কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে একটি বিকেএফ ফাইল পুনরুদ্ধার করবেন

.BKF ফাইলগুলি উইন্ডোজ ব্যাকআপ ইউটিলিটির সাথে যুক্ত। উইন্ডোজের ব্যাকআপ তৈরি করা যেকোনো ব্যবহারকারীর জন্য তার মূল্যবান ডেটা আটকাতে প্রয়োজনীয়। আপনার ডেটা ব্যাকআপ করার সবচেয়ে সাধারণ উপায় হল NTBackup নামে উইন্ডোজ ইউটিলিটি ব্যবহার করে যা আপনাকে .bkf নামে একটি ফাইলে আপনার ডেটা সংরক্ষণ করতে সক্ষম করে . তারপরে আপনি যেখানে চান সেখানে এই ডেটা কপি বা সরাতে পারেন, এবং NTBackup টুল ব্যবহার করে পুনরুদ্ধার করতে পারেন। আপনি যদি BKF ফাইলে প্যাক করা এবং সংকুচিত করা ফাইলগুলি দেখতে চান তবে আপনি উপলব্ধ অনেকগুলি bkf এক্সপ্লোরার টুলগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন। (() এর জন্য একটি দ্রুত গুগল অনুসন্ধান করুন BKF এক্সপ্লোরার)  খুঁজে বের করতে।

দুর্ভাগ্যবশত, Microsoft NTBackup.exe সরিয়ে দিয়েছে Windows 10 থেকে তাই Windows 10-এ BKF ফাইল পুনরুদ্ধার করা সম্ভব নয়। তবে, এটি এখনও এনটি ব্যাকআপ ইউটিলিটি ম্যানুয়ালি ডাউনলোড এবং চালানোর মাধ্যমে অর্জন করা যেতে পারে।

সমাধান 1:ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করুন

আপনি nt5backup.cab হিসাবে নিচের লিঙ্ক থেকে 03টি ফাইল (NTBackup.exe, Ntmsapi.dll, Vssapi.dll) ডাউনলোড করতে পারেন। ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, 7-Zip ব্যবহার করে ফাইলটি এক্সট্র্যাক্ট করুন এবং আপনার ডেস্কটপের একটি ফোল্ডারে সংরক্ষণ করুন। nt5backup.cab ডাউনলোড করুন (এখানে ক্লিক করুন)

উইন্ডোজ 10 এ কীভাবে একটি বিকেএফ ফাইল পুনরুদ্ধার করবেন

  1. ntbackup.exe-এ ডাবল ক্লিক করুন ফাইল করুন এবং পপ-আপ বার্তা উপেক্ষা করুন তারপর ঠিক আছে ক্লিক করুন স্বাগত উইজার্ডে৷
  2. বিকল্পে ক্লিক করুন “ফাইল এবং সেটিংস পুনরুদ্ধার করুন”
  3. অবস্থান ব্রাউজ করুন .bkf ফাইল করুন এবং ঠিক আছে ক্লিক করুন (BKF ফাইলটি অবশ্যই সেই সিস্টেমে সংরক্ষণ করতে হবে যেখানে ব্যাকআপ পুনরুদ্ধার করতে হবে)
  4. যে ফোল্ডারটি আপনি পুনরুদ্ধার করতে চান সেটি বেছে নিন
  5. উন্নত নির্বাচন করুন বিকল্প এবং যাতে আপনি ব্যাকআপ ফাইলটিকে পুনরুদ্ধার করতে দেওয়ার জন্য যে কোনও পছন্দসই অবস্থান নির্দিষ্ট করতে পারেন এবং তারপরে পরবর্তী (ডিফল্টরূপে ব্যাকআপটি আসল অবস্থানে পুনরুদ্ধার করা হবে।)
  6. সমাপ্ত এ ক্লিক করুন সমস্ত প্রয়োজনীয় বিকল্পগুলি সম্পাদন করার পরে৷

সমাধান 2:Windows XP সিস্টেম ব্যবহার করা

আপনার যদি Windows XP-এ অ্যাক্সেস থাকে তাহলে আপনি অবস্থান C:\Windows\System32 থেকে 03টি ফাইল (NTBackup.exe, Ntmsapi.dll, Vssapi.dll) কপি করতে পারেন এবং আপনার Windows 10 সিস্টেমের একটি ব্যাকআপ তৈরি করতে ব্যবহার করতে পারেন৷

দ্রষ্টব্য: NTBackup.exe হল একটি এক্সিকিউটেবল ফাইল যা অ্যাপ্লিকেশান চালায় এবং .dll হল সংশ্লিষ্ট ফাইলগুলি পুনরুদ্ধারের উদ্দেশ্যে প্রয়োজনীয়৷

এটি হল .bkf ফাইলগুলিকে Windows OS-এর পুরনো সংস্করণের NTBackup থেকে windows vista/8/8.1/10-এ পুনরুদ্ধার করার ম্যানুয়াল পদ্ধতি৷ কোনোভাবে রিস্টোর অপারেশন করার সময় ফ্রি ইউটিলিটির জন্য কিছু সীমাবদ্ধতা আছে। উদাহরণস্বরূপ, Windows 10 সিস্টেম আপনাকে এই ইউটিলিটিটি চালানোর সুপারিশ করে না কারণ এটি সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় বা এটি আপনার সিস্টেমের ক্ষতি করতে পারে৷

সমাধান 3:BKF রিকভারি টুল ব্যবহার করা

BKF পুনরুদ্ধার সরঞ্জাম (এগুলি অনেকগুলি ইন্টারনেটে উপলব্ধ) হল Windows 10-এ আপনার ফাইলগুলি ব্যাকআপ করার আরেকটি বিকল্প। এরকম একটি টুল হল কনভার্টার টুল যা আপনাকে BKF ফাইলগুলি মেরামত এবং ব্যবহার করতে দেয়। আপনি ফাইলটি মেরামত করতে এবং বিকেএফ থেকে আপনার ব্যাকআপ ফাইলগুলি পুনরুদ্ধার করতে এটি ব্যবহার করতে পারেন।


  1. উইন্ডোজ 10 এ এনটিব্যাকআপ বিকেএফ ফাইল কীভাবে পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  3. উইন্ডোজ 10 এ EMZ ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. Windows 10 বা Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন