কম্পিউটার

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

আপনি যদি “প্রোগ্রামের সম্মুখীন হয়ে থাকেন শুরু করছি না কারণ VCRUNTIME140.DLL আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত ” ত্রুটির মানে হল যে একটি নির্দিষ্ট প্রোগ্রাম যা আপনি শুরু করার চেষ্টা করছেন সেটি .dll ফাইলটি হারিয়ে যাওয়ার কারণে শুরু হচ্ছে না। সাধারণত, এই সমস্যাটি হয় উইন্ডোজ আপডেট করার সময় বা উইন্ডোজ আপডেটের সফল ইনস্টলেশনের পরে দেখা দেয়। VCRUNTIME140.dll এক্সিকিউটেবল ফাইলের মতোই কাজ করে কিন্তু শুধুমাত্র আপনার সিস্টেমে লোড হয় যখন একটি নির্দিষ্ট প্রোগ্রামের প্রয়োজন হয়। অতএব, যদি এই ফাইলগুলি দূষিত হয় বা আপনার সিস্টেমে উপস্থিত না থাকে তবে আপনি দেখতে পারেন VCRUNTIME140.dll আপনার স্ক্রীনে ত্রুটি অনুপস্থিত , প্রোগ্রামের স্টার্টআপ ব্যর্থতার ফলে. এই ফাইলটি সাধারণত System32 ফোল্ডারে সংরক্ষণ করা হয় এবং Microsoft Visual Studio দ্বারা ইনস্টল করা হয়। DLL এক্সটেনশন মানে ডায়নামিক লিংক লাইব্রেরি।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

ত্রুটির পপ-আপ বার্তাটি সাধারণত আপনাকে VCRUNTIME140.dll এর অনুপস্থিত ফাইলটি ডাউনলোড করতে অনুরোধ করে৷ যাইহোক, আপনার ম্যালওয়্যার-সংক্রমিত ওয়েবসাইটগুলি থেকে ফাইলগুলি ডাউনলোড করা উচিত নয়। আসলে, কোনো তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে এই ফাইলটি ডাউনলোড করবেন না। তাছাড়া, আপনাকে বুঝতে হবে এই ফাইলটির কোন সংস্করণ আপনার সিস্টেমের জন্য উপযুক্ত। আপনি যেখান থেকে এই ফাইলটি ডাউনলোড করার কথা ভাবছেন তার বেশিরভাগ তৃতীয় পক্ষের ওয়েবসাইটগুলি ডাউনলোড লিঙ্কগুলিতে ম্যালওয়্যার হোস্ট করতে পারে৷ অতএব, এই ত্রুটিটি মোকাবেলা করার সময় আপনাকে খুব সতর্ক থাকতে হবে।

আপনাকে আতঙ্কিত হওয়ার দরকার নেই কারণ এখানে এই নিবন্ধে আমরা আপনাকে কম্পিউটার প্রযুক্তিবিদদের সাহায্য ছাড়াই Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করার কিছু পদ্ধতি ব্যাখ্যা করব৷ যাইহোক, আপনাকে সাবধানে নির্দেশাবলী অনুসরণ করতে হবে। আপনি যদি কোথাও আটকে থাকেন এবং জানেন না যে আপনাকে কোন ধাপ অনুসরণ করতে হবে, আমাকে মন্তব্য বক্সে একটি বার্তা দিন৷

Fix VCRUNTIME140.dll Windows 10 থেকে অনুপস্থিত

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1 – পুনরায় নিবন্ধন করুন  VCRUNTIME140.dll

আপনাকে অ্যাডমিন অ্যাক্সেস সহ কমান্ড প্রম্পট খুলতে হবে এবং এই ফাইলটি পুনরায় নিবন্ধন করতে এবং অনুপস্থিত ত্রুটি সমাধান করতে কমান্ড প্রম্পটে Regsvr32 কমান্ড চালাতে হবে৷

1.আপনার সিস্টেমে প্রশাসনিক অ্যাক্সেস সহ কমান্ড প্রম্পট খুলুন।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

2. ফাইলটি আনরেজিস্টার করার জন্য আপনাকে এলিভেটেড কমান্ড প্রম্পটে নীচের কমান্ডটি টাইপ করতে হবে এবং এন্টার টিপুন৷

regsvr32 /u VCRUNTIME140.dll

3.এখন আপনাকে আবার VCRUNTIME140.dll ফাইলটি পুনরায় নিবন্ধন করতে হবে৷ এর জন্য, আপনাকে নীচের কমান্ডটি টাইপ করতে হবে।

regsvr32 VCRUNTIME140.dll

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

পদ্ধতি 2  –  ভিজ্যুয়াল স্টুডিও 2015 এর জন্য পুনরায় বিতরণযোগ্য ভিজ্যুয়াল C++ পুনরায় ইনস্টল করুন

এর জন্য সবচেয়ে ভালো সমাধান "প্রোগ্রামটি শুরু হতে পারে না কারণ VCRUNTIME140.DLL আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত ” ভিজ্যুয়াল স্টুডিও 2015 এর জন্য ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য পুনরায় ইনস্টল করার সময় ত্রুটি।

দ্রষ্টব্য:তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে VCRUNTIME140.dll ডাউনলোড করবেন না আপনার কম্পিউটার থেকে হারিয়ে যাওয়া VCRUNTIME140.dll প্রতিস্থাপন করার প্রয়াসে। কারণ এই তৃতীয় পক্ষের ওয়েবসাইটগুলি হল DLL ফাইলের অননুমোদিত উৎস এবং .DLL ফাইল সংক্রমিত হতে পারে যা আপনার পিসির ক্ষতি করতে পারে৷ এই ওয়েবসাইটগুলি ব্যবহার করার সুবিধা হল যে তারা আপনাকে আপনার পিসি থেকে অনুপস্থিত একক .DLL ফাইল ডাউনলোড করার অনুমতি দেবে, তবে এটি দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হচ্ছে যে আপনি এই সুবিধাটি উপেক্ষা করুন এবং Microsoft অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে ফাইলটি ডাউনলোড করুন৷ Microsoft একটি পৃথক .DLL ফাইল প্রদান করে না পরিবর্তে আপনাকে .DLL অনুপস্থিত সমস্যা সমাধানের জন্য ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য প্যাকেজগুলি পুনরায় ইনস্টল করতে হবে৷

1. এই Microsoft লিঙ্কে যান এবং ডাউনলোড বোতামে ক্লিক করুন Microsoft Visual C++ পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ ডাউনলোড করতে।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

2. পরবর্তী স্ক্রিনে, যে কোনো একটি নির্বাচন করুন 64-বিট বা 32-বিট সংস্করণ আপনার সিস্টেম আর্কিটেকচার অনুযায়ী ফাইলটির তারপর পরবর্তী ক্লিক করুন

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

3. ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, vc_redist.x64.exe বা vc_redist.x32.exe -এ ডাবল ক্লিক করুন এবং Microsoft Visual C++ পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

4. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি পুনরায় চালু করুন৷

5. একবার পিসি রিস্টার্ট করার পর, VCRUNTIME140.dll যে প্রোগ্রাম বা অ্যাপটি দিচ্ছিল সেটি চালু করার চেষ্টা করুন এবং দেখুন আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম কিনা।

আপনি যদি ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ ইনস্টল করার সময় কোনো সমস্যা বা ত্রুটির সম্মুখীন হন যেমন “Microsoft Visual C++ 2015 পুনরায় বিতরণযোগ্য সেটআপ ত্রুটি 0x80240017 ” তারপর ত্রুটি ঠিক করতে এখানে এই নির্দেশিকা অনুসরণ করুন।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

পদ্ধতি 3 – আপনার সিস্টেমে ম্যালওয়্যার চেক করুন

আপনার সিস্টেমে ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণের কারণে আপনি VCRUNTIME140.dll  অনুপস্থিত ত্রুটির সম্মুখীন হতে পারেন৷ ভাইরাস বা ম্যালওয়্যার আক্রমণের কারণে, dll ফাইলটি নষ্ট হয়ে যেতে পারে বা সংক্রমিত হতে পারে যার কারণে আপনার সিস্টেমের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম VCRUNTIME140.dll ফাইলটি মুছে ফেলে থাকতে পারে। তাই ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য প্যাকেজগুলি ইনস্টল করার আগে, এটি সুপারিশ করা হয় যে আপনি ভাল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করে আপনার সিস্টেমটি স্ক্যান করুন৷

1. CCleaner এবং Malwarebytes ডাউনলোড এবং ইনস্টল করুন।

2.Malwarebytes চালান এবং ক্ষতিকারক ফাইলগুলির জন্য এটি আপনার সিস্টেম স্ক্যান করতে দিন৷

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

3. ম্যালওয়্যার পাওয়া গেলে এটি স্বয়ংক্রিয়ভাবে সেগুলিকে সরিয়ে দেবে৷

4. এখন  CCleaner চালান এবং "ক্লিনার" বিভাগে, উইন্ডোজ ট্যাবের অধীনে, আমরা পরিষ্কার করার জন্য নিম্নলিখিত নির্বাচনগুলি পরীক্ষা করার পরামর্শ দিই:

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

5. আপনি সঠিক পয়েন্টগুলি চেক করা হয়েছে কিনা তা নিশ্চিত করার পরে, কেবল ক্লিক করুন ক্লিনার চালান, এবং CCleaner কে তার কোর্স চালাতে দিন।

6. আপনার সিস্টেম আরও পরিষ্কার করতে রেজিস্ট্রি ট্যাব নির্বাচন করুন এবং নিশ্চিত করুন যে নিম্নলিখিতগুলি পরীক্ষা করা হয়েছে:

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

7. সমস্যার জন্য স্ক্যান করুন নির্বাচন করুন এবং CCleaner কে স্ক্যান করার অনুমতি দিন, তারপর ক্লিক করুন নির্বাচিত সমস্যাগুলি সমাধান করুন৷

8. যখন CCleaner জিজ্ঞাসা করে “আপনি কি রেজিস্ট্রিতে ব্যাকআপ পরিবর্তন চান? হ্যাঁ নির্বাচন করুন৷

9. একবার আপনার ব্যাকআপ সম্পূর্ণ হয়ে গেলে, সকল নির্বাচিত সমস্যা সমাধান করুন নির্বাচন করুন।

10. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি রিস্টার্ট করুন এবং আপনি VCRUNTIME140.dll উইন্ডোজ 10 থেকে অনুপস্থিত আছে তা ঠিক করতে সক্ষম কিনা তা দেখুন৷

পদ্ধতি 4 – Microsoft Visual C++ 2015 পুনরায় বিতরণযোগ্য মেরামত করুন

আপনি যদি Microsoft Visual C++ 2015 পুনরায় বিতরণযোগ্য ইনস্টল করতে না পারেন তাহলে আপনি বিল্ট-ইন ইউটিলিটি ব্যবহার করে এই প্রোগ্রামটি মেরামত করার চেষ্টা করতে পারেন। এই প্রোগ্রামটি মেরামত করে সমস্যার সমাধান করা যেতে পারে।

1. Windows Key + R টিপুন তারপর appwiz.cpl টাইপ করুন এবং প্রোগ্রাম যোগ বা সরান বিভাগ খুলতে এন্টার টিপুন।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

2. সনাক্ত করুন Microsoft Visual C++ 2015 পুনরায় বিতরণযোগ্য এবং পরিবর্তন-এ ক্লিক করুন বোতাম।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

3. আনইনস্টল এবং মেরামতের বিকল্পগুলির সাথে পপ আপ উপস্থিত হলে, আপনাকে মেরামত বিকল্প বেছে নিতে হবে৷

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

4. একবার মেরামত হয়ে গেলে, পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷

পদ্ধতি 5 – সিস্টেম চেকার চালান

সিস্টেম ফাইল পরীক্ষক আপনাকে আপনার সিস্টেমের দূষিত, ক্ষতিগ্রস্ত বা পুরানো ফাইলগুলি খুঁজে বের করতে সাহায্য করবে৷ এটি Windows 10-এ VCRUNTIME140.dll ত্রুটির অন্যতম প্রধান কারণ।

1. Windows Key + X টিপুন তারপর Command Prompt(Admin) এ ক্লিক করুন।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

2. এখন cmd-এ নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

Sfc /scannow
sfc /scannow /offbootdir=c:\ /offwindir=c:\windows (If above fails then try this one)

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

3. উপরের প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং একবার আপনার পিসি পুনরায় চালু করুন৷

4. আবার cmd খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং প্রতিটির পরে এন্টার টিপুন:

Dism /Online /Cleanup-Image /CheckHealth
Dism /Online /Cleanup-Image /ScanHealth
Dism /Online /Cleanup-Image /RestoreHealth

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

5. DISM কমান্ডটি চলতে দিন এবং এটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

6. যদি উপরের কমান্ডটি কাজ না করে তবে নীচেরটিতে চেষ্টা করুন:

Dism /Image:C:\offline /Cleanup-Image /RestoreHealth /Source:c:\test\mount\windows
Dism /Online /Cleanup-Image /RestoreHealth /Source:c:\test\mount\windows /LimitAccess

দ্রষ্টব্য: C:\RepairSource\Windows কে আপনার মেরামতের উৎসের অবস্থানের সাথে প্রতিস্থাপন করুন (উইন্ডোজ ইনস্টলেশন বা রিকভারি ডিস্ক)।

7. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি রিবুট করুন এবং দেখুন আপনি Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত আছে কিনা তা ঠিক করতে পারেন কিনা৷

পদ্ধতি 6 –  বিবিধ সমাধান

উইন্ডোজে ইউনিভার্সাল সি রানটাইমের জন্য আপডেট

এটি Microsoft ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন যা আপনার পিসিতে রানটাইম উপাদানগুলি ইনস্টল করবে এবং উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলিকে অনুমতি দেবে যা Windows 10 ইউনিভার্সাল CRT রিলিজের উপর নির্ভর করে পূর্বের Windows OS-এ চালানোর জন্য৷

Microsoft Visual C++ পুনরায় বিতরণযোগ্য আপডেট ইনস্টল করুন

যদি Visual Studio 2015 এর জন্য Visual C++ পুনঃবন্টনযোগ্য মেরামত বা পুনরায় ইনস্টল করার ফলে সমস্যাটি সমাধান না হয় তাহলে আপনার Microsoft ওয়েবসাইট থেকে এই Microsoft Visual C++ 2015 পুনরায় বিতরণযোগ্য আপডেট 3 RC ইনস্টল করার চেষ্টা করা উচিত।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

ভিজ্যুয়াল স্টুডিও 2017-এর জন্য Microsoft Visual C++ পুনরায় বিতরণযোগ্য ইনস্টল করুন

আপনি Windows 10 থেকে হারিয়ে যাওয়া VCRUNTIME140.dll ঠিক করতে সক্ষম নাও হতে পারেন কারণ আপনি এমন একটি অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করছেন যা 2015 আপডেটের পরিবর্তে ভিজ্যুয়াল স্টুডিও 2017 এর জন্য মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য এর উপর নির্ভর করে। তাই কোনো সময় নষ্ট না করে, ভিজ্যুয়াল স্টুডিও 2017-এর জন্য Microsoft Visual C++ পুনরায় বিতরণযোগ্য ডাউনলোড এবং ইনস্টল করুন।

Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

প্রস্তাবিত:

  • আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য উইন্ডোজ একটি ড্রাইভার খুঁজে পায়নি ঠিক করুন
  • একাধিক পাওয়ারপয়েন্ট উপস্থাপনা ফাইল একত্রিত করার 3 উপায়
  • Windows 10-এ মাস্টার বুট রেকর্ড (MBR) মেরামত করুন
  • কীভাবে ৫ মিনিটের মধ্যে জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করবেন

আমি আশা করি উপরের পদক্ষেপগুলি সহায়ক ছিল এবং এখন আপনি সহজেই Windows 10 থেকে VCRUNTIME140.dll অনুপস্থিত আছে তা ঠিক করতে পারেন, কিন্তু এই টিউটোরিয়াল সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. উইন্ডোজে "d3d12.dll অনুপস্থিত" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10-এ MSVCP140.dll অনুপস্থিত ঠিক করুন

  3. Windows 11-এ VCRUNTIME140.dll অনুপস্থিত ঠিক করুন

  4. উইন্ডোজ 10 এ অনুপস্থিত steam_api64.dll ঠিক করুন