কম্পিউটার

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

একটি Windows 10 পুনরুদ্ধার ডিস্ক আপনাকে আপনার Windows 10 পিসিতে অপারেটিং সিস্টেম পুনরুদ্ধার এবং মেরামত করতে দেয়। যখন কিছু ভুল হয়ে যায় এবং আপনার পিসি বুট-আপ করতে পারে না, তখন একটি Windows 10 মেরামত ডিস্ক আপনাকে সমস্যাটি সমাধান করতে এবং আপনার পিসিকে একটি কার্যকরী অবস্থায় পুনরুদ্ধার করতে সহায়তা করে। Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করা মোটামুটি সহজ এবং এটি করার একাধিক উপায় রয়েছে৷

নিম্নলিখিত গাইডে, আপনি উইন্ডোজ 10 মেরামত ইউএসবি তৈরি করার তিনটি ভিন্ন উপায় শিখবেন যা আপনি সহজেই আপনার পিসিতে সংযুক্ত করতে পারেন এবং কিছু সময়ের মধ্যে সমস্যাগুলি সমাধান করতে পারেন। এখানে কিভাবে:

  • পদ্ধতি 1. কিভাবে আপনার Windows 10 পিসিতে একটি রিকভারি ড্রাইভ তৈরি করবেন
  • পদ্ধতি 2. কিভাবে একটি Windows 10 সিস্টেম রিপেয়ার ডিস্ক তৈরি করবেন
  • পদ্ধতি 3. কীভাবে অন্য কম্পিউটার থেকে Windows 10 রিকভারি/রিপেয়ার ডিস্ক তৈরি করবেন

পদ্ধতি 1. কিভাবে আপনার Windows 10 পিসিতে একটি রিকভারি ড্রাইভ তৈরি করবেন

একটি উইন্ডোজ পিসিতে একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করা অত্যন্ত সহজ এবং আপনি এটি আপনার পিসির কন্ট্রোল প্যানেল থেকে করতে পারেন। নিশ্চিত করুন যে আপনার কাছে একটি ফাঁকা USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করার জন্য উপলব্ধ রয়েছে এবং নিশ্চিত করুন যে এটিতে পর্যাপ্ত মেমরি স্পেস উপলব্ধ রয়েছে৷

একবার আপনার হাতে একটি USB ড্রাইভ থাকলে এবং একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করতে প্রস্তুত হলে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

● টাস্কবার অনুসন্ধান ফাংশন ব্যবহার করে, একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করুন শব্দটি অনুসন্ধান করুন এবং একটি ফলাফল আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। এটিতে ক্লিক করুন এবং এটি আপনার পিসিতে ইউটিলিটি চালু করবে।

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

● আপনার পিসিতে ইউটিলিটি চালু হলে, পুনরুদ্ধার ড্রাইভে সিস্টেম ফাইলের ব্যাক আপ নিন বিকল্পটি চেকমার্ক করুন। . তারপর, পরবর্তী -এ ক্লিক করুন৷ প্রক্রিয়ার সাথে এগিয়ে যাওয়ার জন্য বোতাম।

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

● নিম্নলিখিত স্ক্রিনে, আপনাকে তালিকা থেকে আপনার USB ড্রাইভ বেছে নিতে বলা হবে। আপনার ড্রাইভে ক্লিক করুন এবং তারপরে পরবর্তীতে ক্লিক করুন৷ চালিয়ে যেতে বোতাম।

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

● অবশেষে, উইন্ডোজ 10 পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করা শুরু করতে তৈরি করুন বলে বোতামটিতে ক্লিক করুন৷

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

পুনরুদ্ধার ড্রাইভ এখন তৈরি করা উচিত এবং আপনি এটি আপনার পিসি থেকে বের করতে পারেন। এই Windows 10 USB মেরামতের মাধ্যমে, আপনি এখন আপনার কম্পিউটারের অনেক সমস্যার সমাধান করতে পারেন৷

পদ্ধতি 2. কিভাবে একটি Windows 10 সিস্টেম রিপেয়ার ডিস্ক তৈরি করবেন

যদি ইউএসবি ড্রাইভ আপনার জিনিস না হয় এবং আপনি পুরানো ফ্যাশন ডিস্ক পদ্ধতি পছন্দ করেন, আপনি এখনও আচ্ছাদিত। Windows 10 আপনাকে একটি CD/DVD মেরামত ডিস্ক তৈরি করতে দেয় যা আপনি আপনার কম্পিউটারে সমস্যাগুলি সমাধান করতে ব্যবহার করতে পারেন। এছাড়াও, Windows 10 মেরামতের ডিস্ক তৈরি করতে আপনার তৃতীয় পক্ষের টুলের প্রয়োজন নেই কারণ আপনার পিসিতে বিল্ট-ইন টুলগুলি কাজটি করার জন্য যথেষ্ট।

এখানে আপনি Windows 10 এর জন্য কিভাবে একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করতে পারেন:

● টাস্কবার অনুসন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করে, কন্ট্রোল প্যানেল শব্দটি অনুসন্ধান করুন৷ এবং এটি আপনার স্ক্রিনে প্রদর্শিত হলে এটিতে ক্লিক করুন। এটি আপনার পিসিতে কন্ট্রোল প্যানেল চালু করবে।

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

● কন্ট্রোল প্যানেল চালু হলে, ব্যাকআপ এবং পুনরুদ্ধার (Windows 7) নির্বাচন করুন এবং তারপর একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করুন বিকল্পটি বেছে নিন বাম দিকের মেনু থেকে।

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

● আপনি এখন ড্রপডাউন মেনু থেকে আপনার ডিস্ক ড্রাইভ নির্বাচন করতে সক্ষম হবেন৷ মেনু থেকে আপনার ফাঁকা সিডি/ডিভিডি নির্বাচন করুন এবং তারপরে তৈরি করুন টিপুন ডিস্ক বোতাম।

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

যেহেতু একটি Windows 10 মেরামত ডিস্ক আপনার সিস্টেম থেকে ফাইলগুলি ব্যাক আপ করে না, এটি তৈরি হতে মাত্র কয়েক মিনিট সময় নেয়। এটি তৈরি হয়ে গেলে, আপনি আপনার কম্পিউটারে সমস্যা সমাধানের জন্য এটি ব্যবহার করা শুরু করতে পারেন। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি এটি শুধুমাত্র Windows এর যে সংস্করণে তৈরি করা হয়েছিল তার জন্য এটি ব্যবহার করেন৷ Windows 7-এ তৈরি একটি মেরামত ডিস্ক Windows 10-এর জন্য কাজ করবে না৷

পদ্ধতি 3. কীভাবে অন্য কম্পিউটার থেকে উইন্ডোজ 10 রিকভারি/রিপেয়ার ডিস্ক তৈরি করবেন

আপনি যদি আপনার পিসি সমস্যা শুরু করার আগে একটি পুনরুদ্ধার ড্রাইভ বা একটি মেরামত ডিস্ক তৈরি না করে থাকেন তবে আপনি আপনার কম্পিউটারে সমস্যাগুলি সমাধান করতে একটি পুনরুদ্ধার ডিস্ক ব্যবহার করতে পারবেন না৷ সৌভাগ্যবশত, আপনি বাদ যাননি কারণ এখনও অন্য কম্পিউটার থেকে একটি মেরামত ডিস্ক তৈরি করার একটি উপায় রয়েছে যা আপনি সমস্যা থেকে মুক্তি পেতে আপনার কম্পিউটারে ব্যবহার করতে পারেন৷

এটি করার জন্য, আপনি উইন্ডোজ বুট জিনিয়াস নামে একটি সফ্টওয়্যার ব্যবহার করতে যাচ্ছেন। এটি এমন একটি টুল যা আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারে বিভিন্ন ধরণের সমস্যার সমাধান করতে পারেন। আপনাকে স্টার্টআপ সমস্যাগুলি ঠিক করতে সাহায্য করা থেকে শুরু করে আপনাকে রেজিস্ট্রি পুনরুদ্ধার করতে দেওয়া পর্যন্ত, এটি আপনার পিসি সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে অনেক কিছু করতে পারে। আসুন দেখি কিভাবে আপনি একটি মেরামত ডিস্ক তৈরি করতে সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারেন।

● ডাউনলোড করুন এবং অন্য পিসিতে সফ্টওয়্যারটি চালান। আপনার ডিস্ক ড্রাইভে একটি ফাঁকা CD/DVD/USB ঢোকান এবং সফ্টওয়্যারে ডিস্ক ড্রাইভ নির্বাচন করুন। তারপর, বার্ন-এ ক্লিক করুন একটি রিকভারি ডিস্ক তৈরি করা শুরু করার বিকল্প৷

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

● আপনার সমস্যাযুক্ত পিসিটি আপনার তৈরি করা পুনরুদ্ধার ডিস্ক থেকে বুট করুন এবং এটি সফ্টওয়্যারটি চালু করবে। Windows Rescue নির্বাচন করুন সফ্টওয়্যারে এবং তারপরে আপনি আপনার পিসিতে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটিতে ক্লিক করুন৷

Windows 10 এর জন্য একটি রিকভারি ডিস্ক তৈরি করার ৩টি পদ্ধতি

সফ্টওয়্যারটি আপনাকে গাইড করবে যে আপনি কীভাবে আপনার Windows 10 পিসিতে সমস্যাটি সমাধান করতে পারেন। তাই আপনি আপনার কম্পিউটারে সমস্যা মেরামত করতে Windows 10 বুট ডিস্ক তৈরি করতে পারেন।

দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ এবং উপরের নির্দেশিকা আপনাকে আপনার Windows 10 কম্পিউটারে একটি পুনরুদ্ধার ডিস্ক তৈরি করার তিনটি উপায় প্রদান করে আপনার জীবনে এই উদ্ধৃতিটি প্রয়োগ করতে সহায়তা করে৷ এটি আরও দেখায় কিভাবে আপনি অন্য কম্পিউটার থেকে ডিস্ক তৈরি করতে Windows Boot Genius ব্যবহার করতে পারেন।


  1. কিভাবে একটি Windows 10 রিকভারি ডিস্ক তৈরি করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ একটি রিকভারি পার্টিশন তৈরি করবেন

  3. 2022 সালে উইন্ডোজের জন্য 11 সেরা ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

  4. কিভাবে উইন্ডোজ 10 ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করবেন