কম্পিউটার

কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?

মাইক্রোসফট কয়েক সপ্তাহ আগে Microsoft Hyper-V 2019 প্রকাশ করেছে। মাইক্রোসফ্ট উইন্ডোজ সার্ভার 2019 প্রকাশ করার পর থেকে আট মাস অপেক্ষা করা অস্বাভাবিক ছিল। এটি এখন উপলব্ধ, তাই আসুন একটি সংক্ষিপ্ত ভূমিকা দেওয়া এবং দেখাই যে এটি কোথায় ডাউনলোড করতে হবে এবং কীভাবে এটি একটি প্রকৃত সার্ভারে ইনস্টল করতে হবে।

Hyper-V 2019 হল একটি বিনামূল্যের স্বতন্ত্র পণ্য যা হাইপারভাইজার হিসেবে কাজ করে। এটি ইনস্টল করা অপারেটিং সিস্টেম নির্বিশেষে ভার্চুয়াল মেশিন হোস্ট করে। আপনি যদি আপনার সার্ভারে Windows Server 2019 ইনস্টল করে থাকেন, তাহলে আপনি অপারেটিং সিস্টেমের মধ্যে ভূমিকা ইনস্টল করে Hyper-V হোস্ট করতে পারেন।

কল্পনা করুন যে আমরা একটি ফিজিক্যাল সার্ভারে হাইপার-ভি 2019 সার্ভার কোর স্থাপন করতে চাই। ফিজিক্যাল সার্ভার হাইপার-ভি 2019 সার্ভারের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করা প্রথম ধাপ হবে। কেন যে গুরুত্বপূর্ণ? আমরা যদি একটি কার্যকরী, স্থিতিশীল এবং নির্ভরযোগ্য পরিবেশ পেতে চাই, তাহলে আমাদের বিক্রেতার সুপারিশ অনুসরণ করা উচিত।

উইন্ডোজ সার্ভার 2019 বা হাইপার-ভি 2019 এর জন্য একটি শারীরিক সার্ভার প্রত্যয়িত হলে এর অর্থ কী? এটি বোঝার সবচেয়ে সহজ উপায় হল মাইক্রোসফ্ট যা বলেছে তা উদ্ধৃত করা: "উইন্ডোজ সার্ভার 2019 এর জন্য প্রত্যয়িত" এবং "উইন্ডোজ সার্ভার 2016 এর জন্য প্রত্যয়িত" ব্যাজগুলি হার্ডওয়্যার উপাদান, ডিভাইস, ড্রাইভার, সিস্টেম এবং সমাধানগুলি সনাক্ত করে যা পূরণ করে Windows Server 2016 অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণতা এবং প্রস্তাবিত অনুশীলনের জন্য Microsoft মান। যে প্রোডাক্ট এবং সলিউশনগুলি Windows সার্ভারের জন্য প্রত্যয়িত ব্যাজ অর্জন করেছে তারা হাইপার-V পরিবেশে সম্পূর্ণরূপে সমর্থিত৷“

আমরা একটি বাস্তব শারীরিক সার্ভার ব্যবহার করে পদ্ধতির মধ্য দিয়ে যাব, মডেল Dell PowerEdge R730। আমাদের সার্ভার Windows Server 2019 বা Hyper-V 2019-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করার জন্য, www.windowsservercatalog.com ওয়েবসাইট খোলার মাধ্যমে আমাদের Windows সার্ভার ক্যাটালগ অ্যাক্সেস করতে হবে। এই পৃষ্ঠায় আমাদের সার্ভারের জন্য সামঞ্জস্যতা পরীক্ষা করুন.

যেহেতু Dell Poweredge R730 Windows Server 2019 এবং Hyper-V 2019-এর সাথে সামঞ্জস্যপূর্ণ, তাই পরবর্তী ধাপ হল Microsoft ওয়েবসাইট থেকে সিস্টেম ইমেজ ডাউনলোড করা এবং এটি একটি ফিজিক্যাল সার্ভারে ইনস্টল করা। আসুন এটি ধাপে ধাপে করি।

  1. আপনার কর্মরত পিসিতে Google Chrome খুলুন এবং এই পৃষ্ঠায় ক্লিক করে Windows Server Evaluation খুলুন
  2. Microsoft Hyper-V সার্ভার 2019 প্রসারিত করুন এবং চালিয়ে যান ক্লিক করুন .
  3. টেবিলটি পূরণ করুন আপনার ব্যক্তিগত তথ্য যোগ করে তারপর চালিয়ে যান ক্লিক করুন
  4. দয়া করে আপনার ভাষা নির্বাচন করুন এবং ডাউনলোড করুন ক্লিক করুন৷ . ISO ফাইলটি ডিফল্ট নামে ডাউনলোড করা হবে „ 557.190612-0019.rs5_release_svc_refresh_SERVERHYPERCORE_OEM_x64FRE_en-us " ডাউনলোডের গতি আপনার ইন্টারনেটের গতির উপর নির্ভর করে। ISO ফাইলের আকার হল 2.8 GB৷
  5. এই নিবন্ধে নির্দেশাবলী অনুসরণ করে বুটযোগ্য USB তৈরি করুন।

আপনি বুটযোগ্য USB তৈরি করার পরে, আপনাকে BIOS/UEFI সেটিংস পরিবর্তন করতে হবে এবং একটি প্রথম বুট বিকল্প হিসাবে USB তৈরি করতে হবে। এটা নির্ভর করে আপনি কি ধরনের সার্ভার ব্যবহার করছেন তার উপর। আপনি যদি ডেল সার্ভার ব্যবহার করেন, তাহলে আপনার সার্ভার রিবুট করা উচিত এবং F11 সার্ভার টিপুন। আপনি সফলভাবে BIOS বা UEFI সেটিংস পরিবর্তন করার পরে এবং USB এর মাধ্যমে আপনার Hyper-V 2019 বুট করার পরে আপনাকে নীচের পদ্ধতি অনুসরণ করতে হবে৷

  1. একটি ভাষা, সময় এবং মুদ্রার বিন্যাস এবং কীবোর্ড বা ইনপুট পদ্ধতি বেছে নিন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন। কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  2. এখনই ইনস্টল করুন এ ক্লিক করুন কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  3. আমি লাইসেন্সের শর্তাবলী স্বীকার করি নির্বাচন করে লাইসেন্স চুক্তি নিশ্চিত করুন৷ এবং তারপর পরবর্তী ক্লিক করুন কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  4. এর অধীনে আপনি কোন ধরনের ইনস্টলেশন চান? কাস্টম:শুধুমাত্র হাইপার-ভি সার্ভারের নতুন সংস্করণ ইনস্টল করুন (উন্নত) এ ক্লিক করুন কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  5. এর অধীনে আপনি কোথায় Hyper-V সার্ভার ইনস্টল করতে চান, উপলব্ধ পার্টিশন নির্বাচন করুন এবং নতুন ক্লিক করুন নতুন পার্টিশন তৈরি করতে যেখানে আপনি হাইপার-ভি ইনস্টল করবেন কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  6. পার্টিশনের আকার নির্ধারণ করুন এবং প্রয়োগ করুন ক্লিক করুন . আমাদের ক্ষেত্রে, আমরা হাইপার-ভি সার্ভারের জন্য সম্পূর্ণ ডিস্ক ব্যবহার করব। কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  7. ঠিক আছে ক্লিক করে একটি নতুন পার্টিশন তৈরি করা নিশ্চিত করুন কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  8. আপনার তৈরি করা নতুন পার্টিশনটি বেছে নিন এবং ক্লিক করুন আপনি একটি পার্টিশনও দেখতে পাবেন যাকে বলা হয় সিস্টেম রিজার্ভড। এটিতে বুট ম্যানেজার কোড এবং বুট ম্যানেজার ডেটাবেস রয়েছে, এটি বিটলকার ড্রাইভ এনক্রিপশন এবং পুনরুদ্ধার পরিবেশের জন্য ব্যবহৃত স্টার্টআপ ফাইলগুলির জন্য স্থান সংরক্ষণ করে সিস্টেম সংরক্ষিত পার্টিশনেও সংরক্ষণ করা হয়। কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  9. হাইপার-ভি ইনস্টল না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। পদ্ধতিটি কয়েক মিনিট সময় নেয়। কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  10. ফাইলগুলি কপি করা এবং বৈশিষ্ট্যগুলি ইনস্টল করার পরে এটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে৷ কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  11. এটি প্রথম শুরুর জন্য হাইপার-ভি প্রস্তুত করছে। কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  12. আমাদের প্রশাসকের জন্য একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে হবে৷ অনুগ্রহ করে ঠিক আছে নির্বাচন করুন আপনার কীবোর্ড দিয়ে এবং Enter টিপুন কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  13. নতুন পাসওয়ার্ড টাইপ করুন এবং Enter টিপুন কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  14. আপনাকে জানানো হবে যে আপনার পাসওয়ার্ড সফলভাবে তৈরি হয়েছে। ঠিক আছে টিপুন কীবোর্ড ব্যবহার করে। কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?
  15. আপনি সফলভাবে Hyper-V ইনস্টল করেছেন কিভাবে Hyper-V 2019 সার্ভার কোর ইনস্টল করবেন?

পরবর্তী নিবন্ধে, আমরা Hyper-V 2019 সার্ভারের একটি প্রাথমিক কনফিগারেশন করার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপগুলি কভার করব৷


  1. কিভাবে উইন্ডোজ সার্ভার 2016 ধাপে ধাপে ইনস্টল করবেন।

  2. কিভাবে উইন্ডোজে vCenter সার্ভার 6.7 ইনস্টল করবেন।

  3. কিভাবে সার্ভারে ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করবেন 2016/2019।

  4. কিভাবে রিমোট ডেস্কটপ লাইসেন্স সার্ভার 2016/2019 এ RDS CALs ইনস্টল করবেন।