কম্পিউটার

উইন্ডোজ শেল থিম কিভাবে ইনস্টল করবেন

বাক্সের বাইরে উইন্ডোজ ব্যক্তিগতকরণ সাধারণত আপনার ডেস্কটপ ওয়ালপেপার, অ্যারো স্টাফ এবং বিভিন্ন ফন্ট পরিবর্তন করতে সক্ষম হওয়ার জন্য ফুটে ওঠে। কিন্তু আপনি সম্পূর্ণ উইন্ডোজ অভিজ্ঞতার থিম করতে পারবেন না, যেমন স্টার্ট মেনুর রঙ, বা explorer.exe ফ্রেমের সাথে কিছু করতে হবে - শেল থিমগুলি ইনস্টল না করে নয় , যা এই নির্দেশিকা আপনাকে নিয়ে যাবে৷

শেল থিমগুলি ইনস্টল করা সাধারণত বেশ নিরাপদ, এতে শুধুমাত্র কিছু Windows .dll ফাইল পরিবর্তন করা জড়িত - অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি যদি কখনও কমান্ড প্রম্পটে /SFC চালান, তাহলে আপনার পরিবর্তিত .DLL ফাইলগুলি উইন্ডোজের আসল ফাইলগুলির সাথে ওভাররাইট হয়ে যাবে, যা ভেঙে যাবে আপনার শেল থিম। কিন্তু তাদের আবার পরিবর্তন করা সহজ।

নীচের স্ক্রিনশটগুলি Life by Lefty1981 শেল থিম ব্যবহার করছে, কারণ আপনি একবার কালো হয়ে গেলে আপনি কখনই ফিরে যাবেন না, তবে আপনি DeviantArt এবং Windows7Themes এর মতো ওয়েবসাইটগুলিতে আপনার পছন্দ অনুসারে প্রচুর শেল থিম খুঁজে পেতে পারেন৷

উইন্ডোজ শেল থিম কিভাবে ইনস্টল করবেন

প্রয়োজনীয়তা:

  • একটি উইন্ডোজ শেল থিম
  • ইউনিভার্সাল থিম প্যাচার (কিছু ​​অন্যান্য প্রয়োজনীয় .DLL ফাইল প্যাচ করে)
  • (উপরের ঐচ্ছিক বিকল্প) থিম রিসোর্স চেঞ্জার

  আপনার পছন্দের শেল থিম ডাউনলোড করার পরে, উপরে থেকে রিসোর্স প্যাচারগুলির মধ্যে একটি চালু করুন, হয় ইউনিভার্সাল থিম প্যাচার বা থিম রিসোর্স চেঞ্জার। থিম রিসোর্স চেঞ্জারকে ইনস্টল করা করতে হবে (x64 বা x86 সামঞ্জস্যে), তাই প্রশাসক হিসাবে ইনস্টলার চালান। অন্যদিকে ইউনিভার্সাল থিম প্যাচার শুধুমাত্র প্রয়োজনীয় .DLL ফাইলগুলিকে একটি প্রোগ্রাম হিসাবে ইনস্টল না করেই প্যাচ করে। কোনটি ব্যবহার করবেন তা আপনার উপর নির্ভর করে। উভয় ক্ষেত্রেই, এই প্রোগ্রামগুলি নিম্নলিখিত উইন্ডোজ ফাইলগুলিকে প্যাচ করবে:

  • Uxtheme.dll
  • Themeui.dll
  • Themeservice.dll

এখন, আপনার শেল থিমের ফোল্ডার (একবার আনজিপ করা) সম্ভবত অনেকগুলি ফোল্ডার এবং ফাইল নিয়ে এসেছে, তাই এখানে তাদের একটি সাধারণ ব্যাখ্যা দেওয়া হল:

  • Explorer.exe:এটি সাধারণত স্টার্ট অরবের মত কিছু পরিবর্তন করবে।
  • Explorerframe.exe:সাধারণত মেনুতে ফরোয়ার্ড/ব্যাক/এক্সিট বোতামের মতো জিনিস প্রতিস্থাপন করার জন্য ছবি অন্তর্ভুক্ত করে।
  • Shell32.dll:কন্ট্রোল প্যানেল আইকন এবং এই জাতীয় জিনিসগুলির চেহারা পরিবর্তন করে৷

উইন্ডোজ শেল থিম কিভাবে ইনস্টল করবেন

শেল থিমগুলি সাধারণত সেগুলির অন্তর্ভুক্ত সমস্ত অতিরিক্তগুলির নির্দেশাবলী এবং বিবরণের সাথে আসে, তাই ঠিক কী পরিবর্তন করা হচ্ছে তা জানতে আপনি যে শেল থিম ইনস্টল করছেন তার রিডমি দিয়ে যেতে ভুলবেন না।

আপনার শেল থিমটি একটি .theme এক্সটেনশন সহ একটি স্ব-ইনস্টলারের সাথে আসা উচিত ছিল৷ একবার আপনি এটি চালালে, এটির প্রয়োজনীয় বেশিরভাগ ফাইলগুলিকে নিম্নলিখিত ডিরেক্টরিতে ইনস্টল করা উচিত:

C:\Windows\Resources\Themes

যাইহোক, কিছু ফাইল থাকতে পারে যা আপনাকে ম্যানুয়ালি ইনস্টল করতে হবে:

C:\Windows\system32
C:\Windows\sysWOW64

এটি ExplorerFrame.dll এবং TimeDate.CPL

এর মতো জিনিস হতে পারে

এটি করার জন্য, আপনাকে মালিকানা নিতে হবে ৷ সিস্টেম32 এবং sysWOW64 উভয়ের ফাইলগুলির মধ্যে। তাই উদাহরণ স্বরূপ আমরা ExplorerFrame.DLL-কে /system32 এবং /sysWOW64 উভয় ক্ষেত্রেই লাইফ থিম থেকে ExplorerFrame.dll ফাইল দিয়ে ওভাররাইট করতে যাচ্ছি, যা আমাদের বিভিন্ন এক্সপ্লোরার ফ্রেম বোতাম পরিবর্তন করার অনুমতি দেবে।

আমাদের যা করতে হবে তা হল একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন (স্টার্ট -> সিএমডি -> অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে খুলুন)

তারপর কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন:

উইন্ডোজ শেল থিম কিভাবে ইনস্টল করবেন

Takeown /f C:\Windows\System32\ExplorerFrame.DLL
Takeown /f C:\Windows\SysWOW64\ExplorerFrame.DLL

এখন আপনি উভয় ফোল্ডারে যাবেন, ExplorerFrame.DLL ফাইলগুলিতে রাইট-ক্লিক করুন এবং নিরাপত্তা ট্যাবে যান -> সম্পাদনা -> আপনার পিসির জন্য আপনার ব্যবহারকারীর নাম হাইলাইট করুন -> নীচের মত করে Allow Full Control-এর জন্য চেকবক্সে চাপ দিন৷

উইন্ডোজ শেল থিম কিভাবে ইনস্টল করবেন

আপনি এখন সেই ExplorerFrame.DLL ফাইলগুলিকে আপনার শেল থিমের সাথে অন্তর্ভুক্ত করা ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে সক্ষম হবেন৷ আপনি আপনার শেল থিমের অন্তর্ভুক্ত অন্য যেকোন ফাইলের জন্য এটি করতে পারেন যেগুলিকে /system32 এবং /syswow64 ফোল্ডারে রাখতে হবে৷C


  1. কিভাবে একটি Chromebook এ উইন্ডোজ ইনস্টল করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে উইন্ডোজ 98 আইকন ইনস্টল করবেন

  3. Windows 10 এ Windows Store থেকে থিম কিভাবে ইনস্টল করবেন

  4. Windows 11 এ কিভাবে আপনার থিম পরিবর্তন করবেন