কম্পিউটার

ঠিক করুন:msrtn32.exe উচ্চ সিপিইউ, ডিস্ক বা মেমরি ব্যবহার

বিটকয়েনের উত্থানের পর, অসংখ্য ডিজিটাল মুদ্রার বিকাশ শুরু হয়েছে। আরও বেশি সংখ্যক লোক প্রতিদিন সিস্টেমে বিনিয়োগ করে এবং কার্যক্রমগুলি পরিচালনাকারী কম্পিউটারের সংখ্যাও আনুপাতিকভাবে বৃদ্ধি পায়।

এই বিভাগে ক্রমবর্ধমান বৃদ্ধির সাথে, এই শিল্পকে লক্ষ্য করে ট্রোজান এবং ম্যালওয়্যারগুলিও প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে দেখে অবাক হওয়ার কিছু নেই। এই ট্রোজানগুলির মধ্যে একটি হল 'msrtn32.exe '।

msrtn32.exe কি?

msrtn32.exe একটি এক্সিকিউটেবল ট্রোজান ভাইরাস যা 32-বিট এবং 64-বিট উভয় মেশিনকেই লক্ষ্য করে। এই ভাইরাসটি অন্যদের মত যেখানে এটির কোন ইন্টারফেস নেই এবং এটি সাধারণত বিনামূল্যের অ্যাপ্লিকেশন বা ইমেল সংযুক্তিগুলির সাথে সংযুক্ত থাকে৷

ঠিক করুন:msrtn32.exe উচ্চ সিপিইউ, ডিস্ক বা মেমরি ব্যবহার

এর প্রাথমিক উদ্দেশ্য কি? এই ট্রোজানের কাজ হল আপনার ডিজিটাল মুদ্রা চুরি করা . এর প্রভাব আমাদের কম্পিউটারে খুবই ক্ষতিকর এবং তাৎপর্যপূর্ণ। এটি নির্দিষ্ট ফাইলগুলিকে সংক্রামিত করে আপনার কম্পিউটারে ক্রিপ্টোকারেন্সি ব্যাহত করে এবং সেগুলোকে Monero, Bitcoin ইত্যাদি চুরি করতে ব্যবহার করে। এর আচরণ যতক্ষণ সম্ভব লুকানো থাকে কিন্তু কম্পিউটারের অলস কর্মক্ষমতা ব্যবহারকারীকে সন্দেহজনক করে তোলে।

এই ট্রোজান সম্পর্কিত কয়েকটি লক্ষণ রয়েছে:

  • কম্পিউটারের ধীরগতি।
  • ইন্টারনেট ব্রাউজ করার সময় সমস্যা হয়
  • কিছু ​​প্রোগ্রাম চালু করতে ব্যর্থ হচ্ছে
  • কোনও পূর্ব সমস্যা ছাড়াই প্রসেসরের অতিরিক্ত গরম হওয়া।

আমার পিসিতে msrtn32.exe কিভাবে এলো?

এই ট্রোজান কোনো লক্ষণ ছাড়াই কম্পিউটারকে সংক্রমিত করে এবং কিছু সিস্টেম ফাইলে নিজেকে ইনস্টল করে। এটি আপনার কম্পিউটারে ইনস্টল হয়ে গেলে, এটি সেটিংস পরিবর্তন করার চেষ্টা করে এবং আপনার ব্রাউজার ব্যবহার করে ব্যক্তিগত ডেটা সংগ্রহ করার চেষ্টা করে। এটি আপনার কম্পিউটারে অন্যান্য ম্যালওয়্যার ডাউনলোড করতেও সক্ষম। এই ট্রোজান সম্প্রতি ক্রিপ্টোকারেন্সির উত্থানের পরে বিকশিত হয়েছে এবং সাধারণত খনি শ্রমিক বা অন্যান্য পণ্য বলে দাবি করে বিনামূল্যের প্রোগ্রামগুলির সাথে সংযুক্ত থাকে। এটি হয় একটি ইমেলের সাথে সংযুক্ত করা হবে অথবা এটি অন্যান্য বিনামূল্যের সফ্টওয়্যারের সাথে ইনস্টল করা হবে যা আপনি ইন্টারনেটে ডাউনলোড করেছেন৷

কিভাবে আমার কম্পিউটার থেকে msrtn32.exe সরাতে হয়?

আপনি আপনার কম্পিউটার থেকে এই ট্রোজান অপসারণ করতে পারেন যার মাধ্যমে বিভিন্ন উপায় আছে. কখনও কখনও একটি পদ্ধতি কাজ করে যখন অন্য সময়ে এটি করে না। এটি ছোট করতে; অপসারণের জন্য আপনাকে বিভিন্ন পদ্ধতি চেষ্টা করতে হবে এবং কোনটি আপনার জন্য কাজ করে তা পরীক্ষা করতে হবে।

যেহেতু এই ট্রোজানটি ইন্টারনেটে ডাউনলোড করা অন্যান্য প্রোগ্রামগুলির সাথে ইনস্টল করা আছে, তাই আপনি আপনার পিসিতে কোনো সন্দেহজনক প্রোগ্রাম আছে কিনা তা পরীক্ষা করতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে, এই ট্রোজান তার অফিসিয়াল নামের সাথে নিজেকে তালিকাভুক্ত করে না। অন্যান্য সন্দেহজনক অ্যাপ্লিকেশন বা পণ্য খোঁজার চেষ্টা করুন. সর্বোত্তম উপায় হল সমস্ত অ্যাপ্লিকেশন আনইনস্টল করা যা আপনি নিশ্চিত নন।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “appwiz. cpl ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. একবার প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলিতে, সন্দেহজনক প্রোগ্রামগুলির জন্য পরীক্ষা করুন৷ এখানে আমরা একটি এক্সিকিউটেবল ইন্সটল পেয়েছি যার কোন যাচাইকৃত প্রকাশ নেই। এটিতে ডান-ক্লিক করুন এবং "আনইনস্টল করুন নির্বাচন করুন৷ ” আপনার কম্পিউটারে ইনস্টল করা প্রোগ্রামগুলির সমস্ত এন্ট্রি পরীক্ষা করা নিশ্চিত করুন৷

ঠিক করুন:msrtn32.exe উচ্চ সিপিইউ, ডিস্ক বা মেমরি ব্যবহার

  1. এখন আমরা আপনার ব্রাউজারের ব্রাউজিং ডেটা পরিষ্কার করব যাতে আপনার কম্পিউটারে ভাইরাসের কোনো অবশিষ্টাংশ নেই। এখানে আমরা গুগল ক্রোমের জন্য ব্রাউজিং ডেটা কীভাবে সাফ করতে হয় তা তালিকাভুক্ত করেছি। আপনি আপনার নিজের ব্রাউজারের ব্রাউজিং ডেটা সাফ করতে অনুরূপ পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷
  2. Ctrl + Shift + Del টিপুন আপনার কীবোর্ডে “ব্রাউজিং ডেটা সাফ করুন চালু করতে " জানলা. “উন্নত-এ ক্লিক করুন ” ট্যাব এর উপরে উপস্থিত এবং সমস্ত চেকবক্স চেক করুন। "ব্রাউজিং ডেটা সাফ করুন ক্লিক করুন৷ ”।

ঠিক করুন:msrtn32.exe উচ্চ সিপিইউ, ডিস্ক বা মেমরি ব্যবহার

  1. এখন টাস্ক ম্যানেজার ব্যবহার করে সমস্ত অ্যাপ্লিকেশন শেষ করার পরে আপনার ব্রাউজার পুনরায় চালু করুন। আশা করি, ট্রোজান এখনই সরানো হবে। যদি তা না হয়, আমরা আমাদের জন্য কাজ করার জন্য কিছু অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালানোর চেষ্টা করতে পারি।

অনেক উপায় আছে যার মাধ্যমে আপনি আপনার কম্পিউটার থেকে অবৈধ পরিষেবাগুলি সরাতে পারেন৷ আপনি Malwarebytes থেকে Hitman Pro ইত্যাদি যেকোনো সফটওয়্যার ডাউনলোড করতে পারেন। এখানে আমরা Microsoft Security Scanner ব্যবহার করব। অসঙ্গতির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করতে এবং সত্যিই কোন সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে।

মাইক্রোসফ্ট সেফটি স্ক্যানার হল একটি স্ক্যান টুল যা আপনার কম্পিউটার থেকে ম্যালওয়্যার খুঁজে বের করতে এবং অপসারণের জন্য ডিজাইন করা হয়েছে। মনে রাখবেন যে এই সফ্টওয়্যারটি একটি বিকল্প নয়৷ আপনার নিয়মিত অ্যান্টিভাইরাসের জন্য। এটি শুধুমাত্র তখনই চলে যখন এটি ট্রিগার হয় কিন্তু সর্বশেষ সংজ্ঞা আপগ্রেড করা হয়। উপরন্তু, আমরা সুপারিশ করি যে আপনি শুধুমাত্র সর্বশেষ সংস্করণ ডাউনলোড করে এই সফ্টওয়্যারটি ব্যবহার করুন কারণ ভাইরাসের সংজ্ঞা ঘন ঘন আপডেট করা হয়।

  1. Microsoft এর অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং ডাউনলোড করুন নিরাপত্তা স্ক্যানার। বিটগুলি নির্বাচন করে নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটারের জন্য সঠিক সংস্করণটি ডাউনলোড করছেন৷

ঠিক করুন:msrtn32.exe উচ্চ সিপিইউ, ডিস্ক বা মেমরি ব্যবহার

  1. ফাইলটি প্রায় 120MB হবে৷ একটি অ্যাক্সেসযোগ্য অবস্থানে ফাইলটি ডাউনলোড করুন এবং চালান করতে exe ফাইলটিতে ক্লিক করুন এটি .

ঠিক করুন:msrtn32.exe উচ্চ সিপিইউ, ডিস্ক বা মেমরি ব্যবহার

  1. স্ক্যান সম্পূর্ণরূপে সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। কোনো হুমকি শনাক্ত হলে, স্ক্যানার আপনাকে অবিলম্বে অবহিত করবে।

দ্রষ্টব্য:এমন বেশ কয়েকটি ক্ষেত্রে আপনি আপনার কম্পিউটারে ভাইরাস/ম্যালওয়্যার সফলভাবে অপসারণ করতে অক্ষম। সেক্ষেত্রে, আরও শক্তিশালী অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দেখুন যেমন Malwarebytes, Farbar Recovery ইত্যাদি এবং একাধিক সফ্টওয়্যার ব্যবহার করে আপনার কম্পিউটার স্ক্যান করুন৷


  1. WUDFHost.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  2. Ntoskrnl.exe উচ্চ ডিস্ক ব্যবহার ঠিক করুন

  3. Ntoskrnl.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  4. Windows 10-এ WaasMedicSVC.exe উচ্চ ডিস্কের ব্যবহার ঠিক করুন