কম্পিউটার

গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

FPS হল ফ্রেম প্রতি সেকেন্ড যা আপনার গেম গ্রাফিক্সের মানের একটি পরিমাপ। আপনার গেমের FPS বেশি হলে, আপনার কাছে উচ্চ মানের গ্রাফিক্স এবং ইন-গেম ট্রানজিশন সহ আরও ভাল গেমপ্লে থাকবে। একটি গেমের FPS নির্ভর করে কয়েকটি বিষয়ের উপর যেমন আপনার মনিটর, সিস্টেমে থাকা GPU এবং আপনি যে গেমটি খেলছেন। ব্যবহারকারীরা গেমের মধ্যে FPS চেক করে ইন-গেম গ্রাফিক্সের গুণমান এবং আপনি যে গেমপ্লে পেতে যাচ্ছেন তার গুণমান পরীক্ষা করে।

যদি আপনার গেম একটি উচ্চ FPS সমর্থন না করে, তাহলে আপনি সত্যিই এটি সম্পর্কে কিছু করতে পারবেন না। একইভাবে, যদি আপনার কাছে তারিখের গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে আপনার গেমের প্রয়োজনীয়তা মেটাতে আপনাকে এটি পরিবর্তন করতে হতে পারে। এবং যদি আপনি উচ্চ FPS চান, তাহলে আপনার একটি মনিটরের প্রয়োজন হতে পারে যা আউটপুট সমর্থন করতে পারে। একটি 4K মনিটর সাধারণত 120 বা 240-এর মতো উচ্চ FPS অভিজ্ঞতার জন্য গেমাররা পছন্দ করেন৷ যাইহোক, যদি আপনার কাছে 4K মনিটর না থাকে, তাহলে উচ্চ FPS প্রয়োজন এমন একটি গেম চালানোর ক্ষেত্রে আমরা কোন বিন্দু দেখতে পাই না৷

গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

Windows 10 PC-এ গেমে FPS কিভাবে চেক করবেন

গেমগুলিতে FPS চেক করার কারণগুলি

FPS (ফ্রেম প্রতি সেকেন্ড) আপনি যে গেমটি খেলছেন তার গ্রাফিক্সের গুণমান চিহ্নিত করে। আপনি গেমের FPS চেক করে দেখতে পারেন যদি এটি কম হয়, তাহলে আপনার গেমপ্লে ক্ষতিগ্রস্ত হবে। যাইহোক, আপনি যদি উচ্চ এফপিএস পেয়ে থাকেন, তাহলে আপনি আরও ভাল এবং আনন্দদায়ক গেমপ্লে পাওয়ার জন্য সেটিংসকে প্রসারিত করতে সক্ষম হতে পারেন। দুটি জিনিস রয়েছে যা একটি গেমের FPS কে প্রভাবিত করতে পারে এবং সেটি হল CPU এবং GPU।

আপনার পিসিতে আপনার গেমটি কতটা মসৃণভাবে চলছে তা FPS দেখায়। আপনার গেমটি মসৃণভাবে চলবে যদি এমন আরও ফ্রেম থাকে যা আপনি এক সেকেন্ডে প্যাক করতে পারেন। একটি কম ফ্রেমরেট সাধারণত 30fps-এর নিচে থাকে এবং আপনি যদি কম FPS অনুভব করেন, তাহলে আপনি একটি ধীরগতির এবং ছিন্নভিন্ন গেমিং অভিজ্ঞতার সম্মুখীন হতে পারেন। অতএব, FPS হল একটি গুরুত্বপূর্ণ মেট্রিক যা গেমগুলি গেমিং পারফরম্যান্স পরীক্ষা এবং মূল্যায়ন করতে ব্যবহার করতে পারে৷

গেমের FPS চেক করার ৪টি উপায় (ফ্রেম পার সেকেন্ড)

বিভিন্ন গেমের জন্য FPS চেক করার বিভিন্ন উপায় রয়েছে। আমরা কিছু উপায় উল্লেখ করছি যার সাহায্যে আপনি একটি করতে পারেন  পিসি গেম এফপিএস চেক।

পদ্ধতি 1:স্টিমের ইন-গেম ওভারলে ব্যবহার করুন

আপনি যদি আপনার পিসিতে বেশিরভাগ গেম খেলার জন্য স্টিম প্ল্যাটফর্ম ব্যবহার করেন, তাহলে FPS চেক করার জন্য আপনার অন্য কোনো সফ্টওয়্যার বা টুলের প্রয়োজন নেই কারণ স্টিম গেম ওভারলে বিকল্পগুলিতে একটি FPS কাউন্টার যোগ করেছে। অতএব, বাষ্পে এই নতুন FPS কাউন্টার দিয়ে, আপনি সহজেই আপনার স্টিম গেমগুলির জন্য FPS পরীক্ষা করতে পারেন।

1. প্রথমে, লঞ্চ করুন স্টিম আপনার সিস্টেমে এবং সেটিংস-এ যান .

2. সেটিংস-এ৷ , 'ইন-গেম-এ যান৷ ' বিকল্প।

গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

3. এখন, ইন-গেম FPS-এ ক্লিক করুন কাউন্টার একটি ড্রপডাউন মেনু পেতে. ড্রপ-ডাউন মেনু থেকে, আপনি সহজেই sনির্বাচন করতে পারেন যেখানে আপনি আপনার গেমের জন্য FPS প্রদর্শন করতে চান৷

গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

4. অবশেষে, আপনি যখন গেমটি খেলছেন, আপনি আগের ধাপে যে জায়গাটি বেছে নিয়েছেন সেখানে আপনি FPS দেখতে সক্ষম হবেন। সাধারণত, আপনি পর্দার কোণায় FPS খুঁজে পেতে পারেন৷

5. তাছাড়া, আপনি নন-স্টিম গেমগুলির জন্যও এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে সক্ষম হতে পারেন।আপনার নন-স্টিম গেমগুলির জন্য FPS চেক করতে, আপনাকে সেগুলিকে আপনার স্টিম লাইব্রেরিতে যোগ করতে হতে পারে এবং এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন।

6. লাইব্রেরি মেনুতে যান, এবং 'একটি গেম যোগ করুন এ ক্লিক করুন৷ '।

গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

7. আপনার স্টিম লাইব্রেরিতে গেমটি যোগ করার পরে, গেম FPS চেক করতে আপনি স্টিমের মাধ্যমে গেমটি চালু করতে পারেন।

পদ্ধতি 2:NVIDIA GeForce অভিজ্ঞতার মাধ্যমে ইন-গেম FPS কাউন্টার সক্ষম করুন

আপনি যদি NVIDIA গ্রাফিক্স হার্ডওয়্যার ব্যবহার করেন, যা শ্যাডোপ্লে সমর্থন করে, তাহলে আপনি ভাগ্যবান কারণ আপনি সহজেই অ্যাপ্লিকেশনটিতেই ইন-গেম FPS কাউন্টার সক্ষম করতে পারেন। NVIDIA GeForce Experience ব্যবহার করে গেম FPS চেক করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

1. NVIDIA GeForce অভিজ্ঞতা লঞ্চ করুন আপনার সিস্টেমে এবং সেটিংস-এ যান স্ক্রিনের উপরে গিয়ার আইকনে ক্লিক করে।

গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

2. সেটিংস-এ৷ , 'সাধারণ-এ যান৷ ' ট্যাব এবং নিশ্চিত করুন যে আপনি ইন-গেম ওভারলে-এর জন্য টগল চালু করেছেন এটি সক্ষম করতে।

3. সেটিংস-এ ক্লিক করুন 'ইন-গেম ওভারলে থেকে ' জানলা.

গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

4. ওভারলে এ যান৷ সেটিংস-এ .

5. ওভারলে বিভাগে, আপনি বিকল্পগুলি দেখতে পাবেন যেখানে আপনাকে ‘FPS কাউন্টার-এ ক্লিক করতে হবে .’

6. এখন, আপনি সহজেই পজিশন বেছে নিতে পারেন আপনার গেমে FPS প্রদর্শন করতে। আপনার পছন্দ করার জন্য চারটি চতুর্ভুজ আছে। FPS প্রদর্শন করতে আপনি সহজেইচারটি চতুর্ভুজের যেকোনো একটিতে ক্লিক করতে পারেন।

সুতরাং, আপনি যদি NVIDIA GeForce Experience ব্যবহার করেন, তাহলে আপনার PC গেমগুলিকে আপনার গ্রাফিক্স কার্ডের মাধ্যমে সর্বোত্তমভাবে চালানোর জন্য আপনি স্বয়ংক্রিয় NVIDIA-সেটিংসে স্যুইচ করার জন্য NVIDIA-এর গেম প্রোফাইলগুলিও ব্যবহার করতে পারেন। এইভাবে, NVIDIA-এর প্রস্তাবিত সেটিংসের সাহায্যে আপনি আপনার গেমিং অভিজ্ঞতা অপ্টিমাইজ করতে পারেন।

পদ্ধতি 3:গেমের অন্তর্নির্মিত বিকল্পগুলি ব্যবহার করুন

আপনি যে বিভিন্ন গেম খেলছেন তার জন্য আপনি FPS কাউন্টার বিকল্প সক্রিয় করতে পারেন। প্রতিটি গেমের FPS কাউন্টার বিকল্প সক্রিয় করার বিভিন্ন উপায় থাকতে পারে। আপনার গেমগুলির জন্য একটি FPS কাউন্টার বিকল্প খুঁজে পাওয়া ব্যবহারকারীদের জন্য একটি চ্যালেঞ্জিং কাজ হতে পারে। যাইহোক, প্রথম ধাপ হল আপনি যে গেমটি খেলছেন তাতে একটি FPS কাউন্টার বিকল্প আছে কি না তা জানা। আপনি গেমের নাম ব্রাউজ করতে পারেন এবং 'চেক FPS' টাইপ করতে পারেন যে একটি অন্তর্নির্মিত FPS কাউন্টার বিকল্প আছে কিনা এবং আপনি কীভাবে এটি সক্ষম করতে পারেন। এছাড়াও আপনার কাছে গেম সেটিংস অন্বেষণ করে অন্তর্নির্মিত FPS কাউন্টার খুঁজে পাওয়ার বিকল্প রয়েছে। এখানে কিছু উপায় রয়েছে যার সাহায্যে আপনি আপনার গেমে অন্তর্নির্মিত FPS কাউন্টার খুঁজে পেতে সক্ষম হতে পারেন:

1. স্টার্টআপ বিকল্পগুলি৷ – আপনি যে গেমগুলি খেলেন সেগুলির জন্য কিছু স্টার্টআপ বিকল্পের প্রয়োজন হতে পারে, যা আপনি গেমটি চালু করার সময় সক্রিয় করতে হতে পারে৷ স্টার্টআপ বিকল্পগুলি সক্রিয় করা বেশ সহজ এবং আপনি যদি গেমের ডেস্কটপ বা স্টার্ট মেনু শর্টকাট পরিবর্তন করেন তবে আপনি এটি করতে পারেন। একটি গেম লঞ্চারে যেমন স্টিম বা অরিজিন , আপনার কাছে গেমের বৈশিষ্ট্যগুলি থেকে বিকল্পগুলি পরিবর্তন করার বিকল্প রয়েছে। উদাহরণস্বরূপ, স্টিম খুলুন এবং বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে একটি গেমটিতে ডান-ক্লিক করুন। এখন, সাধারণ ট্যাবে যান এবং 'লঞ্চ বিকল্পগুলি সেট করুন খুলুন৷ ' এখন, আপনার গেমের জন্য প্রয়োজনীয় স্টার্টআপ-বিকল্পগুলি সহজেই প্রবেশ করান৷

2. ভিডিও বা গ্রাফিক্স বিকল্পগুলি৷ - আপনি যে গেমটি খেলছেন তার ভিডিও বা গ্রাফিক্স বিকল্পে আপনি FPS কাউন্টার বিকল্পটি খুঁজে পেতে সক্ষম হতে পারেন। যাইহোক, গেমের উন্নত সেটিংসের অধীনে ভিডিও বা গ্রাফিক্স সেটিংস লুকিয়ে থাকতে পারে।

3. কীবোর্ড শর্টকাট কী৷ - কিছু গেমের জন্য আপনাকে বিভিন্ন সেটিংস অ্যাক্সেস করতে আপনার কীবোর্ড থেকে কী টিপতে হবে। উদাহরণস্বরূপ, Minecraft-এ, আপনি আপনার কীবোর্ড থেকে F3-এ ক্লিক করে FPS এবং অন্যান্য বিবরণ দেখতে ডিবাগ স্ক্রীন খুলতে পারেন। . অতএব, আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে FPS কাউন্টার অ্যাক্সেস করতে পারেন। আপনি আপনার গেমের নাম ব্রাউজ করতে পারেন এবং কীবোর্ড থেকে FPS কাউন্টার কীভাবে সক্ষম করবেন তা পরীক্ষা করতে পারেন।

4. কনসোল কমান্ড - কিছু গেম ব্যবহারকারীদের অন্তর্নির্মিত কনসোলগুলিতে কমান্ড টাইপ করার অনুমতি দেয়। যাইহোক, বিল্ট-ইন কনসোল ব্যবহার করার জন্য আপনাকে একটি বিশেষ স্টার্টআপ বিকল্প সক্ষম করতে হতে পারে। উদাহরণস্বরূপ, DOTA 2-এ আপনি বিকাশকারী কনসোল সক্রিয় করতে পারেন এবং FPS কাউন্টার অ্যাক্সেস করতে 'cl showfps 1' কমান্ড টাইপ করতে পারেন। একইভাবে, গেমগুলিতে FPS চেক করতে বিল্ট-ইন কনসোল সক্ষম করার জন্য বিভিন্ন গেমের বিভিন্ন সেটিংস থাকতে পারে।

5. কনফিগারেশন ফাইল - আপনি FPS কাউন্টার অ্যাক্সেস করার জন্য যে গেমগুলি খেলেন তার কনফিগারেশন ফাইলগুলিতে আপনি লুকানো বিকল্পগুলি সক্ষম করতে পারেন। উদাহরণস্বরূপ, DOTA 2 এ আপনি Autoexec পরিবর্তন করতে পারেন। FPS কাউন্টার অ্যাক্সেস করার জন্য স্বয়ংক্রিয়ভাবে 'cl showfps 1' কমান্ড চালানোর জন্য cgf ফাইল।

পদ্ধতি 4:FRAPS ব্যবহার করুন 

আগেকার গেমগুলি FRAPS ব্যবহার করে গেমগুলিতে FPS চেক করত। FRAPS হল আপনার সমস্ত পিসি গেমের জন্য একটি বহুল ব্যবহৃত গেম/ভিডিও রেকর্ডিং অ্যাপ। এই পদ্ধতিটি সেই ব্যবহারকারীদের জন্য যারা NVIDIA'S GeForce অভিজ্ঞতা, স্টিম ব্যবহার করেন না বা যদি আপনার গেমটিতে অন্তর্নির্মিত FPS কাউন্টার না থাকে।

1. প্রথম ধাপ হল FRAPS ডাউনলোড এবং ইনস্টল করা আপনার সিস্টেমে।

2. লঞ্চ করুন৷ অ্যাপ এবং FPS-এ যান ওভারলে সেটিংস অ্যাক্সেস করার জন্য ট্যাব।

3. এখন, FPS কাউন্টারটি ইতিমধ্যেই ডিফল্টরূপে সক্রিয় করা আছে৷ . এবং ওভারলে হটকি হল F12 , যার মানে আপনি যখন টিপুন F12 FPS আনতে আপনার স্ক্রিনে।

4. ওভারলে কোণার পরিবর্তন করে আপনি FPS এর অবস্থান পরিবর্তন করতে পারেন। আপনার কাছে ওভারলে লুকানোর বিকল্পও আছে

গেমগুলিতে FPS চেক করার 4 উপায় (ফ্রেম প্রতি সেকেন্ড)

5. আপনি ব্যাকগ্রাউন্ডে চলমান FRAPS ছেড়ে দিতে পারেন এবং যে FPS আপনি চেক করতে চান সেই গেমটি চালু করতে পারেন৷

6. অবশেষে, 'F12 টিপুন ', যা FRAPS-এ সেট করা ওভারলে হটকি। আপনি আপনার পছন্দ অনুযায়ী ওভারলে হটকি পরিবর্তন করতে পারেন। আপনি যখন F12 চাপবেন, আপনি FRAPS-এ যে অবস্থানটি সেট করেছেন সেখানে আপনি FPS দেখতে পাবেন।

প্রস্তাবিত:

  • কিভাবে Xbox One এ গেমশেয়ার করবেন
  • বিনামূল্যে (আইনিভাবে) পেইড পিসি গেম ডাউনলোড করার জন্য শীর্ষ 10টি ওয়েবসাইট
  • কিভাবে আপনার কীবোর্ড ডিফল্ট সেটিংসে রিসেট করবেন
  • কিভাবে এক্সবক্স গেম স্পিচ উইন্ডো সরাতে হয়?

আমরা আশা করি উপরের নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি আপনার Windows 10 পিসিতে গেমগুলিতে সহজেই FPS চেক করতে সক্ষম হয়েছেন৷ আপনি উপরের পদ্ধতিগুলি অনুসরণ করে সহজেই FPS চেক করতে সক্ষম হবেন, আপনার কোন জিপিইউ আছে বা আপনি কোন গেমটি খেলেন না কেন। আপনি যদি মনে করেন যে উপরে উল্লিখিত পদ্ধতিগুলি সহায়ক ছিল, তাহলে নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. GeForce অভিজ্ঞতায় কীভাবে ম্যানুয়ালি গেম যুক্ত করবেন

  2. SMITE ঠিক করার 4 উপায় বাষ্পের সাথে সংযোগ করতে অক্ষম৷

  3. প্রতি সেকেন্ডে হার্ড ফল্ট কী? কিভাবে এটি ঠিক করবেন

  4. আপনার প্রিয় পিসি গেমগুলিতে কীভাবে FPS (ফ্রেম প্রতি সেকেন্ড) বুস্ট করবেন?