কম্পিউটার

উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট 'shellexperiencehost.exe' কি?

কিছু ব্যবহারকারী ভাবছেন যদি shellexperiencehost.exe টাস্ক ম্যানেজারে আবিষ্কার করার পর এটি একটি বৈধ সিস্টেম প্রক্রিয়া যে প্রক্রিয়া ক্রমাগত সিস্টেম সম্পদ (বিশেষ করে CPU সম্পদ) ব্যবহার করছে। যদিও প্রক্রিয়াটি সম্ভবত প্রকৃত Windows Shell Experience Host , আপনি ট্রোজান পরিবারের একটি দূষিত এক্সিকিউটেবলের সাথেও মোকাবিলা করতে পারেন যেটি Monero বা অন্যান্য ডিজিটাল মুদ্রার জন্য ভিকটিমদের CPU ব্যবহার করছে।

উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট  shellexperiencehost.exe  কি?

এই নিবন্ধটি ব্যবহারকারীদের shellexperiencehost.exe এর উদ্দেশ্য বুঝতে সাহায্য করার জন্য একটি ব্যাখ্যামূলক নির্দেশিকা হিসাবে বোঝানো হয়েছে   সেইসাথে তাদের একটি প্রকৃত নির্বাহযোগ্য এবং একটি ট্রোজান সংক্রমণের মধ্যে পার্থক্য করতে সাহায্য করুন৷

ShellExperienceHost.exe কি?

উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট এটি একটি প্রকৃত উইন্ডোজ প্রক্রিয়া যা একটি উইন্ডোযুক্ত ইন্টারফেসে সর্বজনীন অ্যাপগুলি প্রদর্শন করার কার্যকারিতা প্রদান করে। মূলত, এই প্রক্রিয়াটি যা করে তা হল অ্যাপ্লিকেশনের ইন্টারফেসের বিভিন্ন গ্রাফিকাল উপাদান পরিচালনা করে:টাস্কবার এবং স্টার্ট মেনু স্বচ্ছতা, ক্যালেন্ডার, ঘড়ি, পটভূমি আচরণ, বিজ্ঞপ্তি ভিজ্যুয়াল ইত্যাদি।

যখন Windows Shell Experience Host  উইন্ডোজ 10 এর সাথে প্রথম প্রবর্তন করা হয়েছিল, প্রথম সংস্করণগুলি বগি ছিল এবং প্রচুর সিপিইউ এবং র‌্যাম ব্যবহার করেছিল। যাইহোক, সাম্প্রতিক আপডেটের সাথে, এই প্রক্রিয়াটির কার্যকারিতা ব্যাপকভাবে উন্নত হয়েছে।

shellexperiencehost.exe-এর স্বাভাবিক আচরণ   কোন CPU সম্পদ সামান্য খরচ হয়. যাইহোক, যদি আপনি এটিকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন তবে নতুন গ্রাফিকাল উপাদানগুলি পরিবর্তিত হলে আপনি মাঝে মাঝে CPU স্পাইকগুলি দেখতে সক্ষম হবেন, কিন্তু তারপরে খরচ শূন্যে ফিরে যাওয়া উচিত। আপনার কাছে Windows Shell Experience Host ব্যবহার করছে এমন অনেক অ্যাপ্লিকেশন থাকলেও মেমরি খরচ 300 MB-এর বেশি হওয়া উচিত নয়।

সম্ভাব্য নিরাপত্তা হুমকি?

যদি আপনি সন্দেহ করেন যে shellexperiencehost.exe   আসল নয়, আপনি আপনার সন্দেহ নিশ্চিত করতে বা নিশ্চিত করতে কিছু তদন্ত করতে পারেন। আপনি shellexperiencehost.exe এর সম্পদ খরচ নিরীক্ষণ করে শুরু করতে পারেন আপনি যদি দেখেন যে প্রক্রিয়াটি নিয়মিতভাবে আপনার CPU-এর 20% এর বেশি এবং কয়েকশত RAM ব্যবহার করছে, তাহলে আপনি আসলে একটি দুর্বৃত্ত এক্সিকিউটেবলের সাথে কাজ করতে পারেন।

এই সমস্যাটি তদন্ত করার পরে, আমরা দুজন ট্রোজান মাইনারকে আবিষ্কার করেছি ( ShellExperienceHost.exe এবং MicrosoftShellHost.exe)  যেগুলো ক্রিপ্টোকারেন্সির জন্য ভিকটিমদের সিপিইউ খনি ব্যবহার করছে। দেখা যাচ্ছে, ট্রোজান পরিবার যা ছদ্মবেশের জন্য পরিচিত shellexperiencehost.exe প্রক্রিয়াটি Monero ডিজিটাল মুদ্রার জন্য খনি ব্যবহার করা হয়।

আপনি যদি সন্দেহ করেন যে আপনি একটি ট্রোজানের সাথে ডিল করছেন, তবে এটির অবস্থানটি একটি বড় উপহার হবে। টাস্ক ম্যানেজার (Ctrl + Shift + Esc) খুলুন এবং shellexperiencehost.exe (উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট) সনাক্ত করুন প্রক্রিয়াগুলিতে ট্যাব তারপর, Windows Shell Experience Host -এ ডান-ক্লিক করুন এবং ফাইল লোকেশন খুলুন বেছে নিন .

উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট  shellexperiencehost.exe  কি?

দ্রষ্টব্য: মনে রাখবেন যে ShellExperienceHost.exe-এর অবস্থান অ্যাক্সেস করার জন্য আপনাকে ড্রপ-ডাউন মেনু প্রসারিত করতে হতে পারে .

যদি প্রকাশ করা অবস্থানটি C:\ Windows \ SystemApps \ ShellExperienceHost_cw5n1h2txyewy-এ থাকে , আপনি নিশ্চিন্ত থাকতে পারেন কারণ এক্সিকিউটেবলটি ক্ষতিকারক নয়৷

উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট  shellexperiencehost.exe  কি?

যদি এক্সিকিউটেবলটি অন্য জায়গায় থাকে এবং আপনি ক্রমাগত উচ্চ সম্পদের ব্যবহার লক্ষ্য করেন, তাহলে ক্রিপ্টোকারেন্সি মাইনিং করে এমন একটি ট্রোজানের সাথে ডিল করার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। এই সন্দেহ নিশ্চিত করার একটি দ্রুত উপায় হল এক্সিকিউটেবল আপলোড করা VirusTotal বিশ্লেষণের জন্য যদি বিশ্লেষণটি প্রকাশ করে যে এক্সিকিউটেবলটি সত্যিই দূষিত, তাহলে এটি অপসারণের জন্য আপনাকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

যদি আপনার কাছে একটি সিকিউরিটি স্ক্যানার প্রস্তুত না থাকে, তাহলে সংক্রমণ অপসারণ করতে আমরা ম্যালওয়্যারবাইট ব্যবহার করার পরামর্শ দিই।

আমার কি ShellExperienceHost.exe মুছে ফেলা উচিত?

আপনি যদি আগে আবিষ্কার করেন যে ShellExperienceHost.exe  প্রক্রিয়াটি বৈধ, আপনার কাছে খুব কম কারণ রয়েছে কেন আপনি এক্সিকিউটেবলটিকে নিষ্ক্রিয় করতে বা সরাতে চান। ShellExperienceHost.exe অক্ষম করা হচ্ছে আপনার অপারেটিং সিস্টেমের ভিজ্যুয়াল সরবরাহ করার ক্ষমতাকে কঠোরভাবে নিষিদ্ধ করবে। এমনকি যদি আপনি কোথায় ShellExperienceHost  মুছবেন এক্সিকিউটেবল, পরের বার আপনি যখন আপনার কম্পিউটার রিবুট করবেন তখন উইন্ডোজ এটি পুনরায় তৈরি করবে।

বেশিরভাগ Windows 10 সমস্যা যেখানে শেল এক্সপেরিয়েন্স হোস্ট বার্তাটি বন্ধ করে দিয়েছে তা সাম্প্রতিক আপডেটের মাধ্যমে সমাধান করা হয়েছে৷


  1. Windows 10 এ MRT.exe কি?

  2. কিভাবে উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট প্রক্রিয়া উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করবেন

  3. সমাধান:Searchprotocolhost.exe? Microsoft Windows সার্চ প্রোটোকল হোস্ট কি?

  4. ফিক্স:Shellexperiencehost.exe? উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট কি?