কম্পিউটার

কি:প্রতি সেকেন্ডে হার্ড ফল্টস

কঠিন দোষ  আধুনিক কম্পিউটার বর্তমানে কিভাবে মেমরি তথ্য প্রক্রিয়াকরণ করছে তার একটি স্বাভাবিক অংশ। একটি হার্ড ফল্ট ঘটে যখন একটি মেমরি ব্লক পৃষ্ঠা ফাইল (ভার্চুয়াল মেমরি) থেকে পুনরুদ্ধার করতে হয় শারীরিক মেমরি (RAM) এর পরিবর্তে . এই কারণে, হার্ড ফল্টগুলিকে ত্রুটির শর্ত হিসাবে দেখা উচিত নয়। যাইহোক, অত্যধিক সংখ্যক হার্ড ফল্ট সাধারণত একটি ভাল সূচক যে প্রশ্নে থাকা মেশিনটির আরও শারীরিক মেমরির (RAM) প্রয়োজন।

কি:প্রতি সেকেন্ডে হার্ড ফল্টস

ব্যবহারকারীরা সাধারণত মেমরির ভিতরে অবতরণ করার পরে হার্ড ফল্ট সম্পর্কে সতর্ক হন উইন্ডোজ রিসোর্স মনিটরের ট্যাব। পিসির স্পেসিফিকেশন এবং হাতে থাকা কাজের উপর নির্ভর করে, এই গ্রাফটি কয়েক ডজন, হয়তো প্রতি সেকেন্ডে শত শত হার্ড ফল্ট দেখাতে পারে। এই নিবন্ধটি একটি তথ্যপূর্ণ অংশ হিসাবে লেখা হয়েছিল, একটি হার্ড ফল্টের পিছনে কারিগরিতা এবং সেইসাথে মেমরি পরিচালনার সাথে সম্পর্কিত কিছু কৌশলের বিবরণ।

হার্ড ফল্ট (পৃষ্ঠার ত্রুটি) ব্যাখ্যা করা হয়েছে

হার্ড ফল্টগুলি সম্পর্কে গবেষণা করা বেশ কঠিন হতে পারে কারণ সেগুলিকে পৃষ্ঠা ত্রুটি বলা হত পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণে। অনেক ওয়েব রিসোর্স এখনও সেগুলিকে পেজ ফল্ট হিসেবে উল্লেখ করছে – তাই বড় বিভ্রান্তি। শুধু জেনে রাখুন যে তারা সকলেই একই জিনিস উল্লেখ করছে।

যাইহোক, হার্ড ফল্ট (আগে পেজ ফল্ট নামে পরিচিত) সফ্ট পেজ ফল্টের সাথে বিভ্রান্ত হওয়া উচিত নয় – নরম পেজ ফল্ট হয় যখন একটি রেফারেন্সড মেমরি পেজ মেমরির এক জায়গা থেকে অন্য জায়গায় সরানো হয়।

একটি হার্ড ফল্ট ঘটে যখন একটি নির্দিষ্ট প্রোগ্রামের ঠিকানা মেমরি আর প্রধান মেমরি স্লটে থাকে না কিন্তু পরিবর্তে মূল পেজিং ফাইলে অদলবদল করা হয়। এটি সিস্টেমটিকে শারীরিক মেমরি (RAM) থেকে আনার পরিবর্তে হার্ড ডিস্কে হারিয়ে যাওয়া মেমরির সন্ধান করতে বাধ্য করে। যখনই এটি ঘটবে, আপনার সিস্টেম কিছু স্লোডাউন এবং হার্ড ডিস্কের ক্রিয়াকলাপ বৃদ্ধি পাবে। কিন্তু আপনি কোন হার্ড ফল্টের প্রভাবগুলি শেষ পর্যন্ত অনুভব করবেন তা আপনার পিসির বাকি উপাদানগুলির উপর অত্যন্ত নির্ভরশীল৷

যদি হার্ড ফল্ট গণনা ক্রমাগত উচ্চ হয়, এটি সাধারণত একটি হার্ড ডিস্ক থ্র্যাশের দিকে নিয়ে যায় . আপনি জানতে পারবেন যে আপনার কম্পিউটারটি একটি ডিস্ক থ্র্যাশের মাঝখানে রয়েছে যখন একটি প্রোগ্রাম সাড়া দেওয়া বন্ধ করে, তবে হার্ড ড্রাইভগুলি একটি বর্ধিত সময়ের জন্য পূর্ণ গতিতে চলতে থাকে। সৌভাগ্যবশত, যেহেতু বেশিরভাগ পিসিতে পর্যাপ্ত র‍্যামের বেশি, হার্ড ড্রাইভ থ্র্যাশিং ততটা সাধারণ নয় যতটা বছর আগে ছিল। যাইহোক, সীমিত সংস্থান সহ একটি Windows 10 কম্পিউটারে প্রতি সেকেন্ডে উচ্চ সংখ্যক হার্ড ফল্ট প্রদর্শন করা অবশ্যই অস্বাভাবিক নয় – বিশেষ করে যখন একই সময়ে অনেকগুলি প্রোগ্রাম চলছে।

কীভাবে একটি উচ্চ হার্ড ফল্ট গণনা সমাধান করবেন

যদি আপনার সিস্টেম প্রতি সেকেন্ডে শত শত হার্ড ফল্টের সম্মুখীন হয়, তবে এটি সাধারণত দুটি জিনিসের মধ্যে একটি - হয় এটি একটি নির্দিষ্ট প্রক্রিয়া চালাচ্ছে যা সম্পদগুলিকে ব্যাপকভাবে হগ করছে বা আপনার একটি RAM আপগ্রেডের গুরুতর প্রয়োজন৷

কি:প্রতি সেকেন্ডে হার্ড ফল্টস

সাধারণভাবে, আপনার যত বেশি RAM থাকবে, প্রতি সেকেন্ডে তত কম হার্ড ফল্ট আপনার দেখতে হবে। কিছু ব্যবহারকারী pagefile.sys নিষ্ক্রিয় এবং পুনরায় সক্ষম করে প্রতি সেকেন্ড গণনাতে হার্ড ফল্ট কমাতে সক্ষম হয়েছেন বলে জানা গেছে ফাইল উইন্ডোজ সংস্করণ একটি পেজিং ফাইল ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে. অবশ্যই, আপনি পেজিং ফাইলের আকার সামঞ্জস্য করতে পারেন, বিভিন্ন কনফিগারেশনের সাথে পরীক্ষা করতে পারেন বা এমনকি আপনার হার্ড ফল্টের সংখ্যা কম করার প্রয়াসে এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে পারেন। কিন্তু পেজিং ফাইলের জন্য এটি ব্যবহার করে এমন সিস্টেমের চেয়ে ভাল ম্যানেজার নেই। এই কারণেই সিস্টেমটিকে এটি পরিচালনা করার অনুমতি দেওয়ার এবং ডিস্কে যতটা প্রয়োজন তত বেশি স্থান বরাদ্দ করার পরামর্শ দেওয়া হয়৷

দ্রষ্টব্য: কিছু প্রোগ্রাম পেজিং ফাইল ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি নিষ্ক্রিয় থাকলে সঠিকভাবে কাজ করবে না।

আরো RAM যোগ করা হচ্ছে

আপনি যদি হার্ড ফল্টের অত্যধিক গণনা নিয়ে কাজ করছেন, আপনার সিস্টেমের কনফিগারেশনে বর্তমানে ইনস্টল করা Windows সংস্করণটিকে সমর্থন করার জন্য যথেষ্ট RAM আছে কিনা তা পরীক্ষা করে শুরু করুন। মনে রাখবেন যে 64-বিট সংস্করণের জন্য 32-বিট সংস্করণের জন্য প্রয়োজনীয় মেমরির প্রায় দ্বিগুণ প্রয়োজন। আপনি যদি ন্যূনতম প্রয়োজনীয়তার নিচে থাকেন, তবে একমাত্র বিকল্প হল একটি অতিরিক্ত RAM স্টিক কেনা বা আপনার বিদ্যমান RAM কে একটি বড় ডুয়েল-চ্যানেল কিট দিয়ে প্রতিস্থাপন করা।

দ্রষ্টব্য :আরও RAM যোগ করার পরে আপনি যদি মোটামুটি একই হার্ড ফল্টের সম্মুখীন হন তবে আতঙ্কিত হবেন না – এটি সম্পূর্ণ স্বাভাবিক এবং সেই সংখ্যাটি ধীরে ধীরে কমে যাবে। আপনি প্রাথমিকভাবে বর্ধিত হার্ড ফল্টের সম্মুখীন হচ্ছেন কারণ অনেকগুলি প্রোগ্রাম এবং প্রসেস প্রথমবার খোলা হচ্ছে – সিস্টেমটি এমন প্রসেস ব্যবহার করছে যেগুলি মেমরিতে (RAM) তাদের তথ্য সংরক্ষণ করার সুযোগ পায়নি।

সম্পদ হোগার সনাক্তকরণ

আপনি যদি নির্ধারণ করেন যে আপনার বর্তমান উইন্ডোজ সংস্করণের সাথে সামঞ্জস্য করার জন্য আপনার কাছে যথেষ্ট RAM আছে, তাহলে আপনি সম্ভবত অনুমান করতে পারেন যে হার্ড ফল্টের সংখ্যা বৃদ্ধি একটি নির্দিষ্ট প্রক্রিয়ার কারণে হয়েছে যা অনেক বেশি মেমরিকে হগ করে।

আপনি রিসোর্স মনিটর ব্যবহার করে কঠিন ত্রুটির জন্য কোন প্রক্রিয়া দায়ী তা সহজেই সনাক্ত করতে পারেন। সেখানে কয়েকটি উপায় রয়েছে যা আপনাকে সেখানে পৌঁছে দেবে, তবে সেখানে যাওয়ার সবচেয়ে সহজ উপায় হল একটি রান উইন্ডো খোলা (Windows key + R ) “resmon” টাইপ করুন এবং এন্টার টিপুন – এটি আপনাকে সরাসরি ওভারভিউ-এ পৌঁছে দেবে রিসোর্স মনিটর।
ট্যাব কি:প্রতি সেকেন্ডে হার্ড ফল্টস

একবার আপনি রিসোর্স মনিটর অ্যাক্সেস করলে, মেমরিতে আপনার পথ তৈরি করুন ট্যাব এবং হার্ড ফল্টস ক্লিক করুন কলাম প্রথম প্রক্রিয়া যা সবচেয়ে হার্ড ফল্ট সহ প্রথমে প্রদর্শিত হয়৷ যেটি আপনার পিসিকে সবচেয়ে বেশি ধীর করে দিচ্ছে।

কি:প্রতি সেকেন্ডে হার্ড ফল্টস

দ্রষ্টব্য: উপরের স্ক্রিনশটে যেমন দেখা গেছে -যদি উপস্থিত থাকে,মেমরি কম্প্রেশন প্রক্রিয়াটিকে উপেক্ষা করা উচিত নয় কারণ এটি একটি মেমরি ম্যানেজমেন্ট কৌশল যা সাম্প্রতিক Windows সংস্করণগুলি ব্যবহার করে৷

যদি আপনি নির্ধারণ করেন যে একটি নির্দিষ্ট প্রক্রিয়া অত্যধিক পরিমাণে প্রতি সেকেন্ডে হার্ড ব্যর্থ (100 টির বেশি) দেখাচ্ছে একটি সামঞ্জস্যপূর্ণ বিষয়ে, আপনি এটি বিভিন্ন উপায়ে মোকাবেলা করতে পারেন। আপনি হয় এটিতে ডান-ক্লিক করতে পারেন এবং প্রক্রিয়া শেষ করুন বেছে নিতে পারেন এটি এবং সমস্ত সম্পর্কিত প্রক্রিয়াগুলিকে জোরপূর্বক বন্ধ করতে বা প্যারেন্ট অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে এবং একটি অনুরূপ সফ্টওয়্যার সন্ধান করুন যা মেমরি পরিচালনার সাথে আরও ভাল৷


  1. গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

  2. Windows 11 SE কি?

  3. প্রতি সেকেন্ডে হার্ড ফল্ট কী? কিভাবে এটি ঠিক করবেন

  4. দ্বিতীয় হার্ড ড্রাইভ Windows 10 এ সনাক্ত করা যায়নি [FIXED]