কম্পিউটার

সমাধান করা হয়েছে:Windows 10 স্লো শাটডাউন

এটি Windows 10-এর একটি খুব সাধারণ সমস্যা যেখানে Windows 10 কম্পিউটার সম্পূর্ণরূপে বন্ধ হতে কয়েক মিনিট সময় নেয়। এই সমস্যা দ্বারা প্রভাবিত ব্যবহারকারীরা যখন তাদের কম্পিউটার বন্ধ করে দেয়, তখন তাদের স্ক্রিন বন্ধ হয়ে যায় কিন্তু তাদের হার্ডওয়্যার (ফ্যান এবং হার্ড ড্রাইভ – উদাহরণস্বরূপ) বন্ধ করার আগে আরও কয়েক মিনিট চলতে থাকে। কিছু প্রভাবিত ব্যবহারকারী এমনকি রিপোর্ট করেছেন যে তাদের কম্পিউটার সম্পূর্ণভাবে বন্ধ হতে 10 মিনিট সময় নেয়। বেশিরভাগ ক্ষেত্রে, এই সমস্যাটি সিস্টেম ফাইলগুলির একটি দুর্নীতি বা একটি বিপথগামী প্রক্রিয়ার কারণে ঘটে যা একটি প্রভাবিত ব্যবহারকারী তাদের কম্পিউটারকে বন্ধ করার নির্দেশ দেওয়ার পরেও, কম্পিউটারের হার্ডওয়্যার কয়েক মিনিটের জন্য চালু রাখার পরেও চলতে থাকে৷

সমস্যাটির কারণ যাই হোক না কেন, আপনার কম্পিউটার পুরোপুরি বন্ধ হওয়ার জন্য 5-10 মিনিট অপেক্ষা করতে হবে, বেশ খোলাখুলিভাবে, অগ্রহণযোগ্য। বেশিরভাগ মানুষ প্রভাবিত কম্পিউটারে প্লাগটি সম্পূর্ণরূপে বন্ধ হওয়ার জন্য অপেক্ষা করার চেয়ে বরং টেনে আনে, তবে এটি অবশ্যই সুপারিশ করা হয় না কারণ এটি হার্ড ড্রাইভের মতো মূল উপাদানগুলির ক্ষতি করতে পারে। সৌভাগ্যক্রমে, এই সমস্যাটি একটি সাধারণ SFC স্ক্যান দ্বারা ঠিক করা যেতে পারে একটি DISM মেরামত অনুসরণ করে . এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে করতে হবে:

পদ্ধতি 1:একটি SFC স্ক্যান চালান

একটি SFC (সিস্টেম ফাইল চেকার) স্ক্যান করুন একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা ক্ষতিগ্রস্ত এবং/অথবা দূষিত উইন্ডোজ সিস্টেম ফাইলগুলির জন্য স্ক্যান করে এবং সেগুলি মেরামত করার বা নতুন কপি দিয়ে প্রতিস্থাপন করার চেষ্টা করে৷ একটি SFC স্ক্যান চালাতে একটি Windows 10 কম্পিউটারে, অনুগ্রহ করে এই নির্দেশিকা পড়ুন .

পদ্ধতি 2:একটি DISM মেরামত সম্পাদন করুন

একবার আপনি সফলভাবে একটি SFC স্ক্যান চালান আপনার কম্পিউটারে, পরবর্তী ধাপ হল একটি DISM মেরামত করার চেষ্টা করা . DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) হল একটি উইন্ডোজ টুল যা উইন্ডোজ ইন্সটলেশন মেরামত এবং পরিষেবা দিতে ব্যবহার করা যেতে পারে। একটি DISM মেরামত করতে , আপনাকে করতে হবে:

একই উন্নত কমান্ড প্রম্পটে যেটিতে আপনি SFC স্ক্যান চালিয়েছেন৷ , নিম্নলিখিত টাইপ করুন এবং তারপর Enter টিপুন :

Dism /Online /Cleanup-Image /RestoreHealth

DISM মেরামতের জন্য অপেক্ষা করুন সফলভাবে যেতে।

সমাধান করা হয়েছে:Windows 10 স্লো শাটডাউন

একবার DISM মেরামত সম্পূর্ণ, সমস্যা ঠিক করা উচিত ছিল. আপনার কম্পিউটার বন্ধ করে এবং সম্পূর্ণরূপে বন্ধ হতে কতটা সময় লাগে তা দেখে আপনি সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা যাচাই করতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ 7 এ সিএমডি ব্যবহার করে দূরবর্তীভাবে একটি কম্পিউটার বন্ধ করবেন

  2. Windows 11 বন্ধ হবে না? এই হল সমাধান!

  3. সমাধান:Windows 11-এ ধীর গতির ইন্টারনেট সংযোগ সমস্যা

  4. সমাধান:Windows 10 2022 আপডেটের পরে ল্যাপটপ ধীরগতির শাটডাউন