কম্পিউটার

স্থির করুন:sqlite3.dll আপনার কম্পিউটারে অনুপস্থিত

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন  “sqlite3.dll আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত বিভিন্ন প্রোগ্রাম খোলার সময় ত্রুটি। বেশিরভাগ সময়, এই বিশেষ সমস্যাটি Windows 7 এবং Windows 8 এ রিপোর্ট করা হয়। sqlite3.dll ত্রুটি এর সাথে সম্পর্কিত ত্রুটি বার্তাগুলি সাধারণত প্রদর্শিত হয় যখন ব্যবহারকারী নির্দিষ্ট কিছু প্রোগ্রাম ইনস্টল করার চেষ্টা করে, স্টার্টআপে এবং শাটডাউন করার সময়।

স্থির করুন:sqlite3.dll আপনার কম্পিউটারে অনুপস্থিত

সমস্যাটি তদন্ত করার পরে, দেখা যাচ্ছে যে sqlite3.dll ফাইলের সাথে সম্পর্কিত অন্যান্য অনুরূপ ত্রুটি বার্তা রয়েছে:

  • প্রোগ্রামটি শুরু করা যাচ্ছে না কারণ আপনার কম্পিউটার থেকে sqlite3.dll অনুপস্থিত। সমস্যা সমাধানের জন্য প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন।
  • Sqlite3.dll পাওয়া যায়নি
  • খুঁজে পাচ্ছি না [PATH]\sqlite3.dll
  • sqlite3.dll ফাইলটি অনুপস্থিত৷

[আবেদন] শুরু করা যাবে না। একটি প্রয়োজনীয় উপাদান অনুপস্থিত:sqlite3.dll. অনুগ্রহ করে আবার [APPLICATION] ইনস্টল করুন

আসল sqlite3.dll ফাইল নিরাপদ এবং নিজে থেকে আপনার কম্পিউটারের জন্য একটি ট্রিট হিসাবে বিবেচনা করা উচিত নয়। কিন্তু এমন কিছু ক্ষেত্রে আছে যেখানে sqlite.dll ফাইলটি একটি দূষিত অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহার করা হচ্ছে৷

এই পরিস্থিতি সাধারণত ঘটে যখন একটি দূষিত প্রোগ্রাম যা পূর্বে sqlite3.dll ব্যবহার করেছিল ফাইল নিরাপত্তা স্ক্যানার দ্বারা বাছাই করা হয়. আপনার অ্যান্টিভাইরাস তারপরে sqlite3.dll-এর মতো অ্যাসোসিয়েশন সহ সমস্ত সংক্রামিত ফাইলগুলি সরাতে এগিয়ে যাবে ফাইল কিন্তু প্রায়শই, অ্যান্টিভাইরাস সংক্রমণের চিকিৎসা করলেও, এটি sqlite3.dll-কে কল করার জন্য নির্ধারিত অটোস্টার্ট কী অপসারণ করতে ব্যর্থ হবে। যদি এটি ঘটে, উইন্ডোজ sqlite3.dll খুঁজে পেতে এবং খুলতে অক্ষম হবে ফাইল এবং পরিবর্তে নিম্নলিখিত ত্রুটি বার্তা দেখাবে:

দ্রষ্টব্য: মনে রাখবেন যে এই সমস্যাটি একটি খারাপ আনইনস্টলেশনের পরেও ঘটতে পারে। যেমন ব্যবহারকারী অফিসিয়াল চ্যানেলগুলির মাধ্যমে এটি আনইনস্টল করার পরিবর্তে একটি অ্যাপ্লিকেশন থেকে ফাইলগুলি ম্যানুয়ালি মুছে ফেলে৷

sqlite3.dll কি?

sqlite3.dll ফাইলটি SQLite-এর অর্থ হল একটি দক্ষ এবং লাইটওয়েট SQL ডাটাবেস ইঞ্জিন। SQLite অত্যন্ত জনপ্রিয় এবং লেনদেনমূলক SQL ডাটাবেস ইঞ্জিন ব্যবহার করার প্রয়োজন এমন অনেক জনপ্রিয় প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত হয়।

সাধারণত, আপনি যখনই SQLite ব্যবহার করতে হবে এমন একটি সফ্টওয়্যার ইনস্টল করেন, তখন সেটির ইনস্টলেশন প্রক্রিয়া sqlite3.dll সেট করবে সিস্টেম বুট করার সময় ফাইল স্টার্টআপ।

DLL এক্সটেনশনটি ডাইনামিক লিঙ্ক লাইব্রেরির জন্য সংক্ষিপ্ত - একটি খুব সাধারণ লাইব্রেরি যা মাইক্রোসফ্ট-উন্নত প্রোগ্রাম এবং 3-য় পক্ষ একইভাবে ব্যবহার করে। এই লাইব্রেরিটিকে সম্পদের একটি পুল হিসাবে ভাবুন যা প্রোগ্রামগুলি নির্দিষ্ট কাজগুলি সম্পাদন করার জন্য আহ্বান করতে পারে। এটি একটি অত্যন্ত দক্ষ সিস্টেম হিসাবে শেষ হয়৷

অনেক সিস্টেম রিসোর্স সংরক্ষণ করার পাশাপাশি, এটি ডেভেলপারদের জন্য উইন্ডোজ প্রোগ্রাম লেখা সহজ করে তোলে। ডায়নামিক লিঙ্ক লাইব্রেরির অস্তিত্ব না থাকলে, শুধুমাত্র একটি সাধারণ কার্যকারিতার জন্য বিকাশকারীদের প্রচুর কোড লিখতে হবে৷

সম্ভাব্য নিরাপত্তা হুমকি

মনে রাখবেন যে প্রায়শই যখন আপনি একটি ম্যালওয়্যার সংক্রমণের সাথে মোকাবিলা করছেন, আপনি আসলে একটি ত্রুটি বার্তা দেখতে পাবেন কারণ কিছু ম্যালওয়্যার লেখক তাদের ট্র্যাকগুলি কভার করার জন্য একটি ঢালু কাজ করেছেন৷

কিন্তু যখনই আপনি সম্মুখীন হন “sqlite3.dll আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত ", আপনি আসলে ভাইরাস সংক্রমণের সাথে মোকাবিলা করছেন না তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। এমনকি যদি আপনি ত্রুটির বার্তাটি দেখতে পান কারণ আপনার AV সমস্যাটি মোকাবেলা করেছে, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে অন্যান্য ফাইলগুলিও প্রভাবিত না হয়৷

যেহেতু এটি একটি সত্যিকারের উদ্বেগের বিষয়, আমরা সেফটি স্ক্যানার বা ম্যালওয়্যারবাইটের মতো শক্তিশালী নিরাপত্তা স্ক্যানার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করার পরামর্শ দিই। আপনি যদি এটি কীভাবে করবেন তা সম্পর্কে নিশ্চিত না হন, আপনি আমাদের গভীর নিবন্ধটি অনুসরণ করতে পারেন (এখানে ) যে কোনো ধরনের সংক্রমণের জন্য স্ক্যান করার জন্য Malwarebytes ইনস্টল ও কনফিগার করার সময়।

সতর্কতা: আমরা আপনাকে ব্যক্তিগত sqlite3.dll  ডাউনলোড করতে দৃঢ়ভাবে নিরুৎসাহিত করছি DLL ডাউনলোড সাইট থেকে ফাইল। এর মধ্যে অনেকেই একটি দ্রুত এবং নিরাপদ বিকল্প প্রস্তাব করার দাবি করে, কিন্তু বেশিরভাগ সময়ই তারা একটি ভিন্ন ত্রুটি তৈরি করে। মনে রাখবেন যে বেশ কিছু নিরাপত্তা গবেষকরা আবিষ্কার করেছেন যে এই সাইটগুলিতে হোস্ট করা কিছু DLL ফাইল আসলে আপনার সিস্টেমকে দুর্বল করার জন্য ডিজাইন করা দূষিত কোড ধারণ করে৷

আপনি যদি sqlite3.dll,  এর সাথে যুক্ত কোনো সমস্যা সমাধান করতে চান আমরা দৃঢ়ভাবে আপনাকে অফিসিয়াল চ্যানেলে লেগে থাকার জন্য অনুরোধ করছি।

“sqlite3.dll অনুপস্থিত” ত্রুটি কিভাবে ঠিক করবেন

আপনি যদি বর্তমানে একটি  নিয়ে কাজ করছেন sqlite3.dll অনুপস্থিত”  ত্রুটি, আমরা কিছু সংশোধন করেছি যা অন্যান্য ব্যবহারকারীদের একই পরিস্থিতিতে সমস্যার সমাধান করতে সাহায্য করেছে। অনুগ্রহ করে দুটি পদ্ধতি অনুসরণ করুন যতক্ষণ না আপনি একটি সমাধান আবিষ্কার করেন যা “sqlite3.dll অনুপস্থিত”  ভুল ভালোর জন্য দূরে যেতে হবে।

পদ্ধতি 1:অটোরান ব্যবহার করে “sqlite3.dll অনুপস্থিত” ত্রুটিটি সরাতে

দেখা যাক “sqlite3.dll অনুপস্থিত”  ত্রুটি Autoruns মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সমাধান করা যেতে পারে. মাইক্রোসফটের একজন প্রকৌশলী দ্বারা তৈরি করা এই বিনামূল্যের টুলটি প্রতিটি স্টার্টআপ কী তদন্ত করে যেগুলির জন্য হিসাব করা হয় না এবং আপনাকে সহজেই সেই আইটেমগুলি সরাতে দেয় যা শেষ পর্যন্ত এই ধরনের ত্রুটি তৈরি করে৷

sqlite3.dll-এর স্টার্টআপ কী সরাতে Autoruns ইনস্টল এবং ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে :

  1. এই অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠাটি দেখুন (এখানে ) এবং ডাউনলোড অটোরানস এবং অটোরান্স টিপুন . সংরক্ষণাগারটি সফলভাবে ডাউনলোড হয়ে গেলে, অ্যাক্সেসযোগ্য কোথাও এটি বের করে নিন।
    স্থির করুন:sqlite3.dll আপনার কম্পিউটারে অনুপস্থিত
  2. এরপর, autoruns.exe-এ ডাবল-ক্লিক করুন এক্সিকিউটেবল এবং স্টার্টআপ কীগুলির প্রাথমিক তালিকা পপুলেট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  3. তালিকাটি সম্পূর্ণ হয়ে গেলে, Ctrl + F টিপুন অটোরুন-এর মধ্যে অনুসন্ধান ফাংশন খুলতে। তারপর, টাইপ করুন “sqlite3.dll”  কাছের বাক্সে কী খুঁজুন এবং পরবর্তী খুঁজুন টিপুন বোতাম।
  4. এরপর, হাইলাইট করা এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং ইমেজ পাথ পরিদর্শন করতে কিছুক্ষণ সময় নিন। এবং প্রকাশক এটি মুছে ফেলার আগে। আপনি যদি এটি প্রকাশক খুঁজে পান এবং চিত্রের পথ আপনি বিশ্বাস করেন এমন একটি অ্যাপ্লিকেশনের দিকে নির্দেশ করুন, পরবর্তী খুঁজুন টিপুন আবার বোতাম। এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন যতক্ষণ না আপনি একটি অ্যাপ্লিকেশনের এন্ট্রি খুঁজে পান যা আপনার সিস্টেমে আর উপস্থিত নেই৷
    স্থির করুন:sqlite3.dll আপনার কম্পিউটারে অনুপস্থিতদ্রষ্টব্য: আপনার সিস্টেমে বর্তমানে কোন অ্যাপ্লিকেশনের একটি Autorun কী রয়েছে তার উপর নির্ভর করে, আপনি দেখতে পাবেন যে sqlite3.dll ফাইলটি একাধিক অ্যাপ্লিকেশন দ্বারা কল করা হয়েছে৷
  5. আপনি একবার আপনার অপরাধীকে খুঁজে পেলে, এর অটোরুন-এ ডান-ক্লিক করুন এন্ট্রি করুন এবং মুছুন এ ক্লিক করুন . তারপর আপনি পরবর্তী খুঁজুন টিপতে পারেন আর কোনো স্টার্টআপ কী নেই তা নিশ্চিত করতে আবার বোতাম।
    স্থির করুন:sqlite3.dll আপনার কম্পিউটারে অনুপস্থিত
  6. অবশেষে, আপনার সিস্টেম রিবুট করুন এবং দেখুন “sqlite3.dll অনুপস্থিত”  পরবর্তী স্টার্টআপে ত্রুটিটি সমাধান করা হয়েছে৷

যদি উপরের পদক্ষেপগুলি সমস্যার সমাধান না করে, তাহলে পদ্ধতি 2 পড়ুন যেখানে আমরা সিস্টেম কনফিগারেশন ব্যবহার করি sqlite3.dll-এর স্টার্টআপ কী সরাতে স্ক্রীন

পদ্ধতি 2:  ডিল করা “sqlite3.dll অনুপস্থিত” ত্রুটি  msconfig এর মাধ্যমে

যদি অটোরানস ব্যবহার করা সমস্যাটি সমাধানে সহায়ক না হয় তবে আসুন ট্রায়াল এবং ত্রুটির মাধ্যমে এটির সাথে যোগাযোগ করি। কিছু ব্যবহারকারী সিস্টেম কনফিগারেশন এর মাধ্যমে অটোরান এন্ট্রি সরিয়ে এই সমস্যাটির সমাধান করতে পেরেছেন .

অবশ্যই, আপনি কতগুলি স্টার্টআপ আইটেমের সাথে কাজ করছেন তার উপর নির্ভর করে, এই পদ্ধতিটি বেশ অনেক সময় নিতে পারে, কিন্তু শেষ পর্যন্ত, আপনি “sqlite3.dll অনুপস্থিত হওয়ার জন্য দায়ী কীটি আবিষ্কার করতে সক্ষম হবেন আপনার কম্পিউটার ” ত্রুটি।

কোন স্টার্টআপ এন্ট্রির কারণে “sqlite3.dll আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত হচ্ছে তা কীভাবে নির্ধারণ করবেন তা এখানে দেওয়া হল " ত্রুটি এবং কিভাবে এটি মোকাবেলা করতে হবে:

  1. Windows কী + R টিপুন পপ করার জন্য একটি রান বক্স খুলুন . তারপর, “msconfig টাইপ করুন ” এবং Enter চাপুন সিস্টেম কনফিগারেশন খুলতে .
    স্থির করুন:sqlite3.dll আপনার কম্পিউটারে অনুপস্থিত
  2. অভ্যন্তরে সিস্টেম কনফিগারেশন , স্টার্টআপ-এ ক্লিক করুন ট্যাব৷
    স্থির করুন:sqlite3.dll আপনার কম্পিউটারে অনুপস্থিতদ্রষ্টব্য: আপনি Windows 10 এ থাকলে, আপনাকে ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করতে হবে স্টার্টআপ আইটেম পরিচালনা করতে।
  3. এরপর, স্থিতি ক্লিক করুন স্থিতি অনুসারে সমস্ত এন্ট্রি অর্ডার করতে শীর্ষে কলাম। এটি নিশ্চিত করা সহজ করে তুলবে যে আপনি সক্ষম করা কোনো স্টার্টআপ আইটেম মিস করছেন না৷
    স্থির করুন:sqlite3.dll আপনার কম্পিউটারে অনুপস্থিত
  4. এখন ট্রায়াল এবং ত্রুটি প্রক্রিয়া শুরু করার সময়। এখানে উদ্দেশ্য হল প্রতিটি সম্ভাব্য স্টার্টআপ আইটেম অক্ষম করা এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করা চালিয়ে যাওয়া যতক্ষণ না আপনি সনাক্ত করতে পারেন কোন আইটেমটি সমস্যা সৃষ্টি করছে। এটি মাথায় রেখে, প্রথম 3-4টি এন্ট্রি নির্বাচন এবং নিষ্ক্রিয় করুন (অক্ষম করুন এর মাধ্যমে বোতাম) এবং আপনার ডিভাইস পুনরায় চালু করুন।
    স্থির করুন:sqlite3.dll আপনার কম্পিউটারে অনুপস্থিতদ্রষ্টব্য:  আপনি যদি বিশ্বস্ত প্রকাশকদের (ওরাকল, মাইক্রোসফ্ট, ইন্টেল, ইত্যাদি) ত্রুটি দ্বারা ট্রায়াল থেকে বাদ দেন তবে আপনি প্রক্রিয়াটিকে যথেষ্ট গতিতে করতে পারেন। সাধারণত, এই বিশেষ সমস্যাটি ছোট প্রোগ্রামগুলির কারণে হয় যেগুলির কোনও তালিকাভুক্ত প্রকাশক নেই৷ আপনার সক্রিয়ভাবে এটির সন্ধান করা উচিত।
  5. যদি পরবর্তী স্টার্টআপে ত্রুটিটি পুনরায় প্রদর্শিত হয়, আপনি এইমাত্র নিষ্ক্রিয় করা স্টার্টআপ আইটেমগুলিকে পুনরায় সক্ষম করুন, পরবর্তী 3-4টি নিষ্ক্রিয় করুন এবং আপনার সিস্টেমটি আবার পুনরায় বুট করুন৷ “sqlite3.dll অনুপস্থিত”  পর্যন্ত এই পদ্ধতিটি পুনরাবৃত্তি করুন৷ ত্রুটি অদৃশ্য হয়ে যায় এবং আপনি সমস্যাটি চিহ্নিত করতে সক্ষম হন।

  1. ঠিক করুন:api-ms-win-core-timezone-i1-1-0.dll আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত

  2. কিভাবে "vulkan-1.dll আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত" ত্রুটি ঠিক করবেন?

  3. ঠিক করুন:StartUpCheckLibrary.dll অনুপস্থিত

  4. আপনার উইন্ডোজ কম্পিউটারে DLL পাওয়া যায় নি বা অনুপস্থিত ঠিক করুন