কম্পিউটার

সমাধান:Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি

কিছু ব্যবহারকারী প্রতিটি স্টার্টআপে esrv.exe-এর সাথে জড়িত একটি ত্রুটির বার্তা প্রাপ্তির প্রতিবেদন করছেন। প্রাথমিকভাবে, উইন্ডোজ 10 প্রযুক্তিগত পূর্বরূপ বিল্ডগুলিতে ত্রুটিটি রিপোর্ট করা হয়েছিল, তবে এটি আপ-টু-ডেট কম্পিউটারগুলিতে ঘটতে নিশ্চিত করা হয়েছে। যদিও ত্রুটিটি পরিবর্তিত হতে পারে, বেশিরভাগ ব্যবহারকারী প্রতিটি স্টার্টআপে নিম্নলিখিত ত্রুটি বার্তাটি দেখার রিপোর্ট করেন:

esrv.exe – অ্যাপ্লিকেশন ত্রুটি:অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল (0xc0000142)। অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে ওকে ক্লিক করুন৷

দ্রষ্টব্য: ঠিক আছে ক্লিক করা হচ্ছে ত্রুটিটিকে আপাতত দূরে সরিয়ে দেবে, কিন্তু পরবর্তী স্টার্টআপে তা দ্রুত ফিরে আসবে।

আমাদের তদন্তের উপর ভিত্তি করে, ব্যবহারকারী একটি বড় উইন্ডোজ আপডেট প্রয়োগ করার পরে বা পুরানো উইন্ডোজ সংস্করণ থেকে Windows 10-এ আপগ্রেড করার পরে সমস্যাটি দেখা দেয়।

esrv.exe কি?

Eserv.exe একটি প্রক্রিয়া যা ইন্টেল ড্রাইভার আপডেটের অন্তর্গত। বেশিরভাগ সময়, ত্রুটি ঘটে কারণ ইন্টেল ড্রাইভার আপডেট একটি আপডেট ইনস্টল করার সময় ব্যবহারকারীর দ্বারা বা স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেট দ্বারা ভুলভাবে সরানো বা পরিচালনা করা হয়েছে।

একটি অনুপযুক্ত অপসারণ কিছু অংশকে পিছনে ফেলে দেবে (স্টার্টআপ কী, চাবি একবার চালানো) যা এখনও প্রতিটি স্টার্টআপে Eserv.exe প্রক্রিয়া চালানোর জন্য কল করতে পারে। যেহেতু Windows আর Eserv.exe খুঁজে পেতে এবং শুরু করতে সক্ষম নয়৷ প্রক্রিয়া (বা এটির সাথে সম্পর্কিত একটি প্রক্রিয়া),  Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি পরিবর্তে প্রদর্শিত হবে৷

কারণ ইন্টেল ইন্টেল ড্রাইভার আপডেট সমর্থন করা বন্ধ করে দিয়েছে এবং এটিকে ইন্টেল ড্রাইভার অ্যান্ড সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট দিয়ে প্রতিস্থাপন করেছে , উইন্ডোজ আপডেট নিজেই রূপান্তর করার চেষ্টা করে। যাইহোক, এই প্রক্রিয়া চলাকালীন কিছু ভুল হতে পারে যা শেষ পর্যন্ত Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি তৈরি করে।

Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি সরানো হচ্ছে

আপনি যদি বর্তমানে একই সমস্যাটির সাথে লড়াই করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের পদক্ষেপগুলি প্রদান করবে যা সম্ভবত আপনাকে স্টার্টআপ ফেজ থেকে সমস্যাটি সরানোর অনুমতি দেবে। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা অন্য ব্যবহারকারীরা ত্রুটি বার্তাটি সরাতে ব্যবহার করেছে৷ অনুগ্রহ করে প্রতিটি সম্ভাব্য সমাধান অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন একটি সমাধান খুঁজে পান যা আপনার জন্য সমস্যাটির যত্ন নেয়। শুরু করা যাক!

পদ্ধতি 1:ইন্টার ড্রাইভার আপডেট আনইনস্টল করুন

প্রতিরোধ করার সবচেয়ে সহজ উপায় Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি হল প্রোগ্রামটি আনইনস্টল করা যা এটির অন্তর্গত। ইন্টেল ড্রাইভার আপডেট প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য থেকে প্রচলিতভাবে আনইনস্টল করা যেতে পারে .

দ্রষ্টব্য: আপনি যদি ইন্টেল ড্রাইভার আপডেট আনইনস্টল করার পরে কার্যকারিতা হারানোর বিষয়ে চিন্তিত হন , এটা ঘাম না. Intel ইতিমধ্যেই Intel Driver &support Assistant-এর সাথে পুরানো Intel Driver Update প্রতিস্থাপন করেছে। উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে লক্ষ্য করবে এবং প্রোগ্রামটির প্রয়োজন হলে সর্বশেষ সংস্করণটি আবার ডাউনলোড করবে। এবং শুধুমাত্র আপনাকে কভার করার জন্য, আমরা একটি বিকল্প পেতে একটি ম্যানুয়াল ডাউনলোড লিঙ্ক প্রদান করব৷

কিভাবে Esrv.exe বন্ধ করতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ইন্টেল ড্রাইভার সফ্টওয়্যার আনইনস্টল করে প্রতিটি স্টার্টআপে উপস্থিত থেকে স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি :

  1. Windows কী + R টিপুন একটি নতুন রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে .
    সমাধান:Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি
  2. অভ্যন্তরে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , ইন্টেল ড্রাইভার সফ্টওয়্যার সনাক্ত করতে অ্যাপ্লিকেশন তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন৷ .
  3. Intel Driver Software-এ ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন . তারপর, আপনার সিস্টেম থেকে সফ্টওয়্যারটি সরাতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  4. একবার ইন্টেল ড্রাইভার সফ্টওয়্যার সরানো হয়েছে, প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. পরবর্তী স্টার্টআপে, ত্রুটিটি ফিরে আসে কিনা তা দেখুন। সমস্যাটি সমাধান হয়ে গেলে, আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি-এ ফিরে যেতে পারেন এবং Intel ড্রাইভার সফ্টওয়্যারIntel Driver &Support Assistant দিয়ে প্রতিস্থাপিত হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন . যদি এটি না থাকে, আপনি এই লিঙ্ক থেকে ম্যানুয়ালি ইউটিলিটি ডাউনলোড করতে পারেন (এখানে )।

আপনি যদি এখনও প্রতিটি স্টার্টআপে Esrv.exe ত্রুটি বার্তাটি দেখতে পান তবে পদ্ধতি 2 দিয়ে চালিয়ে যান .

পদ্ধতি 2:esrv.exe-এর প্রতিটি উদাহরণের নাম পরিবর্তন করুন

কিছু ব্যবহারকারী Esrv.exe-এর প্রতিটি দৃষ্টান্ত ম্যানুয়ালি খুঁজে বের করে সমস্যার সমাধান করতে পেরেছেন। এবং ফাইলের এক্সটেনশনের নাম পরিবর্তন করা। অনুমিতভাবে, এটি প্রতিটি স্টার্টআপে ত্রুটিটি ঘটতে বাধা দিতে পরিচালিত৷

esrv.exe-এর প্রতিটি ইন্সট্যান্স কিভাবে সার্চ এবং রিনেম করতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. ওপেন-ফাইল এক্সপ্লোরার এবং আপনার সি ড্রাইভ (অথবা আপনার উইন্ডোজ ফাইলগুলি ধারণ করা পার্টিশন) অ্যাক্সেস করুন।
  2. আপনার Windows ড্রাইভের রুট অবস্থানে, “esrv.exe অনুসন্ধান করতে উপরের-ডান কোণায় অনুসন্ধান বাক্সটি ব্যবহার করুন " আপনি প্রোগ্রাম ফাইলের অধীনে অবস্থিত ইন্টেল ফোল্ডারে অন্তত দুটি ঘটনা খুঁজে পেতে সক্ষম হবেন .
    সমাধান:Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি
  3. প্রত্যাবর্তন করা esrv.exe-এর প্রতিটি দৃষ্টান্তে ডান-ক্লিক করুন এবং পুনঃনামকরণ ক্লিক করুন . তারপর, শুধু একটি “.পুরাতন যোগ করুন ” এক্সটেনশনের শেষে। এটি আপনার অপারেটিং সিস্টেমকে সেই ফাইলটিকে উপেক্ষা করার জন্য সংকেত দেবে৷
    সমাধান:Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি
  4. হ্যাঁ ক্লিক করুন পুনঃনামকরণ-এ পরিবর্তনগুলি নিশ্চিত করার জন্য প্রম্পট করুন৷
    সমাধান:Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি
  5. আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে ত্রুটিটি ফিরে আসে কিনা তা দেখুন।

যদি স্টার্টআপ পর্বের সময় ত্রুটি বার্তাটি এখনও প্রদর্শিত হয়, তাহলে চূড়ান্ত পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 3:esrv.exe সম্পর্কিত যেকোনো স্টার্টআপ কী সরাতে অটোরান ব্যবহার করা

যদি উপরের কোনো পদ্ধতিই Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি, অপসারণ করতে না পারে চলুন দেখে নেওয়া যাক esrv.exe কে কল করা স্টার্টআপ কীগুলি মুছে ফেলার মাধ্যমে আমরা ত্রুটিটি দূর করতে পারি কিনা সেবা আমরা Autoruns-এর সাথে এটি সম্পন্ন করতে যাচ্ছি - একটি প্রোগ্রাম যা রান, রাননস, রেজিস্ট্রি কী এবং স্টার্টআপ ফোল্ডারগুলি সরাতে সজ্জিত৷

যেহেতু ত্রুটিটি প্রতিটি স্টার্টআপে ঘটে, সমস্যাটি সম্ভবত একটি নির্ধারিত টাস্ক দ্বারা সৃষ্ট হয় যা হয় একটি অনুপযুক্ত আনইনস্টলেশনের কারণে পিছিয়ে যায় বা ভুল হয়ে যায়। esrv.exe-এর কোনো স্টার্টআপ উল্লেখ অপসারণ করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন, এইভাবে এই ত্রুটির প্রকাশ রোধ করুন:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং ডাউনলোড অটোরানস এবং অটোরান্স ক্লিক করুন ইউটিলিটি ডাউনলোড করার জন্য বোতাম।
    সমাধান:Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি
  2. যখন আপনার কম্পিউটারে সংরক্ষণাগারটি ডাউনলোড করা হয়, একটি অ্যাক্সেসযোগ্য ফোল্ডারে বিষয়বস্তু বের করতে WinZip, WinRar বা 7Zip-এর মতো একটি ডিকম্প্রেশন সফ্টওয়্যার ব্যবহার করুন৷
  3. যে ফোল্ডারে আপনি বিষয়বস্তু বের করেছেন সেটি খুলুন এবং অটোরান এক্সিকিউটেবল-এ ডাবল-ক্লিক করুন।
  4. প্রাথমিক উইন্ডো প্রদর্শিত হলে, সবকিছু না হওয়া পর্যন্ত কিছু করবেন না তালিকাটি স্টার্টআপ আইটেমগুলির সাথে সম্পূর্ণরূপে লোড করা হয়েছে৷
  5. তালিকাটি সম্পূর্ণ হয়ে গেলে, চাপুন Ctrl + F অনুসন্ধান ফাংশন আনতে. অনুসন্ধান বাক্সে, টাইপ করুন “esrv.exe ” এবং পরবর্তী খুঁজুন-এ ক্লিক করুন বোতাম৷
    সমাধান:Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন ত্রুটি
  6. এরপর, প্রথম নীল হাইলাইট করা ঘটনার উপর ডান-ক্লিক করুন এবং মুছুন বেছে নিন স্টার্টআপ আইটেম সরাতে. একবার প্রথম ঘটনাটি মোকাবেলা করা হলে, আবার অনুসন্ধান ফাংশনটি আনুন (ধাপ 5 ব্যবহার করে) এবং esrv.exe উল্লেখ করা কোনও স্টার্টআপ আইটেম না হওয়া পর্যন্ত পদ্ধতিটি পুনরাবৃত্তি করুন। বাম।
  7. অটোরান বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আপনাকে আর Esrv.exe স্টার্টআপ অ্যাপ্লিকেশন দ্বারা বিরক্ত করা উচিত নয় ত্রুটি।

  1. Windows 10-এ Esrv.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন

  2. Windows 10 এ Nvbackend.exe ত্রুটি ঠিক করুন

  3. WOW 64 EXE অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন

  4. Windows 10-এ TslGame.exe অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করুন