কম্পিউটার

উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার আইকন কীভাবে সরানো যায়

উইন্ডোজ ডিফেন্ডার উইন্ডোজের একটি দীর্ঘ সময়ের উপাদান। কিন্তু অনেক উইন্ডোজের পুনরাবৃত্তির জন্য, উইন্ডোজ ডিফেন্ডার উইন্ডোজ 10-এর মতো স্পষ্ট ছিল না। বার্ষিকী আপডেটের সাথে শুরু করে, আপনার টাস্কবারের বিজ্ঞপ্তি এলাকায় একটি স্থায়ী আইকন Windows ডিফেন্ডার পেয়েছে।

আপডেট: Windows 10 বিল্ড 17661 দিয়ে শুরু , উইন্ডোজ ডিফেন্ডার নাম পরিবর্তন করে Windows Security করা হয়েছে .

যদিও এই নতুন পদ্ধতিটি ব্যবহারকারীদের জন্য বিল্ট-ইন সিকিউরিটি স্যুট অ্যাক্সেস করা সহজ করে তোলে, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে আইকনটি তাদের জন্য সম্পূর্ণ অকেজো। কিন্তু যে বিষয়টি সত্যিই অনেক ব্যবহারকারীকে বিরক্ত করেছে তা হল যে Windows ডিফেন্ডার আইকনটি দেখা যায় এমনকি আপনি যদি আপনার সিস্টেমকে সুরক্ষিত রাখতে তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ব্যবহার করেন।

ভাগ্যক্রমে, আপনি উইন্ডোজ ডিফেন্ডার আইকনটি খারিজ করতে পারেন, তবে আপনি যেমনটি আশা করতে পারেন, পদ্ধতিটি ততটা সহজ নয় যতটা কেউ চায়। আসলে, আপনি উইন্ডোজ ডিফেন্ডার আইকনটিকে এর কার্যকারিতা নিষ্ক্রিয় না করেই সরাতে পারেন। আপনি যদি কোনো বাহ্যিক অ্যান্টিভাইরাস ব্যবহার না করেন, তাহলে Windows Defender ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে এবং ক্লাসিক পাথের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য থাকবে (সেটিংস> সিস্টেম ও নিরাপত্তা> Windows Defender> Open Windows Defender )।

কিভাবে টাস্কবার বা বিজ্ঞপ্তি ট্রে থেকে উইন্ডোজ ডিফেন্ডার আইকন সরাতে হয়

যেহেতু আপনি উইন্ডোজ ডিফেন্ডারে ডান-ক্লিক করতে পারবেন না এবং বিজ্ঞপ্তিটি সরাতে এটি বন্ধ করতে পারবেন, তাই আপনাকে আইকনটি লুকিয়ে বা আনহাইড করার জন্য একটি ভিন্ন সমাধান নিয়োগ করতে হবে।

নীচে আপনার পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা আপনাকে Windows Defender লুকিয়ে রাখতে সক্ষম করবে বিজ্ঞপ্তি ট্রে থেকে আইকন . আপনি যদি আপনার টাস্কবারে ফিরে আসতে চান তাহলে আইকনটিকে কীভাবে পুনরায় সক্রিয় করতে হয় সে বিষয়েও আমরা নির্দেশনা প্রদান করব। অনুগ্রহ করে আপনার বিশেষ পরিস্থিতিতে যে পদ্ধতিটি আরও সুবিধাজনক বলে মনে হয় তা অনুসরণ করুন৷

পদ্ধতি 1:টাস্ক ম্যানেজারের মাধ্যমে উইন্ডোজ ডিফেন্ডার আইকন সরানো

বিজ্ঞপ্তি ট্রে থেকে উইন্ডোজ ডিফেন্ডার আইকন সরানোর সবচেয়ে জনপ্রিয় উপায় হল টাস্ক ম্যানেজার। যেহেতু ট্রে আইকনটি আসলে একটি অতিরিক্ত প্রোগ্রাম দ্বারা উত্পাদিত হয় যা স্টার্টআপ পর্বের সময় স্বয়ংক্রিয়ভাবে চালু হয়, আপনি টাস্ক ম্যানেজারের মাধ্যমে এটির সাথে যুক্ত অটোস্টার্ট নিষ্ক্রিয় করতে পারেন৷

উইন্ডোজ ডিফেন্ডার আইকনটি সরাতে আপনি কীভাবে টাস্ক ম্যানেজার ব্যবহার করতে পারেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Ctrl + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার খুলতে .
  2. টাস্ক ম্যানেজারের ভিতরে, স্টার্টআপে যান ট্যাব, উইন্ডোজ ডিফেন্ডার বিজ্ঞপ্তি আইকনে ডান-ক্লিক করুন এবং নিষ্ক্রিয় এ ক্লিক করুন .
    উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার আইকন কীভাবে সরানো যায়
  3. এটাই। যেহেতু উইন্ডোজ ডিফেন্ডার আইকনের সাথে যুক্ত অটোরান কী অক্ষম করা হয়েছে, আপনার লক্ষ্য করা উচিত যে পরবর্তী স্টার্টআপে আইকনটি বিজ্ঞপ্তি ট্রে থেকে সরানো হবে। এই পদ্ধতিটি কার্যকর কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

আইকন পুনরুদ্ধার করা ঠিক ততটাই সহজ। শুধু স্টার্টআপে ফিরে যান টাস্ক ম্যানেজার,-এর ট্যাব উইন্ডোজ ডিফেন্ডার বিজ্ঞপ্তি আইকনে আবার ডান-ক্লিক করুন এবং সক্ষম নির্বাচন করুন . পরিবর্তনগুলি কার্যকর করতে কম্পিউটার পুনরায় চালু করতে ভুলবেন না৷

পদ্ধতি 2:টাস্কবার সেটিংসের মাধ্যমে উইন্ডোজ ডিফেন্ডার আইকন সরানো

আরেকটি উপায় যেখানে আপনি উইন্ডোজ ডিফেন্ডার নোটিফিকেশন এরিয়া (উইন্ডোজ সিকিউরিটি) আইকনটি লুকাতে বা দেখাতে পারেন তা হল টাস্কবার সেটিংস মেনুর মাধ্যমে। এটি পদ্ধতি 1 ব্যবহার করার সমতুল্য , কিন্তু পার্থক্য হল পরিবর্তন টাস্ক ম্যানেজার থেকে না হয়ে Windows 10 সেটিংস মেনুর মাধ্যমে করা হয়৷

টাস্কবার সেটিংসের মাধ্যমে কীভাবে উইন্ডোজ ডিফেন্ডার আইকনটি সরাতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে. তারপর, টাইপ করুন “ms-settings:taskbar ” এবং Enter চাপুন সেটিংসের টাস্কবার ট্যাব খুলতে মেনু।
    উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার আইকন কীভাবে সরানো যায়
  2. সেটিংস অ্যাপের টাস্কবার ট্যাবে, নিচে স্ক্রোল করুন বিজ্ঞপ্তি এলাকায় এবং টাস্কবারে কোন আইকন প্রদর্শিত হবে তা নির্বাচন করুন-এ ক্লিক করুন .
    উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার আইকন কীভাবে সরানো যায়
  3. পরবর্তী স্ক্রিনে, উইন্ডোজ ডিফেন্ডার বিজ্ঞপ্তি আইকন এর সাথে যুক্ত টগলটি অক্ষম করুন .
    উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার আইকন কীভাবে সরানো যায়
  4. এটাই। উইন্ডোজ ডিফেন্ডার আইকনটি আপনার টাস্কবার থেকে অবিলম্বে অদৃশ্য হয়ে যাবে। আপনি ধাপ 3 এ প্রদর্শিত মেনুতে ফিরে এসে Windows Defender বিজ্ঞপ্তি আইকন পুনরায় সক্ষম করে যে কোনো সময় এটি ফিরিয়ে আনতে পারেন টগল করুন।

পদ্ধতি 3:স্টার্টআপ মেনুর মাধ্যমে উইন্ডোজ ডিফেন্ডার আইকন নিষ্ক্রিয় করা

উইন্ডোজ ডিফেন্ডার নোটিফিকেশন এরিয়া আইকন নিষ্ক্রিয় করার আরেকটি স্বজ্ঞাত উপায় হল Windows 10 স্টার্টআপ ট্যাবের মাধ্যমে (সেটিংস অ্যাপের ভিতরে)। এটি একটি ভিন্ন মেনু থেকে প্রথম দুটি পদ্ধতির মতো একই জিনিস সম্পন্ন করবে।

এখানে আপনি কিভাবে স্টার্টআপ মেনুর মাধ্যমে উইন্ডোজ ডিফেন্ডার (উইন্ডোজ সিকিউরিটি) আইকনটি নিষ্ক্রিয় করতে পারেন:

  1. Windows কী + R টিপুন একটি নতুন রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “ms-settings:startupapps ” এবং Enter চাপুন স্টার্টআপ খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।
    উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার আইকন কীভাবে সরানো যায়
  2. স্টার্টআপ ট্যাবে, নীচে স্ক্রোল করুন এবং কেবল উইন্ডোজ ডিফেন্ডার বিজ্ঞপ্তি আইকন এর সাথে যুক্ত টগলটি আনচেক করুন .
    উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার আইকন কীভাবে সরানো যায়
  3. এটাই। একবার টগল অক্ষম হয়ে গেলে, আপনার লক্ষ্য করা উচিত যে আপনার টাস্কবার বা বিজ্ঞপ্তি ট্রে থেকে উইন্ডোজ ডিফেন্ডার আইকনটি সরানো হয়েছে। আপনি একই মেনুতে ফিরে এসে এবং Windows Defender বিজ্ঞপ্তি আইকন পুনঃ-সক্ষম করে এটিকে খুব সহজে পুনরায় সক্ষম করতে পারেন টগল করুন।

পদ্ধতি 4:স্থানীয় গ্রুপ নীতির মাধ্যমে উইন্ডোজ ডিফেন্ডার আইকন নিষ্ক্রিয় করা (যদি প্রযোজ্য হয়)

উইন্ডোজ ডিফেন্ডার আইকনের সাথে মোকাবিলা করার আরেকটি উপায় হল লোকাল গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা। কিন্তু মনে রাখবেন যে আপনাকে অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার সহ একটি অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে। উপরন্তু, এই বিকল্পটি শুধুমাত্র Windows 10 বিল্ড সংস্করণ 1803 এবং তার উপরে উপলব্ধ। ,

দ্রষ্টব্য: Windows 10 এর শুধুমাত্র এন্টারপ্রাইজ, শিক্ষা এবং প্রো সংস্করণ আপনাকে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করার অনুমতি দেবে .

এখানে স্থানীয় গ্রুপ নীতি ব্যবহার করে Windows ডিফেন্ডার আইকন নিষ্ক্রিয় করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে সম্পাদক:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে, তারপর, টাইপ করুন “gpedit.msc ” এবং Enter চাপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে .
    উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার আইকন কীভাবে সরানো যায়
  2. নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের বাম ফলকটি ব্যবহার করুন:
    Computer Configuration \ Administrative Templates \ Windows Components \ Windows Security \ Systray
  3. Systray-এর ডান ফলক ব্যবহার করে, Hide Windows Security Systray-এ ডাবল-ক্লিক করুন এটি সম্পাদনা করার নীতি। তারপর, নীতিটিকে সক্ষম-এ সেট করুন৷ এবং ঠিক আছে ক্লিক করুন .
    নোট :আপনি যদি আইকন পুনরায় সক্ষম করতে চান তবে নীতিটিকে কনফিগার করা হয়নি এ সেট করুন অথবা অক্ষম .

পদ্ধতি 5:রেজিস্ট্রি এডিটর থেকে উইন্ডোজ ডিফেন্ডার আইকন নিষ্ক্রিয় করা

উইন্ডোজ ডিফেন্ডার আইকন নিষ্ক্রিয় করার একটি চূড়ান্ত পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা। যাইহোক, মনে রাখবেন যে আপনাকে একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে। উপরন্তু, আপনার যদি Windows 10 বিল্ড 1803 বা তার বেশি থাকে তবেই বিকল্পটি উপলব্ধ৷

আপনি কীভাবে রেজিস্ট্রি এডিটর থেকে উইন্ডোজ ডিফেন্ডার আইকনটি নিষ্ক্রিয় করতে পারেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপে একটি নতুন রান বক্স খুলুন . তারপর, টাইপ করুন “regedit ” এবং Enter চাপুন রেজিস্ট্রি এডিটর খুলতে .
  2. রেজিস্ট্রি এডিটরের ভিতরে, নিচের অবস্থানে নেভিগেট করতে বাম দিকের ফলকটি ব্যবহার করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender Security Center\Systray
  3. এরপর, ডান ফলক ব্যবহার করে, HideSystray-এ ডাবল-ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন 0 থেকে 1 থেকে , তারপর ঠিক আছে টিপুন .
    দ্রষ্টব্য:যদি HideSystray উপস্থিত না থাকে, তাহলে ডান ফলকের ভিতরে ডান-ক্লিক করুন এবং New> Dword 32-bit-এ ক্লিক করুন। এবং এটির নাম দিন HideSystray .
  4. পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনার কম্পিউটার পুনরায় বুট করুন৷ আপনি যদি কখনও Windows ডিফেন্ডার আইকনটি পুনরায় সক্ষম করতে চান, HideSystray-এ ফিরে যান উপরের ধাপগুলি ব্যবহার করে মানটি 0 এ সেট করুন।

  1. কিভাবে সার্ভার 2016 এ উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় বা সরান

  2. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার চালু করবেন

  4. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি ওয়ার্নিং স্ক্যাম সরাতে হয়