কম্পিউটার

উইন্ডোজে ফাইল/ফোল্ডারগুলিকে কীভাবে মুছে ফেলা যায় না?

বেশ কিছু ব্যবহারকারী ভাবছেন কীভাবে এমন ফাইল/ফোল্ডার তৈরি করবেন যা কেউ বা ভুল করে মুছে ফেলতে অক্ষম। কখনও কখনও আমরা এমন জায়গায় আমাদের ডেটা সংরক্ষণ করতে চাই যা পরিবর্তন না করা পর্যন্ত মুছে ফেলার বিকল্পটি পায় না। এই নিবন্ধে, আমরা আপনাকে কীভাবে ফোল্ডার/ফাইল তৈরি করব সে সম্পর্কে বলব যেগুলি ডেটা সুরক্ষিত রাখতে অপসারণযোগ্য হবে।

উইন্ডোজে ফাইল/ফোল্ডারগুলিকে কীভাবে মুছে ফেলা যায় না?

পদ্ধতি 1:ফোল্ডার/ফাইলের অনুমতি পরিবর্তন করা

একটি ফোল্ডার/ফাইলের অনুমতি পরিবর্তন করে, আপনি যে কোনও ফাংশনের জন্য অ্যাক্সেস অক্ষম করতে পারেন। বৈশিষ্ট্যের মাধ্যমে অনুমতি পরিবর্তন করে উইন্ডোজের যেকোনো ফাইল/ফোল্ডারের জন্য এটি করা যেতে পারে। স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য অনুমতি পরিবর্তন করার জন্য এটি সর্বোত্তম বিকল্প এবং শুধুমাত্র প্রশাসক দ্বারা প্রত্যাবর্তন করা যেতে পারে৷

  1. ডান-ক্লিক করুন যে ফাইল/ফোল্ডারের জন্য আপনি অনুমতি পরিবর্তন করতে চান এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করতে চান বিকল্প উইন্ডোজে ফাইল/ফোল্ডারগুলিকে কীভাবে মুছে ফেলা যায় না?
  2. নিরাপত্তা নির্বাচন করুন ট্যাব এবং সম্পাদনা ক্লিক করুন বোতাম বিকল্প সক্রিয় সহ একটি নতুন অনুমতি উইন্ডো প্রদর্শিত হবে। উইন্ডোজে ফাইল/ফোল্ডারগুলিকে কীভাবে মুছে ফেলা যায় না?
  3. আপনি প্রতিটি গ্রুপ নির্বাচন করতে পারেন যেটি তালিকায় উপলব্ধ এবং সম্পূর্ণ নিয়ন্ত্রণ অস্বীকার করুন নির্বাচন করুন৷ প্রতিটি দলের জন্য বক্স। উইন্ডোজে ফাইল/ফোল্ডারগুলিকে কীভাবে মুছে ফেলা যায় না?
  4. আপনার কাজ শেষ হয়ে গেলে, প্রয়োগ করুন এ ক্লিক করুন , ঠিক আছে ক্লিক করুন উভয় উইন্ডোর জন্য এবং আপনি সম্পন্ন।
  5. এখন আপনি বা অন্য কোন ব্যবহারকারী সেই ফাইল/ফোল্ডারটি কেমন ছিল তার অনুমতি ফিরিয়ে না দিয়ে মুছে ফেলতে পারবেন না।

পদ্ধতি 2:উইন্ডোজ সংরক্ষিত কীওয়ার্ডের নাম দিয়ে অপসারণযোগ্য ফাইল/ফোল্ডার তৈরি করা

আপনি ফাইল এবং ফোল্ডার তৈরি করার জন্য কয়েকটি কীওয়ার্ড ব্যবহার করতে পারবেন না। এই কীওয়ার্ডগুলি উইন্ডোজ ফাংশন ব্যবহারের জন্য সংরক্ষিত। যাইহোক, এখনও একটি পদ্ধতি রয়েছে যেখানে আপনি এই কীওয়ার্ডগুলির মতো একটি নামের সাথে ফোল্ডার তৈরি করতে পারেন। আপনি একটি ফোল্ডার তৈরি করতে পারেন যা কমান্ড প্রম্পট ছাড়া নিয়ন্ত্রণ করা যায় না।

সতর্কতা :কোন একটি কীওয়ার্ড দিয়ে একটি ফোল্ডার/ফাইল তৈরি করা সিস্টেমের ডিফল্ট ফাংশনগুলিকে বিভ্রান্ত করতে পারে৷

সংরক্ষিত কীওয়ার্ড :CON, PRN, AUX, CLOCK$, NUL, COM1, COM2, COM3, COM4, ​​COM5, COM6, COM7, COM8, COM9, LPT1, LPT2, LPT3, LPT4, LPT5, LPT6, LPT7, LPT8, এবং LPT9

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং S টিপুন অনুসন্ধান ফাংশন খুলতে . cmd টাইপ করুন , CTRL+SHIFT ধরে রাখুন এবং Enter টিপুন এটিকে প্রশাসক হিসাবে খুলতে। এছাড়াও আপনি ডান-ক্লিক করতে পারেন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন বিকল্প উইন্ডোজে ফাইল/ফোল্ডারগুলিকে কীভাবে মুছে ফেলা যায় না?
  2. ডিফল্টরূপে, ডিরেক্টরিটি C হবে। আপনি টাইপ করে ড্রাইভ পরিবর্তন করতে পারেন “D: বা আপনি চান যে কোনো চিঠি. ফোল্ডারগুলির জন্য আপনাকে “cd টাইপ করতে হবে৷ ” তারপর নিচের মত করে শূন্যস্থান সহ ফোল্ডারের নাম:
  3. ফোল্ডারটি তৈরি করতে, টাইপ করুন “md con\ ” এবং Enter টিপুন . আপনি con এর পরিবর্তে উপরে তালিকাভুক্ত যেকোন কিওয়ার্ড বেছে নিতে পারেন। উইন্ডোজে ফাইল/ফোল্ডারগুলিকে কীভাবে মুছে ফেলা যায় না?
  4. আপনি কন ফোল্ডারটির নাম পরিবর্তন বা মুছে ফেলার চেষ্টা করতে পারেন এবং সিস্টেম এটিকে অনুমতি দেবে না। এছাড়াও আপনি cmd কমান্ড ছাড়া ফোল্ডার খুলতে পারবেন না।
  5. আপনার তৈরি করা ফোল্ডারে/থেকে ফাইল কপি/সরানোর জন্য, আপনাকে নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করতে হবে:
    "d:\Program Files\temp.docx" "d:\Program Files\con\"<অনুলিপি করুন /প্রে> 

    দ্রষ্টব্য :আপনি যে ফাইলটি সরাতে/কপি করতে চান তার জন্য প্রথম অবস্থান। দ্বিতীয় অবস্থানটি যেখানে আপনি সেই ফাইলটি কপি/সরাতে চান।

    উইন্ডোজে ফাইল/ফোল্ডারগুলিকে কীভাবে মুছে ফেলা যায় না?
  6. অবশেষে, এই ফোল্ডারটি আপনার সিস্টেমকে বিভ্রান্ত করতে পারে। তাই এটি মুছে ফেলার জন্য আপনাকে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করতে হবে:
    rd /s /q con\

    দ্রষ্টব্য :নিশ্চিত করুন যে আপনি সেই ডিরেক্টরিতে আছেন যেখানে ফাইলটি অবস্থিত৷

    উইন্ডোজে ফাইল/ফোল্ডারগুলিকে কীভাবে মুছে ফেলা যায় না?

  1. উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

  2. Windows 10 এবং Windows 11 এ অনুসন্ধান থেকে ফোল্ডার এবং ফাইলগুলি কীভাবে লুকাবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে খালি ফাইল এবং ফোল্ডারগুলি সরাতে হয়?

  4. Windows 10 এ কিভাবে অদৃশ্য ফোল্ডার তৈরি করবেন?