কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিভাবে WDB ফাইল খুলবেন?

বেশিরভাগ ক্ষেত্রে, WDB এক্সটেনশন সহ যে ফাইলগুলি একজন ব্যবহারকারীর মুখোমুখি হয়, সেগুলি হল Microsoft Works ডাটাবেস ফাইল৷ মাইক্রোসফ্ট ওয়ার্কস একটি মৌলিক এন্ট্রি-লেভেল অফিস স্যুট ছিল। এটি একটি ওয়ার্ড প্রসেসর, স্প্রেডশীট এবং ডাটাবেস ব্যবস্থাপনা অ্যাপ্লিকেশন নিয়ে গঠিত। মাইক্রোসফ্ট ওয়ার্কস পুরানো উইন্ডোজ সংস্করণের অংশ ছিল (উইন্ডোজ 10 নয়), যা ব্যবহারকারীদের তাদের নথি, ওয়ার্কবুক এবং ডেটাবেস তৈরি করতে দেয় (মাইক্রোসফট অফিসে ক্রয়/আপগ্রেড না হওয়া পর্যন্ত)। এটি 1988 থেকে 2009 পর্যন্ত রক্ষণাবেক্ষণ করা হয়েছিল। একটি মাইক্রোসফ্ট ওয়ার্কস ডাব্লুডিবি ফাইলের অ্যাক্সেস ডাটাবেস MDB ফাইলগুলির সাথে অনেক মিল রয়েছে, তবে আরও সীমাবদ্ধতা এবং কম বৈশিষ্ট্য সহ।

উইন্ডোজ 10 এ কিভাবে WDB ফাইল খুলবেন?

Windows 10-এ এই ফাইলগুলি খুলতে, সর্বোত্তম জিনিস হল রপ্তানি করাCSV-এ WDB ফাইল মাইক্রোসফ্ট অফিসে ফরম্যাট (এক্সেল/অ্যাক্সেস); আপনার যদি Microsoft Works ইনস্টল সহ উইন্ডোজের একটি পুরানো সংস্করণে অ্যাক্সেস থাকে। যদি না হয়, তাহলে জিনিসগুলি একটু জটিল হয়ে যায়৷

WDB ফাইল এক্সটেনশন থাকা ফাইলগুলি

এর সাথে যুক্ত
  • ওয়ারক্রাফটের বিশ্ব
  • মাইক্রোসফ্ট ওয়ার্কস ডেটাবেস

ওয়ারক্রাফ্টের বিশ্ব

ডাটাবেস ক্যাশে ফাইল , ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফ্ট দ্বারা তৈরি, এছাড়াও WDB ব্যবহার করে৷ ফাইল এক্সটেনশন. এই গেমটি একটি MMORPG (ব্যাপকভাবে মাল্টিপ্লেয়ার রোল প্লেয়িং গেম)। গেম সার্ভার থেকে ডাউনলোড করা গেমের ডেটা, WDB ফাইলে প্রাণী, এনপিসি (নন-প্লেয়ার অক্ষর), আইটেম এবং অনুসন্ধান সম্পর্কে তথ্য সংরক্ষণ করতে পারে, যা পরে গেমের সামগ্রী ডাউনলোড এবং ক্যাশে করার জন্য ব্যবহৃত হয়।

উইন্ডোজ 10 এ কিভাবে WDB ফাইল খুলবেন?

আপনার যদি Microsoft Works-এ অ্যাক্সেস না থাকে তাহলে আপনার বিকল্পগুলি এতে সীমাবদ্ধ:

1. মাইক্রোসফট অফিস

Word বা Excel সরাসরি Microsoft Works 6.0 খুলতে পারে 9.0 থেকে নথি পত্র. আপনি অফিসিয়াল মাইক্রোসফ্ট পেজে বিস্তারিত জানতে পারেন। আপনি অফিসিয়াল ওয়ার্কস কনভার্টারও ব্যবহার করতে পারেন।

2. লিবার অফিস

আপনি WDB ফাইল খুলতে Libre Office ব্যবহার করতে পারেন। Libre Office হল একটি ওপেন অফিস স্যুট, প্রকৃতিতে Microsoft Office এর অনুরূপ। Libre অফিসে রাইটার (ওয়ার্ড প্রসেসর), ড্র (কোরেলড্রের মতো ভেক্টর গ্রাফিক্স এডিটর) এবং বেস (এমএস অ্যাক্সেসের মতো ডাটাবেস ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন) এর মতো কয়েকটি প্রোগ্রাম রয়েছে। LibreOffice বেসের চমৎকার ডাটাবেস বৈশিষ্ট্য রয়েছে যেমন রিপোর্ট, SQL, এবং ফর্ম। Libre ডাটাবেস অ্যাপ্লিকেশন ‘Libre Office Base ' WDB ফাইল খুলতে পারে এবং স্প্রেডশীট ফরম্যাটে রূপান্তর করতে পারে।

উইন্ডোজ 10 এ কিভাবে WDB ফাইল খুলবেন?

3. কোডঅ্যালকেমিস্ট ওয়ার্কস ডাটাবেস কনভার্টার

কোড অ্যালকেমিস্ট ওয়ার্কস ডাটাবেস কনভার্টার সহজভাবে রূপান্তর করবে WDB (Microsoft Works Database) স্প্রেডশীট/CSV ফরম্যাটে, যা পরে Microsoft excel ব্যবহার করে পরিবর্তন করা যেতে পারে।

উইন্ডোজ 10 এ কিভাবে WDB ফাইল খুলবেন?

আপনার সিস্টেমে অবশ্যই জাভা ইনস্টল থাকতে হবে। আপনি কোড অ্যালকেমিস্ট পৃষ্ঠায় WDB ফাইলগুলি কীভাবে রূপান্তর করবেন সে সম্পর্কে বিশদ জানতে পারেন। The CodeAlchemists Works Database Converter হল অ্যাপলেট ব্যবহার করা সহজ এবং বিনামূল্যে ডাউনলোড করা যায়৷


  1. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে JAR ফাইল খুলবেন

  3. উইন্ডোজ 10 এ EMZ ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে খুলবেন