কম্পিউটার

গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন

বিশ্বের শীর্ষস্থানীয় ইন্টারনেট ব্রাউজার থেকে কোনও ধরণের ডার্ক মোড বিকল্পের আশ্চর্যজনক অনুপস্থিতির পরে, গুগল অবশেষে ক্রোমে একটি ডার্ক মোড যুক্ত করেছে। গুগল ক্রোমের জন্য ডার্ক মোড সমস্ত ডিভাইস জুড়ে উপলব্ধ, বৈশিষ্ট্যটি ক্রোমের ডেস্কটপ সংস্করণে ডার্ক মোড এবং এর মোবাইল প্রতিরূপ ডার্ক থিম হিসাবে পরিচিত। এটি আপনার ব্যক্তিগত কম্পিউটারে হোক বা আপনার ফোন/ট্যাবলেটে, আপনি যদি চান যে Chrome অন্ধকার হয়ে যাক, তবে এটি এখন কেবল সম্ভব নয় বরং মোটামুটি সহজও৷

গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন

Chrome 73 এবং Chrome 74 অনুযায়ী, ডার্ক মোড যথাক্রমে MacOS এবং Windows উভয়ের জন্য উপলব্ধ। এই আপডেটগুলির সাথে, Chrome-এর একটি অন্ধকার থিম ছিল যা বর্তমানে কনফিগার করা সিস্টেম-ওয়াইড থিমের সাথে সাড়া দেয়৷ যখন Windows 10 বা MacOS 10.14 এবং পরবর্তীতে সিস্টেম-ওয়াইড থিম অন্ধকারে পরিবর্তিত হয় তখন Chrome-এর ডার্ক মোড স্বয়ংক্রিয়ভাবে ট্রিগার হয় এবং প্রয়োগ করা হয়। তবে, আপনি যদি Chrome এর জন্য বিশেষভাবে ডার্ক মোড সক্ষম করতে চান এবং আপনার কম্পিউটারের বাকি রঙের প্যালেটটি অপরিবর্তিত রাখতে চান, তাহলে সেটিও সাজানো যেতে পারে। আপনার কম্পিউটারের সিস্টেম-ওয়াইড রঙের থিম পরিবর্তন না করে আপনি ডার্ক মোডে Chrome ব্যবহার করতে পারেন এমন দুটি ভিন্ন উপায় এখানে রয়েছে:

1. Google Chrome কে লঞ্চের সময় ডার্ক মোড সক্ষম করতে বাধ্য করুন

Google Chrome এর মধ্যে একটি গাঢ় থিম অন্তর্নির্মিত আছে - প্রোগ্রামের মধ্যে থেকে এটি সক্ষম করার জন্য আপনার জন্য একটি ইন্টারফেস নেই। কিন্তু, খুব সাধারণ টিংকারিংয়ের সাথে, আপনি ক্রোমকে সর্বদা ডার্ক মোড সক্ষম করে চালু করতে বাধ্য করতে পারেন। এই বিকল্পটি শুধুমাত্র আপনি যারা Windows 10 ব্যবহার করছেন তাদের জন্য কাজ করবে।

  1. একটি Chrome সনাক্ত করুন শর্টকাট – এটি আপনার ডেস্কটপে হতে পারে , আপনার টাস্কবার , বা আপনার কম্পিউটারের অন্য কোথাও, এবং এটিতে ডান-ক্লিক করুন। আপনি যদি একটি টাস্কবার  ব্যবহার করেন শর্টকাট, আপনাকে Google Chrome -এ ডান-ক্লিক করার যোগ করা ধাপটি সম্পাদন করতে হবে আপনি এগিয়ে যাওয়ার আগে ফলাফল প্রসঙ্গ মেনুতে।
  2. সম্পত্তি -এ ক্লিক করুন ফলাফল প্রসঙ্গ মেনুতে। গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন
  3. লক্ষ্যে  ক্ষেত্র, একটি স্পেস সহ ক্ষেত্রটিতে ইতিমধ্যে বিদ্যমান যা থেকে আলাদা করে নিম্নলিখিতটি টাইপ করুন :
    --force-dark-mode

    লক্ষ্য  ক্ষেত্রটি এখন এর লাইন বরাবর কিছু দেখা উচিত:

    "C:\Program Files (x86)\Google\Chrome\Application\chrome.exe" --force-dark-mode
    

    দ্রষ্টব্য:  আপনার কম্পিউটারে Chrome যে ডিরেক্টরিতে ইনস্টল করা আছে তার উপর নির্ভর করে ক্ষেত্রের মধ্যে যা আছে তা সামান্য পরিবর্তিত হতে পারে।

    গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন .
  5. ঠিক আছে-এ ক্লিক করুন . গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন
  6. লঞ্চ করুন Google Chrome  এবং মহিমান্বিত অন্ধকারে আপনার চোখ ভোজ করুন!

হট টিপ:  আপনি Chrome পুনরায় চালু করার পরেই পরিবর্তনটি কার্যকর হয়, তাই নিজেকে কিছু সমস্যা এবং বিভ্রান্তি থেকে বাঁচাতে, শুরু করার আগে Chrome বন্ধ করুন৷

2. অন্ধকার একটি থিম ইনস্টল করুন৷

আগের দিন থেকে গুগল ক্রোম টেবিলে নিয়ে এসেছে সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল থিম ডাউনলোড এবং ইনস্টল করার ক্ষমতা যা ইন্টারনেট ব্রাউজারটির চেহারাকে সম্পূর্ণরূপে রূপান্তরিত করে। যদিও একটি গাঢ় থিম Chrome-এর কিছু অংশ (যেমন সেটিংস পৃষ্ঠা) অস্পর্শ করে রাখবে, তবে আপনি যে সমস্ত অংশগুলিকে সবচেয়ে বেশি দেখছেন সেগুলিকে অন্ধকার করে (সম্ভবত Chrome-এর প্রকৃত ডার্ক মোডের থেকেও বেশি গাঢ়) এটি প্রয়োগ করা হবে। MacOS-এ যে কেউ Chrome-এর জন্য ডার্ক মোড জোর করে-সক্ষম করতে পারে না বা Windows 7-এর মতো Windows-এর পুরোনো সংস্করণ ব্যবহার করে এমন কারও জন্য, এটি যতটা ভালো - এবং এটি যথেষ্ট ভালো। ক্রোমে একটি যুক্তিসঙ্গতভাবে গাঢ় থিম ইনস্টল করতে, আপনাকে করতে হবে:

  1. লঞ্চ করুন Google Chrome .
  2. Chrome ওয়েব স্টোর-এ যান শুধু কালো -এর জন্য পৃষ্ঠা থিম গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন
  3. Chrome এ যোগ করুন-এ ক্লিক করুন . গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন
  4. থিমটি ডাউনলোড করা এবং ইন্টারনেট ব্রাউজারে প্রয়োগ করা পর্যন্ত অপেক্ষা করুন।

পরিবর্তনটি অবিলম্বে কার্যকর হবে এবং জাস্ট ব্ল্যাক থিমটি আসলে ক্রোমের প্রকৃত ডার্ক মোডের চেয়ে কিছুটা গাঢ়। এই সব বন্ধ করার জন্য, জাস্ট ব্ল্যাক সরাসরি Chrome এর পিছনের লোকদের কাছ থেকে আসে এবং তৃতীয় পক্ষের কাছ থেকে নয়! এছাড়াও আপনি বিকল্পভাবে অন্যান্য অন্ধকার থিমের জন্য Chrome ওয়েব স্টোর অনুসন্ধান করতে পারেন এবং আপনার পছন্দের একটি বেছে নিতে পারেন।

অ্যান্ড্রয়েড ডিভাইসে ডার্ক থিম কীভাবে সক্ষম করবেন

অ্যান্ড্রয়েড 5.0 বা উচ্চতর সংস্করণে চালিত সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ডার্ক থিম উপলব্ধ করেছে। একটি Android ডিভাইসে Google Chrome-এর জন্য ডার্ক থিম সক্ষম করতে, সহজভাবে:

  1. Google Chrome  খুলুন অ্যাপ।
  2. আপনার স্ক্রিনের উপরের-ডান কোণায়, আরো -এ আলতো চাপুন আইকন (তিনটি উল্লম্বভাবে সারিবদ্ধ বিন্দু দ্বারা উপস্থাপিত)।
  3. ফলাফল মেনুতে, সেটিংস-এ আলতো চাপুন . গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন
  4. থিম-এ আলতো চাপুন . গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন
  5. অন্ধকার -এ আলতো চাপুন ডার্ক থিম-এ যেতে . সিস্টেম ডিফল্ট  বিকল্পটি এটি তৈরি করে যাতে Chrome শুধুমাত্র গাঢ় থিম  সক্ষম করে যখন আপনার ডিভাইসের ব্যাটারি কম চলছে এবং পাওয়ার সেভার মোড চালু হয় বা আপনার ডিভাইসের জন্য সিস্টেম-ব্যাপী রঙের থিমটি গাঢ়-এ পরিবর্তিত হয় . গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন

আপনি পরিবর্তনটি অবিলম্বে কার্যকর হতে দেখবেন৷

iOS এবং iPadOS-এ কীভাবে ডার্ক থিম সক্ষম করবেন

iOS 13 (বা তার পরে) এবং iPad 13 (বা পরবর্তীতে) চলমান সমস্ত Apple ডিভাইসে ডার্ক থিম উপলব্ধ। দুর্ভাগ্যবশত, ব্যবহারকারীর জন্য তাদের ডিভাইসের সিস্টেম-ওয়াইড কালার থিম সেটিং ছাড়া Google Chrome-এ ডার্ক থিম সক্রিয় বা নিষ্ক্রিয় করার কোনো উপায় নেই। এর মানে হল যে আপনি যদি iOS বা iPadOS-এ Google Chrome-এর জন্য ডার্ক থিম সক্ষম করতে চান, তাহলে আপনাকে আপনার iPhone বা iPad-এর ডার্ক মোড সক্ষম করতে হবে৷

দুঃখের বিষয়, গুগল ক্রোমকে ডার্ক থিমে স্যুইচ করতে এবং আপনার ডিভাইসের সিস্টেম-ওয়াইড থিমকে উপেক্ষা করতে বাধ্য করার কোনো উপায় নেই - দুটি একসাথে আবদ্ধ এবং এর আশেপাশে কোনো যাচ্ছে না। আপনি যদি আপনার আইফোন বা আইপ্যাডে ডার্ক মোড সক্ষম করেন, Google Chrome এর ডার্ক থিমে স্যুইচ করবে। এবং যদি ডার্ক মোড অক্ষম করা হয়, Google Chrome তার স্বাভাবিক, হালকা স্বভাবে ফিরে যাবে।


  1. ক্রোমে কীভাবে ছদ্মবেশী মোড সক্ষম করবেন

  2. Google অ্যাসিস্ট্যান্টে ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

  3. কিভাবে Google Chrome-এ সমস্ত ওয়েবসাইট ডার্ক মোডে চালু করবেন?

  4. Google Apps এ কিভাবে ডার্ক মোড সক্ষম করবেন?