আপনি Microsoft Word এ স্বয়ংক্রিয় সঠিক বৈশিষ্ট্য জানেন. যাইহোক, AutoHotKey সমস্ত উইন্ডোজ অ্যাপ্লিকেশনে স্বয়ংক্রিয় সঠিক কার্যকারিতা প্রসারিত করে। স্ট্যান্ডার্ড কীবোর্ডে উপলব্ধ নয় এমন বিশেষ অক্ষরগুলি প্রবেশ করার জন্য আপনি একটি হটকি বরাদ্দ করতে পারেন। আপনি টাইমার তৈরি করতে পারেন, নিজের স্টার্ট মেনু তৈরি করতে পারেন, রেসিপি বই তৈরি করতে পারেন, ক্যালোরি গণনা করতে পারেন ইত্যাদি৷

আসলে, অটোহটকি দিয়ে আপনি কী করতে পারেন তার একটি তালিকা তৈরি করা কার্যত অসম্ভব কারণ আপনি প্রায় কিছু করতে পারেন। শুরু করার জন্য, আপনি অটোহটকি ব্যবহারকারীদের দ্বারা নির্মিত এবং ভাগ করা অসংখ্য অটোহটকি স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনি আপনার নিজস্ব স্ক্রিপ্টগুলি কাস্টমাইজ করে বা তৈরি করে অটোহটকির প্রকৃত শক্তি প্রকাশ করতে পারেন; এটা সহজ।

কিভাবে অটোহটকি ইনস্টল করবেন

আপনি অফিসিয়াল অটোহটকি ওয়েবসাইট থেকে অটোহটকি ডাউনলোড করতে পারেন। ডাউনলোড ওয়েবসাইট আপনাকে দুটি বিকল্প দেবে:ইনস্টলার এবং অন্যান্য সংস্করণ . ইনস্টলার চয়ন করুন৷ আপনি একটি শিক্ষানবিস হলে বিকল্প. উন্নত ব্যবহারকারীরা অন্য সংস্করণ চয়ন করতে পারেন। ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, ইনস্টলারটি চালান। প্রোগ্রাম ইনস্টল করা কয়েক ক্লিকের ব্যাপার। আপনি এক্সপ্রেস ইনস্টলেশন বা কাস্টম ইনস্টলেশন চয়ন করতে পারেন। উভয় ক্ষেত্রেই, ইনস্টলার সহজ ইনস্টলেশন প্রক্রিয়ার মাধ্যমে গাইড করবে।

কীভাবে বিদ্যমান অটোহটকি স্ক্রিপ্টগুলি ব্যবহার করবেন

AutoHotkey দিয়ে শুরু করার জন্য আপনাকে কোডের একটি লাইন লিখতে হবে না। অটোহটকি ব্যবহারকারীরা তৈরি এবং ভাগ করে নেওয়া বিদ্যমান স্ক্রিপ্টগুলির জন্য ওয়েবে অনুসন্ধান করুন৷

একটি স্ক্রিপ্ট চালু করার সবচেয়ে সহজ উপায় হল .ahk এক্সটেনশন দিয়ে ফাইলটি এক্সট্র্যাক্ট করা এবং এটিতে ডাবল ক্লিক করা৷

অটোহটকি স্ক্রিপ্টগুলি কীভাবে ব্যবহার করবেন

দ্রষ্টব্য: আপনি অটোহটকি ইনস্টল না করে বিদ্যমান অটোহটকি স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন। একটি কম্পাইল করা সংস্করণ ব্যবহার করুন যা .exe এক্সটেনশন সহ এক্সিকিউটেবল ফাইল হিসাবে আসে। যাইহোক, আপনি .exe ফাইলে স্ক্রিপ্টগুলি কাস্টমাইজ করতে পারবেন না, এইভাবে অটোহটকির প্রকৃত শক্তি অনুপস্থিত। আপনি যদি স্ক্রিপ্টটি কাস্টমাইজ করতে না চান, তাহলে আপনি AutoHotkey ইনস্টল না করে .exe ফাইলটি ব্যবহার করতে পারেন।

কিভাবে আপনার নিজের অটোহটকি স্ক্রিপ্ট তৈরি করবেন

শুধু আপনাকে একটি ধারণা দিতে, আসুন কিছু উদাহরণ স্ক্রিপ্ট তৈরি করি। আমরা কোডটি দেখার আগে, আসুন একটি নতুন অটোহটকি স্ক্রিপ্ট ফাইল তৈরি করি৷

আপনার ডেস্কটপ বা ফোল্ডারের যেকোনো এলাকায় ডান-ক্লিক করুন। নতুন এর দিকে নির্দেশ করুন , এবং অটোহটকি স্ক্রিপ্ট নির্বাচন করুন . অটোহটকি AutoHotKey-এর জন্য অবশ্যই ইনস্টল করা থাকতে হবে প্রদর্শিত হওয়ার জন্য নির্বাচন৷

অটোহটকি স্ক্রিপ্টগুলি কীভাবে ব্যবহার করবেন

ফাইলটি তৈরি করার পরে, আপনাকে কিছু কোড লিখতে সম্পাদকে এটি খুলতে হবে। ফাইলটিতে ডাবল ক্লিক করলে এটি কার্যকর হবে। সম্পাদনা করতে, ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং সম্পাদনা করুন চয়ন করুন৷ . AutoHotKey স্ক্রিপ্ট ফাইল একটি সাধারণ টেক্সট ফাইল, এবং এটি উইন্ডোজ নোটপ্যাডে খুলবে।

অটোহটকি স্ক্রিপ্টগুলি কীভাবে ব্যবহার করবেন

যাইহোক, আপনি একটি দুর্দান্ত সম্পাদনার অভিজ্ঞতার জন্য নোটপ্যাড++ করতে পারেন। আপনি কোডের কিছু পূর্ব-বিদ্যমান লাইন দেখতে পাবেন এবং এটি সেখানে রেখে যেতে পারেন। একটি সেমিকোলন দিয়ে শুরু হওয়া শুরুর লাইনগুলি কেবল মন্তব্য। আপনি যখন কোড লিখবেন তখন আপনি মন্তব্যও যোগ করতে পারেন যাতে আপনি কি লিখেছিলেন তা মনে রাখতে পারেন, যদি আপনাকে স্ক্রিপ্টটি পুনরায় সম্পাদনা করতে হয়।

স্বয়ংক্রিয় সংশোধন

আসুন দেখি কিভাবে একটি স্বয়ংক্রিয় সংশোধন এন্ট্রি তৈরি করতে হয়। নিচের কোডটি দেখুন।

::wam::কেন সবসময় আমি?

::resume::resume

এই কোডের প্রথম লাইনটি কেবল "ওয়াম" কে "কেন সর্বদা আমি?" তে রূপান্তরিত করে। wam এবং Why এর মধ্যে ডবল কোলন লক্ষ্য করুন। এই কোলনগুলি অটোহটকিকে বলে কোলনের বাম দিকের টেক্সটকে কোলনের ডান পাশের টেক্সটে রূপান্তর করতে। কোডের দ্বিতীয় লাইনটি জীবনবৃত্তান্তকে আরও আকর্ষণীয় সারসংকলনে রূপান্তরিত করে।

ম্যাপিং কীবোর্ড কী

কোডের নিচের লাইনগুলো দেখুন।

LCtrl::Alt

LAlt::Ctrl

এই সহজ কোড নিয়ন্ত্রণ এবং Alt কী অদলবদল করে। আপনি অন্য চিঠির জন্য যেকোনো কী বরাদ্দ করতে পারেন। এমনকি আপনি আপনার পছন্দ অনুযায়ী আপনার পুরো কীবোর্ড ম্যাপ করতে পারেন।

আপনার প্রিয় ওয়েবসাইট খোলা হচ্ছে

একটি শর্টকাট কী দিয়ে সরাসরি আপনার প্রিয় ওয়েবসাইট খোলার কোড এখানে রয়েছে৷

#স্পেস::https://appuals.com

চালান

অটোহটকি স্ক্রিপ্টের "#" কী কীবোর্ডের Win কীকে উপস্থাপন করে। সুতরাং, আপনি যখন Win+Spacebar চাপবেন, তখন এটি আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজারে appuals.com খুলবে।

টিপ: আপনি যদি AutoHotkey স্ক্রিপ্ট তৈরি করে থাকেন এবং সেগুলিকে আপনার সাথে নিয়ে যেতে চান, তাহলে .ahk কে .exe-এ রূপান্তর করুন ব্যবহার করুন ইউটিলিটি (অটোহটকি ইনস্টলেশন সহ)। উপরন্তু, আপনি যদি আপনার স্ক্রিপ্টগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে চান, তাহলে স্টার্টআপ ফোল্ডারে আপনার স্ক্রিপ্টগুলির একটি শর্টকাট রাখুন। আপনার স্টার্টআপ ফোল্ডার খুলতে, Win+R টিপে রান ডায়ালগ বক্স খুলুন , এবং নিম্নলিখিত টাইপ করুন।

%AppData%\Microsoft\Windows\Start Menu\Programs\Startup

এন্টার টিপুন এবং আপনার স্টার্টআপ ফোল্ডার খুলবে। আপনি এই ফোল্ডারে যেকোনো ফাইল বা শর্টকাট রাখতে পারেন যাতে উইন্ডোজ শুরু হলে এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়।


  1. আপনার শেল স্ক্রিপ্টে লুপ না হওয়া পর্যন্ত কীভাবে ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ডিস্ক ক্লিনআপ ব্যবহার করবেন

  3. পিসিতে ক্লাবহাউস কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে Windows 11 এ PowerToys ব্যবহার করবেন